মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography - Geography)
মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography - Geography)

মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ | Soil : Forming Of Process – Biogeography (Geography) Question and Answer in Bengali

মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography) : জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process – জীব ভূগোল Biogeography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process – জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (Soil : Forming Of Process) জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মুত্তিকা সৃষ্টির প্রাথমিক প্রক্রিয়া কী ? ( PRIMARY PROCESSES ) । 

Ans: ভূ – পৃষ্ঠে সকল মাটি সৃষ্টির পেছনে কয়েকটি প্রাকৃতিক প্রক্রিয়া ভূমিকা নেয় । যেমন ( A ) সংযোজন ( ADDITION ) : মাটিতে জল , জৈব পদার্থ , খনিজ পদার্থ , সূর্যতাপ সংযোজিত।

B ) অপসারণ ( TRANSLOCATION ) : জল বাষ্পীভূত হয় ও জৈব পদার্থের অপসারণ ঘটে ।

C ) পান্তর ( TRANSFORMATION ) : মাটি মধ্যস্থ খনিজ ও জৈব পদার্থের ভৌত ও রাসায়নিক রূপান্তর ঘটে ।

D ) = ( LOSS ) বর্জন : মাটিতে জল চুঁইয়ে নিচে প্রবেশের সময় ব্রাব্য পদার্থ , কাদা , জৈব পদার্থ ও জলযুক্ত অক্সাইড নিচের স্তরে স্থানান্তরিত হয় ।

2. এলুভিয়েশন কাকে বলে ? (What is Eluviation )

Ans: মৃত্তিকা সৃষ্টির একটি গুরুত্বপূর্ণ মৌলিক প্রক্রিয়া এলুভিয়েশন । আর্দ্র বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে মৃত্তিকাস্থিত খনিজ , জৈব পদার্থ ও লবণ রঞ্জ – পরিসরের মাধ্যমে প্রাকৃতিক জলের সাথে দ্রবীভূত হয়ে লিচিং প্রক্রিয়ায় ‘ A ‘ স্তর থেকে নিচের ‘ B ‘ স্তরে অপসারিত হওয়ার প্রক্রিয়াকে এলুভিয়েশন বলে । একে অনেক WASH OUT PROCESSES ‘ বলা হয় এবং এই প্রক্রিয়াটি সম্পন্ন হয় । বলে এই স্তরকে এলুভিয়েটেড হোরাইজন বলে ।

3. ইলুভিয়েশন কাকে বলে ? (What is Illuviation )

Ans: আৰ্দ্ৰ বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে মৃত্তিকাস্থিত ‘ A ‘ স্তর থেকে সুক্ষ্মাতিসূক্ষ্ম বস্তু , কদম , খনিজ পদার্থ , চুন ও লবণ লিচিং বা ধৌত প্রক্রিয়ার মাধ্যমে রঞ্জু পরিসরের দ্বারা মৃত্তিকার অপেক্ষাকৃত ‘ B ‘ স্তরে সঞ্চয়নের প্রক্রিয়াকে ইলুভিয়েশন বলে । ILLUVIATION কথাটির অর্থ ‘ TO WASH ’ , বিভিন্ন জৈব ও খনিজ সঞ্চিত হওয়ায় এই স্তরটি ক্ষারধর্মী । এই প্রক্রিয়াটি ‘ B ‘ স্তরে সম্পাদিত হয় বলে একে ZONE OF ACCUMULATION বা ইল্যুভিয়েটেড হোরাইজন বলে ।

4. ধৌত প্রক্রিয়া কাকে বলে ? ( LEACHING ) 

Ans: প্রধানত শীতল আর্দ্র পর্ণমোচী বৃক্ষের বনভূমি অঞ্চলে জলের মাধ্যমে মৃত্তিকার উপরের ‘ A ’ স্তর থেকে দ্রবীভূত হিউমাস , সিলিকা ও অন্যান্য খনিজ কণা মৃত্তিকার নিম্নের স্তরে জমা হয় , এই প্রক্রিয়াকে ধৌত প্রক্রিয়া বলে ।

বৈশিষ্ট্য : i ) এই প্রক্রিয়ায় CaCo , নিচে নামলেও হিউমাস আয়রন উপরেই থাকে । ii ) এই প্রক্রিয়ায় মৃত্তিকা অম্ল হয় ।

সৃষ্ট মৃত্তিকা : অম্লধর্মী ল্যাটোসোল ও পভজল লিচিং বা ধৌত প্রক্রিয়ার ফলে সৃষ্ট প্রকৃষ্ট মৃত্তিকা ।

5. ল্যাটেরাইজেশন কাকে বলে ? ( LATERIZATION ) 

Ans: মৃত্তিকা গঠনের একটি গুরুত্বপূর্ণ মৌলিক প্রক্রিয়া ল্যাটেরাইজেশন । ল্যাটিন শব্দ later ‘ কথাটির অর্থ ‘ ইট ‘ । প্রধানত ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলে যেখানে উয়তা 240-28 ° সেন্টিগ্রেড ও 200-300 সে.মি. বৃষ্টিপাত সেখানে অত্যধিক ধৌত প্রক্রিয়ার ফলে ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম ইত্যাদি ক্ষারকীয় দ্রবণীয় পদার্থ ‘ A ‘ স্তর থেকে ‘ B ‘ স্তরে অপসারিত হলেও আয়রন ( Fe2O3 ) এবং অ্যালুমিনিয়াম ( AILO ) দ্রবীভূত না হওয়ায় স্বস্থানেই থেকে যায় । এই প্রক্রিয়াটিকে ল্যাটেরাইজেশন বলে । এই প্রক্রিয়ায় ল্যাটেরাইট মৃত্তিকার সৃষ্টি ল্যাটারাইজেশান হয় ।

6. পডজলাইজেশন কী ? ( PODOLIZATION ) 

Ans: মৃত্তিকা গঠনের একটি মৌলিক প্রক্রিয়া পডজলাইজেশন । সাধারণত 40 ° 70 ° উত্তর অক্ষাংশে শীতল সরলবর্গীয় বনভূমি অধ্যুষিত অঞ্চলে ধৌত প্রক্রিয়ায় মৃত্তিকার ‘ A ’ স্তর থেকে ক্যালসিয়াম , পটাসিয়াম প্রভৃতি ক্ষারকীয় দ্রবণীয় পদার্থ ‘ B ’ স্তরে অপসারিত হয়ে বালি ও সিলিকাসমৃদ্ধ ছাই জাতীয় ধূসর বর্ণের পডজল মৃত্তিকা সৃষ্টি করে । এই পডজল মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াটিকে পডলাইজেশান বলে । সরলবর্গীয় বৃক্ষের পাতা পচে জৈব অ্যাসিড তৈরি হয়ে এই প্রক্রিয়া কার্যকরী হয় ।

7. হিউমিফিকেশান কী ? ( HUMIFICATION ) । 

Ans: উপ আর্দ্র ও আর্দ্র জলবায়ু অঞ্চলে উদ্ভিদ বা প্রাণীর অংশবিশেষ বিভাজিত ও বিয়োজিত হয়ে মাটির উপরের স্তরে কালো রঙের হিউমাস সৃষ্টি করে । অতি সূক্ষ্ম , ব্যাক্টিরিয়া , ফাঙ্গী , কেঁচো ও উই প্রভৃতি ক্ষুদ্র জীব ভূগোল ● ২৯৯ জীব অনুকূল পরিবেশে জৈব পদার্থ বিশ্লেষণ করে জৈব অ্যাসিড , Co , ও অন্যান্য জৈব যোগে বিয়োজিত করতে সাহায্য করে । এই সামগ্রিক প্রক্রিয়াকে হিউমিফিকেশান বলে । ইহা 4 প্রকার — অবায়ুজীবি , অম্ল মরুপ্রায় , উষু ও আর্দ্র অঞ্চলের হিউমিফিকেশান ।

8. ক্যালসিফিকেশান কী ? ( CALSIFICATION ) । 

Ans: মৃত্তিকা সৃষ্টির একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া ক্যালসিফিকেশান । মরুপ্রায় , আবহবিকার ও ক্ষয়ীভবনের ফলে শিলা থেকে নিঃসৃত ক্যালসিয়াম Co , সঙ্গে রাসায়নিক বিক্রিয়ায় কার্বনেট সৃষ্টি হয় , তা বৃষ্টির জলের দ্বারা বাহিত হয়ে মৃত্তিকা স্তরের মধ্যে অধঃক্ষিপ্ত এই প্রক্রিয়াটিকে ক্যালসিফিকেশান বলে । সৃষ্ট মৃত্তিকা : প্রেইরী , স্তেপ ইত্যাদি নাতিশীতোয় তৃণভূমি অঞ্চলের চারনোজোম ।

9. স্যালিনাইজেশান কী ? ( SALINIZATION ) 

Ans: স্যালিনাইজেশান লবণাক্ত মৃত্তিকা গঠনের একটি প্রক্রিয়া । শুষ্ক জলবায়ু অঞ্চলে এই প্রক্রিয়ায় দ্রবীভূত লবণ ( ক্যালসিয়াম সালফেট ও ক্লোরাইড ) কৌশিক প্রক্রিয়ার মাধ্যমে মৃত্তিকার উপরের স্তরে বাষ্পীভবনের ফলে সঞ্চিত হয় । এইভাবে যে মৃত্তিকার উপরিস্তরে লবণের স্তরসমৃদ্ধ সোলেনচাক ( SOLANCHAK ) মৃত্তিকা গঠনের প্রক্রিয়াকে স্যালিনাইজেশান বলে । VEDRUN সৃষ্ট মৃত্তিকা : উয় মরুভূমি অঞ্চল ও উপকূলবর্তী অঞ্চলে সমুদ্রজলে লবণ সঞ্চিত হয়ে লবণাক্ত মৃত্তিকার সৃষ্টি করে ।

10. গ্লেইজেশন কী ?

Ans: সংজ্ঞা : বিজারণ দ্বারা মৃত্তিকার এক গঠন প্রক্রিয়াকে গ্লেইজেশন বলে । প্রক্রিয়া : নিচু জলাভূমির মৃত্তিকায় লৌহ ঘটিত যৌগ দ্রবীভূত অবস্থায় থাকে ; জলের তলায় অবস্থানের জন্য মাটিতে অক্সিজেন কম থাকে । এরূপ অবস্থায় বিজারনে এ মাটি সৃষ্টি হয় । বৈশিষ্ট্যঃ i ) এর দ্বারা ‘ গ্লে ’ মাটি সৃষ্টি হয় । ii ) জলাভূমি অঞ্চলে এরূপ মাটি দেখা যায় । iii ) মাটিতে সবুজ , হলুদ , বাদামী ও নীল রংয়ের দাগ থাকে ।

11. অ্যালকালাইজেশান কী ? ( ALKALIZATION ) । 

Ans: উষ্ণ মরুভূমি অঞ্চলে কর্দম কণায় সোডিয়াম আয়ন সজ্জিত হওয়ার ফলে মুক্তিকার তীব্র ক্ষারধর্মী হয় । এই তীব্র ক্ষার মৃত্তিকার মধ্যস্থিত দ্রবীভূত করে । এবং মৃত্তিকার কণাসমূহের চারিদিকে কালো রঙের আবরণ সৃষ্টি করে । মৃত্তিকায় এই সোডিয়াম লবণ সঞ্চয়নের প্রক্রিয়াকে অ্যালকালাইজেশান বলে ।

বৈশিষ্ট্য : i ) এতে এক পাতলা ভঙ্গুর , অপ্রবেশ্য ও গাঢ় স্তরের সৃষ্টি হয় । ii ) এই প্রক্রিয়ায় ক্ষারকীয় মৃত্তিকা তৈরি হয় ।

সৃষ্ট মৃত্তিকা : সোলেনজ্‌ এই প্রক্রিয়ায় সৃষ্ট মৃত্তিকা ।

12. সডোলাইজেশান কী ? ( SODOLIZATION ) 

Ans: শুষ্ক জলবায়ু অঞ্চলে মাটিতে সোডিয়াম লবণের পরিমাণ বেশি থাকায় কাদা কণাগুলি সোডিয়াম আয়ন দ্বারা প্রতিস্থাপিত হয় । এই পদ্ধতিতে অপ্রবেশ্য , গাঢ় , শক্ত ও ভারী মাটির স্তর গঠিত হয় । এই প্রক্রিয়ায় যে মৃত্তিকার সৃষ্টি হয় ; তাকে সডোলাইজেশান বলে ।

সৃষ্ট মৃত্তিকা : এই প্রক্রিয়ায় সলোড ( SOLOD ) মৃত্তিকার সৃষ্টি করে ।

13. খনিজকরণ কী ? ( MINERALISATION ) । 

Ans: যে প্রক্রিয়ায় হিউমাস গঠনকারী খনিজ ( লোহা , ফসফরাস ) পুনরায় মাটিতে মেশে তাকে খনিজকরণ বলে । বৈশিষ্ট্য : i ) এটি হিউমিফিকেশানের বিপরীত প্রক্রিয়া । ii ) এতে খনিজের মাটিতে প্রত্যাবর্তন ঘটে । iii ) মাটিতে নাইট্রোজেন যৌগগুলি নির্গত হয় । iv ) এতে দীর্ঘকালীন ব্যবধানে হিউমাস বিয়োজিত হয় ।

14. ফেরালিটিজেশান কী ? ( FERALITIZATION ) 

Ans: সাধারণত ক্লান্তীয় স্বাভাবিক উদ্ভিদ অঞ্চলে যেখানে শুষ্ক এবং আর্দ্র জলবায়ু দেখা যায় সেখানে এই প্রক্রিয়ার মাধ্যমে আদি শিলার মধ্যস্থিত ও সেঞ্চুই অক্সাইড মাটিতে পরিণত হয় । এই প্রক্রিয়াটিকে ফেরালিটিজেশান বলে । সৃষ্ট মৃত্তিকা : সারনোজোম মৃত্তিকা , ফেরালাইটিক মৃত্তিকাও কিছু কিছু ক্ষেত্রে ল্যাটোসোল মৃত্তিকার সৃষ্টি হয় ।

FILE INFO : মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

File Details:

PDF Name : মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Biogeography – Question and Answer | ভূগোল – জীব ভূগোল – মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (Soil : Forming Of Process) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – জীব ভূগোল (Biogeography) – মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জীব ভূগোল (Biogeography) – মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ – Soil : Forming Of Process / মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography)  SAQ / Short Question and Answer / মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography) Quiz / মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography) QNA / মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process – Biogeography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মৃত্তিকা সৃষ্টির প্রক্রিয়াসমূহ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Soil : Forming Of Process (Biogeography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription