ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India) Geography
ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভারতে শিল্পের সমস্যা | Problem Of In Indian Industry – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভারতে শিল্পের সমস্যা (Problem Of In Indian Industry) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভারতে শিল্প ব্যবস্থার মূল বৈশিষ্ট্য লেখো । 

Ans: ভারত এক শিল্প প্রধান দেশ হিসাবেও পরিচিত হতে চলেছে । ফলে ভারতীয় শিল্পের মিশ্র বৈশিষ্ট্য দেখা যায় । যেমন — ভারতে বৃহৎ , ক্ষুদ্র মাঝারী এমনকি কুটির শিল্পেরও সহাবস্থান দেখা যায় । i ) শিল্পের প্রকৃতি অনুযায়ী শিল্প কাঠামোর বৈচিত্র্য দেখা যায় । ii ) কর্মসংস্থান বৃদ্ধির উদ্দেশ্যে শিল্প উন্নয়নের প্রচেষ্টা রয়েছে । iii ) শিল্পের উৎপাদনশীলতা এখনোও কম । iv ) বহু শিল্পে ঘুণ্নতা দেখা যায় – পাট , তুলা , চা শিল্প । v ) বহু শিল্পে সাংগঠনিক দুর্বলতা রয়েছে । vi ) মিশ্র অর্থব্যবস্থা বা সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সহাবস্থান যেমন আছে তেমনি বেসরকারী ক্ষেত্রে উদার নীতি গ্রহণও ভারতীয় শিল্পের এক বৈশিষ্ট্য । vii ) দেশজুড়ে সুষম শিল্পোন্নয়ন ও বিকেন্দ্রীকরণের জন্য শিল্প পরিকাঠামো গড়ে তোলার উদ্যেগ গ্রহণ ভারতীয় শিল্পের এক মুখ্য বৈশিষ্ট্য ।

2. পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে ভারতে সরকারী ক্ষেত্রে শিল্পগুলো কি কি সমস্যার মুখোমুখি হয়েছে ? 

Ans: বিভিন্ন পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে ভারতীয় শিল্প ব্যবস্থা কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছে । যেমন 1 ) শিল্প পরিচালন ব্যবস্থা যথাযথ ও গঠনমূলক হয়ে উঠতে পারেনি । 2 ) নির্মাণ ব্যয় খুব বেশী এবং শিল্প নির্মান প্রক্রিয়া খুব বিলম্বিত প্রক্রিয়া । শিল্পের উপরিস্থিত ব্যয় অধিক পড়ে । ( 3 ) 4 ) প্রয়োজনের অতিরিক্ত শ্রমশক্তি ও অধিক সম্পদের ব্যবহার হয় । 5 ) উৎপাদন লক্ষ্যমাত্রা সঠিকভাবে স্থির না করা ।। 6 ) এছাড়া শ্রমসমস্যা , ভ্রান্ত দামনীতি লাইসেন্স প্রথা , আদর্শ শিল্পনীতির অভাব ভারতীয় শিল্পে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ।

3. অসংগঠিত শিল্প কী ? 

Ans: ভারতের এমন কিছু শিল্প আছে যেগুলো প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা কাটিয়ে উঠে সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হতে পারে নি তাদের অসংগঠিত শিল্প বলে । যেমন — ভারতের পাটকলগুলো তাদের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পারে না । বৈশিষ্ট্য : i ) এরূপ শিল্পের সুস্পষ্ট শিল্পনীতি নেই । ii ) অসংগঠিত বলে শিল্পে রুণ্নতা দেখা দেয় । iii ) ক্রমাগত ক্ষতির বোঝা বাড়তে বাড়তে এমন সময় আসে যখন শিল্পপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় । সম্প্রতিকালে ভারতের পাট কলগুলোর এরূপ অবস্থা দেখা যাচ্ছে ।

মেমরী প্লাস : 2000-2010 সালের মধ্যে ভারতে তথ্যপ্রযুক্তি ( IT ) ও তথ্য প্রযুক্তি সহায়িত শিল্পে ( ITES ) শিল্পে সর্বাধিক অগ্রগতি হয়েছে ।

4. ভারতীয় শিল্পের রুগ্নতা কী ? 

Ans: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মতানুসারে যদি কোন শিল্প প্রতিষ্ঠান তিন বছর লাভ করতে না পেরে ক্রমাগত ক্ষতির শিকার হয় তাকে বুথ শিল্প বলে । ১৯৮৫ সালে ভারতীয় রুগ্ন শিল্প আইন পাশ হয় । এই আইনে বলা হয় যে সকল শিল্প কোম্পানীর কোন আর্থিক বছরের শেষে লোকসানের পরিমাণই কোম্পানির নিম্ন মূল্যের সমান বা বেশী হবে এবং ওই আর্থিক বছরে ও তার পূর্ববর্তী বছরে আর্থিক ক্ষতি হয়েছে । তাছাড়া কোন কোম্পানীর যদি পূর্ববর্তী পাঁচটি আর্থিক বছরের মধ্যে কোন একটি বছরের সর্বোচ্চ নিম্ন মূল্যের 50 % বা তার বেশী খরচ করে ফেলে তবে সেই শিল্প কোম্পানীকে রুগ্ন শিল্প হিসাবে গণ্য করা হয় ।

5. ভারতীয় শিল্প রুগ্নতার কারণ কী ?

Ans: কোন শিল্প প্রতিষ্ঠান ক্রমাগত ক্ষতির শিকার হতে হতে যখন তা বন্ধ করে দেওয়ার মতো হয় তখন তাকে রুগ্ন শিল্প বলে । ভারতের বেশ কিছু শিল্প এরুপ রুগ্নতার শিকার । ভারতীয় শিল্পে রুণ্নতার কারণ হল— i ) ক্রমাগত কাঁচামালের সংকট ও অস্বাভাবিক দাম বৃদ্ধি পাটকল । ( ii ) উৎপাদনের উপকরণগুলোর দুস্প্রাপ্যতা ও অনিশ্চয়তা – কাঁচামাল ও যন্ত্রপাতি । iii ) অস্বাভাবিক উৎপাদন ব্যয় বৃদ্ধি ; ফলে বাজারে সস্তা বিদেশী পণ্যের সাথে তীব্র প্রতিযোগিতা । iv ) বিদ্যুৎ ঘাটতির ফলে কম উৎপাদন হয় যাতে উৎপাদন ব্যয় বাড়ে । v ) ত্রুটিপূর্ণ শিল্প পরিকল্পনা ও কলাকৌশলগত ত্রুটি । vi ) শিল্পবিরোধ , শ্রমিক অসন্তোষ , মালিকের একগুঁয়েমী , অর্থনৈতিক মন্দাজনিত পরিস্থিতি শিল্পে রুণ্নতা সৃষ্টি করেছে ।

6. ভারতের শিল্পনীতি কী ? 

Ans: ভারত সরকার শিল্পে উন্নতির জন্য বিভিন্ন সময় তার শিল্প নীতি ঘোষণা করে । যেমন i ) 1991 সালে 6 ই এপ্রিল শিল্পনীতি ঘোষণা করে । ii ) 1948 সালে 6 শে জুলাই শিল্পনীতি ঘোষিত হয় । তবে শিল্পনীতির ত্রুটিপূর্ণ অবস্থা ও সুসংহতভাবে রূপায়ণের দিশা না থাকায় অনেক ভারতীয় শিল্পে রুণ্নতা দেখা যাচ্ছে ।

7. শিল্প লাইসেন্স কী ? 

Ans: ভারতে শিল্প নীতির সার্থক রূপায়ণের জন্য ভারতে শিল্প সংস্থা স্থাপনে সরকারী অনুমোদন নেওয়ার যে পদ্ধতি থাকে শিল্প লাইসেন্স বলে । নীতি : 1951 সালের শিল্প বিকাশ ও নিয়ন্ত্রণ আইনে এই পদ্ধতির কয়েকটি নীতি বা ব্যবস্থা গৃহীত হয় । যেমন — শিল্পকে বাধ্যতামূলক রেজিস্ট্রী করণের ব্যবস্থা করা ।

শিল্পলাইসেন্স নীতির উদ্দেশ্য : ( i ) ভারসাম্যবিশিষ্ট আঞ্চলিক উন্নয়ন বজায় রাখা । ( ii ) ক্ষুদ্র ও মাঝারি উদ্দোগাধীন সংস্থাগুলো যথাযথভাবে সংরক্ষণের ব্যবস্থা করা । ( iii ) পরিকল্পনায় অগ্রাধিকার দেওয়া ও লক্ষ্যের সাথে সমতা রেখে শিল্পে বিনিয়োগ করা ।

8. ভারতে সরকারী উদ্দ্যোগাধীন শিল্পের ত্রুটি লেখো । 

Ans: ভারতে উদ্যোগাধীন শিল্পেও যথেষ্ট ত্রুটি দেখা যায় । এগুলো হলঃ i ) প্রকল্প রূপায়ণে অযথা বিলম্ব ও অত্যধিক ব্যয় বৃদ্ধি ঘটে । ii ) অধিক মূলধন বিনিয়োগ দ্বারা শিল্প উদ্দ্যোগ গড়ে ওঠে । ফলে উৎপাদন ব্যয় বাড়ে । iii ) প্রয়োজনের অতিরিক্ত শ্রমিক নিয়োগের ফলে ব্যয়বৃদ্ধি ঘটে । iv ) উৎপাদন ক্ষমতার ব্যবহার সম্পূর্ণ হয় না । v ) ত্রুটিপূর্ণ , দুর্নীতিপরায়ণ , অদক্ষ পরিচালনা ও প্রশাসন ব্যবস্থা ও ভ্রান্ত দাম নীতি সরকারী উদ্যোগাধীন শিল্পে সমস্যা তৈরী করেছে ।

9. শিল্প মন্দা কী ? 

Ans: যখন কোন শিল্প সংস্থা তার অতিরিক্ত কিংবা সর্বোচ্চ উৎপাদন ক্ষমতা ব্যবহারে সক্ষম হয় না তখন । উক্ত শিক্ষা সংস্থাতে শিল্প মন্দা দেখা দেয় , শিল্প প্রতিষ্ঠানের এরুপ অবস্থাকে শিল্প মন্দা বলে ।

প্রভাব : i ) উৎপাদন ব্যয় বৃদ্ধি পায় । ii ) শিল্পে ক্রমাগত ক্ষতির আশঙ্কা দেখা দেয় । যেমন — বার্ণপুরের লৌহ – ইস্পাত কারখানায় তার উৎপাদন ক্ষমতার অনেক কম উৎপাদন হয় ; D.V.C.- র মেজিয়া তাপবিদ্যুৎ প্রকল্পের ৬ টি ইউনিটের ২ টি ইউনিট চালু থাকায় কম বিদ্যুৎ উৎপাদন হওয়ার ক্ষতির পরিমাণ ক্রমশ বাড়ছে ।

10. ভারতে কাগজ শিল্পের সমস্যা লেখো । 

Ans: ভারতীয় কাগজ শিল্পের কয়েকটি সমস্যা দেখা যায় । যেমন –

i ) বনজ কাঁচামাল সঙ্কট : ভারতে নরম কাঠ , সাবাই ঘাস প্রভৃতির অভাব ও দুর্গম অঞ্চল থেকে সংগ্রহের অভাবে কলগুলো পর্যাপ্ত কাঁচামাল পায় না । ii ) রাসায়নিক কাঁচামালের সংকট : কাগজ শিল্পের প্রয়োজনীয় রাসায়নিক কাঁচামাল অধিক দামে বিদেশ থেকে আমদানি করতে হয় বলে উৎপাদন ব্যয় বেশি পড়ে । iii ) অনুন্নত প্রযুক্তি : প্রযুক্তিগত অভাবের জন্য ভারতীয় কাগজের মান উন্নত হয় না । iv ) পরিবেশ দূষণঃ শিল্পের অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থ নদীতে পড়ে ব্যাপক জলদূষণ ঘটায় । এছাড়া পরিকাঠামোর অভাব , অধিক উৎপাদন ব্যয় , বিশ্ববাজারে ভারতীয় কাগজের চাহিদার অভাব ইত্যাদি ।

11. ভারতে শিল্পায়নের হার মন্থর কেন ? 

Ans: কয়েকটি কারণে ভারতে শিল্পায়নের হার মন্থর হয় ; কারণগুলো হল

A ) বিনিয়োগ হ্রাস : 1962 , 1965 , 1971 সাল সহ বিভিন্ন সময়ে চীন ও পাকিস্তানের সাথে সংঘর্ষের কারণে প্রতিরক্ষা খাতে ব্যয় বৃদ্ধির ফলে শিল্পে বিনিয়োগ কমে গেছে ।

B ) শিল্প পণ্যের চাহিদা হ্রাস : 1965 , 67 , 71 73 সালে দেশে প্রচণ্ড খরা ও বিভিন্ন সময়ে বন্যার ফলে কৃষিজাত দ্রব্যের উৎপাদন হ্রাস , কাঁচামালের অভাব ও শিল্পজাত পণ্যের চাহিদা হ্রাসের ফলে শিল্প গীতি মন্থর হয় ।

C ) অন্যান্য কারণ : ( i ) পরিবহণ পরিকাঠামো ও বিদ্যুৎ সরবরাহের অভাবে শিল্প উৎপাদন ব্যহত হয় । ( ii ) কৃষিতে যথেষ্ট উৎপাদন বৃদ্ধির অভাবে কৃষিজাত শিল্পে কাঁচামালের অভাব হয় । ( iii ) সরকারী নিয়ন্ত্রণ ও জটিলতা বৃদ্ধির ফলে শিল্প স্থাপন ও উৎপাদনের ওপর কুপ্রভাব পড়ে । ( iv ) আয় বন্টনে বৈষম্য অস্বাভাবিক বৃদ্ধির ফলে বাজারে চাহিদাগত সমস্যা তৈরী হয় ; যা শিল্পে গতি সঞ্চয়ে বাধা দেয় ।

FILE INFO : ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – ভারতে শিল্পের সমস্যা (Problem Of In Indian Industry) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতে শিল্পের সমস্যা – Problem Of In Indian Industry / ভারতে শিল্পের সমস্যা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography) Quiz / ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography) QNA / ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতে শিল্পের সমস্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Problem Of In Indian Industry (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription