Nitish Kumar Biography in Bengali
Nitish Kumar Biography in Bengali

নীতিশ কুমার এর জীবনী

Nitish Kumar Biography in Bengali

নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali : নীতিশ কুমার (Nitish Kumar) একজন অত্যন্ত শক্তিশালী নেতা, যিনি নীতিশ কুমার (Nitish Kumar) রাজ্যের উন্নতির জন্য অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন।  আমাদের দেশের সেই নেতাদের মধ্যে তার নাম গন্য হয় এবং তার ভাবমূর্তিও একজন অসাম্প্রদায়িক নেতার।  নীতিশ কুমার (Nitish Kumar) শুধুমাত্র তাঁর রাজ্যের রাজনীতিতে নয়, দেশের রাজনীতিতেও অত্যন্ত সক্রিয় এবং তাঁর দল বিজেপির সঙ্গে যুক্ত।

   একজন ভারতীয় রাজনীতিবিদ নীতিশ কুমার এর একটি সংক্ষিপ্ত জীবনী । নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali বা নীতিশ কুমার এর আত্মজীবনী বা (Nitish Kumar Jivani Bangla. A short biography of Nitish Kumar. Nitish Kumar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নীতিশ কুমার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নীতিশ কুমার কে ? Who is Nitish Kumar ?

নীতিশ কুমার (Nitish Kumar) একজন ভারতীয় রাজনীতিবিদ, যিনি 2015 সাল থেকে ভারতের বিহার রাজ্যের 22 তম মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন এবং পূর্ববর্তী পাঁচটি অনুষ্ঠানে এই ভূমিকা পালন করেছেন। নীতিশ কুমার (Nitish Kumar) ভারতের কেন্দ্রীয় সরকারে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবেও কাজ করেছেন।

নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali

নাম (Name) নীতিশ কুমার (Nitish Kumar)
জন্ম (Birthday) ১ মার্চ ১৯৫১ (1st March 1951)
জন্মস্থান (Birthplace) পাটনা, ভারত
পিতামাতা (Parents) কবিরাজ রামলক্ষণ সিং, পরমেশ্বরী দেবী
পেশা রাজনীতিবিদ
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী মঞ্জু কুমারী সিন্হা
রাজনৈতিক দল জনতা দল
সন্তান নিশান্ত কুমার

নীতিশ কুমার এর জন্ম ও পরিবার – Nitish Kumar Birthday and Family : 

বিহারে জন্ম নেওয়া নীতিশ কুমার (Nitish Kumar) বাবা সেই সময়ে ভারতের স্বাধীনতার লড়াইয়ে অংশ নিয়েছিলেন এবং একজন আয়ুর্বেদিক চিকিৎসকও ছিলেন।

 1973 সালে তারা গাঁটছড়া বাঁধেন। এই বিয়ে থেকে তাদের একটি ছেলে হয়, যার নাম নিশান্ত কুমার।  নীতিশ কুমার (Nitish Kumar) স্ত্রী একজন শিক্ষক ছিলেন এবং 2007 সালে, তাঁর স্ত্রী দিল্লিতে মারা যান।  একই সময়ে, তিনি তার ছেলের সাথে থাকেন।

নীতিশ কুমার এর শিক্ষা – Nitish Kumar Education : 

নীতিশ কুমার (Nitish Kumar) বখতিয়ারপুরের শ্রী গণেশ হাই স্কুল থেকে 12 তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন এবং 12 তম পাস করার পর তিনি বিহার কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হন।  তিনি ১৯৭২ সালে এই কলেজ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন।

নীতিশ কুমার এর ব্যাক্তিগত জীবন – Nitish Kumar Personal life :

নীতিশ কুমার (Nitish Kumar) সুশাসন বাবু নামেও পরিচিত, কারণ তিনি তার রাজ্যের সুশাসন সংশোধনের জন্য অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন।

 নীতিশ কুমার (Nitish Kumar) পিতা কবিরাজও রাজনীতিতে খুব সক্রিয় ছিলেন এবং তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) অংশও ছিলেন।  যাইহোক, লোকসভা নির্বাচনে, তার বাবাকে আইএনসি পার্টি টিকিট দেয়নি, যার কারণে তার বাবা জনতা পার্টিতে যোগ দিয়েছিলেন।

নীতিশ কুমার এর রাজনৈতিক ক্যারিয়ার – Nitish Kumar Political Career :

রাজনীতিতে আসার আগে নীতিশ কুমার (Nitish Kumar) বিহার রাজ্য বিদ্যুৎ বোর্ডে চাকরি করতেন এবং রাজনীতিবিদ হওয়ার জন্য এই বোর্ডের চাকরি ছেড়ে দিয়েছিলেন।

 তিনি জয়প্রকাশ নারায়ণের আন্দোলনেও অংশ নিয়েছিলেন এবং এই আন্দোলনের কারণেই তিনি নেতা হতে অনেক সাহায্য পেয়েছিলেন।

 1985 সালে, নীতিশ কুমার (Nitish Kumar) তার রাজ্য থেকে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং এই নির্বাচনেও জয়ী হন।  এবারের নির্বাচনে তিনি স্বতন্ত্র হিসেবে প্রার্থী হয়েছেন। এই নির্বাচনে জয়ী হওয়ার পর, 1987 সালে, তিনি ভারতীয় লোকদলের যুব শাখার সভাপতি নির্বাচিত হন।

 1989 সালে, তাকে জনতা দলের সাধারণ সম্পাদক করা হয় এবং একই বছরে তিনি লোকসভা নির্বাচনেও জয়লাভ করেন এবং কেন্দ্রীয় সরকার কর্তৃক কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। যে সময়ে তিনি এই মন্ত্রিত্ব পান, সেই সময়ে কেন্দ্রে ভিপি সিং-এর সরকার ছিল।

 1991 সালে, তিনি দ্বিতীয়বারের মতো লোকসভার সদস্য নির্বাচিত হন এবং এবার তাকে তার দল জনতা দলের পক্ষ থেকে সংসদে দলের উপনেতা করা হয়। এর পাশাপাশি তিনি তার দলের সাধারণ সম্পাদকও নির্বাচিত হন।

 1996 সালে, নীতিশ কুমার (Nitish Kumar) আবার একাদশ লোকসভার সদস্য নির্বাচিত হন এবং এই সময়ে তাকে সাধারণ উদ্দেশ্য কমিটি, অনুমান কমিটি, প্রতিরক্ষা কমিটি এবং সংবিধান যৌথ কমিটির সদস্য করা হয়।

 1998 সালে, নীতীশ 12 তম লোকসভায় পুনঃনির্বাচিত হন এবং এবার তাকে রেলমন্ত্রী করা হয়।  তবে ১৯৯৯ সালে গ্যাসাল ট্রেন দুর্ঘটনার কারণে তাকে মন্ত্রীর পদ ছাড়তে হয়। অটল বিহারী বাজপেয়ীর সরকার তাকে এই মন্ত্রী পদ দিয়েছিল।

 1999 সালে, নীতীশ 13 তম লোকসভায় পুনঃনির্বাচিত হন এবং এবার তাকে কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী, সারফেস ট্রান্সপোর্টের পদ দেওয়া হয়। 13 অক্টোবর, 1999-এ তাঁকে এই পদ দেওয়া হয়েছিল এবং কিছু কারণে তিনি 22 নভেম্বর, 1999-এ এই পদটি ত্যাগ করেন। এই পদ ছাড়ার পরপরই নীতিশ কুমার (Nitish Kumar) কৃষিমন্ত্রী করা হয় এবং তিনি 22 নভেম্বর 1999 থেকে 3 মার্চ 2000 পর্যন্ত আমাদের দেশের কৃষিমন্ত্রী ছিলেন।

নীতিশ কুমার প্রথমবার বিহারের মুখ্যমন্ত্রী – Nitish Kumar Bihar Chief minister : 

2000 সালে, নীতিশ কুমার (Nitish Kumar) প্রথমবারের মতো তার রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।  তবে রাজনৈতিক কারণে মাত্র সাত দিনের মধ্যেই পদ ছাড়তে হয় তাকে। তিনি 3 মার্চ, 2000 এ এই পদটি গ্রহণ করেন এবং একই বছরের 10 মার্চ এই পদটি ত্যাগ করতে হয়। এই পদ ছাড়ার পর তাকে আবার কৃষিমন্ত্রী করা হয় এবং নীতিশ কুমার (Nitish Kumar) এক বছর কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

নীতিশ কুমার ছয়বার বিহারের মুখ্যমন্ত্রী – Nitish Kumar 6th Time Bihar Chief minister :

বিহারে বহুবার নীতিশ কুমার (Nitish Kumar) সরকারের পতন হয়েছে এবং এভাবে তিনি ছয়বার এই রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন। আসলে, 2015 সালে, তিনি লালু প্রসাদ যাদবের দলের সাথে সরকার গঠন করেছিলেন এবং এই সরকার মাত্র দুই বছর স্থায়ী হতে পারে।

 লালুর দলের সঙ্গে জোট ভেঙেছে তার দল।  যার কারণে তার সরকারের পতন হয়। একই সময়ে, এই সরকারের পতনের পরে, তিনি বিজেপি দলের সাথে হাত মিলিয়ে আবার রাজ্যের মুখ্যমন্ত্রী হন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

নীতিশ কুমার এর কিছু তথ্য – Facts about Nitish Kumar : 

2015 সালে, নীতিশ কুমার (Nitish Kumar) মুখ্যমন্ত্রী থাকাকালীন, তিনি 1 লক্ষ স্কুল শিক্ষক নিয়োগ করেছিলেন যাতে তাঁর রাজ্যে শিক্ষার মান উন্নত হয় এবং লোকেরাও চাকরি পেতে পারে। এছাড়া স্বাস্থ্য খাতেও নীতিশ কুমার (Nitish Kumar) অনেক কাজ করেছেন।

 তিনি তার রাজ্যের মেয়েদের শিক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ কাজও করেছেন এবং তিনি স্কুলে যাওয়া প্রতিটি মেয়েকে সাইকেল দিয়েছেন, যাতে মেয়েদের স্কুলে যেতে কোনও সমস্যা না হয় এবং আরও বেশি সংখ্যক মেয়েরা স্কুলে যেতে পারে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali FAQ :

  1. নীতিশ কুমার কে ?

Ans: নীতিশ কুমার বিহারের মুখ্যমন্ত্রী ।

  1. নীতিশ কুমার এর জন্ম কোথায় হয় ?

Ans: নীতিশ কুমার এর জন্ম হয় পাটনায় ।

  1. নীতিশ কুমার এর পিতার নাম কী ?

Ans: নীতিশ কুমার এর পিতার নাম কবিরাজ রামলক্ষ্মণ সিং ।

  1. নীতিশ কুমার এর জন্ম কবে হয় ?

Ans: নীতিশ কুমার এর জন্ম হয় ১ মার্চ ১৯৫১ সালে ।

  1. নীতিশ কুমার এর মাতার নাম কী ?

Ans: নীতিশ কুমার এর মাতার নাম পরমেশ্বরী দেবী ।

  1. নীতিশ কুমার কবে প্রথম বার মুখ্যমন্ত্রী হন ?

Ans: নীতিশ কুমার ২০০০ সালে প্রথম মুখ্যমন্ত্রী হন ।

  1. নীতিশ কুমার কত সালে লালু প্রসাদ এর দলের সাথে গঠন করেন ?

Ans: নীতিশ কুমার ২০১৫ সালে গঠন করেন ।

  1. নীতিশ কুমার এর স্ত্রীর নাম কী ?

Ans: নীতিশ কুমার এর স্ত্রীর নাম মঞ্জু কুমারী সিন্হা ।

  1. নীতিশ কুমার এর পুত্রের নাম কী ?

Ans: নীতিশ কুমার এর পুত্রের নাম নিশান্ত কুমার ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নীতিশ কুমার এর জীবনী – Nitish Kumar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।