উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Uzbekistan in Bengali
উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Uzbekistan in Bengali

উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য

Facts About Uzbekistan in Bengali

উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali : উজবেকিস্তান (Uzbekistan) একটি দক্ষিণ এশিয়ার দেশ। এটি রাশিয়া, কাজাকস্থান, তাজিকিস্তান, আফগানিস্তান এবং আরব সাগর দক্ষিণে অবস্থিত। উজবেকিস্তান (Uzbekistan) রাজধানী হলো তাশকেন্দ। উজবেকিস্তান একটি স্বাধীন রাষ্ট্র এবং এর জনসংখ্যা প্রায় 3 কোটি মানুষ। উজবেকিস্তানের মুদ্রা সোম। এটি একটি মুসলিম দেশ এবং উজবেক ভাষা এখানের আধিকারিক ভাষা। উজবেকিস্তান (Uzbekistan) প্রাচীন সভ্যতার জন্মভূমি হিসাবে পরিচিত এবং এখানে বিখ্যাত সিল্ক রুট হতে হয়। এছাড়াও উজবেকিস্তানে বিখ্যাত সম্পদ হলো তার ফসফরাস ও গ্যাস সম্পদ।

   উজবেকিস্তান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali বা উজবেকিস্তান এর কিছু বৈশিষ্ট্য বা (Uzbekistan Knowledge Bangla. A short Facts of Uzbekistan. Unknown Facts About Uzbekistan, Amazing Facts About Uzbekistan Country, Capital, Size, Population, History, Culture, Uzbekistan Information in Bengali, Uzbekistan Rachana Bangla, Facts About Uzbekistan in Bengali) উজবেকিস্তান এর বর্ণনা সম্পর্কে বা উজবেকিস্তান সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

উজবেকিস্তান কী ? What is Uzbekistan ?

উজবেকিস্তান (Uzbekistan) মধ্য এশিয়ার একটি স্থলবেষ্টিত দেশ। এর রাজধানী তাশখন্দ। সার্বভৌম রাষ্ট্র একটি ধর্মনিরপেক্ষ, ঐক্যবদ্ধ সাংবিধানিক প্রজাতন্ত্র, ১২ টি প্রদেশ, একটি স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র এবং একটি রাজধানী শহর গঠিত। উজবেকিস্তান (Uzbekistan) সীমান্তে পাঁচটি স্থলবেষ্টিত দেশ রয়েছে: উত্তরে কাজাখস্তান; উত্তরপূর্ব কিরগিজস্তান; দক্ষিণপূর্ব তাজিকিস্তান, দক্ষিণ আফগানিস্তান; এবং দক্ষিণ পশ্চিমে তুর্কমেনিস্তান। লিচটেনস্টাইনের পাশাপাশি এটি বিশ্বের দুবার দ্বিগুণ স্থলবেষ্টিত দেশগুলির মধ্যে একটি (অর্থাৎ অন্যান্য স্থলবেষ্টিত দেশগুলির সাথে ভাগ করে নেওয়ার সীমানা)।

উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali

দেশের নাম (Country Name) উজবেকিস্তান (Uzbekistan)
রাজধানী (Capital) তাসখন্দ
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) উজবেক ও রুশ
আয়তন (Size) ৪,৪৭,৪০০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৫৬ তম
জনসংখ্যা (Population) ৩২,৯৭৯,০০০ জন
জাতীয় পশু (National Animal) Snow leopard
রাষ্ট্রপতি (President) শাভকাত মির্জিয়োয়েভ

উজবেকিস্তান এর আয়তন – Uzbekistan Size  : 

উজবেকিস্তান (Uzbekistan) আয়তন প্রায় ৪,২৫,৪০০ বর্গ কিলোমিটার বা ১,৬৪,২০০ বর্গ মাইল। এটি দক্ষিণ এশিয়ার একটি বড় দেশ এবং এটি রাশিয়া, কাজাকস্থান, তাজিকিস্তান, আফগানিস্তান এবং আরব সাগর দক্ষিণে অবস্থিত। এটি পর্বতমালা এবং মধ্যবর্তী স্থান বিশিষ্ট একটি দেশ।

উজবেকিস্তান এর লোকসংখ্যা – Population of Uzbekistan : 

উজবেকিস্তান (Uzbekistan) প্রায় লোকসংখ্যা 3 কোটি জন। এটি দক্ষিণ এশিয়ার একটি বড় দেশ এবং এর রাজধানী হলো তাশকেন্দ। এটি প্রাচীন সভ্যতার উদ্ভব এবং বিকাশের কেন্দ্র ছিল। উজবেকিস্তানের প্রধান ধর্ম ইসলাম এবং ইসলামী সংস্কৃতি এখানে প্রধান সংস্কৃতি। এছাড়াও উজবেকিস্তানে রয়েছে বিভিন্ন অসংখ্য পুরাতন ঐতিহ্য, সংস্কৃতি এবং ভৌগোলিক সৌন্দর্য যা দেশটির পর্যটন উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উজবেকিস্তান এর রাজধানী – Capital of Uzbekistan : 

উজবেকিস্তান (Uzbekistan) রাজধানী হলো তাসখন্দ। এটি দেশের সবচেয়ে বড় শহর এবং নগরী হিসাবে পরিচিত। এটি উজবেকিস্তানের তানগান উচ্চতম এলাকার মধ্যে অবস্থিত এবং ইসলামাবাদ নদীর তীরে অবস্থিত। তাশকেন্দ একটি সুন্দর শহর এবং এটি প্রাচীন ঐতিহ্য এবং সংস্কৃতির উন্নয়নের একটি কেন্দ্র হিসাবে পরিচিত। এটি উজবেকিস্তানে সর্বাধিক আদর্শমণ্ড নগরীর মধ্যে একটি হিসাবে গণ্য করা হয়।

উজবেকিস্তান এর জাতীয় সঙ্গীত – Uzbekistan National Anthem : 

উজবেকিস্তানের রাষ্ট্রীয় গান হল “O’zbekiston Respublikasining Davlat Madhiyasi” অর্থাৎ “উজবেকিস্তান প্রজাতন্ত্র সংস্কৃতির জনগীত”। এটি উজবেকিস্তানের রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য উপস্থাপন করে। এটি উজবেকিস্তানের স্বাধীনতা এবং মহান ঐতিহ্যকে প্রশংসা করে। এই গানটি রাষ্ট্রের সকল অনুষ্ঠানে ব্যবহৃত হয়। 

উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan : 

উজবেকিস্তান একটি দক্ষিণ এশিয়ার দেশ যা প্রাচীন সভ্যতার উদ্ভব এবং বিকাশের কেন্দ্র ছিল। এই দেশটি একটি স্বাধীন রাষ্ট্র এবং এর জনসংখ্যা প্রায় 3 কোটি মানুষ। এর রাজধানী হলো তাশকেন্দ।

উজবেকিস্তানের জমি প্রায় 4,25,400 বর্গ কিলোমিটার। এটি রাশিয়া, কাজাকস্থান, তাজিকিস্তান, আফগানিস্তান এবং আরব সাগর দক্ষিণে অবস্থিত। এটি উচ্চতম বিন্দু পর্বতমালায় একটি বিশেষ অঞ্চলের উপর অবস্থিত।

উজবেকিস্তানের অর্থনৈতিক উন্নয়ন মৌলিকভাবে খনিজ খন্ডের উপর নির্ভর করে। এখানে বিভিন্ন খনিজ ও পদার্থ যেমন সোনা, সিল্ভার, ফসফরাস, জস্ত এবং স্বচ্ছ জল পাওয়া যায়। এছাড়াও কৃষি এবং ব্যবসায় সেক্টরও এই দেশের অর্থনৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশ।

উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Uzbekistan Facts About in Bengali FAQ : 

  1. উজবেকিস্তান কী ?

Ans: উজবেকিস্তান একটি দেশ ।

  1. উজবেকিস্তান এর আয়তন কত ?

Ans: উজবেকিস্তান এর আয়তন ৪,৪৭,৪০০ বর্গকিলোমিটার ।

  1. উজবেকিস্তান এর লোকসংখ্যা কত ?

Ans: উজবেকিস্তান এর লোকসংখ্যা ৩ কোটি ।

  1. উজবেকিস্তান এর রাষ্ট্রপতি কে ?

Ans: উজবেকিস্তান এর রাষ্ট্রপতি শাভকাত মির্জিয়োয়েভ ।

  1. উজবেকিস্তান এর রাজধানী কী ?

Ans: উজবেকিস্তান এর রাজধানী তাসখন্দ ।

উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উজবেকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Uzbekistan in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।