Shreya Ghoshal Biography in Bengali
Shreya Ghoshal Biography in Bengali

শ্রেয়া ঘোষাল এর জীবনী

Shreya Ghoshal Biography in Bengali

শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali : শ্রেয়া ঘোষাল এমনই একজন মিষ্টি কণ্ঠ, যিনি তার কণ্ঠের কারণে অল্প বয়সেই অনেক কিছু অর্জন করেছেন।  আজ, শ্রেয়া বলিউডের সঙ্গীতের রানী, যার গান প্রায় সব মানুষই পছন্দ করে।  মিষ্টি, পাতলা এই কন্ঠ শুধু রোমান্টিক গানই গেয়েছেন না, আইটেম গানেও কণ্ঠ দিয়ে সবাইকে চমকে দিয়েছেন।  হিন্দি ছাড়াও এই বাঙালি বালা শ্রেয়া বাংলা, কন্নড়, তামিল, তেলেগু, ভোজপুরি, মারাঠি, উর্দু, পাঞ্জাবি এবং মালায়ালম ভাষায় গানও গেয়েছেন।  এছাড়া ভারতীয় সিরিয়ালে গানও গেয়েছেন শ্রেয়া।  শ্রেয়া চারটি জাতীয় পুরস্কারের পাশাপাশি আরও অনেক পুরস্কার জিতেছেন।  শ্রেয়া তার প্রথম বলিউড গানের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন, যখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর।  ছোটবেলা থেকেই গায়িকা হতে চেয়েছিলেন শ্রেয়া, মাত্র ৪ বছর বয়স থেকে গান শেখা শুরু করেন।

   ভারতীয় বাঙালি নেপথ্য সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষাল এর একটি সংক্ষিপ্ত জীবনী । শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali বা শ্রেয়া ঘোষাল এর আত্মজীবনী বা (Shreya Ghoshal Jivani Bangla. A short biography of Shreya Ghoshal. Shreya Ghoshal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শ্রেয়া ঘোষাল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শ্রেয়া ঘোষাল কে ? Who is Shreya Ghoshal ?

একজন ভারতীয় বাঙালি নেপথ্য সঙ্গীতশিল্পী। তিনি বলিউডের অসংখ্য চলচ্চিত্রে গান গেয়েছেন। হিন্দি ভাষা ছাড়াও তিনি বাংলা, নেপালি, তামিল, ভোজপুরি, তেলুগু, ওড়িয়া, গুজরাতি, মালয়ালম, মারাঠি, কন্নড়, পাঞ্জাবি ও অসমীয়া ভাষায় গান গেয়েছেন এবং নিজেকে ভারতীয় চলচ্চিত্রের অন্যতম শীর্ষস্থানীয় সঙ্গীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চারবার কেরালা রাজ্য চলচ্চিত্র পুরস্কার, দুইবার তামিলনাড়ু রাজ্য চলচ্চিত্র পুরস্কার, সাতবার ফিল্মফেয়ার পুরস্কার, ও দশবার ফিল্মফেয়ার পুরস্কার দক্ষিণ অর্জন করেছেন।

শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali

নাম (Name) শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal)
জন্ম (Birthday) ১২ মার্চ ১৯৮৪ (12th March 1984)
জন্মস্থান (Birthplace) মুর্শিদাবাদ, ভারত 
জাতীয়তা  ভারতীয়
শিক্ষা  ইংরেজি
পেশা  নেপথ্য সঙ্গীতশিল্পী 

গীতিকার 

রেকর্ড প্রযোজক

কর্মজীবন  ১৯৯৭ – বর্তমান 
আদিনিবাস  বহরমপুর 
দাম্পত্য সঙ্গী শিলাদিত্য মুখোপাধ্যায়

 

শ্রেয়া ঘোষাল এর জন্ম ও পরিবার – Shreya Ghoshal Birthday and Family : 

শ্রেয়ার জন্ম একটি বাঙালি, হিন্দু পরিবারে।  কিন্তু তিনি কোটার কাছে রাজস্থানের রাওয়াতভাটায় বড় হয়েছেন।  তার বাবা বিশ্বজিৎ ঘোষাল একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার, যিনি নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশনে কাজ করতেন।  তার মা শর্মিষ্ঠা একজন স্নাতকোত্তর, যিনি খুব ভালো গায়িকা।

শ্রেয়া ঘোষাল এর শিক্ষাজীবন – Shreya Ghoshal Education Life : 

শ্রেয়া রাওয়াতভাটার অ্যাটমিক সেন্ট্রাল স্কুল থেকে তার স্কুল শুরু করেন, যেখানে তিনি অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন।  এর পরে তিনি মুম্বাই আসেন, এবং এখান থেকে তার আরও পড়াশোনা শেষ করেন।  শ্রেয়া বিজ্ঞান পড়ার জন্য অ্যাটমিক এনার্জি জুনিয়র কলেজে যোগ দিয়েছিলেন, কিন্তু তিনি মাঝপথেই তা ছেড়ে দিয়ে এসআইইএস কলেজে ভর্তি হন এবং কলা বিষয়ে পড়াশোনা শুরু করেন।

শ্রেয়া ঘোষাল এর ট্রেনিং – Shreya Ghoshal Education Life : 

শ্রেয়া ছোটবেলা থেকেই মাকে গান গাইতে এবং হারমোনিয়াম বাজাতে শুনেছিল।  চার বছর বয়স থেকে, শ্রেয়া তার বাড়িতে প্রশিক্ষণ নিতে শুরু করে, শ্রেয়া তার মাকে তার প্রথম গুরু হিসাবে বিবেচনা করে।  6 বছর বয়সে তার মা শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ শুরু করেন।  শ্রেয়া 18 মাস ধরে পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত প্রয়াত কল্যাণজি ভাই এবং প্রয়াত মুক্তা ভিদেজির কাছ থেকে শিক্ষা গ্রহণ করেছিলেন।

শ্রেয়া ঘোষাল এর শুরুর জীবন – Shreya Ghoshal Early life : 

শ্রেয়া 6 বছর বয়সে একটি ক্লাবের অনুষ্ঠানে তার প্রথম স্টেজ পারফরম্যান্স দিয়েছিলেন।  1995 সালে, শ্রেয়া দিল্লিতে সঙ্গম কালা গ্রুপ দ্বারা আয়োজিত ইন্ডিয়া লাইট ভোকাল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল এবং সে এতে বিজয়ীও হয়েছিল।  বাবার বদলির কারণে শ্রেয়ার পরিবার মুম্বাইয়ে চলে যায়।  শ্রেয়া পড়ালেখার সাথে রিয়াস করতে ভোলেনি, তার মা তাকে এই কাজে সাহায্য করতেন।  তিনি বেশিরভাগ বাংলা গানে রিয়াস করতেন।  2000 সালে, শ্রেয়া জি টিভির বিখ্যাত সঙ্গীত অনুষ্ঠান সারেগামাপা চাইল্ড স্পেশালে অংশগ্রহণ করেছিলেন, যেটি তখন কিংবদন্তি গায়ক সোনু নিগম দ্বারা হোস্ট করা হয়েছিল।  শ্রেয়া তার কণ্ঠ দিয়ে এতে সবাইকে পাগল করে তুলেছিল এবং এই শোতে তিনি বিজয়ী হয়েছিলেন।

শ্রেয়া ঘোষাল এর মিউজিক ক্যারিয়ার – Shreya Ghoshal Music Career : 

শ্রেয়া প্রথম 1998 সালে একটি বাংলা অ্যালবাম রেকর্ড করেছিলেন, এর সাথে তিনি অনেক ধর্মীয় গানও গেয়েছিলেন।  শ্রেয়া ঘোষালের জীবনে টার্নিং পয়েন্ট আসে যখন তাকে কিংবদন্তি বলিউড পরিচালক সঞ্জয় লীলা বনসালি তার ছবিতে গান গাওয়ার সুযোগ দিয়েছিলেন।  শ্রেয়া সে সময় সারেগামাপা-এর একজন প্রতিযোগী ছিলেন, সঞ্জয় লীলার মা অনুষ্ঠানটি অনেক দেখতেন।  একবার শ্রেয়া যখন পারফর্ম করছিল, তখন সে সঞ্জয় জিকে ডেকে শ্রেয়াকে দেখতে বলে।  শ্রেয়ার অভিনয় দেখে, সঞ্জয় অবিলম্বে মন স্থির করেন যে তিনি শ্রেয়াকে তার পরবর্তী ছবি ‘দেবদাস’-এ পারোকে কণ্ঠ দেওয়ার সুযোগ দেবেন।  শ্রেয়া এই ছবিতে পাঁচটি গান গেয়েছেন, তিনি ছবির প্রধান চরিত্র ‘পারো’ চরিত্রে ‘ঐশ্বরিয়া রাই’-কে কণ্ঠ দিয়েছেন।  শ্রেয়া প্রথম গান ‘বাইরি পিয়া’ রেকর্ড করেছিলেন, সেই সময় তার বয়স ছিল 16 বছর, যা তিনি কিংবদন্তি গায়ক উদিত নারায়ণের সাথে গেয়েছিলেন।  শ্রেয়া এই গানের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলেন, এর সাথে, তিনি এই ছবির গানের জন্য সেরা প্লেব্যাক গায়কের জন্য অনেক পুরস্কারও পেয়েছিলেন।

 এর পরে, শ্রেয়া জিসম ছবির জন্য ‘জাদু হ্যায় নাশা হ্যায়’ এবং ‘চলো তুমকো লেকার’ গানগুলিতে যান, যার জন্য তিনি একটি পুরস্কারও পেয়েছিলেন।  এরপর শ্রেয়াকে কাজের লাইন আনার সাথে সাথে সে ধর্মীয়, আঞ্চলিক, বলিউড থেকে অনেক অফার পেতে থাকে।  এর পর শ্রেয়া আনু মালিক, হিমেশ রেশমিয়া, নাদিম-শ্রাবণ, শঙ্কর এহসান লয়, প্রীতম, বিশাল-শেখর, এ আর রহমানের মতো বড় সঙ্গীত পরিচালকদের সাথে কাজ করেছেন।

 2005 সালে, শ্রেয়া ‘পহেলি’ ছবির জন্য ‘ধীর চালনা’ গানটি গেয়েছিলেন, যার জন্য তিনি আবার ভারত সরকারের জাতীয় পুরস্কার পান।  এরপর রোগ, জহর, পরিণীতা, বিয়ে, ওহ লামহে, ডর, লাগে রহো মুন্না ভাই, কৃষের মতো ছবিতে কণ্ঠ দিয়েছেন তিনি।  এখন এমন সময় ছিল যখন মানুষ শ্রেয়া ঘোষালকে বলিউডের মহান প্লেব্যাক গায়িকা ‘অলকা ইয়াগনিক’-এর সাথে ক্লাস, স্টাইল এবং মানের জন্য সমতুল্য করে।

 2007 সালে, শ্রেয়া ‘খোয়া খোয়া চাঁদ’ ছবির জন্য ঠুমরি গানটি গেয়েছিলেন, যা সবাই খুব পছন্দ করেছিল।  এই বছর তিনি লাগা চুনারি মে দাগ, সাওয়ারিয়া, গুরু, জাব উই মেট, তারা রাম পাম্পাম, ভুল ভুলইয়ান, ওম শান্তি ওম, চেনি কুম ছবিতে গান গেয়েছেন।  জাব উই মেট-এর ‘ইয়ে ইশক হি’ গানের জন্য শ্রেয়া আবারও জাতীয় পুরস্কারে সম্মানিত হন।

 শ্রেয়া এই ক্রমবর্ধমান বছরগুলিতে বলিউডে তার পা পুরোপুরি স্থাপন করেছেন, প্রতি বছর শ্রেয়ার গাওয়া একটি গান মনোনীত হয়।  হিন্দি ছাড়াও, শ্রেয়া অন্যান্য ভাষায়ও তার কণ্ঠ দিচ্ছেন।

শ্রেয়া ঘোষাল বিবাহ জীবন – Shreya Ghoshal Married Life : 

শ্রেয়া তার ছোটবেলার বন্ধু শিলাদিত্যকে 5 ফেব্রুয়ারি 2015-এ একটি ব্যক্তিগত অনুষ্ঠানে বাঙালি পদ্ধতিতে বিয়ে করেছিলেন।  শ্রেয়া তার মাকে তার প্রথম গুরু হিসাবে বিবেচনা করে, এটি ছাড়াও, শ্রেয়া লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, চিত্রা, গীতা দত্ত, মোহাম্মদ রফি, কিশোর কুমার, জগজিৎ সিং এবং মুকেশকে তার রোল মডেল হিসাবে বিবেচনা করে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

শ্রেয়া ঘোষাল এর অ্যাওয়ার্ডস – Shreya Ghoshal Awards : 

2013 সালে, একটি সাইট দ্বারা শ্রেয়াকে সবচেয়ে সুন্দর প্লেব্যাক গায়িকা বলা হয়েছিল।

 শ্রেয়া 2002, 2004, 2008, 2009 সালে জাতীয় পুরস্কার জিতেছেন।

 শ্রেয়া ৬টি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন।

 শ্রেয়া নতুন মিউজিক ট্যালেন্টের জন্য আরডি বর্মন পুরস্কারেও সম্মানিত হয়েছেন।

 আমেরিকার দেশ ওহিওর গভর্নর টেডও শ্রেয়ার সম্মানে ২৬ জুন ‘শ্রেয়া ঘোষাল দিবস’ পালনের ঘোষণা দিয়েছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali FAQ : 

  1. শ্রেয়া ঘোষাল কে ?

Ans: একজন ভারতীয় সিঙ্গার ।

  1. শ্রেয়া ঘোষাল এর জন্ম কোথায় হয় ?

Ans: মুর্শিদাবাদ ।

  1. শ্রেয়া ঘোষাল এর জন্ম কবে হয় ?

Ans: ১২ মার্চ ১৯৮৪ ।

  1. শ্রেয়া ঘোষাল এর পিতার নাম কী ?

Ans: বিশ্বজিৎ ঘোষাল ।

  1. শ্রেয়া ঘোষাল এর মাতার নাম কী ?

Ans: শর্মিষ্ঠা ঘোষাল ।

  1. শ্রেয়া ঘোষাল এর স্বামীর নাম কী ?

Ans: শিলাদিত্য মুখোপাধ্যায় ।

  1. শ্রেয়া ঘোষাল কত বড় জাতীয় পুরস্কার জিতেছেন ?

Ans: ৪ বার ।

  1. শ্রেয়া ঘোষাল এর আদিনিবাস কোথায় ?

Ans: বহরমপুর ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শ্রেয়া ঘোষাল এর জীবনী – Shreya Ghoshal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।