পুনম যাদব এর জীবনী - Poonam Yadav Biography in Bengali
পুনম যাদব এর জীবনী - Poonam Yadav Biography in Bengali

পুনম যাদব এর জীবনী 

Poonam Yadav Biography in Bengali

পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali : পুনম যাদব (Poonam Yadav) একজন ভারতীয় ভারোত্তোলক, পুনম যাদব (Poonam Yadav) অনেক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এবং ভারতের হয়ে অনেক পদকও জিতেছেন। একই সঙ্গে চলমান কমনওয়েলথ গেমসে ভালো পারফর্ম করে স্বর্ণপদকও জিতেছেন পুনম যাদব (Poonam Yadav)

   একজন ভারতীয় মহিলা ভারোত্তোলক পুনম যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali বা পুনম যাদব এর আত্মজীবনী বা (Poonam Yadav Jivani Bangla. A short biography of Poonam Yadav. Poonam Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পুনম যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পুনম যাদব কে ? Who is Poonam Yadav ?

পুনম যাদব (Poonam Yadav) একজন ভারতীয় মহিলা ভারোত্তোলক যিনি ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে মহিলাদের ৬৩ কেজি বিভাগে ব্রোঞ্জ এবং ২০১৮ কমনওয়েলথ গেমসে মহিলাদের ৬৯ কেজি বিভাগে ভারতের হয়ে স্বর্ণপদক জয় করেছেন। এক ছোট কৃষক পরিবারের মেয়ে পুনম যাদব (Poonam Yadav) উত্তরপ্রেদেশের বারাণসীর নিকটবর্তী এক গ্রামে বড় হয়েছেন। আন্তর্জাতিক ভারোত্তোলক হওয়ার জন্য তিন বছরের তীব্র প্রশিক্ষণের পর, পুনম যখন ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ পান, তখন পুনম যাদব (Poonam Yadav) বাবা-মায়ের কাছে তাকে সমর্থন করার জন্য টাকার সংস্থান ছিল না।

পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali

নাম (Name) পুনম যাদব (Poonam Yadav)
জন্ম (Birthday) ৯ জুলাই ১৯৯৫ (9th July 1995)
জন্মস্থান (Birthday) বারাণসী, ভারত
পেশা ক্রীড়াবিদ
ক্রীড়া ভারোত্তোলন
বিভাগ ৬৩ কেজি
জাতীয়তা ভারতীয়

পুনম যাদব এর জন্ম ও শিক্ষাজীবন – Poonam Yadav Birthday and Education : 

পুনম যাদব (Poonam Yadav) জন্ম ১৯৯৫ সালে ভারতের বারাণসী শহরের চন্দ্রি এলাকায়। পুনম যাদব (Poonam Yadav) তার রাজ্যের অর্থাৎ উত্তর প্রদেশের কাশী বিদ্যাপীঠ থেকে তার শিক্ষা শেষ করেছেন। এই বিদ্যাপীঠটি বারাণসীতেই অবস্থিত। একইসঙ্গে পুনম যাদব (Poonam Yadav) কোন বিষয়ে শিক্ষা অর্জন করেছেন তার তথ্যও পাওয়া যায় না।

পুনম যাদব এর পরিবার – Poonam Yadav Family : 

পুনম যাদব (Poonam Yadav) খুবই দরিদ্র পরিবারের। মা ও বাবা ছাড়াও তার পরিবারে দুই বোন ও এক ভাই রয়েছে। পুনম যাদব (Poonam Yadav) বড় বোনের নাম শশী এবং তিনিও একজন ভারোত্তোলক। শুধু তাই নয়, পুনম যাদব (Poonam Yadav) ছোট বোন পূজাও ভারোত্তোলনে ক্যারিয়ার গড়ছেন।

পুনম যাদব এর ক্যারিয়ার – Poonam Yadav Career : 

বারাণসীর SAI ট্রেনিং সেন্টার থেকে ভারোত্তোলনের প্রশিক্ষণ নিয়েছেন পুনম যাদব (Poonam Yadav)। তার বড় বোনও এই কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়েছেন বলে জানা গেছে। পুনম যাদব (Poonam Yadav) বোন যখন এই কেন্দ্রে ভর্তি হয়েছিল, কয়েক বছর পরে, পুনমও একই কেন্দ্রে ভর্তি হয়েছিল। পুনমের পরে, পুনম যাদব (Poonam Yadav) ছোট বোন পূজাও এই কেন্দ্র থেকে ভারোত্তোলনের প্রশিক্ষণ নিতে শুরু করে।

[আরও দেখুন, মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali]

পুনম যাদব এর অ্যাওয়ার্ডস – Dipa Karmakar Awards : 

পুনম যাদব (Poonam Yadav) 2004 সালে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন এবং তার প্রথম আন্তর্জাতিক পদক জিতেছিলেন।

 2004 সালে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে পদক জেতার পর, পুনম যাদব (Poonam Yadav) গ্লাসগোতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে অংশগ্রহণের সুযোগ পান। তিনি এই সুযোগটি মিস করেননি এবং তার প্রথম CWG পদক জিতেছেন। পুনম যাদব (Poonam Yadav) তৃতীয় স্থানে এসে একটি ব্রোঞ্জ পদক পান, যা তিনি 63 কেজি বিভাগে জিতেছিলেন।

পুনম যাদব (Poonam Yadav) 2015 সালে কমনওয়েলথ যুব গেমসের মহিলাদের জুনিয়র এবং সিনিয়র বিভাগে স্বর্ণপদক জিতেছেন। ৬৩ কেজি বিভাগে এই পদক জিতেছেন পুনম যাদব (Poonam Yadav)

[আরও দেখুন, নিতু ঘাংহাস এর জীবনী – Nitu Ghanghas Biography in Bengali]

 2018 কমনওয়েলথ গেমসেও, পুনম যাদব (Poonam Yadav) একটি পদক জয়ের যাত্রা অব্যাহত রেখেছে এবং এই গেমসের চতুর্থ দিনে স্বর্ণপদক জিতেছে। ভারোত্তোলক পুনম যাদব (Poonam Yadav) 69 কেজি বিভাগে অংশ নিয়েছিলেন এবং 222 কেজি তুলে সোনার পদক জিতেছিলেন।

[আরও দেখুন, রবি কুমার ডাহিহা এর জীবনী – Ravi Kumar Dahiya Biography in Bengali]

পুনম যাদব এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali FAQ : 

  1. পুনম যাদব কে ?

Ans: পুনম যাদব একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. পুনম যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: পুনম যাদব এর জন্ম হয় বারাণসীতে ।

  1. পুনম যাদব এর জন্ম কবে হয় ?

Ans: পুনম যাদব এর জন্ম হয় ৯ জুলাই ১৯৯৫ সালে ।

  1. পুনম যাদব এর বিভাগ কী ?

Ans: পুনম যাদব এর বিভাগ ৬৩ কেজি ।

  1. পুনম যাদব এর ট্রেনিং সেন্টার এর নাম কী ?

Ans: পুনম যাদব এর ট্রেনিং সেন্টার এর নাম SAI ট্রেনিং সেন্টার ।

  1. পুনম যাদব এর বিদ্যাপীঠ – এর নাম কী ?

Ans: পুনম যাদব এর বিদ্যাপীঠ – এর নাম কাশীনাথ বিদ্যাপীঠ ।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পুনম যাদব এর জীবনী – Poonam Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।