অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর | Climatology – Geography

354

জলবায়ুবিদ্যা – ভূগোল – প্রশ্ন ও উত্তর | Geography – Climatology – Question and Answer in Bengali

অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) | জলবায়ুবিদ্যা - ভূগোল প্রশ্নোত্তর | Climatology - Geography

জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) বিষয়ের অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) – জলবায়ুবিদ্যা Climatology – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) – জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। 

অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT)

1. ওজোন ( O ) এর গুরুত্ব ।

উত্তরঃ ‘ OZO ’ একটি গ্রীক শব্দ , যার অর্থ ‘ to small । বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ারের 15 – 30 কিমির ( মতান্তরে 20 – 50 কিমি ) মধ্যে নীল রঙের মৎস্য গন্ধযুক্ত গ্যাসীয় পদার্থই ওজোন । 3টি অক্সিজেনের পরমাণু নিয়ে ওজোন অণু ( O , ) গঠিত । তাই একে অক্সিজেনের রূপভেদ বলা যেতে পারে । 1840 খ্রিস্টাব্দে SCONBIN সর্বপ্রথম ওজোনের অস্তিত্ব প্রমাণ করেন । এর ঘনত্বকে DOBSON এককে প্রকাশ করা হয় । নাতিশীতােয় অঞলে এর স্বাভাবিক ঘনত্ব 350 Du ও ক্রান্তীয় এবং উপমেরু অঞলে যথাক্রমে 350 ও 450 Du ।

 ওজোন স্তর সৌরবিকিরণের অন্যতম ক্ষতিকর উপাদান অতিবেগুনি ( UV B & C ) রশ্মিকে বাধা দিয়ে জীবকূলকে রক্ষা করে । 

2. ওজোন গহুর ( 0ZONE HOLE ) । 

উত্তরঃ ওজোন গহুর হল পরিবেশ দূষণের একটি পদ্ধতি । বায়ুমণ্ডলের । স্ট্র্যাটোস্ফিয়ারে ওজোন গ্যাসের যে একটি প্রাকৃতিক আস্তরণ বা পর্দা আছে , তা মানুষের অবৈধ কার্যাবলীর ফলে সেটি পাতলা ও ছিদ্র হয়ে পড়েছে । ওজোন স্তরের এই ক্ষয়কেই ডাঃ ফারমেন ‘ ওজোন হােল ’ নামে আখ্যা দেন । বিজ্ঞানীরা দেখেছেন আন্টার্কটিকায় ওজোন গহ্বর সবচেয়ে বৃহৎ । এছাড়া উত্তর গােলার্ধে গ্রীনল্যান্ডে ওজোন গহুর দেখা যায় — যা নিঃসন্দেহে ভীতিপ্রদ ।

3. আন্টার্কটিকায় ওজোন হােল সৃষ্টির কারণ ।

উত্তরঃ আন্টার্কটিকায় শীতকালে সূর্যের অনুপস্থিতির জন্য নিম্ন স্ট্রাটোস্ফিয়ারে তাপমাত্রা কমে গিয়ে বায়ুর তাপ দ্রুত হ্রাস পায় । বায়ুর তাপ হ্রাস ও পৃথিবীর ঘূর্ণনের জন্য আন্টার্কটিকায় ‘ ভর্টেক্স ’ ( VORTEX ) উৎপন্ন হওয়ায় ভর্টেক্স মধ্যস্থ বায়ু ঘন্টায় 300 কিমির বেশি হয় । ফলে ভর্টেক্স মধ্যস্থ বায়ু বাইরের বায়ু থেকে পৃথক হয়ে যায় । তখন এখানে হাইড্রোজেন ক্লোরাইড ও ক্লোরিন নাইট্রেটের সংঘাতে আণবিক ক্লোরিন গ্যাস উৎপন্ন হয় । পরবর্তীকালে বসন্তের শুরুতে আণবিক ক্লোরিন অতিবেগুনি রশ্মির দ্বারা বিয়ােজিত হয়ে ক্লোরিন পরমাণু উৎপন্ন করে । ক্লোরিন পরমাণু পরবর্তীকালে ওজোন অণুকে সক্সিজেন অণু ( 0 , ) ও ক্লোরিন মনােঅক্সাইডে ( CIO ) বিয়ােজিত করে । ফলে আন্টার্কটিকাতে ওজোন হােল সৃষ্টি হয়।

4. ওজোন বিনাসনে ক্লোরােফ্লুরােকার্বন যৌগের ভূমিকা ।

উত্তরঃ মার্কিন বিজ্ঞানী মােহিনা ও রােলান্ড – এর মতে ওজোন । বিনাসনে প্রধান কারণ হল CFC । রেফ্রিজারেটর , স্প্রে , কীটনাশক শিল্পে ব্যবহূত CFC যৌগগুলি অনেক উপরে উঠে গিয়ে সূর্যের অতিবেগুনি রশ্মি দ্বারা ধ্বংসপ্রাপ্ত হয়ে ক্লোরিনের জন্ম দেয় । এই ক্লোরিন খুবই ওজোন ঘাতক । বিজ্ঞানীদের মতে 1টি ক্লোরিন অণু 1 লক্ষ ওজোনের অণুকে 1 – 2 বছরে ধ্বংস করতে পারে ।

ওজোন ক্ষয়কারী CFC 
রাসায়নিক –  ওজোন ক্ষয় ( % ) 
CFC 11 – 26
CFC 12 – 45
CFC 113 – 12
Source : Botkin , Keller Environmental Science.

5. ওজোন স্তর বিনাসন প্রতিরােধে করণীয় উপায় । 

উত্তরঃ ওজোন স্তর বিনাসন প্রতিরােধে নিম্নলিখিত ব্যবস্থা গ্রহণ করা দরকার — A ) CFC ব্যবহার হ্রাস : CFC 11 , 12 , 113 , নাইট্রাস অক্সাইডের ব্যবহার দ্রুত কমাতে হবে । B ) মন্ট্রিল চুক্তি : ওজোন স্তর সংরক্ষণে মন্ট্রিল চুক্তি কঠোরভাবে মেনে চলতে হবে । C ) এজেন্ডা 21 : এজেন্ডা 21 – এর নীতি মেনে চলা দরকার । । D ) নাগরিক দায়িত্ব : এটি সর্বোত্তম পন্থা । CFC বর্জিত রেফ্রিজারেটরের ব্যবহার , তরল । পেট্রোলিয়াম গ্যাস ব্যবহার ও ওজোন স্তরের কুফল সম্পর্কে মানুষকে সচেতন হতে হবে ।
মেমরী প্লাস : মন্ট্রিল প্রােটোকল — 1987 খ্রিস্টাব্দে ওজোন স্তরের বিনাসন নিয়ন্ত্রণের জন্য কানাডার মন্ট্রিলে এক আন্তর্জাতিক চুক্তি হয় । যা মন্ট্রিল চুক্তি নামে পরিচিত । বর্তমানে মন্ট্রিল চুক্তির সার্থক রূপায়ণের জন্য বিশ্বে CFC উৎপাদন বন্ধ হয়েছে — যা খুবই আশাপ্রদ ।

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) – প্রশ্নোত্তর

         ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – অধ্যায়ঃ ওজোন বিনাসন ও তার ফলাফল (OZONE DEPLETION AND EFFECT) / সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / SAQ / Short Question and Answer / QNA / FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

Source : Bhugolika

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে