ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য - Facts About Palestine in Bengali
ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য - Facts About Palestine in Bengali

ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য

Facts About Palestine in Bengali

ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali : ফিলিস্তিন (Palestine) প্যালেস্টাইন নামেও পরিচিত, এটি মধ্যপ্রাচ্যের একটি সুদূর পূর্বসীমা দেশ। এটি ইসরায়েলের উত্তর, মশরিকের পর্যায়ে জর্দান নদীর পশ্চিম ও ফরাসি প্রদেশের দক্ষিণে অবস্থিত। এটি একটি ক্ষুদ্র স্বাধীন রাষ্ট্র হিসাবে গণ্য হয় এবং ইসরায়েলের বিরুদ্ধে বিতর্ক বিষয় হিসাবে পরিচিত।

এখানে মানব বসবাসের ইতিহাস অনেক পুরাতন। প্রাচীনকালে এখানে ফিলিস্তিন (Palestine) প্রজার স্থানীয় প্রজার জনপদ ছিল। পরবর্তীকালে এখানে হিব্রু সংস্কৃতি এবং ইসলামী সংস্কৃতি প্রভৃতি ছিল। 

   ফিলিস্তিন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali বা ফিলিস্তিন এর কিছু বৈশিষ্ট্য বা (Palestine Knowledge Bangla. A short Facts of Palestine. Unknown Facts About Palestine, Amazing Facts About Palestine Country, Capital, Size, Population, History, Culture, Palestine Information in Bengali, Palestine Rachana Bangla, Facts About Palestine in Bengali) ফিলিস্তিন এর বর্ণনা সম্পর্কে বা ফিলিস্তিন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ফিলিস্তিন কী ? What is Palestine ?

ফিলিস্তিন (Palestine) বা প্যালেস্টাইন নামে পরিচিত হচ্ছে মধ্যপ্রাচ্য অঞ্চলের নির্বাসনে ঘোষিত একটি রাষ্ট্র, যেখানে ১৫ নভেম্বর ১৯৮৮ সালে আলজিয়ার্স শহরে প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) ও প্যালেস্টাইন জাতীয় পরিষদ (পিএনসি) একপাক্ষিক ভাবে ফিলিস্তিনের স্বাধীনতা ঘোষণা করেছিল। ১৯৮৮ ঘোষণার সময়ে কোনো অঞ্চলেই পিএলওর নিয়ন্ত্রণ ছিল না, যদিও তারা যে অঞ্চলগুলি দাবি করেছিল আন্তর্জাতিকভাবে সেইগুলি ইসরাইলের দখলে রয়েছে। ১৯৪৭ সালে জাতিসংঘ দ্বারা প্রস্তাবিত ফিলিস্তিন বিভাগ যেভাবে প্রস্তাবিত হয়েছিল, সেখানে ফিলিস্তিন ভূখণ্ড (গাজা ভূখণ্ড ও পশ্চিম তীর) ছাড়াও ইসরায়েল শাসনাধীন কিছু অঞ্চল এবং জেরুজালেমকে ঘোষিত রাষ্টের রাজধানী হিসাবে দাবি করে তারা।

ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali

দেশের নাম (Country Name) ফিলিস্তিন (Palestine)
রাজধানী (Capital) জেরুসালেম
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি 
আয়তন (Size) ৬,০২০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৬৩ তম
জনসংখ্যা (Population) ৫১,৫৯,০৭৬ জন
জাতীয় পশু (National Animal) The Gazelle
রাষ্ট্রপতি (President) মাহমুদ আব্বাস

ফিলিস্তিন এর আয়তন – Palestine Size  : 

ফিলিস্তিন (Palestine) দেশের আয়তন প্রায় ৫,৬৫৫ বর্গমাইল বা ১৪,৪১১ বর্গকিলোমিটার। এটি মধ্যে পশ্চিম তীর শুরু হয় মেদিটেরেনিয়ান সাগর থেকে এবং পূর্বে জর্ডান নদী দ্বারা সীমাবদ্ধ হয়ে থাকে। এই এলাকার সংখ্যাগুলি এল-খলীল, গাজা, রামল্লাহ, জেনিন, তুলকারম, বেতল্লাহেম এবং নাবলাস সম্মিলিত।

ফিলিস্তিন এর লোকসংখ্যা – Population of Palestine : 

ফিলিস্তিন (Palestine) দেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ৫ কোটি মানুষ অনুমান করা হয়েছে। এই সংখ্যার ভিত্তিতে, ফিলিস্তিন একটি প্রায় ৫ থেকে ৬ মিলিয়ন জনসংখ্যার দেশ হিসাবে পরিচিত। এই দেশের লোকজন প্রধানতঃ পালেস্টিনী মুসলিম এবং পালেস্টিনী খ্রিস্টান ধর্মাবলম্বী হয়। এছাড়াও, এখানে আরও কিছু ইহুদী এবং ইসরাইলী বসবাস করছে।

ফিলিস্তিন এর জাতীয় সঙ্গীত – Palestine National Anthem : 

ফিলিস্তিন (Palestine) দেশের কোনও আধিকারিক রাষ্ট্রীয় গান নেই। তবে ফিলিস্তিন জাতির জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম “Biladi” (আমার দেশ) এবং “Mawtini” (আমার জন্মভূমি) উল্লেখযোগ্য। “Biladi” এর কথাবলী লেখা হয়েছে ফিলিস্তিনী কবি ইসমায়ীল শিখাখি দ্বারা এবং সঙ্গীতটি মোহাম্মদ ফ্লেইফেল দ্বারা সংগীতগতভাবে প্রকাশিত হয়েছে। “Mawtini” এর কথাবলী লেখা হয়েছে প্রখ্যাত ফিলিস্তিনী কবি ইব্রাহিম তুফাহ দ্বারা এবং সঙ্গীতটি মোহাম্মদ ফয়েদ মুসার্রেফ দ্বারা সংগীতগতভাবে প্রকাশিত হয়েছে।

ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine : 

ফিলিস্তিন (Palestine) হল মধ্যপ্রাচ্যের একটি দেশ যা মশরিকের পর্যায়ে জর্দান নদীর পশ্চিমে এবং ইসরায়েলের উত্তরে অবস্থিত। এটি পুরোপুরি ইসরায়েলের সংশ্লিষ্ট এলাকার মধ্যে অবস্থিত।

ফিলিস্তিন একটি ঐতিহ্যবাহী দেশ, যেখানে মানব বসবাসের ইতিহাস অনেক পুরাতন। এখানে প্রাচীনকালে ফিলিস্তিন প্রজার স্থানীয় প্রজার জনপদ ছিল। পরবর্তীকালে এখানে হিব্রু সংস্কৃতি এবং ইসলামী সংস্কৃতি প্রভৃতি ছিল।

ফিলিস্তিন দেশের সংস্কৃতি, সাংস্কৃতিক পরম্পরা এবং ঐতিহ্যবাহী স্থান অনেকটা ইসরায়েলের সাংস্কৃতিক এবং ঐতিহ্যবাহী স্থান সম্পর্কে এরকম ভাবে পরিচিত। তবে ফিলিস্তিন দেশের অর্থনৈতিক এবং রাজনৈতিক স্থিতি ইসরায়েলের সাথে তুলনায় অনেকটা বিভিন্ন।

ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Palestine Facts About in Bengali FAQ : 

  1. ফিলিস্তিন কী ?

Ans: ফিলিস্তিন একটি দেশ ।

  1. ফিলিস্তিন এর লোকসংখ্যা কত ?

Ans: ফিলিস্তিন এর লোকসংখ্যা ৫ কোটি ।

  1. ফিলিস্তিন এর আয়তন কত ?

Ans: ফিলিস্তিন এর আয়তন ৬,০২০ বর্গকিমি ।

  1. ফিলিস্তিন এর রাষ্ট্রীয় ভাষা কী ?

Ans: ফিলিস্তিন এর রাষ্ট্রীয় ভাষা আরবি ।

  1. ফিলিস্তিন এর রাষ্ট্রপতি কে ?

Ans: ফিলিস্তিন এর রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস ।

ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ফিলিস্তিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Palestine in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।