পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography - Geography)
পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography - Geography)

পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

পরিবেশের অবনমন ও দুর্যোগ | Environment Degradation And Hazards – Environmental geography (Geography) Question and Answer in Bengali

পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography) : পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards – পরিবেশ ভূগোল Environmental geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards – পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

পরিবেশের অবনমন ও দুর্যোগ (Environment Degradation And Hazards) পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. পরিবেশের অবনমন কী ? ( ENVIRONMENT DEGRADATION ) ।

Ans: যখন কিছু কিছু পদার্থ ও শক্তি মানুষের বর্জনীয় হিসাবে পরিবেশে পরিত্যাগ করে এবং সেগুলো যখন পরিবেশের ভারসাম্য ও গুণাবলীকে বিঘ্নিত করে তখন তাকে পরিবেশের অবনমন বলে ।

কারণ : প্রচুর যানবাহন ও কলকারখানা থেকে CO2 , মিথেন , অ্যামোনিয়া , ছাই , ভস্ম প্রভৃতি বায়ুমণ্ডলে নির্গত হয় এবং বিভিন্ন বর্জ্য পদার্থ যেমন— প্লাস্টিক প্রভৃতি মাটিতে মিশে পরিবেশের ভারসাম্য নষ্ট করে দেয় ।

2. পরিবেশগত দুর্যোগ বা বিপদ কী ? ( ENVIRONMENTAL HAZARD ) ।

Ans: কোন ঘটনা মানুষের জীবন ও সম্পত্তির ক্ষয়ক্ষতি ঘটালে তাকে বলে দুর্যোগ ( HAZARDS ) – এই ঘটনা পরিবেশ সংক্রান্ত হলে তাকে বলে পরিবেশগত দুর্যোগ । অর্থাৎ পরিবেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতি ঘটানো বা মানুষের বিপদের উৎস হিসাবে দেখা হয় তাই পরিবেশগত দুর্যোগ । মানুষ ও জীবজন্তুর প্রাণহানি ও অন্যান্য ক্ষয়ক্ষতির নিরিখে বিপর্যয়ের তীব্রতা পরিমাপ করা হয় ।

3. ভূপাল গ্যাস দুর্ঘটনা কী ?

1984 খ্রিঃ 2-3 ডিসেম্বর মধ্যরাত্রে মধ্য প্রদেশের ভূপালের ইউনিয়ন কার্বাইট কারখানা থেকে বিষাক্ত 36 টন মিথাইল আইসোসায়ানেট ( MIC ) বিস্ফোরণের ফলে বাতাসে মিশে যে দূর্ঘটনা ঘটে , তাকে ভূপাল গ্যাস দূর্ঘটনা বলে । এই গ্যাসের সংস্পর্শে 2900 লোকের মৃত্যু হয় ও 5 লক্ষ মানুষ দূর্ঘটনার কবলে পড়ে ও 2 লক্ষ লোক পঙ্গু হয়ে পড়ে । সবমিলিয়ে ভূপাল গ্যাস দূর্ঘটনা পৃথিবীর বৃহত্তম শিল্প দূর্ঘটনা । যার 25 বৎসর অতিক্রম হয়েছে ও সুপ্রিম কোর্টের নির্দেশে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেবার ব্যবস্থা হচ্ছে ।

4. মনুষ্যকৃত পরিবেশ বিপর্যয়ের ধরন লেখো । 

Ans: মনুষ্যকৃত ও পরিবেশ বিপর্যেয়ের ধরণ হল— ( ক ) বৃক্ষছেদন দ্বারা বিপর্যয়  ঃ এর ফলে মৃত্তিকা ক্ষয় , বৃষ্টি হ্রাস , উয়তা বৃদ্ধি ও মরুভূমির প্রসার বাড়ছে । ( খ ) পরমাণু দুর্ঘটনা : ইউক্রেনের চেরনোবিল দুর্ঘটনায় বহু হতাহত হয় । পারবেশ ( গ ) জৈবিক দুর্ঘটনা ও ভূপালে রাসায়নিক দুর্ঘটনায় 6000 মানুষ মারা যায় । ( ঘ ) জৈবিক দুর্ঘটনা ও রাসায়নিক সার , কীটনাশক প্রভৃতি জীবজগতের বহু নমুনাকে প্রতিনিয়ত ধ্বংস করে দিচ্ছে , ফলে পরিবেশগত বিপর্যয় ঘটছে ।

5. পরিবেশতান্ত্রিক বিপর্যয় কী ?

Ans: সংজ্ঞা : পরিবেশতন্ত্রে বৈষম্য বা অবক্ষয়কে পরিবেশতান্ত্রিক বিপর্যয় বলে । উদাহরণ : বায়ুদূষণ , অম্লবৃষ্টি , ধোঁয়াশা । শ্রেণী : ( ক ) প্রকৃতি সৃষ্টি বিপর্যয়  ঃ অগ্ন্যুৎপাত , ধ্বস । ( 2 ) মনুষ্যসৃষ্ট : অম্লবৃষ্টি , সমুদ্রদূষণ , ওজন অবক্ষয় । প্রতিরোধ  ঃ ( ক ) বিপর্যয় রোধে প্রযুক্তিগত ব্যবস্থা নেওয়া । ( খ ) পরিবেশ সংরক্ষণের ব্যবস্থা নেওয়া । ( গ ) পরিবেশ সম্পর্কে সচেতন ও মানসিক বৃদ্ধি করে বিপর্যয় রোধ করতে হবে ।

6. ক্রান্তীয় ঝঞ্ঝাজনিত বিপর্যয় কী ? ( TROPICAL CYCLONIC DISASTER ) 

Ans: উয়মণ্ডলীয় সমুদ্রে গভীর নিম্নচাপ সৃষ্ট যে শক্তিশালী ধ্বংসাত্মক বিপজ্জনক প্রবল গতিবেগসম্পন্ন ঘূর্ণবাতের প্রভাবে স্থলভাগে বিশেষত উপকূল অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত , সমুদ্রের উত্তাল তরঙ্গ বা সামুদ্রিক জলচাপে হাজার হাজার মানুষ , গবাদি পশু ও কোটি কোটি টাকার সম্পত্তির বিনাশ ঘটে , তাকে ক্রান্তীয় ঝঞ্ঝাজনিত বিপর্যয় বলে ।

উদাহরণ : মেক্সিকো উপকূলে এর প্রকৃষ্ট নিদর্শন দেখা যায় ।

মেমরী প্লাস : WASTE – LAND ( অনুর্বর জমি ) যেসব জমি কৃষিকাজের অনুপযুক্ত , যেমন — মরুভূমির ঊষর ভূমি , বরফে ঢাকা তুষারবৃত অঞ্চলকে অনুর্বর ভূমি বলে । অতিরিক্ত বন ধ্বংস , রাসায়নিক সারের প্রয়োগ , অতিরিক্ত সেচ , দাবানল , ধ্বস , অগ্ন্যুৎপাত , সামুদ্রিক ঝড়ে জমি অনুর্বর হয় । পতিত জমি উদ্ধারের জন্য 1988 খ্রীঃ National wasteland Development Board ( NWDB ) গঠন করা হয় । এই কাজের জন্য পঃ বঃ এর পুরলিয়া , ওড়িশার সুন্দরগড় , উত্তরপ্রদেশের আলমোড়া জেলাকে বেছে নেওয়া হয়েছে । ভারতে 87 million Hector জমি ভূমিক্ষয়ের শিকার । এই ভূমিক্ষয় দূরীকরণে ও পতিত জমি উদ্ধারের Indian Farmers Fertilization Co – operative সারা দেশে কাজ করছে ।

7. Environmental management কী ?

Ans: সারা বিশ্বে বিশ্ব উন্নায়ন , মরুকরণ , বনহরণ , অ্যাসিড বৃষ্টি ও ওজোন ছিদ্রের মতো পরিবেশীয় অবনমন হয়েছে । এই সমস্যা প্রতিরোধ করে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার ক্ষেত্রে সরকারী প্রতিষ্ঠান ; সামাজিক সংস্থা ও বিশ্ব সংস্থা নানা ধরণের Project করে চেষ্টা চালাচ্ছেন কিভাবে পৃথিবীর বায়ুমণ্ডলকে রক্ষা করে ভারসাম্য রাখা যায় । পরিবেশের নানা ধরণের দূষণ বিরোধী Project , তাদের রূপায়ন ও পরিবেশ সম্পর্কে সহচেতনা / সচেতনতা গড়ে তোলাকে Environmental management বলে । এজন্য Research Organisation Power generation plant ও Chemical factory যুক্ত রয়েছে ।

8. চোর্নাবিল দুর্ঘটনা কী ?

Ans: 1986 সালের 28 এপ্রিল ইউক্রেনের চোর্নাবিল শহরের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে তেজস্ক্রিয় ইউরেনিয়াম মৌলের বিস্ফোরণে যে পরিবেশীয় বিপর্যয় ঘটে , তাকে চোনাবিল দূর্ঘটনা বলে । দুর্ঘটনার পর প্রায় 1 লক্ষ 35 হাজার মানুষকে 30 কিমি দূরে স্থানান্তরিত করা হয় । বিস্ফোরণে বেসরকারী মতে 2000 / লোকের মৃত্যু হয় । বিজ্ঞানীদের মতে এই দুর্ঘটনার প্রভাব আগামী 100 বছর ধরে দেখা যাবে ।

FILE INFO : পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

File Details:

PDF Name : পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Environmental geography – Question and Answer | ভূগোল – পরিবেশ ভূগোল – পরিবেশের অবনমন ও দুর্যোগ (Environment Degradation And Hazards) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – পরিবেশ ভূগোল (Environmental geography) – পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) পরিবেশ ভূগোল (Environmental geography) – পরিবেশের অবনমন ও দুর্যোগ – Environment Degradation And Hazards / পরিবেশের অবনমন ও দুর্যোগ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography)  SAQ / Short Question and Answer / পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography) Quiz / পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography) QNA / পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards – Environmental geography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পরিবেশের অবনমন ও দুর্যোগ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Degradation And Hazards (Environmental geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription