Bajrang Punia Biography in Bengali
Bajrang Punia Biography in Bengali

বজরং পুনিয়া এর জীবনী

Bajrang Punia Biography in Bengali

বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali : টোকিওতে চলমান 2021 অলিম্পিকে হরিয়ানার (ঝাজ্জার) বাসিন্দা বজরং পুনিয়া (Bajrang Punia)র কাছ থেকে দেশটির উচ্চ আশা রয়েছে।  সম্প্রতি, বজরং পুনিয়া টোকিও অলিম্পিকে সেমিফাইনালে পৌঁছেছিল, কিন্তু সেখানে তার পারফরম্যান্স তেমন ভাল ছিল না এবং তিনি টোকিও অলিম্পিকে ফাইনালে উঠতে পারেননি।  তবে আপনি জেনে খুশি হবেন যে সেমিফাইনালে হারের মুখে পড়লেও বজরং পুনিয়া।  কিন্তু ব্রোঞ্জ পদকের ম্যাচে ৮-০ গোলে জিতে ব্রোঞ্জ অর্থাৎ ব্রোঞ্জ পদক জিতেছেন তিনি।  আসুন আমরা আপনাকে বলি যে এশিয়ান গেমসে স্বর্ণপদক জয়ী বজরং পুনিয়া (Bajrang Punia)কে ওজন বিভাগে বিশ্বের এক নম্বর কুস্তিগীর হিসাবে বিবেচনা করা হয়।

   ভারতীয় ফ্রিস্টাইল কুস্তিগীর বজরং পুনিয়া এর একটি সংক্ষিপ্ত জীবনী । বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali বা বজরং পুনিয়া এর আত্মজীবনী বা (Bajrang Punia Jivani Bangla. A short biography of Bajrang Punia. Bajrang Punia Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বজরং পুনিয়া এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বজরং পুনিয়া কে ? Who is Bajrang Punia ?

বজরং পুনিয়া (Bajrang Punia) একজন ভারতীয় ফ্রিস্টাইল কুস্তিগীর। ২০১৮ কমনওয়েলথ গেমস, গোল্ড কোস্টে, তিনি ৬৫ কেজির ফ্রিস্টাইল শ্রেণিতে স্বর্ণপদক জিতেছেন। তিনি সাত বছর বয়সে কুস্তি শুরু করেন এবং বজরং পুনিয়া (Bajrang Punia) পিতা তাকে কুস্তি শিখতে উৎসাহিত করেন। তার একটি ভাই আছে নাম হারেন্দার সিং পুননিয়া। ২০১৫ সালে, ভারতে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া আঞ্চলিক কেন্দ্রে যোগ দেওয়ার জন্য তার পরিবার সোনিপাতে চলে যান। বজরং পুনিয়া (Bajrang Punia) ভারতীয় রেলওয়েতে ট্রাভেলিং টিকিট এক্সামিনমার (টিটিই) পদে কাজ করেন এবং তার পরিবার উপ-পুলিশ সুপারের পদের জন্য হরিয়ানা পুলিশের কাছে দাবি জানিয়েছে।

বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali

নাম (Name) বজরং পুনিয়া (Bajrang Punia)
জন্ম (Birthday) ২৬ ফেব্রুয়ারি ১৯৯৪ (26th February 1994)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
জাতীয়তা ভারতীয়
ক্রীড়া কুস্তি
উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি
ওজন ৬১ কিলোগ্রাম
ক্লাব ছত্রাসাল স্টেডিয়াম
প্রশিক্ষক বিনোদ কুমার

 

বজরং পুনিয়া এর জন্ম ও পরিবার – Bajrang Punia Birthday and Family : 

রেসলার বজরং পুনিয়া ভারতের হরিয়ানা রাজ্যের ঝাজ্জার জেলার খুদান গ্রামে 26 ফেব্রুয়ারি 1994 সালে একটি জাট পরিবারে জন্মগ্রহণ করেন।  বজরং পুনিয়ার মায়ের নাম ওম পেয়ারি এবং বাবার নাম বলওয়ান সিং পুনিয়া।  আমরা আপনাকে বলি যে বজরং পুনিয়ার বাবাও একজন পেশাদার কুস্তিগীর।  তার একটি ভাইও রয়েছে যার নাম হরেন্দ্র পুনিয়া এবং তিনিও কুস্তি করেন।

বজরং পুনিয়া এর বিবাহ এবং স্ত্রী – Bajrang Punia Marriage Life : 

বজরং পুনিয়া গত বছরের 25 নভেম্বর 2020-এ সঙ্গীতা ফোগাটকে বিয়ে করেছিলেন।  লকডাউনের কারণে, তিনি 21টি মিছিল নিয়ে এসেছিলেন তার কনে নিতে।  এবং সম্পূর্ণ আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের বিয়ে হয়।

বজরং পুনিয়ার ধর্ম ও নাগরিকত্ব – Bajrang Punia Religion and Nationality : 

কুস্তিগীর বজরং পুনিয়া হিন্দু ধর্মের জাট সম্প্রদায়ের অন্তর্গত এবং ভারতীয় নাগরিকত্ব ধারণ করেন।

বজরং পুনিয়া এর শিক্ষাজীবন – Bajrang Punia Education Life : 

কুস্তিগীর বজরং পুনিয়া তার গ্রামের স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শেষ করেছেন।  তিনি মাত্র 7 বছর বয়সে কুস্তি খেলা শুরু করেছিলেন, এতে তিনি তার বাবার কাছ থেকেও প্রচুর সমর্থন পেয়েছিলেন।  বজরং পুনিয়া মহর্ষি দয়ানন্দ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন।  এর পাশাপাশি তিনি ভারতীয় রেলওয়েতে টিকিট চেকার হিসেবেও কাজ করেছেন।  বজরং পুনিয়ার কোচের নাম যোগেশ্বর দত্ত।

বজরং পুনিয়া এর পুরস্কার সমুহ – Bajrang Punia Prizes : 

রেসলিং কুস্তিগীর বজরং পুনিয়াকে 2015 সালে ভারত সরকার অর্জুন পুরস্কার প্রদান করে।

 বজরং পুনিয়াকেও 2019 সালে কেন্দ্রীয় সরকার পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করেছিল।

 2019 সালেই, 29 আগস্ট, বজরং পুনিয়াকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার দেওয়া হয়েছিল।

 বজরং পুনিয়া 2013 সালে ডেভ শুলজ মেমোরিয়াল টুর্নামেন্টে রৌপ্য পুরস্কার এবং 2015 সালে ডেভ শুলজ মেমোরিয়াল টুর্নামেন্টে আবার রৌপ্য পুরস্কার পান।

বজরং পুনিয়া এর ক্যারিয়ার – Bajrang Punia Career : 

2013 সালে, বজরং পুনিয়া এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিলেন।  এই চ্যাম্পিয়নশিপটি দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বজরং পুনিয়া সেমিফাইনালে পৌঁছতে সফল হয়েছিল, যেখানে তাকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।  এর পরে, 2013 সালে নিজেই, বজরং পুনিয়া বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ বুধা পেস্ট, হাঙ্গেরিতে 60 কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।  এর পরে, 2014 সালের কমনওয়েলথ গেমস, স্কটল্যান্ডে অনুষ্ঠিত গ্লাসগোতে, বজরং পুনিয়া 61 কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন।

 ২০১৩ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে বজরং পুনিয়া আবার স্বর্ণপদক জিতেছিল, অন্যদিকে দিল্লিতে অনুষ্ঠিত 2017 সালের এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে বজরং পুনিয়া আবারও স্বর্ণপদক জিতেছিল।  এর পরে, বজরং পুনিয়া আবার 2018 সালের কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছে।  এবং একই বছর 2021 সালে, বজরং পুনিয়া আবারও এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন।  এইভাবে, কুস্তিগীর বজরং পুনিয়া এখন পর্যন্ত বিভিন্ন খেলায় 3টি ব্রোঞ্জ পদক, 4টি রৌপ্য পদক এবং 5টি স্বর্ণপদক জিতেছেন।

বজরং পুনিয়া Tokeo Olympic 2020 : 

বজরং পুনিয়া 65 কেজি বিভাগে ভাল পারফর্ম করে টোকিও অলিম্পিকে নিজেকে যোগ্যতা অর্জন করেছিলেন।  এবং সেমিফাইনালে পৌঁছেছে।  সেমিফাইনালে পরাজিত হলেও এরপর তারা ব্রোঞ্জ পদকের জন্য মিলেছে।  যেখানে তারা জিতেছে ৮-০ গোলে।  আর জিতেছেন ব্রোঞ্জ পদক।  এবং ভারতকে গর্বিত করেছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

বজরং পুনিয়া এর পছন্দের জিনিস – Bajrang Punia Favourite things : 

বজরং পুনিয়া বাস্কেটবল খেলা, ফুটবল খেলা এবং খেলাধুলায় রিভার রাফটিং উপভোগ করেন।তার প্রিয় খাবার চুর্মা।  ক্যাপ্টেন চন্দ্রপাতা এবং যোগেশ্বর দত্ত বজরং পুনিয়ার প্রিয় কুস্তিগীর ছিলেন।

বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali FAQ : 

  1. বজরং পুনিয়া কে ?

Ans: একজন ভারতীয় কুস্তিগীর ।

  1. বজরং পুনিয়া এর জন্ম কোথায় হয় ?

Ans: হরিয়ানায় ।

  1. বজরং পুনিয়া এর জন্ম কবে হয় ?

Ans: ২৬ ফেব্রুয়ারি ১৯৯৪ সালে ।

  1. বজরং পুনিয়া এর পিতার নাম কী ?

Ans: বলওয়ান সিং পুনিয়া ।

  1. বজরং পুনিয়া এর মাতার নাম কী ?

Ans: ওম পেয়ারি ।

  1. বজরং পুনিয়া এর প্রশিক্ষকের নাম কী ?

Ans: বিনোদ কুমার ।

  1. বজরং পুনিয়া কত সালে অর্জুন পুরস্কার পান ?

Ans: ২০১৫ সালে ।

  1. বজরং পুনিয়া এর উচ্চতা কত ?

Ans: ৫ ফুট ৫ ইঞ্চি ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বজরং পুনিয়া এর জীবনী – Bajrang Punia Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।