মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Mongolia in Bengali
মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Mongolia in Bengali

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Mongolia in Bengali

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali : মঙ্গোলিয়া (Mongolia) একটি এশিয়ান দেশ। এটি এশিয়ার উত্তরে রাশিয়ার দক্ষিণে এবং চীনের উত্তর পূর্বে অবস্থিত। মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটর। মঙ্গোলিয়া (Mongolia) একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনীতি ভূমিকা পালন করে খনিজ শক্তি এবং গ্রাসল্যান্ড এবং একটি উন্নয়নশীল প্রক্রিয়া দ্বারা পরিচালিত হচ্ছে। মঙ্গোলিয়া (Mongolia) একটি বিস্তৃত মাটি দেশ এবং এর বিভিন্ন অঞ্চলে উষ্ণমধ্য উষ্ণতা পাওয়া যায়।

   ইসলামিক রিপাবলিক হিসাবে পরিচিত।

   মঙ্গোলিয়া সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali বা মঙ্গোলিয়া এর কিছু বৈশিষ্ট্য বা (Mongolia Knowledge Bangla. A short Facts of Mongolia. Unknown Facts About Mongolia, Amazing Facts About Mongolia Country, Capital, Size, Population, History, Culture, Mongolia Information in Bengali, Mongolia Rachana Bangla, Facts About Mongolia in Bengali) মঙ্গোলিয়া এর বর্ণনা সম্পর্কে বা মঙ্গোলিয়া সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

মঙ্গোলিয়া কী ? What is Mongolia ?

মঙ্গোলিয়া (Mongolia) পূর্ব এশিয়ার একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। এর রাজধানীর নাম উলানবাটর। এর উত্তরে রাশিয়া ও দক্ষিণ, পূর্ব এবং পশ্চিমে গণচীন অবস্থিত। রাজধানী উলান বাটোরে মোট জনসংখ্যার ৩৮ শতাংশ লোক বাস করে। মঙ্গোলিয়া (Mongolia) রাজনৈতিক ব্যবস্থা সংসদীয় গণতন্ত্র দ্বারা পরিচালিত। সাম্প্রতিককাল পর্যন্ত মঙ্গোলিয়া (Mongolia) বেশির ভাগ লোক বৌদ্ধ ধর্মাবলম্বী এবং তাদের অনেকেই যাযাবর, তবে এই অবস্থার পরিবর্তন ঘটছে। রাজধানী উলানবাটর দেশটির সর্ববৃহৎ শহর।

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali

দেশের নাম (Country Name) মঙ্গোলিয়া (Mongolia)
রাজধানী (Capital) উলানবাটর
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) মঙ্গোলীয় 
আয়তন (Size) ১৫,৬৪,১১৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৯ তম
জনসংখ্যা (Population) ৩,৫৫৩,৪৭০ জন
জাতীয় পশু (National Animal) মঙ্গোলিয়ান ঘোড়া
রাষ্ট্রপতি (President) সাখিয়াজিন এলবেগদর্জ 

মঙ্গোলিয়া এর আয়তন – Mongolia Size  : 

মঙ্গোলিয়া (Mongolia) দেশের আয়তন প্রায় ১,৫৫৫,০০০ বর্গ কিলোমিটার। এটি এশিয়ার উত্তরে স্থান পায় এবং রাশিয়ার উত্তর ও পূর্ব, চীনের উত্তর ও পশ্চিম এবং কাজাকস্থান এবং টুভাল সহ অন্যান্য দেশের সাথে সীমাবদ্ধ।

মঙ্গোলিয়া এর লোকসংখ্যা – Population of Mongolia : 

মঙ্গোলিয়া (Mongolia) দেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ৩ মিলিয়ন মানুষ। এটি এশিয়ার সমস্ত দেশের মধ্যে সবচেয়ে কম লোকসংখ্যার দেশগুলোর মধ্যে একটি। মঙ্গোল জাতি এই দেশের প্রধান জনগোষ্ঠী এবং প্রায় অর্ধেক লোক গাভী ও অন্যান্য পালতু জানোয়ার সাথে জড়িত। দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন জনগোষ্ঠীর লোকসংখ্যা একটু ভিন্নভাবে পাওয়া যায়, যেমন উত্তর মঙ্গোলিয়ায় তথা খুক়নোর দখলে রয়েছে প্রায় ৬ লক্ষ লোক।

মঙ্গোলিয়া এর রাজধানী – Capital of Mongolia : 

মঙ্গোলিয়া (Mongolia) দেশের রাজধানী উলানবাতর। এটি দেশের সর্বাধিক জনসংখ্যার এবং প্রধান শহর হিসাবে পরিচিত। উলানবাতর দেশের উত্তর মধ্যে অবস্থিত একটি শহর এবং মঙ্গোলিয়ার সবচেয়ে বৃহত শহরও হিসাবে পরিচিত। উলানবাতরের জনসংখ্যা প্রায় ১ মিলিয়ন এবং এটি দেশের অর্থনৈতিক এবং প্রশাসনিক কেন্দ্র হিসাবে কাজ করে।

মঙ্গোলিয়া এর জাতীয় সঙ্গীত – Mongolia National Anthem : 

মঙ্গোলিয়া (Mongolia) দেশের রাষ্ট্রীয় গান হল “Монгол Улсын төрийн дуулал” (Mongol Ulsyn töriin duulal), অর্থ হল “মঙ্গোল রাজ্যের জন্য সংগীত”। এটি 1950 সালে একটি সিদ্ধান্ত অনুসারে মঙ্গোলিয়া দেশের রাষ্ট্রীয় গান হিসাবে নির্ধারিত হয়। এটি মঙ্গোল উচ্চারণে গাওয়া হয় এবং মঙ্গোল সংস্কৃতি এবং ঐতিহ্যের উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

মঙ্গোলিয়া এর জাতীয় পশু – Mongolia National Animal : 

মঙ্গোলিয়া (Mongolia) জাতীয় প্রাণী হল তাকি বা প্রজেওয়ালস্কির ঘোড়া (Equus ferus przewalskii)। এটি মঙ্গোলিয়া সহ মধ্য এশিয়ার সোপান অঞ্চলের বন্য ঘোড়ার একটি বিরল এবং বিপন্ন উপপ্রজাতি। তাকি মঙ্গোলীয় জনগণের জন্য একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক প্রতীক এবং দেশের বিভিন্ন অঞ্চলে বন্যদের সাথে পুনরায় প্রবর্তন করা হয়েছে।

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia : 

মঙ্গোলিয়া দেশ এশিয়ার একটি দেশ এবং এর জনসংখ্যা প্রায় ৩ মিলিয়ন। মঙ্গোল ভাষা এবং বৌদ্ধ ধর্ম এখানে প্রধান হয়। এটি উলানবাতর নামক রাজধানী শহরে অবস্থিত।

মঙ্গোলিয়া দেশ একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনীতি ভূমিকা পালন করে খনিজ শক্তি এবং গ্রাসল্যান্ড এবং একটি উন্নয়নশীল প্রক্রিয়া দ্বারা পরিচালিত হয়। মঙ্গোলিয়া একটি বিস্তৃত মাটি দেশ এবং এর বিভিন্ন অঞ্চলে উষ্ণমধ্য উষ্ণতা পাওয়া যায়।

মঙ্গোলিয়া একটি মনোরম দেশ এবং এর প্রাকৃতিক সৌন্দর্য অদ্ভুত। এটি একটি বিস্তৃত ঘাসপৃষ্ঠ এবং বন্যা সম্পন্ন একটি দেশ এবং এর সাথে অনেক জলপ্রপাত এবং নদী সম্পন্ন। 

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Mongolia Facts About in Bengali FAQ : 

  1. মঙ্গোলিয়া কী ?

Ans: মঙ্গোলিয়া একটি দেশ ।

  1. মঙ্গোলিয়া এর আয়তন কত ?

Ans: মঙ্গোলিয়া এর আয়তন ১৫,৬৪,১১৫ বর্গকিলোমিটার ।

  1. মঙ্গোলিয়া এর রাজধানী কী ?

Ans: মঙ্গোলিয়া এর রাজধানী উলানবাটর ।

  1. মঙ্গোলিয়া এর লোকসংখ্যা কত ?

Ans: মঙ্গোলিয়া এর লোকসংখ্যা ৩ মিলিয়ন ।

  1. মঙ্গোলিয়া এর রাষ্ট্রপতি কে ?

Ans: মঙ্গোলিয়া এর রাষ্ট্রপতি সাখিয়াজিন এলবেগদর্জ ।

মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মঙ্গোলিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongolia in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।