ভারত সম্পর্কে কিছু তথ্য - Facts About India in Bengali
ভারত সম্পর্কে কিছু তথ্য - Facts About India in Bengali

ভারত সম্পর্কে কিছু তথ্য

Facts About India in Bengali

ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali : ভারত (India) একটি দক্ষিণ এশিয়ার দেশ। এটি বিশ্বের সবচেয়ে বড় জনসংখ্যার দেশ এবং পৃথিবীর সপ্তম বৃহত্তম দেশ। ভারত (India) আন্তর্জাতিক সীমান্তে পাকিস্তান, বাংলাদেশ, চীন, নেপাল, ভূটান এবং ম্যানমার দেশগুলি রয়েছে। ভারতে বিভিন্ন ধর্ম, ভাষা এবং সংস্কৃতি রয়েছে এবং এটি বিশ্বের একটি উন্নয়নশীল দেশ। ভারত (India) এর রাজধানী নয় দিল্লি এবং আধিকারিক ভাষা হিন্দি।

    ভারত সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali বা ভারত এর কিছু বৈশিষ্ট্য বা (India Knowledge Bangla. A short Facts of India. Unknown Facts About India, Amazing Facts About India Country, Capital, Size, Population, History, Culture, India Information in Bengali, India Rachana Bangla, Facts About India in Bengali) ভারত এর বর্ণনা সম্পর্কে বা ভারত সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ভারত কী ? What is India ?

ভারত (India) দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির ইংরেজি নাম India ও সরকারি নাম ভারত প্রজাতন্ত্র। ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। অন্যদিকে, জনসংখ্যার বিচারে এই দেশ বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল এবং পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র। ভারতের পশ্চিম সীমান্তে পাকিস্তান উত্তর-পূর্বে চীন, নেপাল ও ভুটান এবং পূর্বে বাংলাদেশ ও মিয়ানমার অবস্থিত। এছাড়া, ভারত মহাসাগরে অবস্থিত শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ইন্দোনেশিয়া হল ভারতের নিকটবর্তী কয়েকটি দ্বীপরাষ্ট্র। দক্ষিণে ভারত মহাসাগর, পশ্চিমে আরব সাগর ও পূর্বে বঙ্গোপসাগর দ্বারা বেষ্টিত ভারতের উপকূলরেখার সম্মিলিত দৈর্ঘ্য 7517 কিলোমিটার (4671 মাইল)।

ভারতের মানচিত্র (India Map)
ভারতের মানচিত্র (India Map)

ভারত দেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali

দেশের নাম (Country Name) ভারত (India)
জনসংখ্যা (Population) 140.76 crores
মহাদেশ এশিয়া (Asia)
ভাষা (Language) হিন্দি (Hindi)
আয়তন (Size) ৩২,৮৭,২৬৩ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান সপ্তম
রাজধানী (Capital) নিউদিল্লি (New Delhi)
জাতীয় পশু (National Animal) বাঘ (Tiger)
জাতীয় পাখি (National Bird) ময়ূর (Peacock)
প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi)
ভারতের রাষ্ট্রপতি (President of India) দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)

ভারতের আয়তন – India Size : 

ভারত (India) দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি দেশ এবং এর মোট আয়তন ৩,২৯,০৮৫ বর্গ কিলোমিটার (১,২৬,৯১৮ বর্গ মাইল)। এর সীমানার বাইরে পাকিস্তান, চীন, নেপাল, ভুটান, বাংলাদেশ এবং মায়ানমার দেশের সাথে সীমাবদ্ধ। এটি দুনিয়ার সবচেয়ে বড় জনবহুল দেশগুলোর মধ্যে একটি।

ভারতের ইতিহাস – History of India : 

ভারত (India) একটি দক্ষিণ এশিয়ার দেশ, যার ঐতিহ্য ধনী এবং বিভিন্নতা পূর্ণ। এটি বিশ্বের সবচেয়ে প্রাচীন সভ্যতা গুলোর মধ্যে কিছুটা। ইন্দুস উপত্যকার সভ্যতা এর মতো কিছু উপত্যকার শহর রয়েছে। বিভিন্ন রাজবংশ এবং সাম্রাজ্য সময়ে মৌর্য, গুপ্ত, মুঘল সাম্রাজ্য এর শাসনামালায় ভারত রয়েছে। ১৯৪৭ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে ভারত একটি প্রগতিশীল গণতন্ত্র এবং একটি দ্রুত উন্নয়নশীল অর্থনীতির জন্য পরিচিত।

ভারতের লোকসংখ্যা – India Population : 

ভারতের বর্তমান লোকসংখ্যা প্রায় ১.৩৭ বিলিয়ন (১৩৭ কোটি)। এটি দুনিয়ার সবচেয়ে বেশি জনবহুল দেশ হিসাবে গণ্য হয়। ভারতের জনসংখ্যা বিস্তারশীল এবং বিভিন্ন ধর্ম, ভাষা এবং সংস্কৃতি রয়েছে। জনসংখ্যার বৃদ্ধিতের দিক থেকে ভারত (India) একটি দ্রুতগতি লাভ করছে এবং পূর্ব ও উত্তর ভারতে অবস্থিত কিছু রাজ্য খুব বেশি লোকবল রয়েছে।

ভারতের রাজধানী – India Capital : 

ভারতের রাজধানী নিউ দিল্লি। এটি দেশের উত্তরে অবস্থিত একটি শহর এবং ভারতের সরকারের এবং ব্যাপারিক কেন্দ্র হিসাবে পরিচিত। নিউ দিল্লি দেশের সবচেয়ে বিস্তৃত শহরগুলোর একটি এবং এটি একটি ঐতিহাসিক শহর যেখানে বিভিন্ন ঐতিহ্যবাহী ভবন, স্মৃতিস্তম্ভ এবং মিনার রয়েছে। নিউ দিল্লি একটি গুরুত্বপূর্ণ পরিবহন নোড হিসাবে পরিচিত এবং দেশের বিভিন্ন অংশে থেকে ট্রেন, বাস, এয়ারপোর্ট এবং মহানগরীর মধ্যে বিভিন্ন সময় শহরে যাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ ট্রান্সপোর্ট হাব হিসাবে পরিচিত।

ভারতের সংস্কৃতি – Culture of India : 

ভারতের ভাষা, ধর্মবিশ্বাস, নৃত্যকলা, সংগীত, স্থাপত্যশৈলী, খাদ্যাভ্যাস ও পোষাকপরিচ্ছদ এক এক অঞ্চলে এক এক প্রকারের। কিন্তু তা সত্ত্বেও এই সবের মধ্যে একটি সাধারণ একাত্মতা লক্ষিত হয়। ভারতের সংস্কৃতি কয়েক সহস্রাব্দ-প্রাচীন এই সব বৈচিত্র্যপূর্ণ আঞ্চলিক সংস্কৃতি ও রীতিনীতিগুলির একটি সম্মিলিত রূপ।

ভারতের জাতীয় সঙ্গীত – India National Anthem : 

ভারতের জাতীয় গান হল “জন গণ মন” (Jana Gana Mana), যা রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন এবং সমস্ত ভারতীয় জাতির জন্য এটি একটি সাধারণ গান। এটি প্রথম বার কলকাতার শিক্ষাবোধক সম্মেলনে ১৯১১ সালে প্রদর্শিত হয়। পরবর্তীতে এটি ভারতের রাষ্ট্রীয় গান হিসাবে স্বীকৃতি পায়।

ভারতের জাতীয় পশু – India National Animal : 

ভারতের জাতীয় প্রাণী হল বেঙ্গল টাইগার (প্যানথেরা টাইগ্রিস টাইগ্রিস), যা প্রাথমিকভাবে ভারতে পাওয়া যায় যেখানে নেপাল, ভুটান এবং বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলিতে ছোট জনসংখ্যা রয়েছে। বেঙ্গল টাইগার তার মহিমান্বিত চেহারা, শক্তিশালী গঠন এবং কালো ডোরাকাটা কমলা রঙের কোটের জন্য পরিচিত।

 বেঙ্গল টাইগারকে ১৯৭২ সালে ভারতের জাতীয় প্রাণী হিসাবে ঘোষণা করা হয়েছিল, পূর্ববর্তী জাতীয় প্রাণী সিংহের পরিবর্তে। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কারণ বাঘ ভারতের আদিবাসী এবং এটি ভারতের সমৃদ্ধ জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ প্রতীক। ভারত সরকার বন্যপ্রাণী সংরক্ষণ এবং শিকার ও আবাসস্থল ধ্বংস রোধে আইন প্রণয়ন সহ বেঙ্গল টাইগারকে রক্ষা করার জন্য বেশ কিছু ব্যবস্থা নিয়েছে।

ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India : 

ভারত (India) একটি ঐতিহাসিক দেশ যেখানে সংস্কৃতি এবং ঐতিহ্য বিশাল গুরুত্ব রাখে। এটি আন্তর্জাতিক মহাসাগর হিন্দু মহাসাগরের সৈকতে অবস্থিত একটি দেশ। ভারতে বিভিন্ন ধর্ম এবং সংস্কৃতি রয়েছে, যার মধ্যে হিন্দুধর্ম সবচেয়ে বেশি প্রচলিত। বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ, সেয়ছম্বার এবং শ্রীলংকা ভারতের সম্পর্কশীল দেশগুলি।

ভারতে বিভিন্ন প্রাচীন সভ্যতা রয়েছে, যেমন ইন্দুস সভ্যতা, মৌর্য সাম্রাজ্য, গুপ্ত সাম্রাজ্য এবং মুগল সাম্রাজ্য। ভারত স্বাধীনতা পেলে 1947 সালে, যখন ব্রিটিশ শাসন শেষ হয়। এরপর ভারত একটি সংসদমন্ডলের মাধ্যমে একটি গণতান্ত্রিক দেশ হিসেবে পরিণত হয়।

ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali FAQ : 

  1. ভারত কী ?

Ans: ভারত এশিয়ার একটি দেশ ।

  1. ভারত এর জনসংখ্যা কত ?

Ans: ভারত এর জনসংখ্যা ১৪০ কোটি ।

  1. ভারত এর আয়তন কত ?

Ans: ভারত এর আয়তন ৩২ লক্ষবর্গকিমি ।

  1. ভারত এর জাতীয় সঙ্গীত কী ?

Ans: ভারত এর জাতীয় সঙ্গীত জন, গণ, মন ।

  1. ভারত এর প্রধানমন্ত্রী কী ?

Ans: ভারত এর প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী ।

  1. ভারত এর রাজধানী কী ? 

Ans: ভারত এর রাজধানী নিউদিল্লি ।

ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।