পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography) Geography
পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution – Practical Geography (Geography) Question and Answer in Bengali

পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. পরিসংখ্যা ( FREQUENCY ) কী ? 

Ans: প্রাথমিকভাবে প্রাপ্ত বৃহৎ পরিসংখ্যানকে সংক্ষিপ্তকরণের জন্য সমগ্র পরিসংখ্যানকে কতকগুলি শ্রেণীতে ভাগ করা হয় এবং প্রতি শ্রেণীর প্রসর অনুযায়ী যতবার Observation পাওয়া যায় , তাকে পরিসংখ্যা বলে । যেমন , সপ্তম শ্রেণীর ভূগোল পরীক্ষায় 100 – এর মধ্যে 77 নম্বর পেয়েছে 7 জন । অর্থাৎ 77 সংখ্যাটির পুনরাবৃত্তি হয়েছে 7 বার । তাই 77 নম্বরের পরিসংখ্যা হল 7 .

2. পরিসংখ্যা – বিভাজন ( FREQUENCY DISTRIBUTION ) কী ? 

Ans: কোন রাশিতথ্যে মোট পরিসংখ্যা যেভাবে বিভিন্ন শ্রেণীর মধ্যে বিভাজিত বা নিবেশিত থাকে , তাকে বলে পরিসংখ্যা – বিভাজন । অর্থাৎ , সংগৃহীত রাশিতথ্যে বিস্তৃত ও বিশৃঙ্খল অবস্থা থেকে সুন্দর ও সুপরিকল্পিতভাবে ঊর্দ্ধ বা অধোক্রমে সাজানোর পদ্ধতিকে পরিসংখ্যা – বিভাজন বলে ।

3. FREQUENCY POLYGON কী ? 

Ans: কোন বিচ্ছিন্ন বা অবিচ্ছিন্ন চলকের সরল পরিসংখ্যা বিভাজন ছকের রৈখিক উপস্থাপনা করা হয় frequency polygon- এর মাধ্যমে । Class boundary- র মধ্যবর্তী বিন্দুর সাপেক্ষে প্রত্যেক শ্রেণির frequency কে উল্লম্ব অক্ষ বরাবর বসানো হয় । চিহ্নিত বিন্দুগুলোকে সরলরেখা দ্বারা যোগ করলে যে চিত্র পাওয়া যায় তাকে frequency polygon বলে । আবার যখন ঐ চিহ্নিত বিন্দুগুলোকে free hand এ যোগ করা হয় তখন তাকে frequency curve বলা হয় ।

4. পরিসংখ্যা রেখা ও পরিসংখ্যা বহুভূজের মধ্যে পার্থক্য লেখো ।

পরিসংখ্যা রেখা পরিসংখ্যা বহুভূজ
1. পরিসংখ্যা বণ্টন শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দু প্রত্যেক শ্রেণির উল্লম্ব অক্ষে বসিয়ে মসৃণ বক্ররেখায় যোগ করে যে রেখা পাওয়া যায়, তাকে পরিসংখ্যা রেখা বলে । 1. সংযোজিত ফ্রিকুয়েন্সি বন্টনকে X ও Y অক্ষ বরাবর কতকগুলি সরলরেখা দ্বারা যুক্ত করে যে চিত্ররূপ উপস্থাপন করা হয়, তাকে পরিসংখ্যা বহুভুজ বলে ।
2. মধ্যক, মধ্যমা দেখানো সম্ভব । 2. মধ্যক ও মধ্যমা দেখানো সম্ভব নয় ।

5. পরিসংখ্যা – বিভাজনের উদ্দেশ্য ও গুরুত্ব ( SCOPE & CONTENT OF FREQUENCY DISTRIBUTION ) লেখো । 

Ans: পরিসংখ্যা – বিভাজনের উদ্দেশ্য ও গুরুত্ব নিম্নরূপ A ) সংক্ষিপ্ত প্রকাশ : পরিসংখ্যা – বিভাজনের মাধ্যমে কোন তথ্যকে সংক্ষেপে প্রকাশ করা সম্ভব । B ) অবস্থান : পরিসংখ্যানে প্রাপ্ত বিভিন্ন তথ্যের অন্তর্নিহিত অবস্থান সম্পর্কে একটা ধারণা দিতে সক্ষম । C ) সংঘবদ্ধ তথ্য : এর দ্বারা সুন্দর ও সংঘবদ্ধ তথ্য পাওয়া যায় বলে গবেষণার কাজ সহজ হয় । D ) লেখচিত্রে প্রকাশ : প্রাপ্ত তথ্যকে লেখচিত্রের মাধ্যমে তুলে ধরা সহজ হয় ।

6. আয়তলেখ ( HISTOGRAM ) কী ? 

Ans: আয়তলেখ হল পরিসংখ্যা বিভাজনের একটি বিশেষ রৈখিক উপস্থাপনা । প্রাথমিকভাবে প্রাপ্ত বৃহৎ পরিসংখ্যানকে কতকগুলি শ্রেণীর দ্বারা ভাগ করে সারণীবদ্ধ করা হয় । পরে ‘ X ’ অক্ষ এবং ‘ Y ’ অক্ষ বরাবর শ্রেণীগুলিকে পর্যায়ক্রমিকভাবে বসিয়ে প্রত্যেকটি শ্রেণীর পরিসংখ্যাকে পাশাপাশি সংলগ্ন কতকগুলি আয়তক্ষেত্রের দ্বারা বসিয়ে যে লেখচিত্র পাওয়া যায় , তাকে আয়তলেখ বলে । উপযোগিতা : কোন শ্রেণীগত বন্টনে এর সুবিধা সর্বাধিক ।

7. পরিসংখ্যান রেখা ( FREQUENCY CURVE ) কী ? 

Ans: প্রাথমিকভাবে প্রাপ্ত বৃহৎ পরিসংখ্যানকে কতকগুলি শ্রেণীর দ্বারা ভাগ করে সারণীবদ্ধ করা হয় । ‘ X ’ অক্ষ বরাবর শ্রেণীগুলিকে পর্যায়ক্রমে সংস্থাপন করা হয় এবং ‘ Y ’ অক্ষ বরাবর প্রত্যেকটি শ্রেণীর পরিসংখ্যাগুলি এই শ্রেণীর মধ্যস্থানের সাপেক্ষে একটি নির্দিষ্ট স্কেল অনুযায়ী বিন্দু দ্বারা চিহ্নিত করে বিন্দুগুলিকে রেখা দ্বারা যোগ করে যে চিত্র পাওয়া যায় , তাকে পরিসংখ্যান রেখা বলে ।

8. পরিসংখ্যা বহুভূজ ( FREQUENCY POLYGON ) । 

Ans: কোন বিচ্ছিন্ন বা অবিচ্ছিন্ন চলকের সরল পরিসংখ্যা বিভাজন ছকের রৈখিক উপস্থাপনা করা হয় । পরিসংখ্যা বহুভূজের মাধ্যমে । সমশ্রেণীর ক্ষেত্রে পরিসংখ্যা বহুভুজ গঠনে শ্রেণীসীমানার পরিবর্তে প্রতিটি শ্রেণীর মধ্যবিন্দুর সাপেক্ষে প্রত্যেক শ্রেণীর পরিসংখ্যাকে উলম্ব অক্ষে বসানো হয় । চিহ্নিত বিন্দুগুলিকে সরলরেখায় যোগ করলে যে চিত্র পাওয়া যায় , তাকে পরিসংখ্যা বহুভূজ বলে ।

FILE INFO : পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ – Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution / পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography) Quiz / পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography) QNA / পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পরিসংখ্যা বিভাজন ও লেখচিত্রের সাহায্যে পরিসংখ্যা বিভাজন প্রকাশ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Distribution & Graphical Representation Of Frequency Distribution (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription