ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য - Facts About Ecuador in Bengali
ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য - Facts About Ecuador in Bengali

ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য

Facts About Ecuador in Bengali

ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali : ইকুয়েডর (Ecuador) দক্ষিণ আমেরিকার একটি দেশ। এর প্রধান শহর কিটো। ইকুয়েডরের উত্তরে কলোম্বিয়া এবং পূর্বে পেরু অবস্থিত। এটি পেশাদার এবং প্রাকৃতিক সৌন্দর্যের দেশ হিসাবে পরিচিত। ইকুয়েডর (Ecuador) পরিবেশ ভিন্নধর্মী এবং এটি আন্তর্জাতিক পরিবেশে প্রতিষ্ঠিত প্রথম দেশ হিসাবে পরিচিত যা প্রাকৃতিক সম্পদ, বিস্তৃত জলবায়ু এবং জৈব বৈচিত্র্যে অভিভূত। ইকুয়েডর (Ecuador) একটি ভূগোলবিদ স্বপ্ন যা সমৃদ্ধ জৈব বৈচিত্র্য, সুন্দর তীরবিশেষ, মানব ঐতিহ্য এবং বৃহত সামাজিক এবং রাজনৈতিক ইতিহাসের সাথে একটি সমস্তকক্ষ প্রদান করে।

   ইকুয়েডর সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali বা ইকুয়েডর এর কিছু বৈশিষ্ট্য বা (Ecuador Knowledge Bangla. A short Facts of Ecuador. Unknown Facts About Ecuador, Amazing Facts About Ecuador Country, Capital, Size, Population, History, Culture, Ecuador Information in Bengali, Ecuador Rachana Bangla, Facts About Ecuador in Bengali) ইকুয়েডর এর বর্ণনা সম্পর্কে বা ইকুয়েডর সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইকুয়েডর কী ? What is Ecuador ?

ইকুয়েডর (Ecuador) বা একুয়াদর হল দক্ষিণ আমেরিকায় অবস্থিত একটি রাষ্ট্র, যার পূর্বে কলম্বিয়া, উত্তর ও পশ্চিমে পেরু এবং দক্ষিণে প্রশান্ত মহাসাগর। প্রশান্ত মহাসাগরে অবস্থিত গালাপাগোস দ্বীপপুঞ্জও ইকুয়েডর (Ecuador) অন্তর্ভুক্ত, যা মূল ভূখণ্ড হতে প্রায় ৬২১ মাইল বা ১০০০ কিলোমিটার দূরবর্তী। ইকুয়েডরের রাজধানী হল কিতো।

ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali

দেশের নাম (Country Name) ইকুয়েডর (Ecuador)
রাজধানী (Capital) কিতো 
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্প্যানিশ
আয়তন (Size) ২,৮৩,৫৬১ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৭৩ তম
জনসংখ্যা (Population) ১,৭৭,১৫,৮২২ জন
জাতীয় পশু (National Animal) Andean condor
রাষ্ট্রপতি (President) গিলার্মো লাসো

ইকুয়েডর এর আয়তন – Ecuador Size  : 

ইকুয়েডর (Ecuador) দেশের মোট আয়তন প্রায় ২,৭৫,৫০০ বর্গ কিলোমিটার। এটি সম্পূর্ণ দক্ষিণ আমেরিকার প্রায় মধ্যে অবস্থিত একটি দেশ। ইকুয়েডরের উত্তরে কলম্বিয়া এবং পারাগুয়ে, পূর্বে ব্রাজিল এবং পূর্ব দক্ষিণে পেরু রয়েছে। ইকুয়েডরের পূর্বে ভারত মহাসাগর, পশ্চিমে পেরু এবং উত্তর-পশ্চিমে পানামা সমূহ রয়েছে।

ইকুয়েডর এর লোকসংখ্যা – Population of Ecuador : 

ইকুয়েডর (Ecuador) দেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ১৭ কোটি জন। এটি সাধারণত সম্পূর্ণ একটি উন্নয়নশীল দেশ এবং সামাজিক এবং আর্থিক উন্নয়নের সাথে একটি প্রগ্রেসিভ দেশ। ইকুয়েডরের জনসংখ্যা মূলত মেট্রোপলিটান এলাকাগুলি বিশিষ্ট নগরসমুহে বিতরিত রয়েছে, যেমন কিটো, গুয়ায়াকিল, কুএনকা, কুইটো এবং মান্তা।

ইকুয়েডর এর রাজধানী – Capital of Ecuador : 

ইকুয়েডর (Ecuador) দেশের রাজধানী শহর কিটো। এটি দেশের উত্তর মধ্যে অবস্থিত একটি সুন্দর শহর। কিটো দেশের প্রায় মধ্যে অবস্থিত এবং এটি একটি প্রাচীন শহর। এটি প্রায় ২,৮০০ মিটার উচ্চতার উপর অবস্থিত একটি পর্বতশৃঙ্খলা দ্বারা ঘিরিত এবং পর্বত শিখরগুলি শহরটির সুন্দর দৃশ্য তৈরি করে। কিটো দেশের সবচেয়ে বৃহত্তম শহর হিসাবে পরিচিত এবং দেশের রাজনৈতিক ও আর্থিক কেন্দ্রও হিসাবে পরিচিত।

ইকুয়েডর এর জাতীয় সঙ্গীত – Ecuador National Anthem : 

ইকুয়েডর (Ecuador) দেশের রাষ্ট্রীয় গান “Salve, Oh Patria” (“হে পিতৃভুমি নমস্কার কর”)। এটি সুইজারল্যান্ডের সুরক্ষিত হারমনিক সঙ্গীত “La Suisse” এর সুগম মিলন দ্বারা লিখিত হয়েছে এবং ইকুয়েডরের রাজধানী কিটোতে একটি মিউজিয়ামের অংশ হিসাবে সংরক্ষিত আছে।

ইকুয়েডর এর জাতীয় পশু – Ecuador National Animal : 

ইকুয়েডর (Ecuador) জাতীয় প্রাণী হল আন্দিয়ান কনডর (Vultur gryphus)। এই রাজকীয় পাখিটি শক্তি, শক্তি এবং স্বাধীনতার প্রতীক এবং ইকুয়েডর সহ দক্ষিণ আমেরিকার আন্দিয়ান অঞ্চলে পাওয়া যায়। অ্যান্ডিয়ান কনডর বিশ্বের বৃহত্তম উড়ন্ত পাখিগুলির মধ্যে একটি এবং এর ডানা 10 ফুট পর্যন্ত রয়েছে। এটি তার স্বতন্ত্র কালো এবং সাদা প্লামেজ এবং এর মাথার মাংসল প্রবাহের জন্যও পরিচিত যা একটি ওয়াটল নামে পরিচিত।  আন্দিয়ান কনডরকে ইকুয়েডর সহ অনেক আন্দিয়ান সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক প্রতীক হিসাবে বিবেচনা করা হয়।

ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador : 

ইকুয়েডর দক্ষিণ আমেরিকার একটি দেশ। এটি একটি সংযুক্ত রাষ্ট্র এবং কলম্বিয়া, পেরু এবং ওস্ট্রালিয়া সহ পাঁচটি দেশ দ্বারা ঘিরে আছে। রাজধানী কিউইটো এবং প্রধান শহর গুয়ায়াকিল।

ইকুয়েডর একটি বেশ ছোট দেশ হওয়ার সাথে সাথে এটি বিশ্বের সবচেয়ে বৈষ্ট্যশালী দেশের একটি হিসাবে পরিচিত। এটি প্রকৃতির সমৃদ্ধ সম্পদ এবং উদ্ভিদপূর্ণ জীববিশ্বের দেশ। এটি প্রাকৃতিক সৌন্দর্য, প্রস্তুতি হিসাবে সুসজ্জিত পার্ক এবং অন্যান্য প্রাকৃতিক আকর্ষণ দ্বারা পরিচিত।

ইকুয়েডরের অর্থনৈতিক বাজার বেশ প্রবল। পেট্রলিয়াম এবং বাণিজ্যিক ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ দেশ। এছাড়াও, পর্যটন ইকুয়েডরের একটি গুরুত্বপূর্ণ আয়ের উৎস হিসাবে পরিচিত।

ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Ecuador Facts About in Bengali FAQ : 

  1. ইকুয়েডর কী ?

Ans: ইকুয়েডর একটি দেশ ।

  1. ইকুয়েডর এর রাজধানী কী ?

Ans: ইকুয়েডর এর রাজধানী কিতো ।

  1. ইকুয়েডর এর আয়তন কত ?

Ans: ইকুয়েডর এর আয়তন ২,৮৩,৫৬১ বর্গকিলোমিটার ।

  1. ইকুয়েডর এর রাষ্ট্রপতি কে ?

Ans: ইকুয়েডর এর রাষ্ট্রপতি গিলার্মো লাসো ।

  1. ইকুয়েডর এর রাষ্ট্রীয় পশু কী ?

Ans: ইকুয়েডর এর রাষ্ট্রীয় পশু আন্দিয়ান কনডর ।

ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইকুয়েডর সম্পর্কে কিছু তথ্য – Facts About Ecuador in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।