কানাডা সম্পর্কে কিছু তথ্য - Facts About Canada in Bengali
কানাডা সম্পর্কে কিছু তথ্য - Facts About Canada in Bengali

কানাডা সম্পর্কে কিছু তথ্য

Facts About Canada in Bengali

কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali : কানাডা (Canada) উত্তর আমেরিকার উত্তরে অবস্থিত একটি দেশ। এটি দুনিয়ার সবচেয়ে বড় দেশ মধ্যে থাকে এবং এর সীমানা উত্তরে আরকটিক মহাসাগর, পূর্বে মারিটাইম প্রদেশ, দক্ষিণে মারিটাইম প্রদেশ এবং মধ্যবর্তী স্থানে মারিটাইম ও অঞ্চলে মিশর। কানাডার রাজধানী অটোয়া থাকে এবং ইংরেজি ও ফরাসি দুটি ভাষা কানাডার অফিসিয়াল ভাষা। কানাডা (Canada) জনসংখ্যা প্রায় ৩ কোটি জন। কানাডার অর্থনৈতিক কেন্দ্র টোরন্টো, মন্ট্রিয়াল এবং ভ্যানকুভার। কানাডার প্রধান উৎপাদনশীল ক্ষেত্র পাঁচটি হল পেট্রলিয়াম, গ্যাস, খনিজ, কৃষি এবং বস্ত্র। 

   কানাডা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali বা কানাডা এর কিছু বৈশিষ্ট্য বা (Canada Knowledge Bangla. A short Facts of Canada. Unknown Facts About Canada, Amazing Facts About Canada Country, Capital, Size, Population, History, Culture, Canada Information in Bengali, Canada Rachana Bangla, Facts About Canada in Bengali) কানাডা এর বর্ণনা সম্পর্কে বা কানাডা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

কানাডা কী ? What is Canada ?

কানাডা উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত একটি রাষ্ট্র। এর দশটি প্রদেশ ও তিনটি অঞ্চল ও আটলান্টিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগর এবং উত্তরে আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত যা এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র |

কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali

দেশের নাম (Country Name) কানাডা (Canada)
রাজধানী (Capital) অটোয়া
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) ইংরেজি, ফরাসি
আয়তন (Size) ৯৯,৮৪,৬৭০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান দ্বিতীয়
জনসংখ্যা (Population) ৩,৮৪,৩৬,৪৪৭ জন
জাতীয় পশু (National Animal) The beaver
প্রধানমন্ত্রী (Prime Minister) জাস্টিন ট্রুডো

কানাডা এর আয়তন – Canada Size  : 

কানাডা (Canada) আয়তন প্রায় ৯.৯৮ মিলিয়ন বর্গকিলোমিটার। এটি উত্তর আমেরিকার উত্তর অংশে অবস্থিত একটি দেশ এবং পৃথিবীর সবচেয়ে বড় দ্বিপসমূহের একটি ভূমি।

কানাডা এর লোকসংখ্যা – Population of Canada : 

কানাডা (Canada) বর্তমান জনসংখ্যা প্রায় ৩ কোটি জন। এটি একটি বৃহত্তম দেশ এবং জনসংখ্যার দিকে পৃথিবীর দ্বিতীয় বড় দেশের মধ্যে পরে। কানাডার জনসংখ্যা প্রতি বছর প্রায় ১ ভাগাংশ বেড়ে চলেছে।

কানাডা এর রাজধানী – Capital of Canada : 

কানাডা (Canada) রাজধানী ওটাওয়া (Ottawa)। এটি কানাডার ওয়াশিংটন ডিসি হয়ে থাকে এবং অনেক সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ শহর। এটি অনেক আকর্ষণীয় দৃশ্য এবং ঐতিহ্যবাহী স্থান সম্পন্ন হয়ে থাকে। ওটাওয়ায় কানাডার রাষ্ট্রপতির আবাসস্থান রয়েছে এবং সমস্ত জাতীয় উৎসব ও উদ্যোগগুলি এখানে উদ্বোধিত হয়। ওটাওয়া একটি সমৃদ্ধ শহর এবং উদ্যোগ, সংস্থা ও পরিবহনের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

কানাডা এর জাতীয় সঙ্গীত – Canada National Anthem : 

কানাডা (Canada) রাষ্ট্রীয় গান “ও কানাডা” (O Canada)। এটি ফর্মালি রাষ্ট্রীয় গান হিসেবে স্বীকৃত হয়েছে এবং এর লিরিক্স দুটি ভাষায় উপলব্ধ আছে – ফর্মাল লিরিক্স ফর্মাল ইংরেজি এবং একটি ফর্মাল ফরেস্ট ভাষা কিউবেকোয়া। এই গানটি ফর্মালি কানাডার জাতীয় উৎসব এবং অন্যান্য জাতীয় উৎসব সম্পর্কিত উদ্যোগে জন্য ব্যবহৃত হয়।

কানাডা এর জাতীয় পশু – Canada National Animal : 

কানাডা (Canada) জাতীয় প্রাণী হল বীভার। বীভার কানাডিয়ান সংস্কৃতি এবং ঐতিহ্যের একটি আইকনিক এবং সুপরিচিত প্রতীক। বীভার একটি কঠোর পরিশ্রমী, পরিশ্রমী প্রাণী এবং দেশটির অন্বেষণ ও উন্নয়নের ইতিহাসের প্রতীক হিসাবে বিবেচিত হয়। বীভারের শক্ত দাঁত এবং চ্যাপ্টা লেজও কানাডার অর্থনৈতিক সমৃদ্ধি এবং সম্পদশালীতার প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে। বিভার আনুষ্ঠানিকভাবে 1975 সালে কানাডার জাতীয় প্রাণী হিসাবে ঘোষণা করা হয়েছিল।

কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada : 

কানাডা (Canada) উত্তর আমেরিকার উত্তর অংশে অবস্থিত একটি দেশ। এর সীমানা উত্তরে আর্কটিক মহাসাগর, পূর্বে মারিটাইম প্রদেশ, দক্ষিণে মারিটাইম প্রদেশ এবং মধ্যবর্তী স্থানে মারিটাইম ও অঞ্চলে মিশর। কানাডার রাজধানী অটোয়া।

কানাডা একটি বৃহত্তম দেশ এবং পৃথিবীর সবচেয়ে বড় দ্বিপসমূহের একটি জন্মভূমি। এর পরিমাণ প্রায় ৯.৯৮ মিলিয়ন বর্গকিলোমিটার। কানাডার জনসংখ্যা প্রায় ৩ কোটি জন।

কানাডার অফিসিয়াল ভাষা দুটি ইংরেজি এবং ফরাসি। এর মুদ্রাস্ফীতি কানাডিয়ান ডলার।

কানাডার অর্থনৈতিক কেন্দ্র টোরন্টো, মন্ট্রিয়াল এবং ভ্যানকুভার। কানাডার প্রধান উৎপাদনশীল ক্ষেত্র পেট্রলিয়াম, গ্যাস, খনিজ, কৃষি এবং বস্ত্র।

কানাডা সম্পর্কে কিছু তথ্য – Canada Facts About in Bengali FAQ : 

  1. কানাডা কী ?

Ans: কানাডা একটি দেশ ।

  1. কানাডা এর আয়তন কত ?

Ans: কানাডা এর আয়তন ৯.৯৮ বর্গকিমি ।

  1. কানাডা এর প্রধানমন্ত্রী কে ?

Ans: কানাডা এর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ।

  1. কানাডা এর লোকসংখ্যা কত ?

Ans: কানাডা এর লোকসংখ্যা ৩ কোটি ।

  1. কানাডা এর রাজধানী কী ?

Ans: কানাডা এর রাজধানী অটোয়া ।

কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কানাডা সম্পর্কে কিছু তথ্য – Facts About Canada in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।