প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography) Geography
প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

প্রিজম্যাটিক কম্পাস | Prismatic Compass – Practical Geography (Geography) Question and Answer in Bengali

প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

প্রিজম্যাটিক কম্পাস (Prismatic Compass) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. প্রিজম্যাটিক কম্পাস জরিপ ( Prismatic Compass ) কী ? 

Ans: যখন কোন চুম্বকযুক্ত কম্পাসে কোন রেখার কৌণিক অবস্থান প্রিজমের সাহায্যে গ্রহণ করা হয় তাকে প্রিজম্যাটিক কম্পাস বলে । এরূপ কম্পাস ক্ষুদ্রায়তন জরিপের ক্ষেত্রে খুবই উপযোগী । এরূপ জরিপ মুক্ত ও বদ্ধ প্রথায় করা হয় ; দুই ক্ষেত্রেই বিভিন্ন বিন্দু ও রেখায় কৌণিক দূরত্ব নেওয়া হয় ও সংশোধন করা হয় । পরে এই বিন্দু ও রেখাগুলোকে কৌণিক দূরত্বের রেখা অঞ্চল হলে Bowditch সংশোধন করে জরিপ শেষ করা হয় ।

2. প্রিজমেটিক কম্পাসের ব্যবহৃত যন্ত্রপাতি কী ? 

Ans: প্রিজমেটিক কম্পাসের বিভিন্ন যন্ত্রপাতিগুলি হ’ল – ( i ) কম্পাস বাক্স ; ( ii ) পিভট বা পিন ; ( iii ) প্রিজম ; ( iv ) প্রিজম ঢাকনা ; ( v ) আইভেন ; ( vi ) হিঞ্জড সানগ্লাস ; ( vii ) কবজাযুক্ত ধাতুর পাত ; ( viii ) ঘোড়ার লেজের চুল বা রেশমী সুতো ; ( ix ) আয়না ; ( x ) স্প্রিং ব্রেক ; ( xi ) লিফটিং পিন ; ( xii ) লিফটিং লিভার ; ( xiii ) আয়না ইত্যাদি ।

3. ত্রিভুজীকরণ ( Triangulation ) কী ?

Ans: প্রিজমেটিক কম্পাস ও থিওডোলাইটের সাহায্যে কোন ভূমিরেখা থেকে পরপর কৌণিক দূরত্ব মেপে নিয়ে কতগুলি সুনির্দিষ্ট ত্রিভুজের সাহায্যে লক্ষ্যবস্তুকে চিহ্নিত করার পদ্ধতিকে ত্রিভুজীকরণ বলে । ত্রিভুজের আকার এবং সূক্ষ্মতা অনুযায়ী ত্রিভুজীকরণকে প্রথম , দ্বিতীয় ও তৃতীয় পর্যায় বলে অভিহিত করা হয় । ত্রিভুজীকরণের ক্ষেত্রে Intervel angle- গুলির সমষ্টি 180 ° হয় ।

4. কৌণিক মাপ ( BEARING ) কী ? 

Ans: ‘ Bearing’- এর আভিধানিক অর্থ— ‘ কৌণিক দূরত্ব ’ । পৃথিবীপৃষ্ঠে অবস্থিত দুই বা বহু বিন্দুর অবস্থান মেরুরেখার সাথে যে কৌণিক দূরত্ব সৃষ্টি করে , তাকে কৌণিক মাপ বলে । Bearing- এর কোণ উত্তর মেরুর পরিপ্রেক্ষিতে নিরূপণ করা হয় । আবার এক লাইনের বিয়ারিং হল উক্ত লাইনটি কোন এক নির্দিষ্ট দিক বা দ্রাঘিমার পরিপ্রেক্ষিতে কত ডিগ্রী অনুভূমিক কোণ উৎপন্ন করে । প্রিজম্যাটিক কম্পাসে ম্যাগনেটিক দ্রাঘিমাকে নির্দিষ্ট করে কোণগুলো মাপা হয় ; একে ম্যাগনেটিক বেয়ারিং বলে ।

5. অগ্রবর্তী কৌণিক মান ( FORE OR FROND BEARING ) কী ? 

Ans: যখন বিভিন্ন বিন্দুর মধ্যে কৌণিক দূরত্ব পরিমাপের সময় বিন্দুর বিস্তৃতি যে দিকে সেই দিকের কৌণিক মানকে অগ্রবর্তী কৌণিক মান বলে । উদাহরণ : ABCD বিন্দু দ্বারা আবৃত স্থানে A থেকে B- এর কৌণিক মান বা B থেকে C বিন্দুর কৌণিক মান অগ্রবর্তী কৌণিক মানের উদাহরণ ।

6. পশ্চাৎ কৌণিক মান ( BACK BEARING ) কী ? 

Ans: কৌণিক দূরত্ব রেখা পশ্চাদবর্তী নানান বিন্দু থেকে পরিমাপ করা হলে তাকে Back Bearing বলে ।

উদাহরণ : ABCD বিন্দুর B থেকে A , C থেকে B বিন্দুর দিকে কৌণিক মান নিরুপিত হলে তাকে Back Bearing বলে ।

7. ERROR সমন্বয় করার নিয়ম কী ? 

Ans: যদি Error 1800 – এর কম হয় তবে তা সংশোধন করতে হবে

ক . বড় সংখ্যার সাথে ( Bearing ) যোগ করতে হবে । খ . ছোট সংখ্যাটির সাথে ( কৌণিক মান ) বিয়োগ করতে হবে । যদি Error 180 ° বেশি হয় তবে তা সংশোধন করতে হবে ক . বড় সংখ্যার সাথে বিয়োগ করতে হবে । খ . ছোট সংখ্যার সাথে যোগ করতে হবে ।

8. বেষ্টন ভুল ( CLOSING ERROR ) ও এর সংশোধন কী ? 

Ans: প্রিজমেটিক কম্পাসের মাধ্যমে বদ্ধ জরিপের দ্বারা গৃহীত পরিসংখ্যানকে নির্দিষ্ট স্কেল অনুসারে প্রথম বাহুর , প্রথম বিন্দুর সঙ্গে সঠিকভাবে মিলন ঘটে না ; অঙ্কনের সময় এরুপ ত্রুটিকে Closing Error বলে ।

তিনটি পদ্ধতির দ্বারা এরূপ ত্রুটি সংশোধন করা হয় ( i ) Bowditch’s Method ; ( ii ) Wieson Method ও ( iii ) Smirnoff Method .

9. প্রিজম্যাটিক কম্পাস জরিপের সুবিধা কী ? 

Ans: প্রিজমেটিক কম্পাস জরিপের সুবিধাগুলি হল নিম্নরূপ i ) স্বল্পস্থানেও জরিপ : কোন ক্ষুদ্রায়তন বিশিষ্ট স্থানেও সঠিক জরিপ সম্ভব হয় । ii ) সঠিক অবস্থান : এরূপ জরিপ দ্বারা প্রস্তুত মানচিত্র সঠিক অবস্থান নির্দেশ করে । iii ) উন্মুক্ত স্থানে জরিপ : কোন উন্মুক্ত স্থানে স্বল্প ত্রুটির মাধ্যমে জরিপ সম্ভব । iv ) দ্রুত জরিপ : এরূপ ক্ষেত্রে জরিপ কার্য খুবই দ্রুত সম্পাদিত হয় । v ) ঘন অঞ্চলে জরিপ : কোন ঘনবসতিযুক্ত কিংবা বনাঞ্চলেও এর দ্বারা জরিপ সম্ভব হয় । V ) vi ) সহজ বহনযোগ্য এর কোন চেক লাইন লাগে না ; যন্ত্রগুলো সহজেই বহন করা সম্ভব হয় ।

10. প্রিজম্যাটিক কম্পাসের ত্রুটি কী ?

Ans: প্রিজম্যাটিক কম্পাসের ত্রুটিগুলি নিম্নরূপ A ) যান্ত্রিক ত্রুটি : বাঁকা চুম্বক শলাকা , পিভট হেলে থাকা , চুম্বক শলাকার চৌম্বকত্ব বন্টন হওয়া । B ) ব্যক্তিগত ত্রুটি : রেঞ্জিং রড হেলে থাকা , লেভেল ঠিকমতো না হওয়া , ভুল পাঠ নেওয়া , হাতঘড়ির স্টিলের ব্যান্ড , চাবির রিং ও গোছা কাছে থাকা । C ) প্রাকৃতিক ত্রুটি : প্রাকৃতিক দুর্যোগে চুম্বকত্বের পরিবর্তন ঘটলে , ভূমিকম্প ও সৌরকলঙ্কের জন্য চৌম্বকত্বের অনিয়মিত পার্থক্য ইত্যাদি ।

FILE INFO : প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – প্রিজম্যাটিক কম্পাস (Prismatic Compass) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – প্রিজম্যাটিক কম্পাস – Prismatic Compass / প্রিজম্যাটিক কম্পাস সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography) Quiz / প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography) QNA / প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রিজম্যাটিক কম্পাস (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Prismatic Compass (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription