সাপ সম্পর্কে কিছু তথ্য - Facts About Snake in Bengali
সাপ সম্পর্কে কিছু তথ্য - Facts About Snake in Bengali

সাপ সম্পর্কে কিছু তথ্য

Facts About Snake in Bengali

সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Bengali : সাপ (Snake) হল প্রসারিত, পাবিহীন, মাংসাশী সরীসৃপ সাপের অধীনস্থ প্রাণী। অন্যান্য সমস্ত স্কোয়ামাটার মতো, সাপগুলি ইক্টোথার্মিক, ওভারল্যাপিং স্কেলে আবৃত অ্যামনিওট মেরুদণ্ডী প্রাণী।

   সাপ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Beng বা সাপ এর কিছু বৈশিষ্ট্য বা (Snake Knowledge Bangla. A short Facts of Snake. Unknown Facts About Snake, Amazing Facts About Snake, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Snake Information in Bengali, Facts About Snake in Bengali) সাপ এর জীবন রচনা সম্পর্কে বা সাপ সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

সাপ কী ? What is Snake ?

সাপ (Snake) হাত-পা বিহীন দীর্ঘ শরীরের, মাংসাশী, ধূর্ত এক প্রকার সরীসৃপ। এদের চোখের পাতা এবং বহিকর্ণ না থাকায়, সাপ পা-বিহীন টিকটিকি থেকে আলাদা। বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস অনুযায়ী, প্রাণী জগৎ (প্রাণী) জগতের, কর্ডাটা (কর্ডটা) পর্বের, ভার্টিব্রাটা (মেরুদণ্ডী) উপপর্বের বা শ্রেণীর, রেপটিলিয়া (সরোপ্সিডা) শ্রেণীর , Squamata বর্গের, Serpentes (সার্পেন্টেস) উপবর্গের সদস্যদের সাপ (Snake) বলে অভিহিত করা হয়। 

সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Bengali

প্রাণীর নাম (Animal Name) সাপ (Snake)
শ্রেণী (Class) সরীসৃপ (Reptile)
জীবনকাল (Lifetime) ৪০ বছর (40 Years)
গতিবেগ (Speed) ২০ কিমি (20 KM.)
দৈর্ঘ্য (Length) 10 CM. – 8 M.
খাদ্য (Diet) মাংসাশী (Carnivore)

সাপ এর কিছু আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Snake : 

চাঞ্চল্যকর সাপ! সাপ (Snake), এবং বড়, একটি bum র্যাপ পেতে.  এই সরীসৃপদের নিয়ে অনেকের মনে গভীর ভয় থাকে।  তাদের লম্বা, সরু দেহ এবং পা, চোখের পাতা বা কানের ফ্ল্যাপের অভাব সাপকে অন্য সব সরীসৃপ থেকে আলাদা করে।

 এগুলি পিছনের ভাঁজ এবং নমনীয় ত্বকের অংশ দিয়ে আবৃত থাকে যাকে স্কেল বলা হয়। আঁশের মধ্যবর্তী ত্বককে বলা হয় ইন্টারস্টিশিয়াল স্কিন।

 তাদের সরীসৃপ ভাইদের মতো, তারা তাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পার্শ্ববর্তী বাতাসের তাপ ব্যবহার করে। একটি নমনীয় শরীর সাপকে প্রসারিত করতে দেয় দ্রুত উষ্ণ হতে, শরীরের তাপ সংরক্ষণের জন্য কুঁকড়ে যেতে বা শরীরের একটি নির্দিষ্ট অংশকে উষ্ণ করার জন্য।

 এটা আশ্চর্যজনক যে কত সহজে একটি সাপ (Snake) এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে। শরীরের প্রতিটি পাশের পেশীগুলিকে চেপে এবং শিথিল করে, একটি সাপ এগিয়ে যেতে সক্ষম হয়।

 একটি সাপ কিভাবে নড়াচড়া করে তা জিজ্ঞাসা করা হলে বেশিরভাগ লোকেরা “স্লিদার” এর কথা ভাবেন, কিন্তু একই মৌলিক শারীরিক গঠন সহ একদল প্রাণীর জন্য, বিভিন্ন সাপের প্রজাতি আশ্চর্যজনক বিভিন্ন উপায়ে চলতে পারে।  এমনকি তারা যেভাবে ছিটকে যায় তা ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।

 তাদের দেহের নিচের দিকে বিশেষ চ্যাপ্টা আঁশ, যাকে বলা হয় ভেন্ট্রাল স্কিউট, সাপকে ট্র্যাকশন দেয়। তাদের শরীরের ঠিক নীচের অংশে স্কুটযুক্ত সাপগুলি ধীরে ধীরে চলাফেরা করে।

 দ্রুততর সাপের স্কুট থাকে যা শরীরের চারপাশে উপরের দিকে প্রসারিত হয়: যত বেশি স্কুট, সাপ তত দ্রুত। যাইহোক, সামুদ্রিক সাপগুলির লেজ চ্যাপ্টা থাকে যা তারা পানির মধ্য দিয়ে চালনা করার জন্য প্যাডেলের মতো ব্যবহার করে এবং কিছু গাছের সাপকে উড়ন্ত সাপ বলা হয়, যদিও তারা সত্যিই উড়ে যায় না কিন্তু তাদের শরীরকে চ্যাপ্টা করে এবং তাদের পাঁজরগুলি গাছ থেকে গাছে ছড়িয়ে পড়ে।

 সাপের চোখের পাপড়ি থাকে না, তাই তারা ঘুমাতে চোখ বুলাতে বা বন্ধ করতে পারে না। কখনও কখনও চিড়িয়াখানার দর্শনার্থীরা ভাবেন যে একটি সাপ তাদের দেখার কাঁচের মধ্য দিয়ে তাকিয়ে আছে, কিন্তু হয়তো সাপটি সত্যিই শুধু ঘুমাচ্ছে—এটা বলা কঠিন।

 সাপগুলি যাইহোক খুব ভালভাবে দেখতে পারে না এবং তারা নড়াচড়া করলেই বস্তুগুলি লক্ষ্য করে বলে মনে হয়।  বেশিরভাগ সময় তারা চলাচলের কারণে সৃষ্ট কম্পনের মাধ্যমে তাদের শিকারকে অনুভব করে। সাপগুলি কম্পনের প্রতি সংবেদনশীল, বিশেষ করে স্থল প্রাণীদের দ্বারা তৈরি, তবে তাদের সবচেয়ে তীব্র অনুভূতি হল গন্ধ।

সাপের বিজ্ঞান – Biology of Snake : 

সাপের খাবার : 

অ্যান্টার্কটিকা ব্যতীত প্রতিটি মহাদেশে স্থলে এবং জলে, সেইসাথে কল্পনা করা যায় এমন প্রতিটি আবাসস্থলে সাপকে বাস করতে দেখা যায়।

 10,000 ফুট (3,000 মিটার) এর বেশি উচ্চতায় উন্মুক্ত মহাসাগর, বিস্তীর্ণ মরুভূমি এবং পর্বত অঞ্চলে পাওয়া যায়।  যারা শীতকালে খুব ঠান্ডা হয় এমন জায়গায় বাস করে তারা গভীর, ভূগর্ভস্থ গর্তগুলিতে হাইবারনেট করতে পারে, অবশিষ্ট থাকে

 বসন্ত আবার উষ্ণ আবহাওয়া নিয়ে আসা পর্যন্ত সুপ্ত।  মরুভূমিতে বসবাসকারী সাপগুলি প্রায়শই অন্যান্য প্রাণীদের দ্বারা খনন করা গর্তে দিনের তাপ কাটায়।

 সমস্ত সাপ কঠোরভাবে মাংসাশী এবং বেশ বৈচিত্র্যময় খাদ্য রয়েছে: তারা স্তন্যপায়ী প্রাণী যেমন ইঁদুর, ইঁদুর এবং খরগোশ, মাছ, ব্যাঙ বা এমনকি অন্যান্য সাপ খায়! কিছু সাপ আছে যারা শুধুমাত্র ডিম খায়, সাধারণত পাখিরা ডিম দেয়।

 সেই শক্ত খোলসের মধ্য দিয়ে যাওয়ার জন্য, একটি ডিম খাওয়া সাপের গলায় ধারালো হাড় রয়েছে যা ডিমটি গিলে ফেলার সাথে সাথে কেটে ফেলে। তারপরে তারা খোলের টুকরোগুলিকে পিছনে ফেলে দেয়।

 সাপ বিভিন্ন উপায়ে তাদের শিকার খুঁজে পায়: দৃষ্টিশক্তি দ্বারা, তাদের মাথার পাশে তাপ-সংবেদনকারী গর্ত ব্যবহার করে (এই সাপগুলিকে পিট ভাইপার বলা হয়) বা কিছু বোস এবং অজগরের ঠোঁটে, তাদের শরীরের সাথে কম্পন অনুধাবন করে,  অথবা কাছাকাছি কি আছে তা দেখতে তাদের জিহ্বা দিয়ে বাতাসের “স্বাদ” করা।

 সাপের খাদ্য খোঁজার দুটি প্রধান পদ্ধতি রয়েছে: খাদ্যের জন্য সক্রিয় শিকার করা বা অ্যামবুশে বসে থাকা, তাদের কাছে খাবার আসার জন্য অপেক্ষা করা।

 এটি সাধারণত বড় সাপ, যেমন অজগর, বোয়াস এবং ভাইপাররা “বসুন এবং অপেক্ষা করুন” কৌশল ব্যবহার করে, তবে এই সাপগুলি সফল না হলে সময়ে সময়ে অন্য এলাকায় যেতে হতে পারে।

 সাপ আশ্চর্যজনক গতিতে আঘাত করতে পারে (বা তাদের শিকার ধরতে দ্রুত এগিয়ে যেতে পারে)। কেউ কেউ শুধু ছোট শিকার ছিনিয়ে নেয় এবং অবিলম্বে গিলতে শুরু করে, অন্যরা তাদের শিকারকে আঁকড়ে ধরে এবং সংকুচিত করে, প্রতিবার শিকার যখন নিঃশ্বাস ছাড়ে তখন আরও শক্ত করে চেপে ধরে।

 এই সংকোচকারীরা শিকারের হৃদস্পন্দন অনুভব করে এবং এটি বন্ধ না হওয়া পর্যন্ত সংকুচিত করে। বিষাক্ত সাপ তাদের শিকারে একটি বিষাক্ত জটিল প্রোটিন ইনজেকশন দেয় যা এটিকে মেরে ফেলে বা পক্ষাঘাতগ্রস্ত করে।

সাপের পরিবার – Snake Family : 

বাচ্চা সাপের জন্য পথ তৈরি করুন: ওভিপারাস সাপ (Snake) একটি ছোঁয়ায় 2 থেকে 16টি ডিম পাড়ে, যদিও কিছু প্রজাতি 50 বা তার বেশি ডিম পাড়ে।

 মা সাপ তার ডিমগুলিকে পুঁতে ফেলে বা তার চারপাশে তার শরীর মুড়ে এবং তাপ উৎপন্ন করার জন্য “কাঁপতে থাকে”।

 কিছু অজগর প্রজাতি এবং কিং কোবরাতে, মা তার ডিমগুলিকে এমন কিছু থেকে রক্ষা করতে থাকে যা তাদের খায়;  অন্যান্য প্রজাতির ক্ষেত্রে, পিতামাতার কাছ থেকে কোন যত্ন ছাড়াই ডিম ফুটতে ছেড়ে দেওয়া হয়। কিছু কিছু প্রজাতির সাপের ক্ষেত্রে অভিভাবক ডিম ফোটার পর অল্প সময়ের জন্য কাছাকাছি থাকতে পারে।

 কিছু স্ত্রী সাপ ডিম পাড়ার পরিবর্তে অল্প বয়স্ক থাকে, তবে তারা ভিভিপারাস নাকি ওভোভিভিপারাস তা বেশিরভাগ প্রজাতির জন্য জানা নেই।

 জ্যান্ত জন্মদানকারী সাপগুলি আরও চরম জলবায়ুতে এবং উচ্চতর উচ্চতায় যেখানে আবহাওয়া ঠান্ডা থাকে সেখানে বেশি উপকৃত হয়, কারণ বিকাশমান বাচ্চাদের মায়ের শরীরের ভিতরে উষ্ণ রাখা যায়।

 যদিও কিছু পরিচিত প্রজাতি আছে যেখানে মা দীর্ঘ সময়ের জন্য আশেপাশে থাকে, বেশিরভাগ ক্ষেত্রে, একবার একটি সাপ জন্মগ্রহণ করলে বা ডিম ফুটে, সে নিজেই থাকে।  মা সাধারণত তার সন্তানদের বড় করার জন্য থাকেন না।

সাপের সংরক্ষণ – Snake Conservation : 

বিশ্বজুড়ে সাপগুলি এত ব্যাপকভাবে বিতরণ করা হয়েছে, বাসস্থানের ক্ষতি এবং খাদ্যের জন্য শিকার বা সাপের চামড়ার ব্যবসা তাদের বেঁচে থাকার উপর প্রভাব ফেলতে পারে।

 তবুও যখন আপনি বিবেচনা করেন যে ইঁদুর এবং খরগোশ কত দ্রুত প্রজনন করে, আমরা এই জনসংখ্যা নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য সাপকে অনেক ধন্যবাদ জানাই।  বিজ্ঞানীরা সাপের বিষ মানুষের ওষুধে কীভাবে ব্যবহার করা যেতে পারে তা নিয়ে গবেষণা করছেন।

 এটি অনুমান করা হয় যে দক্ষিণ আমেরিকার 30 শতাংশ সাপ এবং টিকটিকি ব্রাজিলের আটলান্টিক বনে স্থানীয়। এই প্রজাতির মধ্যে একটি হল গোল্ডেন ল্যান্সহেড সাপ, যা ব্রাজিলের কুইমাদা গ্র্যান্ডে দ্বীপে বাস করে, যার ডাকনাম স্নেক আইল্যান্ড।

 অবৈধ পশু ব্যবসার জন্য সাপ সংগ্রহ এবং দাবানলের মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে গোল্ডেন ল্যান্সহেডটি গুরুতর ঝুঁকির মধ্যে রয়েছে।

 2011 সালে, এই সাপগুলির বন্দী জনসংখ্যা পরিচালনা করতে সাহায্য করার জন্য ব্রাজিলের একটি সান দিয়েগো চিড়িয়াখানা গ্লোবাল সহযোগী দ্বারা একটি স্টাডবুক তৈরি করা হয়েছিল এবং আমরা ব্রাজিলের সাও পাওলোতে ক্রুজেইরো ডো সুল বিশ্ববিদ্যালয়ের প্রাণী প্রজনন পরীক্ষাগারে আরেকটি উপনিবেশ শুরু করার আশা করছি৷  এছাড়াও,

 ছয়টি প্রথম প্রজন্মের চিড়িয়াখানা-জাত সাপ একদিন সান দিয়েগো চিড়িয়াখানায় তৃতীয় আশ্বাস উপনিবেশের নিউক্লিয়াস গঠন করতে পারে। আমরা বিশ্বাস করি যে দ্বীপের জনগণের মধ্যে গবেষণা এবং শিক্ষার প্রসার বৃদ্ধি সেখানে অবৈধ কার্যকলাপ হ্রাস করবে।

সাপ এর কিছু তথ্য – Facts About Snake in Bengali FAQ : 

  1. সাপ কী ?

Ans: সাপ এক বন্যপ্রাণী ।

  1. সাপ কী শ্রেণীর প্রাণী ?

Ans: সাপ সরীসৃপ প্রাণী ।

  1. সাপ এর জীবনকাল কত ?

Ans: সাপ এর জীবনকাল ৪০ বছর ।

  1. সাপ এর দৈর্ঘ্য কত ?

Ans: সাপ এর দৈর্ঘ্য ১০ সেমি থেকে ৮ মিটার হয় ।

  1. সাপ এর খাবার কী ?

Ans: সাপ মাংসাশী প্রাণী ।

  1. সাপ এর গতিবেগ কত ?

Ans: সাপ এর গতিবেগ ২০ কিমি ।

সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সাপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Snake in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।