সাকিব আল হাসান এর জীবনী - Shakib Al Hasan Biography in Bengali
সাকিব আল হাসান এর জীবনী - Shakib Al Hasan Biography in Bengali

সাকিব আল হাসান এর জীবনী

Shakib Al Hasan Biography in Bengali

সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali : সাকিব আল হাসান (Shakib Al Hasan) 2005 সালের অনূর্ধ্ব-19 বিশ্বকাপে বাংলাদেশ অনূর্ধ্ব-19 ক্রিকেট দলের সদস্যও ছিলেন। সাকিব আল হাসান (Shakib Al Hasan) একজন বাঁহাতি অর্থোডক্স স্পিন বোলার এবং বাঁহাতি ব্যাটসম্যান। সাকিব আল হাসান (Shakib Al Hasan) বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অত্যন্ত নির্ভরযোগ্য অলরাউন্ডার এবং বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার।

   একজন বাংলাদেশী ক্রিকেটার সাকিব আল হাসান এর একটি সংক্ষিপ্ত জীবনী । সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali বা সাকিব আল হাসান এর আত্মজীবনী বা (Shakib Al Hasan Jivani Bangla. A short biography of Shakib Al Hasan. Shakib Al Hasan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সাকিব আল হাসান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সাকিব আল হাসান কে ? Who is Shakib Al Hasan ?

সাকিব আল হাসান (Shakib Al Hasan) একজন বাংলাদেশী ক্রিকেটার এবং টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক। সাকিব আল হাসান (Shakib Al Hasan) বামহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং বামহাতি অর্থোডক্স স্পিনার। বাংলাদেশের হয়ে খেলা সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার হিসেবে বিবেচিত সাকিব আল হাসান (Shakib Al Hasan) বিশ্বের অন্যতম সেরা অল-রাউন্ডার বলে গণ্য করা হয়। 10 বছর ধরে শীর্ষ অল-রাউন্ডার এর রেকর্ডের অধিকারী সাকিব এখনো একদিনের আন্তর্জাতিক ও টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ র‍্যাংকিং ধরে রেখেছেন। তিনি ইএসপিএন দ্বারা বিশ্বের 90তম বিখ্যাত ক্রীড়াবিদ হিসেবে স্থান পেয়েছেন। 2022 সাল পর্যন্ত, তিনি টি20 বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন।

Shakib Al Hasan
Shakib Al Hasan

সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali

নাম (Name) সাকিব আল হাসান (Shakib Al Hasan)
জন্ম (Birthday) ২৪ মার্চ ১৯৮৭ (24th March 1987)
জন্মস্থান (Birthplace) খুলনা, বাংলাদেশ
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন স্লো বামহাতি অর্থোডক্স
ভূমিকা  অলরাউন্ডার
ডাকনাম সাকিব,ময়না,ফয়সাল

সাকিব আল হাসান এর প্রারম্ভিক জীবন – Shakib Al Hasan Early Life : 

সাকিব আল হাসান (Shakib Al Hasan) জন্ম 24 মার্চ, 1987 সালে মাগুরা, খুলনা, বাংলাদেশ। সাকিব আল হাসান (Shakib Al Hasan) একজন বাংলাদেশী আন্তর্জাতিক ক্রিকেটার যিনি 10 বছরের জন্য একদিনের আন্তর্জাতিক ফরম্যাটে অলরাউন্ডার হিসাবে প্রথম স্থান অধিকার করার রেকর্ড রাখেন এবং এখনও খেলার তিনটি ফরম্যাটেই শীর্ষ 3 সর্বোচ্চ বর্তমান র‌্যাঙ্কিংয়ের মধ্যে রয়েছেন।

সাকিব আল হাসান এর উচ্চতা ও ওজন – Shakib Al Hasan Height and Weight : 

সাকিব আল হাসান (Shakib Al Hasan) উচ্চতা 5 ফুট 7 ইঞ্চি এবং ওজন 62 কেজি।

সাকিব আল হাসান এর শিক্ষাজীবন – Shakib Al Hasan Education Life : 

সাকিব আল হাসান (Shakib Al Hasan) 24 মার্চ 1987 সালে খুলনার মাগুরায় জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই তিনি ক্রিকেটের প্রতি গভীর আগ্রহী ছিলেন এবং মাগুরা ক্রিকেট লীগে অংশ নিতে শুরু করেন। সাকিব আল হাসান (Shakib Al Hasan) বাংলাদেশ কারির শিক্ষা প্রতিষ্ঠানে 6 মাস ট্রেন্ড ছিলেন। সাকিব আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে ইংরেজিতে বিবিএ পড়েছেন।

সাকিব আল হাসান এর বিবাহ জীবন – Shakib Al Hasan Marriage Life : 

সাকিব আল হাসান (Shakib Al Hasan) উম্মে আহমেদ শিশির (সাকিব উম্মে আল হাসান) নামে পরিচিত। বিশ্ব ক্রিকেটের সুপারস্টার সাকিব 12 ডিসেম্বর 2012-এ শিশিরের সাথে নেটের জোয়ারে ভাটা পড়েন। সাকিব আল হাসান (Shakib Al Hasan) এবং শিশির বাংলাদেশের সর্বকালের সবচেয়ে জনপ্রিয় দম্পতি। কথায় কথায় সবচেয়ে আকর্ষণীয় ক্রিকেটার দম্পতিও। দম্পতির একটি কন্যা সন্তান রয়েছে। 9 নভেম্বর 2015-এ তাদের বাড়িতে একটি নতুন অতিথি আলিনা হাসান আবুরায়ে আসেন।

সাকিব আল হাসান এর ক্যারিয়ার – Shakib Al Hasan Career : 

সাকিব আল হাসান (Shakib Al Hasan) 1987 সালের 24 মার্চ খুলনা বিভাগের মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন। জন্ম তারিখ অনুযায়ী বর্তমানে তার বয়স 35 বছর। ক্রিকেটে সাকিব আল হাসান (Shakib Al Hasan) শৈশব থেকেই স্বপ্নদর্শী ছিলেন। তার বাবা মাশরুর সাহেব খুলনা বিভাগীয় ফুটবল দলে খেলতেন তাই তার বাবা তাকে ফুটবল খেলতে উৎসাহ দিতেন।

81 বার সাকিবকে ক্রিকেট খেলার জন্য ভাড়া করে খুলনা বিভাগের বিভিন্ন ক্লাব। 2001 সালে গ্রামীণ ম্যাচে খেলার সময় এভাবে খেলে সাকিব এক হাতে বিধ্বংসী ব্যাটিং ও বোলিং পারফরম্যান্স দিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন।

ঠিক তখনই ম্যাচের আম্পায়ার সাদ্দাম হোসেনের প্রতিভা খুব সহজেই। এরপর সাদ্দাম হোসেনের পরামর্শে জয়ী সাকিব স্পিন বোলিং ক্রিকেটার হিসেবে খেলা শুরু করেন মাগুরা জেলার ইসলামপুর পাড়া ক্লাবে।

সাকিব আল হাসান এর উপলব্ধি – Shakib Al Hasan Achievements : 

সাকিব আল হাসান (Shakib Al Hasan) তার কাজের জন্য অনেক স্বীকৃতি পেয়েছেন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) তাকে অসংখ্য অনুষ্ঠানে 3টি গেমের ধরন জুড়ে বিশ্বের সেরা অলরাউন্ডার খেলোয়াড় হিসাবে স্বীকৃতি দিয়েছে। একটি 2009 সালে সাকিব আল হাসান (Shakib Al Hasan) তৎকালীন বর্ষসেরা ক্রিকেটের সাথেও নির্বাচিত হয়ে ইতিহাস তৈরি করেছিলেন প্রথম বাংলাদেশী খেলোয়াড় যিনি এই দৃষ্টান্তমূলক সম্মান জিতেছিলেন। বিভিন্ন টেস্ট ও ওয়ানডে সিরিজে ম্যান অব দ্য সিরিজের সম্মান পান সাকিব। তিনি প্রায়শই ম্যাচ সেরার সম্মান পান।

সাকিব আল হাসান এর প্রথম বিশ্বকাপ – Shakib Al Hasan First World Cup : 

ওয়েস্ট ইন্ডিজ আয়োজিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপ 2007-এ হাবিবুল বাজারের 15 জনের মধ্যে সাকিব আল হাসান (Shakib Al Hasan) ছিলেন।  2007 সালের মে মাসে ভারত টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশে আসে।

সাকিব আল হাসান এর কিছু তথ্য – Facts About Shakib Al Hasan : 

  • সাকিব আল হাসান (Shakib Al Hasan) ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয়।
  • টেস্ট ফরম্যাটে শত উইকেট নেওয়া এবং 1000 রান করার জন্য তিনি দ্রুততম অলরাউন্ডার হিসেবে চিহ্নিত হয়েছেন।
  • আইসিসি 2016 সালের জানুয়ারিতে সাকিবকে #1 ওয়ানডে অলরাউন্ডার হিসাবে র‌্যাঙ্ক করেছে।
  • কলকাতা নাইট রাইডার্স 2011 সালের আইপিএল মৌসুমে সাকিবকে রুপিতে কিনেছিল। 2,86 কোটি টাকা এবং 2014 সালে সাকিব আল হাসান (Shakib Al Hasan) 2.80 কোটি টাকায় ধরে রেখেছিল।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali FAQ : 

  1. সাকিব আল হাসান কে ?

Ans: সাকিব আল হাসান একজন বাংলাদেশী ক্রিকেটার ।

  1. সাকিব আল হাসান এর জন্ম কোথায় হয় ?

Ans: সাকিব আল হাসান এর জন্ম হয় মাগুরায় ।

  1. সাকিব আল হাসান এর জন্ম কবে হয় ?

Ans: সাকিব আল হাসান এর জন্ম হয় ২৪ মার্চ ১৯৮৭ সালে ।

  1. সাকিব আল হাসান বোলিংয়ের ধরন কী ?

Ans: সাকিব আল হাসান বোলিংয়ের ধরন বাঁহাতি স্পিনার ।

  1. সাকিব আল হাসান এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: সাকিব আল হাসান এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

  1. সাকিব আল হাসান এর ভূমিকা কী ?

Ans: সাকিব আল হাসান এর ভূমিকা অলরাউন্ডার ।

সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সাকিব আল হাসান এর জীবনী – Shakib Al Hasan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।