র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য - Facts About Raccoon in Bengali
র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য - Facts About Raccoon in Bengali

র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য

Facts About Raccoon in Bengali

র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali : র‍্যাকুন (Raccoon) কখনও কখনও বানান র‍্যাকুন, যা সাধারণ র‍্যাকুন, উত্তর আমেরিকান র‍্যাকুন, উত্তর র‍্যাকুন বা কুন নামেও পরিচিত, উত্তর আমেরিকার একটি মাঝারি আকারের স্তন্যপায়ী প্রাণী। র‍্যাকুন (Raccoon) হল প্রোসিওনিড পরিবারের সবচেয়ে বড়, যার দেহের দৈর্ঘ্য 40 থেকে 70 সেমি এবং শরীরের ওজন 5 থেকে 26 কেজি।

   র‍্যাকুন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali বা র‍্যাকুন এর কিছু বৈশিষ্ট্য বা (Raccoon Knowledge Bangla. A short Facts of Raccoon. Unknown Facts About Raccoon, Amazing Facts About Raccoon Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Raccoon Information in Bengali, Raccoon Rachana Bangla, Facts About Raccoon in Bengali) র‍্যাকুন এর জীবন রচনা সম্পর্কে বা র‍্যাকুন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

র‍্যাকুন কী ? What is Raccoon ?

র‍্যাকুন (Raccoon) প্রোকিওনিড পরিবারভুক্ত প্রাণীদের মাঝে বৃহত্তম প্রাণী, যার দেহের দৈর্ঘ্য 40 থেকে 70 সেন্টিমিটার (16 থেকে 28 ইঞ্চি) এবং শরীরের ওজন 5 থেকে 26 কেজি (11 থেকে 57 পাউন্ড) থাকে। এর ধূসর রঙের পোশাক বেশিরভাগ ক্ষেত্রে ঘন আন্ডারফুর সমন্বয়ে থাকে যা এটি ঠান্ডা আবহাওয়ার বিরুদ্ধে প্রতিরোধ করে। র‍্যাকুনের সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলির মধ্যে তিনটি হ’ল এর চরম দক্ষতাযুক্ত সামনের পাঞ্জা, এর মুখের মুখোশ এবং এর রঙযুক্ত লেজ, যা আমেরিকার আদিবাসীদের জনগণের পৌরাণিক কাহিনীগুলির মূল বিষয়। র‍্যাকুনগুলি তাদের বুদ্ধিমত্তার জন্য উল্লেখ করা হয়, গবেষণায় দেখা গেছে যে তারা কমপক্ষে তিন বছর ধরে কাজের সমাধান মনে করতে সক্ষম।

র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali

প্রাণীর নাম (Animal Name) র‍্যাকুন (Raccoon)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 2-3 বছর 
গতিবেগ (Speed) 24 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 40-70 CM.
ওজন (Weight) 4-9 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী 

র‍্যাকুন এর বিজ্ঞান – Biology of Raccoon : 

বাড়ি যেখানে জল থাকে: র‍্যাকুনগুলি তাদের খাবার খাওয়ার আগে ধোয়ার জন্য পরিচিত। তাদের ল্যাটিন নাম “লোটর” এর অর্থ হল “ধোয়ারকারী।” খুব অভিযোজিত প্রজাতি হওয়ায়, র‍্যাকুনগুলি যেখানেই জল পাওয়া যায় সেখানে পাওয়া যায়।

 এগুলি জলাভূমি, প্রেরি, বন এবং এমনকি শহুরে অঞ্চলেও পাওয়া গেছে। তারা উত্তর আমেরিকায় উদ্ভূত এবং মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মধ্য আমেরিকা জুড়ে পাওয়া যায়।  তারা স্থলজ প্রাণী, কিন্তু চমৎকার সাঁতারুও।

 ফাঁপা গাছ, পাথরের ফাটল এবং মাটির গর্তগুলিতে র‍্যাকুনদের গুহা। শহুরে এলাকায়, বাড়ির নীচে চিমনি, অ্যাটিকস এবং ক্রল স্পেসগুলি সাধারণ ডেন সাইট।

 শরতের শেষের দিকে এবং শীতের শুরুতে, তাদের পশম একটি ভারী শীতের আবরণে ঘন হবে এবং তারা কঠোর আবহাওয়ায় তাদের ভাটার জন্য যতটা খুঁজে পাবে ততটুকু খাবে।

 শীতকালে, র‍্যাকুনগুলি না খেয়ে তাদের ঘনঘরে কয়েক সপ্তাহ কাটায়।  যাইহোক, র‍্যাকুন হাইবারনেট করে না; তারা তাদের চর্বি মজুদ থেকে বেঁচে থাকে এবং তাদের শরীরের ওজনের 50 শতাংশ পর্যন্ত হারাতে পারে।

 র‍্যাকুন নিশাচর এবং দিনের বেলা খুব কমই সক্রিয় থাকে।  যাইহোক, যখন খাদ্যের প্রবল প্রয়োজন হয়, তারা দিনের বেলায় বেরিয়ে পড়ে। তারা আরামদায়ক গুহা থেকে দূরে ভ্রমণ করে না।

 তারা কেবল ততদূর যায় যতদূর তাদের ক্ষুধা তাদের নিয়ে যাবে।  তারা প্রাথমিকভাবে একটি নির্জন প্রাণী, যদিও মা এবং তাদের বাচ্চারা প্রথম কয়েক মাস একসাথে থাকে।

 র‍্যাকুনরা সুবিধাবাদী সর্বভুক। পছন্দের উদ্ভিদ-ভিত্তিক খাবারের মধ্যে রয়েছে কন্দ, বীজ, বেরি এবং বাদাম।  শরতের সময়, র‍্যাকুনরা আসন্ন শীতের জন্য চর্বিযুক্ত বাদাম এবং বীজ মজুত করে।

র‍্যাকুন (Raccoon) যেসব প্রাণীর খাদ্যে লিপ্ত হয় তার মধ্যে রয়েছে পোকামাকড়, মাছ, ডিম, ক্যারিয়ন, ছোট স্তন্যপায়ী প্রাণী, ছোট পাখি, মলাস্ক এবং ক্রাস্টেসিয়ান। র‍্যাকুনরা ডাম্পস্টার ডাইভ এবং মানুষের অবশিষ্টাংশ খাওয়ার জন্য পরিচিত।

র‍্যাকুন এর পরিবার – Raccoon Family : 

প্রাপ্তবয়স্ক পুরুষ এবং মহিলা র‍্যাকুন উভয়ই এক বছর বয়সের কাছাকাছি যৌন পরিপক্কতায় পৌঁছায়;  যাইহোক, বেশিরভাগ পুরুষ প্রজননের জন্য আরও এক বছর অপেক্ষা করে কারণ তারা বড়, বয়স্ক পুরুষদের সাথে শক্তিশালী প্রতিযোগিতায় রয়েছে।

 পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে জানুয়ারি থেকে জুনের মধ্যে প্রজনন ঘটে। গর্ভাবস্থার সময়কাল প্রায় 63 দিন। বেশিরভাগ র‍্যাকুন লিটার এপ্রিল থেকে মে মাসের মধ্যে জন্মে। শাবক পালনে পুরুষদের কোন ভূমিকা নেই।

 লিটারের আকার এক থেকে সাতটি শাবকের মধ্যে থাকে, যার গড় চারটি শাবক। শাবক সাধারণত 3-5 আউন্স হয় জন্মের সময়, হালকা পশমযুক্ত, একটি হালকা রঙের মুখোশ এবং লেজে রিং সহ।

 শাবকগুলি 3 সপ্তাহ বয়সের কাছাকাছি তাদের চোখ খোলে, 7 সপ্তাহের মধ্যে শক্ত খাবার খেতে শুরু করে এবং 2 মাস বয়সে তাদের মায়ের সাথে ভ্রমণ করে।

 বাচ্চারা সাধারণত প্রথম শীতকালে তাদের মায়ের সাথে থাকে এবং পরের বসন্তে অংশ নেয় (যখন স্ত্রী আবার প্রজননের জন্য প্রস্তুত হয়)। বাচ্চাদের বয়স প্রায় 10 মাস যখন তাদের মাকে ছেড়ে যেতে প্রস্তুত।

 র‍্যাকুনদের দ্বারা উত্পাদিত বেশিরভাগ ভোকালাইজেশন খুব অল্প বয়সে আসে। একটি বকবক বা হুইনি শব্দ নবজাতক র‍্যাকুন দ্বারা উত্পাদিত হয়, যা মনে করিয়ে দেয় বাচ্চা পাখিরা মাকে তাদের খাওয়ানোর জন্য অনুরোধ করে।

 প্রায় তিন সপ্তাহ বয়সে যখন তাদের চোখ খোলে, তারা হিসিস, গর্জন এবং অ্যালার্ম স্নর্ট ব্যবহার করে খুব কণ্ঠস্বর হয়ে ওঠে। প্রাপ্তবয়স্ক হিসাবে, র‍্যাকুনরা তাদের গুপ্তচরে বিরক্ত হলে বা কোনো হুমকি থেকে ভয় পাওয়ার জন্য গর্জন, স্নার্লিং এবং হিসিং করে তাদের বক্তব্য প্রকাশ করে।

 র‍্যাকুনের প্রধান শিকারী হল কোয়োটস, নেকড়ে, বড় বাজপাখি এবং এমনকি পেঁচা। র‍্যাকুনরা দিনের বেশির ভাগ সময় তাদের গুহায় থাকার মাধ্যমে বেশিরভাগ শিকারী থেকে নিরাপদ থাকার প্রবণতা রাখে।

 যদিও তাদের গুদের ভিতরে নিষ্ক্রিয়, তারা ক্রমাগত সচেতন এবং সতর্ক থাকে; হুমকির সময় তারা আক্রমণাত্মক বলে পরিচিত।

র‍্যাকুন সংরক্ষণ – Raccoon Conservation : 

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) বিপদগ্রস্ত প্রজাতির লাল তালিকায় র‍্যাকুনটিকে একটি ন্যূনতম উদ্বেগের প্রজাতি হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

 যাইহোক, প্রাকৃতিক প্রাণী শিকারী ছাড়াও, মানুষ রাকুন জনসংখ্যাকে প্রভাবিত করে। নগরায়ণ এবং উন্নয়ন এই প্রাণীর সাথে ঘন ঘন মুখোমুখি হওয়ার একটি কারণ হয়েছে এবং কিছু এনকাউন্টার সমস্যাযুক্ত হতে পারে।

 বেশিরভাগ অভিযোগ হল মহিলা র‍্যাকুনগুলি চিমনি বা অ্যাটিকেতে তার শাবকদের সাথে ডেনিং সম্পর্কে।  র‍্যাকুনগুলিও জলাতঙ্কের প্রাথমিক বাহক, তাই তাদের পোষার চেষ্টা করা ভাল ধারণা নয়। যাইহোক, র‍্যাকুন (Raccoon) থেকে মানুষে জলাতঙ্ক সংক্রমণ অত্যন্ত বিরল।

র‍্যাকুন এর জীবনকাল – Raccoon Lifecycle : 

র‍্যাকুন (Raccoon) (প্রোসিয়ন লোটার) তার জীবনচক্রের বিভিন্ন পর্যায়ে যায়, যার মধ্যে রয়েছে:

 জন্ম: র‍্যাকুন কিটগুলি লিটারে জন্মে যা সাধারণত দুই থেকে পাঁচ ব্যক্তির মধ্যে থাকে। নবজাতক কিটগুলি অন্ধ, বধির এবং প্রায় লোমহীন। উষ্ণতা এবং পুষ্টির জন্য তারা সম্পূর্ণরূপে তাদের মায়ের উপর নির্ভর করে।

 শৈশব: কিট বড় হওয়ার সাথে সাথে তাদের চোখ এবং কান খুলে যায় এবং তারা পশম তৈরি করতে শুরু করে। তারা তাদের পরিবেশ অন্বেষণ করতে শুরু করে এবং তাদের ভাইবোনদের সাথে খেলতে শুরু করে। মা র‍্যাকুন তার বাচ্চাদের শেখায় কিভাবে খাবারের জন্য চরাতে হয় এবং কিভাবে গাছে উঠতে হয়।

 কিশোর: বেশ কয়েক মাস পরে, তরুণ র‍্যাকুনগুলি তাদের মায়ের দুধ থেকে ছাড়া হয় এবং শক্ত খাবার খেতে শুরু করে।  তারা আরও স্বাধীন হয়ে ওঠে এবং তাদের গর্ত থেকে আরও দূরে যেতে শুরু করে। এই পর্যায়ে, তারা এখনও শিকারীদের কাছে ঝুঁকিপূর্ণ এবং বিপদ এড়াতে তাদের তত্পরতা এবং প্রাকৃতিক ছদ্মবেশের উপর নির্ভর করে।

 প্রাপ্তবয়স্ক: র‍্যাকুন প্রায় এক বছর বয়সে যৌন পরিপক্কতায় পৌঁছে। তারা সাধারণত শীতের শেষের দিকে বা বসন্তের শুরুতে সঙ্গম করে এবং বসন্ত বা গ্রীষ্মের শুরুতে তাদের নিজস্ব লিটারের কিটের জন্ম দেয়। প্রাপ্তবয়স্ক র‍্যাকুনগুলি সুবিধাবাদী সর্বভুক এবং পোকামাকড়, ছোট স্তন্যপায়ী প্রাণী, মাছ, ফল এবং শাকসবজি সহ প্রায় সবকিছুই তারা খেতে পারে।

র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Raccoon : 

র‍্যাকুন (Raccoon) (প্রোসিয়ন লোটার) উত্তর আমেরিকার একটি স্তন্যপায়ী প্রাণী। এটি সহজেই এর স্বতন্ত্র চিহ্ন দ্বারা স্বীকৃত হয়, যার মধ্যে রয়েছে চোখের চারপাশে একটি কালো মুখোশ এবং একটি গুল্মযুক্ত রিংযুক্ত লেজ। র‍্যাকুনগুলি সাধারণত ধূসর-বাদামী রঙের হয় এবং তাদের ছোট পা এবং লম্বা, দক্ষ আঙুলগুলির সাথে একটি স্টকি বিল্ড থাকে যা বস্তুগুলিকে আঁকড়ে ধরা এবং হেরফের করার জন্য আদর্শ।

 র‍্যাকুনরা সর্বভুক এবং ফল, বাদাম, পোকামাকড় এবং ইঁদুর এবং পাখির মতো ছোট প্রাণী সহ বিভিন্ন ধরণের খাবার খায়।  তারা তাদের বুদ্ধিমত্তা এবং অভিযোজন ক্ষমতার জন্য পরিচিত।

র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali FAQ : 

  1. র‍্যাকুন কী ?

Ans: র‍্যাকুন এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. র‍্যাকুন এর জীবনকাল কত ?

Ans: র‍্যাকুন এর জীবনকাল ২-৩ বছর ।

  1. র‍্যাকুন এর ওজন কত ?

Ans: র‍্যাকুন এর ওজন ৪-৯ কেজি ।

  1. র‍্যাকুন এর গতিবেগ কত ?

Ans: র‍্যাকুন এর গতিবেগ ২৪ কিমি ।

  1. র‍্যাকুন এর দৈর্ঘ্য কত ?

Ans: র‍্যাকুন এর দৈর্ঘ্য ৪০-৭০ সেমি ।

র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই র‍্যাকুন সম্পর্কে কিছু তথ্য – Facts About Raccoon in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।