তাসকিন আহমেদ এর জীবনী - Taskin Ahmed Biography in Bengali
তাসকিন আহমেদ এর জীবনী - Taskin Ahmed Biography in Bengali

তাসকিন আহমেদ এর জীবনী

Taskin Ahmed Biography in Bengali

তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali : তাসকিন আহমেদ (Taskin Ahmed) বাংলাদেশের রাজধানী ঢাকায় জন্মগ্রহণকারী আন্তর্জাতিক ক্রিকেটার। বামহাতি ব্যাটসম্যান ও ডানহাতি ফাস্ট বোলার হিসেবে দলে খেলে থাকেন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে তাসকিন আহমেদ (Taskin Ahmed) টুয়েন্টি 20আন্তর্জাতিক ও ওডিআই ম্যাচ খেলে থাকেন। প্রথম-শ্রেণীর ক্রিকেট এবং লিস্ট এ ক্রিকেটে ঢাকা মেট্রোপোলিশ দলে খেলছেন। পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লীগে চিটাগং কিংস দলে প্রতিনিধিত্ব করছেন। এছাড়াও, তাসকিন আহমেদ (Taskin Ahmed) বাংলাদেশ এ ক্রিকেট দল, বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশ, বাংলাদেশ অনূর্ধ্ব-19 দলে খেলেছেন। 2017 সালের 28 মার্চ ডাম্বুলায় প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাট্রিক করেন।

   বাংলাদেশী জনপ্রিয় ক্রিকেটার তাসকিন আহমেদ এর একটি সংক্ষিপ্ত জীবনী । তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali বা তাসকিন আহমেদ এর আত্মজীবনী বা (Taskin Ahmed Jivani Bangla. A short biography of Taskin Ahmed. Taskin Ahmed Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) তাসকিন আহমেদ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

তাসকিন আহমেদ কে ? Who is Taskin Ahmed ?

তাসকিন আহমেদ (Taskin Ahmed) একজন বাংলাদেশী ক্রিকেটার। তাসকিন আহমেদ (Taskin Ahmed) একজন ডানহাতি ফাস্ট বোলার এবং একজন বাঁহাতি ব্যাটসম্যান। তিনি প্রথম-শ্রেণীর এবং লিস্ট এ ক্রিকেটে ঢাকা মেট্রোপলিসের প্রতিনিধিত্ব করেন এবং বাংলাদেশ প্রিমিয়ার লীগে রংপুর রেঞ্জার্স ফ্র্যাঞ্চাইজি। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডে অভিষেকে 5 উইকেট নেন তাসকিন আহমেদ।

Taskin Ahmed
Taskin Ahmed

তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali

নাম (Name) তাসকিন আহমেদ (Taskin Ahmed)
জন্ম (Birthday) ৩ এপ্রিল ১৯৯৫ (3rd April 1995)
জন্মস্থান (Birthplace) ঢাকা, বাংলাদেশ
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট
ভূমিকা  বোলার

তাসকিন আহমেদ এর প্রারম্ভিক জীবন – Taskin Ahmed Early Life : 

তাসকিন আহমেদ (Taskin Ahmed) জন্ম 3 এপ্রিল, 1995 ব্যবসায়ী আবদুর রশিদ ও সাবিনা ইয়াসমিনের ছেলে। কিং খালেদ ইনস্টিটিউট থেকে এসএসসি এবং স্ট্যামফোর্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন তাসকিন। এরপর তাসকিন আহমেদ (Taskin Ahmed) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) পড়াশোনা করেন।

 2017 সালের নভেম্বরে, তাসকিন তার ছোটবেলার বন্ধু সৈয়দা রাবেয়া নাঈমকে বিয়ে করেন। 30 সেপ্টেম্বর 2018, তাদের প্রথম সন্তান তাশফিন আহমেদ রিহানের জন্ম হয়।

তাসকিন আহমেদ শুরুর ক্যারিয়ার – Taskin Ahmed Starting Career : 

তাসকিন আহমেদ (Taskin Ahmed) অক্টোবর, 2011 সালে ঢাকা মেট্রোপলিশের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে তাসকিনের প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে। ব্যক্তিগত দ্বিতীয় টুয়েন্টি20 খেলায় চিটাগং কিংসের হয়ে অংশগ্রহণ করে দূরন্ত রাজশাহীর বিপক্ষে 31 রানে 4 উইকেট লাভ করেন ও ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন। নিয়মিতভাবে ঘণ্টায় 140 কিলোমিটার গতিতে বোলিংয়ে পারদর্শী তাসকিন আহমেদ (Taskin Ahmed)

তাসকিন আহমেদ এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Taskin Ahmed International Career : 

1 এপ্রিল, 2014 তারিখে বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি বিশ্ব টুয়েন্টি20 প্রতিযোগিতার সুপার টেন পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে টুয়েন্টি20 আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। 2014 সালে ভারতের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়। খেলায় তাসকিন আহমেদ (Taskin Ahmed) 5 উইকেট লাভ করেন। একমাত্র বাংলাদেশী ক্রিকেটার হিসেবে তিনি অভিষেক ওয়ানডেতে 5 উইকেট নেন।

2015 সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে 4 জানুয়ারি, 2015 তারিখে বিসিবি বাংলাদেশ দলের 15 সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে। এতে তিনিও দলের অন্যতম সদস্য মনোনীত হন। 5 মার্চ, 2015 তারিখে স্কটল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের 4র্থ খেলায় তাসকিন আহমেদ (Taskin Ahmed) 43 রানের বিনিময়ে 3 উইকেট দখল করেন। ঐ খেলায় বাংলাদেশ দল বিশাল রান তাড়া করে 6 উইকেটের কৃতিত্বপূর্ণ জয়লাভ করে।

12 জানুয়ারি, 2017 তারিখে নিউজিল্যান্ড সফর করেন। এ সফরেই ওয়েলিংটনের ব্যাসিন রিজার্ভে অনুষ্ঠিত 2 টেস্টের সিরিজের 1ম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে শুভাশিস রায়ের সাথে তারও টেস্ট অভিষেক হয়।

তাসকিন আহমেদ এর বোলিংয়ের ধরন – Taskin Ahmed Bowling Action : 

তাসকিন আহমেদ (Taskin Ahmed) বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে দ্রুততম বোলার। 2021 টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়, তাসকিন একটি ম্যাচে 150+ কিমি/ঘণ্টা গতি নিয়েছিল, যেখানে মাশরাফি মুর্তজা, পূর্ববর্তী দ্রুততম, 2001 সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্টের সময় 148 কিমি/ঘন্টা বেগে গতি অর্জন করেছিলেন। তাসকিন ধারাবাহিকভাবে 140 এর কাছাকাছি বল করতে পারেন। কিলোমিটার প্রতি ঘন্টা (87 মাইল প্রতি ঘন্টা)

তাসকিন আহমেদ এর ক্রিকেট বিশ্বকাপ – Taskin Ahmed Cricket World Cup : 

2014 মৌসুমে ঘরোয়া ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্সের জন্য তাসকিনকে 2015 ক্রিকেট বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াডে নির্বাচিত করা হয়েছিল। WC-এর গ্রুপ পর্বে, তাসকিন আহমেদ (Taskin Ahmed) আফগানিস্তানের বিপক্ষে একটি, স্কটল্যান্ডের বিপক্ষে তিনটি এবং ইংল্যান্ডের বিপক্ষে দুটি উইকেট নিয়েছিলেন, যেটি কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল যেখানে মেলবোর্নে বাংলাদেশ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল। তিন উইকেট নিয়ে আবারও মুগ্ধ তাসকিন। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন তাসকিন আহমেদ (Taskin Ahmed)। “চেস্ট-বাম্প” নামে উইকেট পাওয়ার পর তাসকিন এবং মাশরাফির মধ্যে মহাকাব্য উদযাপন ক্রিকেটকন্ট্রি ডটকম দ্বারা বিশ্বকাপের অন্যতম স্মরণীয় মুহূর্ত হিসাবে মনোনীত হয়েছিল।

তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali FAQ : 

  1. তাসকিন আহমেদ কে ?

Ans: তাসকিন আহমেদ একজন বাংলাদেশী ক্রিকেটার ।

  1. তাসকিন আহমেদ এর জন্ম কোথায় হয় ?

Ans: তাসকিন আহমেদ এর জন্ম হয় ঢাকায় ।

  1. তাসকিন আহমেদ এর জন্ম কবে হয় ?

Ans: তাসকিন আহমেদ এর জন্ম হয় ৩ এপ্রিল ১৯৯৫ সালে ।

  1. তাসকিন আহমেদ এর ভূমিকা কী ?

Ans: তাসকিন আহমেদ এর ভূমিকা বোলার ।

  1. তাসকিন আহমেদ এর বোলিংয়ের ধরন কী ?

Ans: তাসকিন আহমেদ এর বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট ।

  1. তাসকিন আহমেদ এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: তাসকিন আহমেদ এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই তাসকিন আহমেদ এর জীবনী – Taskin Ahmed Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।