ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography) Geography
ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ডাম্পি লেভেল | Dumply Level – Practical Geography (Geography) Question and Answer in Bengali

ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) ডাম্পি লেভেল – Dumply Level প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ডাম্পি লেভেল – Dumply Level – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ডাম্পি লেভেল – Dumply Level – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ডাম্পি লেভেল (Dumply Level) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ডাম্পি লেভেল কি ? ( What is DUMPLY LEVEL ? / Definition of Dumpy Lebel ) 

Ans: ডাম্পি লেভেজ আসলে জরিপকার্যে ব্যবহৃত এক যন্ত্র বিশেষ ; এরুপ যন্ত্রটি জরিপের ক্ষেত্রে অনুভূমায়নের ক্ষেত্রে ব্যবহৃত হয় । এরুপ যার দু মুখ খোলা নলের বদলে এক ছোট দূরবীক্ষণ যন্ত্র লাগানো থাকে ।

2. ডেটাম ( DETUM ) ও ডেন্টাম লাইন ( DETUM LINE ) কী ? 

Ans: জরিপের মাধ্যমে প্রাপ্ত পরিসংখ্যানকে প্রথচ্ছেদ অঙ্কনের মাধ্যমে দেখানোর জন্য একটি নির্দিষ্ট ভিত্তিতল গ্রহণ করা হয় । যার উপরেই প্রাপ্ত সব উচ্চতা নির্ধারক পরিসংখ্যানগুলি অবস্থান করে , সেই গুলকে ডেটাম বলে । প্রস্থচ্ছেদ অঙ্কনের সুবিধার্থে ডেটাম সমতলের সমান্তরাল যে রেখা অঙ্কন করা । হয় , তাকে ডেটাম লাইন বলে । পাকিস্তানের করাচির কাছে গড় সমুদ্রতলের উচ্চতাকে ডেটাম ধরে ভারতীয় উপমহাদেশের উচ্চতা পরিমাপ করা হয় ।

3. কলিমেশান লাইন ( COLIMATION LINE ) কী ? 

Ans: টেলিস্কোপের ডায়াফ্রেমে সংযুক্ত ক্রস হেয়ারের ছেদবিন্দু থেকে অবজেক্ট গ্লাসের অপটিক্যাল কেন্দ্র পর্যন্ত সংযোগকারী কাল্পনিক সরলরেখা ও বস্তু পর্যন্ত এর প্রসারণকে কলিমেশান লাইন ( C.L. ) বা Principle line of sight বলে । সাধারণত কোন স্থানে জরিপের সময় ঐ স্থানে জ্ঞাত উচ্চতার সাথে যন্ত্রের উচ্চতা যোগ করলে কলিমেশান লাইন পাওয়া যায় ।

4. BASE LINES কী ? 

Ans: Base line আসলে ভূমিরেখা বরাবর এক সরলরেখা বিশেষ ; ত্রিভুজীকরণ জরিপ পদ্ধতির প্রাথমিক পর্যায়ে যন্ত্র দ্বারা এক সরলরেখা নির্বাচন করে তার উভয় প্রান্ত থেকে ভূমিপৃষ্ঠে অনেকগুলো ত্রিভুজের অভিক্ষেপ নির্দিষ্ট করা হয় , এইরূপ সরলরেখাকে বেস লাইন বলে ।

5. বেও মার্ক ( BENCH MARK ) কী ? 

Ans: বেঞ্চ মার্ক হল ভূ – পৃষ্ঠের উপর নির্মিত কোন স্থায়ী বস্তুর উপর চিহ্নিত সর্বোচ্চ উচ্চতা । আসলে বেঞ্চ মার্ক হল ভূ – পৃষ্ঠের উপর কোন স্থান বা বিন্দুর উচ্চতা পরিমাপকারী এক স্থানীয় সাহায্যকারী বিন্দু । ‘ A Bench Mark is a fixed reference point of known elevation .

সুবিধা : বেঞ্চ মার্কের উপর ভিত্তি করেই জরিপের মাধ্যমে পাশাপাশি বিন্দু সকলের উচ্চতাগুলো নির্ধারণ করা হয় ।

6. স্পট হাইট ( SPOT HEIGHT ) কী ? 

Ans: কোন একটি নির্দিষ্ট স্থান বা বিন্দুর সমুদ্রপৃষ্ঠ থেকে প্রকৃত উচ্চতা , যে উচ্চতা ভূমিভাগে দেওয়া থাকে না । অথচ মানচিত্রে বিন্দুর পাশে ঐ উচ্চতা দেওয়া থাকে তাকে বলা হয় স্পট হাইট । এইরূপ স্পট হাইট নির্ণয় করা হয় । মূলত বেঞ্চমার্কে সাহায্যকারী ধরে জরিপকার্য দ্বারা ।

FILE INFO : ডাম্পি লেভেল – Dumply Level | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : ডাম্পি লেভেল – Dumply Level | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – ডাম্পি লেভেল (Dumply Level) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – ডাম্পি লেভেল – Dumply Level “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – ডাম্পি লেভেল – Dumply Level / ডাম্পি লেভেল সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography) Quiz / ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography) QNA / ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ডাম্পি লেভেল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dumply Level (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।