ক্রিস গেইল এর জীবনী - Chris Gayle Biography in Bengali
ক্রিস গেইল এর জীবনী - Chris Gayle Biography in Bengali

ক্রিস গেইল এর জীবনী 

Chris Gayle Biography in Bengali

ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali : ক্রিকেট বিশ্বের যে কোনো বোলারের জন্য ঘাম ঝরানো ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) তারুফের ভক্ত নন।  ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) যখন মাঠে ব্যাট করতে নামে, তখন পুরো স্টেডিয়াম করতালিতে ফেটে পড়ে।  ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) দ্রুত ব্যাটিং দর্শকদের অনেক বিনোদন দেয়।

 যতক্ষণ তিনি ক্রিজে থাকেন, প্রতিপক্ষ দলের অবস্থা খারাপ থাকে।  যিনি ক্রিকেটের তিন ফরম্যাটেই অনেক বড় রেকর্ড গড়েছেন।  একই সঙ্গে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে টি-টোয়েন্টিতে এমন অনেক রেকর্ড রয়েছে তার, যেগুলো পৌঁছানো যে কোনো ব্যাটসম্যানের স্বপ্ন।

 এই ক্যারিবিয়ান খেলোয়াড় তার জীবনে একটি উচ্চ পয়েন্ট তৈরি করেছেন।  কিন্তু তার জীবন অনেক সংগ্রামের মধ্য দিয়ে গেছে।  তার শৈশব কেটেছে দারিদ্র ও অসহায়ত্বের মধ্যে।  গেইল পেট ভরানোর জন্য কী করেছেন, কিন্তু আজ তার সংগ্রাম এবং কঠোর পরিশ্রমের জোরে তিনি তার কোটি ভক্তের হৃদয়ে রাজত্ব করছেন।

  বিখ্যাত ও জনপ্রিয় মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল এর একটি সংক্ষিপ্ত জীবনী । ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali বা ক্রিস গেইল এর আত্মজীবনী (Chris Gayle Jivani Bangla. A short biography of Chris Gayle. Chris Gayle Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ক্রিস গেইল এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ক্রিস গেইল কে ? Who is Chris Gayle ?

ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) জ্যামাইকান বংশোদ্ভূত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ও মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত। ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে নেতৃত্ব দিয়েছেন। টুয়েন্টি২০ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গণ্য গেইল ক্রিকেটের তিন ঘরানাতেই অসংখ্য রেকর্ড গড়েছেন। তিনি ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে সর্বাধিকবার আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেন। ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) টেস্টে তিন শতক, একদিনের আন্তর্জাতিকে দুই শতক এবং টি২০-তে শতক হাঁকানো একমাত্র ব্যাটসম্যান।

ক্রিস গেইল এর সংক্ষিপ্ত জীবনী – Chris Gayle Short Biography in Bengali :

নাম (Name) ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle)
জন্ম (Birthday) ৩০ সেপ্টেম্বর ১৯৭৯ (30th September 1979)
জন্মস্থান (Birthplace) কিংস্টন, জ্যামাইকা
ডাকনাম গেইল-ফোর্স, গেইল-স্টর্ম, ওয়ার্ল্ড বস, ইউনিভার্স বস, মাস্টার স্টর্ম, স্পার্তান
উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি
ব্যাটিংয়ের ধরন বামহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক
টেস্ট অভিষেক ১৬ মার্চ ২০০০ বনাম জিম্বাবুয়ে
শেষ টেস্ট ৫ সেপ্টেম্বর ২০১৪ বনাম বাংলাদেশ

ক্রিস গেইল প্রারম্ভিক জীবন – Chris Gayle Early Life :

ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকায় 1979 সালের 21শে সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন, ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) বাবা ডুডল গেইল ছিলেন একজন পুলিশ সদস্য।

 একই সময়ে মা রাস্তার ধারে চিনাবাদাম বিক্রি করতেন। গেইলের শৈশব কেটেছে দারিদ্র ও ব্যর্থতার মধ্যে। তার পরিবার একটি কচ্ছা কুঁড়েঘরে থাকত।  পরিবারকে সাহায্য করার জন্য, গেইল আবর্জনা থেকে আবর্জনা তুলতেন। তা বিক্রি করে তারা অর্থ উপার্জন করত।  দারিদ্রতা এতটাই ছিল যে মাঝে মাঝে ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) ক্ষুধার্ত পেটে ঘুমাতে হতো। আর্থিক অনটনের কারণে কলেজের মুখ দেখা যায়নি। হাইস্কুলের পর পড়াশোনার সঙ্গে সম্পর্ক ভেঙে যায়।

 একটি সাক্ষাত্কারে, ক্রিস গেইল, তার শৈশব সংগ্রামের কথা স্মরণ করে বলেছেন যে তাকে পেট ভরানোর জন্য রাস্তার আবর্জনা তুলতে হয়েছিল।  এর মধ্যে প্লাস্টিকের বোতল বিক্রি করে যে টাকা পাওয়া যেত তা দিয়ে পেটের আগুন নিভাত। তারা জানান, একসময় বাড়িতে খাবার কিছুই ছিল না। অনেক ক্ষুধা ছিল। টাকাও ছিল না। যার কারণে তাকেও চুরি করতে হয়েছে।

ক্রিস গেইল এর সংগ্রাম – Chris Gayle Struggle :

ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) জীবন অনেক সংগ্রামের মধ্য দিয়ে গেছে।  একদিকে আর্থিক সীমাবদ্ধতা অন্যদিকে ক্রিকেটার হওয়ার স্বপ্ন ছিল তার।  একাডেমিতে যোগদানের জন্য অর্থের অভাব ছিল।  তা সত্ত্বেও তিনি সাহস হারাননি।  দারিদ্র্যের সামনে তার সংগ্রাম ও পরিশ্রম জয়ী হয়।  রাস্তায় ক্রিকেট খেলতে থাকেন।

 ব্যাটিংয়ের পাশাপাশি বল করতেন ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle)।  এরপর জ্যামাইকার ‘লুকাস ক্রিকেট ক্লাব’-এর হয়ে খেলার সুযোগ পান।  ১৯৯৮ সালে প্রথম শ্রেণির ম্যাচে খেলার সুযোগ পান।  যেখানে গেইল তার ব্যাটিং দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন।

 শীঘ্রই তার ধাক্কাধাক্কি ব্যাটিং জাতীয় নির্বাচকদের নজর কেড়েছে। জাতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন। মাত্র 19 বছর বয়সে ভারতের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচ খেলেন (1999)।  কিন্তু নিজের খেলায় মুগ্ধ করতে পারেননি তিনি। ঘরোয়া ক্রিকেটে জোরালো ব্যাটিং করা ক্রিস গেইলের ব্যাট প্রাথমিক আন্তর্জাতিক ম্যাচে শান্ত ছিল। ফলাফল দলের ভিতরে এবং বাইরে চলতে থাকে।

ক্রিস গেইল এর ক্যারিয়ার – Chris Gayle Career :

প্রায় চার বছর লড়াইয়ের পর আবারও ভারতের বিপক্ষে সিরিজে (2002) খেলার সুযোগ পান। এখানে ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) নিজেকে প্রমাণ করেছেন এবং তার দক্ষতা প্রমাণ করেছেন। এই সিরিজে তিনটি সেঞ্চুরি করেছেন গেইল। এ বছর তার ব্যাটও ভালো গেছে। ওই মৌসুমে তিনি ১০০০ রান করেন।

 ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় খেলোয়াড় হিসেবে এমনটি করলেন তিনি। এর আগে এই কীর্তি ছিল কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিয়ান রিচার্ডস ও ব্রায়ান লারার নামে।  এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।  ধারাবাহিক পারফরম্যান্স দিয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে অনেক ম্যাচ জিতেছেন। বর্তমানে 2019 সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ক্রিস গেইল (Chris Gayle) অবসর নিয়েছেন।

 103টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলে ক্রিস গেইল 42 ওভার গড়ে 7214 রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৫টি সেঞ্চুরি ও ৩৭টি হাফ সেঞ্চুরি। একই সময়ে, 301টি ওয়ানডেতে, 25টি সেঞ্চুরি এবং 54টি হাফ সেঞ্চুরির সাহায্যে 10,480 রান করেছেন গেইল।  এর সাথে, তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের 58 ম্যাচে 32 এর বেশি গড়ে 1627 রান করেছেন। যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরির সঙ্গে ১৩টি হাফ সেঞ্চুরি। ক্রিস গেইলের ক্রিকেট ক্যারিয়ারে ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) রেকর্ড তাকে একজন বড় খেলোয়াড় করে তোলে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

ক্রিস গেইল এর IPL রেকর্ডস – Chris Gayle IPL Records :

2005 সালে, ওয়েস্ট ইন্ডিজ দল অস্ট্রেলিয়া সফরে ছিল। সেই সময় গেইল ছুটছিলেন দুর্দান্ত ফর্মে। সেই সিরিজের এক ম্যাচে ম্যাচ খেলতে গিয়ে নিচে পড়ে যান ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle)।  দর্শক থেকে সবাই অবাক। একজন শক্ত লোক হঠাৎ এভাবে পড়ে গেল। বর্তমানে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 ক্রিস গেইল (Chris Gayle) 2016 সালে তার আত্মজীবনী সিক্স মেশিনের লঞ্চের সময় এটি করেছিলেন। ২০০৫ সালের ওই ম্যাচে নিজের অসুস্থতা সম্পর্কে তিনি বলেছিলেন যে হাসপাতালে চিকিৎসার সময় তিনি জানতে পারেন যে তার হার্টে ছিদ্র রয়েছে।  চিকিৎসকের পরামর্শে সঙ্গে সঙ্গে তার অপারেশন করানো হয়। তার অপারেশন সফল হয়েছে।  এই রোগের কথা নিজের পরিবারকেও জানাননি গেইল।

 ক্রিস গেইল (Chris Gayle) হয়তো আন্তর্জাতিক ম্যাচ থেকে অবসর নিয়েছেন, কিন্তু এখনও তাকে অনেক দেশের বড় লিগে খেলতে দেখা যায়। একই সময়ে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লীগ আইপিএল 2020-এ কিংস ইলেভেন পাঞ্জাবের দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। আইপিএলে গেইলের অনেক বড় রেকর্ড রয়েছে।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali]

 এখন পর্যন্ত আইপিএলের প্রতিটি মৌসুমেই তার দ্রুত ব্যাটিং ক্রিকেটপ্রেমীদের প্রচুর বিনোদন দিয়েছে। ক্রিস গেইল 125টি আইপিএল ম্যাচে 41.14 এর দুর্দান্ত গড়ে 4448 রান করেছেন। যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরিসহ ২৮টি হাফ সেঞ্চুরি। একই সঙ্গে ১৮ উইকেটও রয়েছে তার নামে।

 এছাড়া আইপিএলে অনেক বড় রেকর্ড রয়েছে ক্রিস গেইলের নামে। ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড তার দখলে। এক ম্যাচে সর্বোচ্চ ১৭৫ রান করেছেন তিনি।  এর পাশাপাশি আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যানদের তালিকায় প্রথম স্থানে রয়েছেন ক্রিস গেইল।

 আইপিএলে এখন পর্যন্ত 326টি ছক্কা মেরেছেন তিনি।  একই সঙ্গে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও তার। আইপিএলে সবচেয়ে বেশি ছয়টি সেঞ্চুরির রেকর্ডও ক্রিস গেইলের। ক্রিস্টোফার হেনরি গেইল বা ক্রিস গেইল (Chris Gayle) চমৎকার রেকর্ড তাকে একজন ফাস্ট বোলার হিসেবে দেখায়।  এখন পর্যন্ত আইপিএলের এই মৌসুমে খেলার সুযোগ পাননি ক্রিস গেইল। তবে পরের ম্যাচগুলোতে তাকে খেলতে দেখা যাবে। একই সঙ্গে তার ভক্তরাও নিশ্চয়ই তাকে অনেক মিস করছেন।

[আরও দেখুন, বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali]

ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali FAQ :

  1. ক্রিস গেইল কে ?

Ans: ক্রিস গেইল একজন ক্রিকেটার ।

  1. ক্রিস গেইল এর জন্ম কোথায় হয় ?

Ans: ক্রিস গেইল এর জন্ম হয় কিংস্টন, জ্যামাইকাতে ।

  1. ক্রিস গেইল এর জন্ম কবে হয় ?

Ans: ক্রিস গেইল এর জন্ম হয় ৩০ সেপ্টেম্বর ১৯৭৯ সালে ।

  1. ক্রিস গেইল এর ক্রিকেট দলের নাম কী ?

Ans: ক্রিস গেইল এর দলের নাম ওয়েস্ট ইন্ডিজ ।

  1. ক্রিস গেইল এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ক্রিস গেইল এর টেস্ট অভিষেক হয় ২০০০ সালে ।

  1. ক্রিস গেইল এর টেস্ট অভিষেক কোন দলের বিরুদ্ধে হয় ?

Ans: ক্রিস গেইল এর টেস্ট অভিষেক জিম্বাবুয়ে এর বিরুদ্ধে ।

  1. ক্রিস গেইল এর ডাক নাম কী ?

Ans: ক্রিস গেইল এর ডাক নাম মাস্টার স্টর্ম ।

  1. ক্রিস গেইল এর উচ্চতা কত ?

Ans: ক্রিস গেইল উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ক্রিস গেইল এর জীবনী – Chris Gayle Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription