পানামা সম্পর্কে কিছু তথ্য - Facts About Panama in Bengali
পানামা সম্পর্কে কিছু তথ্য - Facts About Panama in Bengali

পানামা সম্পর্কে কিছু তথ্য

Facts About Panama in Bengali

পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali : পানামা (Panama) মধ্য আমেরিকার একটি দেশ। পানামা উত্তরে কোস্টা রিকা, দক্ষিনে কলম্বিয়া এবং কারিবিয়ান সাগর দক্ষিণে অবস্থিত। পানামা (Panama) সমুদ্রপোথ ও আমাজন বনস্পতির অভ্যন্তরে অবস্থিত একটি দেশ। এটি পৃথিবীর দক্ষিন অংশে অবস্থিত দেশগুলির মধ্যে সবচেয়ে সমৃদ্ধ দেশগুলির একটি। পানামা (Panama) শহর দেশের রাজধানী এবং বিশ্বব্যাংকের একটি প্রমুখ ফাইন্যান্সিয়াল হাব। পানামা ক্যানাল, একটি বিশ্বস্ত ট্রান্সপোর্ট নৌ-মার্গ, একটি মহাসাগর সৈকত এবং অনেক প্রাকৃতিক সৌন্দর্য এর জন্য পরিচিত। 

   পানামা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali বা পানামা এর কিছু বৈশিষ্ট্য বা (Panama Knowledge Bangla. A short Facts of Panama. Unknown Facts About Panama, Amazing Facts About Panama Country, Capital, Size, Population, History, Culture, Panama Information in Bengali, Panama Rachana Bangla, Facts About Panama in Bengali) পানামা এর বর্ণনা সম্পর্কে বা পানামা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

পানামা কী ? What is Panama ?

পানামা উত্তর আমেরিকা মহাদেশের দক্ষিণাংশের একটি রাষ্ট্র। উত্তর ও দক্ষিণ আমেরিকার সংযোগস্থলে অবস্থিত এই দেশটি পূর্বে কলম্বিয়ার অধীন ছিল। পানামার রাজধানীর নাম পানামা সিটি। পানামাতে আটলান্টিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগর এর সংযোগকারী পানামা খাল অবস্থিত।

পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali

দেশের নাম (Country Name) পানামা (Panama)
রাজধানী (Capital) পানামা সিটি
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্পেনীয়
আয়তন (Size) ৭৫,৪১৭ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১১৬ তম
জনসংখ্যা (Population) ৪,০৩৪,১১৮ জন
জাতীয় পশু (National Animal) সোনালী ব্যাঙ
রাষ্ট্রপতি (President) লরেন্তিনো কর্টিজো

পানামা এর আয়তন – Panama Size  : 

পানামা (Panama) দেশের মোট আয়তন প্রায় ৭৫,৪১৪ বর্গ কিলোমিটার (২৯,০২৫ বর্গ মাইল)। এর পশ্চিমে কারিবিয়ান সাগর, উত্তর ও পূর্বে কোলোম্বিয়া, দক্ষিণে কোস্টা রিকা এবং মধ্যে পানামা ক্যানাল রয়েছে। দেশটি উত্তর থেকে দক্ষিণে প্রায় ৭৫০ কিলোমিটার (৪৬৫ মাইল) লম্বা এবং পূর্ব থেকে পশ্চিমে প্রায় ১৬০ কিলোমিটার (১০০ মাইল) প্রশস্ত।

পানামা এর লোকসংখ্যা – Population of Panama : 

পানামা (Panama) দেশের ২০২১ সালের জনসংখ্যা প্রায় ৪ কোটি ২৬ লক্ষ (সম্প্রতি সংগঠিত জনগণের সংখ্যা হচ্ছে ৪ কোটি ১৬ লক্ষ)। পানামা দেশে বিভিন্ন ধরনের জনসংখ্যা রয়েছে, যেমন মেস্তিজো, প্রধানতঃ স্পেনিশ ও ইন্ডিজেনাস, অনেকে আফ্রো-পানামানিয়ান ও চীনা সম্প্রদায়ের সদস্য সহ অন্যান্য সম্প্রদায়ের লোকজনের উপস্থিতি রয়েছে।

পানামা এর রাজধানী – Capital of Panama : 

পানামা (Panama) দেশের রাজধানী পানামা সিটি (Panama City)। এটি দেশের সবচেয়ে বড় শহর এবং পানামা ক্যানালের পাশে অবস্থিত। পানামা সিটি দেশের সর্বাধিক বাণিজ্যিক ও আর্থিক কেন্দ্র হিসেবে পরিচিত।

পানামা এর জাতীয় সঙ্গীত – Panama National Anthem : 

পানামা (Panama) দেশের রাষ্ট্রীয় গান “Alcanzamos Por Fin La Victoria” যা স্পেনিশ ভাষায় গান হয়। এর অর্থ হল, “আমরা অবসর সফলতা অর্জন করেছি”। এটি প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৩৩ সালে এবং পানামা দেশের স্বাধীনতা লড়াইতে অবদান রেখেছে। 

পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama : 

পানামা একটি মধ্য আমেরিকান দেশ যা দক্ষিণে কারিবিয়ান সাগর, পূর্বে কোস্টা রিকা এবং পশ্চিমে কোলোম্বিয়ার সাথে সীমাবদ্ধ। পানামা একটি জনসংখ্যার দীর্ঘস্থায়ী দেশ এবং এর জনসংখ্যা প্রায় ৪ মিলিয়ন।

পানামা সরকারি প্রণালী হল প্রেসিডেনসি প্রণালী এবং দেশটির রাষ্ট্রপতি বর্তমানে জুলিয়া বরসা। পানামার মুদ্রা পানামানিয়ান বালবোয়া এবং এর ভাষা স্প্যানিশ।

পানামার অর্থনীতি বেশিরভাগ ক্ষেত্রে পরিবেশগত সম্পদ এবং প্রাকৃতিক সম্পদে ভিত্তি করে। পানামার ক্যানাল একটি বিশ্বস্ত ও গুরুত্বপূর্ণ নৌ-মার্গ যা দেশটির অর্থনীতি এবং প্রবাসী শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ উপাদান। 

পানামা সম্পর্কে কিছু তথ্য – Panama Facts About in Bengali FAQ : 

  1. পানামা কী ?

Ans: পানামা একটি দেশ ।

  1. পানামা এর রাজধানী কী ?

Ans: পানামা এর রাজধানী পানামা সিটি ।

  1. পানামা এর রাষ্ট্রপতি কে ?

Ans: পানামা এর রাষ্ট্রপতি লরেন্তিনো কর্টিজো ।

  1. পানামা এর আয়তন কত ?

Ans: পানামা এর আয়তন ৭৫,৪১৭ বর্গকিলোমিটার ।

  1. পানামা এর জনসংখ্যা কত ?

Ans: পানামা এর জনসংখ্যা ৪ কোটি ।

পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পানামা সম্পর্কে কিছু তথ্য – Facts About Panama in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।