আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography) Geography
আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক | International Monetary Fund – Economic Geography (Geography) Question and Answer in Bengali

আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (International Monetary Fund) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. আন্তর্জাতিক অর্থভাণ্ডার কী ? ( International Monetary Fund ) 

Ans: গঠন : 1945 খ্রীঃ 27 ডিসেম্বর গঠিত হলেও এর কাজকর্ম শুরু হয় 1947 1 মার্চ ।

সদর দপ্তর  ঃ ওয়াশিংটন ডি . সি . ( আমেরিকা ) ।

সদস্য সংখ্যা : 2010 সালে 185 টি দেশ । সংজ্ঞা  ঃ ইন্টারন্যাশানাল মনিটরি ফান্ড হল এমন একটি অর্থকরী সংস্থা , যেটি তার সদস্যভুত্ব দেশগুলিকে অর্থকরী ব্যাপারে সাহায্য করে ও বিভিন্ন দেশের ভারসাম্যহীনতা দূর করে ।

2. আন্তর্জাতিক অর্থভাণ্ডার গঠনের উদ্দেশ্য কী ? ( Objectives of IMF )

Ans: i ) অর্থ সাহায্য IMF সদস্যভুক্ত দেশগুলোকে অর্থ সাহায্য করা । বাণিজ্য সমতা ও আন্তর্জাতিক বাণিজ্যে সমতা আনা । অর্থসমতা : সারা বিশ্বব্যাপী অর্থ যোগানের সমতা রাখা । ii ) iii ) ঋণমুক্ত : অনুন্নত দেশগুলিকে ঋণের বেড়াজাল থেকে মুক্ত করা ।

3. বিশ্বব্যাঙ্ক কী ? ( World Bank ) 

Ans: সংজ্ঞা : বিশ্বব্যাঙ্ক হল এমন একটি আন্তর্জাতিক অর্থকরী সংস্থা , যা বিশ্বের যে কোন দেশকে তার উন্নতির জন্য নির্দিষ্ট শর্তে অর্থ প্রদান করে । অর্থাৎ , এটি IMF এর একটি পরিবর্ত বা সহায়ক অর্থকারী সংস্থা । সদরদপ্তর  ঃ ওয়াশিংটন ডি . সি . ( আমেরিকা ) সদস্য সংখ্যা : 185 টি ( 2010 সালে )

মেমরী প্লাস : বিশ্বব্যাঙ্কে ঋণের তালিকায় প্রথম স্থানে ভারত ।

4. বিশ্বব্যাক গ্রুপের বিভিন্ন সংস্থা গুলি । ( Institutions ) 

Ans: i ) International bank for reconstruction and development ( IBRD ) .

ii ) International development association ( IDA )

iii ) International Finance commission ( IPC )

( iv ) Multilateral Investment guarantee agency ( MIGA ) .

v ) International centre for settlement of Investment disputes ( ICSID )

5. বিশ্বব্যাঙ্কের প্রধান উদ্দেশ্য কী ?

Ans: বিশ্বব্যাঙ্কের প্রধান উদ্দেশ্যগুলি হল যথাক্রমে 1 ) অর্থ সাহায্য উৎপাদনের উদ্দেশ্যে যে সকল দেশ বিনিয়োগ করতে আগ্রহী তাদের অর্থ সাহায্য করা । ii ) ঋণ প্রদান বেসরকারী প্রতিষ্ঠানের পরিবর্তরূপ নিয়ে নির্দিষ্ট সুদে নির্দিষ্ট উদ্দেশ্যের প্রতি দৃষ্টি রেখে ঋণ প্রদান করা । iii ) উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য বিশ্বব্যাঙ্কের ভূমিকা তাৎপর্যপূর্ণ । iv ) যুদ্ধ ও ক্ষয়ক্ষতিতে সাহায্য যুদ্ধ বিধ্বস্তরা যে কোন ক্ষয়ক্ষতি সংক্রান্ত অবস্থায় বিশ্বব্যাঙ্ক সাহায্য করে ।

6. ভারতের সঙ্গে বিশ্বব্যাঙ্কের সম্পর্ক লেখো ।

Ans: ভারত বিশ্বব্যাঙ্কের অন্যতম সদস্য দেশ । বোর্ড অফ্ এক্সিকিউটিভ ডিরেক্টরে অন্যতম সদস্য হল ভারত । ব্যাঙ্কের সদস্যরা বিভিন্ন সময়ে ভারত পরিদর্শন করে থাকেন এবং ভারতের কোন ক্ষেত্রে ঋণ প্রদান করতে হবে তা তারা বিশ্লেষণ করেন । নতুন দিল্লীতে বিশ্বব্যাঙ্কের একজন সদস্য বা প্রতিনিধি থাকেন । যিনি বিশ্বব্যাঙ্কের ঋণ কিভাবে খরচ হচ্ছে তা দেখভাল করেন ।

মেমারী প্লাস : ভারতকে বিশ্বব্যাঙ্কের ঋণ * 2009 সালে ভারত বিশ্বব্যাঙ্কের থেকে 430 কোটি মার্কিন ডলারের আর্থিক সাহায্য পাচ্ছে । এই 430 কোটি মার্কিন ডলারের মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি পাচ্ছে 200 কোটি ডলার , ইন্ডিয়া ইনফ্রাস্ট্রাকচার ফিনান্স কোম্পানী লিমিটেড পাচ্ছে 120 কোটি ডলার , কেন্দ্রীয় বিদ্যুৎ নিগম পাচ্ছে 100 কোটি ডলার ও অন্ধ্রপ্রদেশের জল সরবরাহ ও পয়ঃ প্রণালী ব্যবস্থার উন্নয়নে 10 কোটি মার্কিন ডলার সাহায্য পাচ্ছে । গঙ্গা নদীর দূষণ রোধে বিশ্বব্যাঙ্কের সাহায্য পেল ভারত ।

7. বিশ্বব্যাঙ্কের কাজের সীমাবদ্ধতা লেখো ।

Ans: i ) উচ্চ সুদ বিশ্বব্যাঙ্ক যে পরিমাণ সুদ দাবী করে তা স্বল্পোন্নত দেশের পক্ষে ঋণ শোধ করা কঠিন । ii ) অসামঞ্জস্য বিভিন্ন দেশের ব্যাঙ্কের মূলধনের অংশের মধ্যে উচ্চ ধরনের অসামঞ্জস্য সৃষ্টি iii ) বিদেশীকরণ  ঃ বিশ্বব্যাঙ্ক অনেক সময় বিদেশীকরণ মেনোভাবপূর্ণ কাজকর্ম করে । ( iv ) ঋণের বেড়াজাল  ঃ ভারত সহ অন্যান্য দেশ ঋণের বেড়াজালে আবদ্ধ হয়ে পড়েছে । ( v ) ঋণের স্বল্পতা  ঃ বিশ্বব্যাঙ্ক যে পরিমাণ ঋণ প্রদান করে তা দেশের উন্নয়নের জন্য পর্যাপ্ত নয় ।

FILE INFO : আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (International Monetary Fund) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক – International Monetary Fund / আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography) Quiz / আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography) QNA / আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Monetary Fund (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription