উই পোকা সম্পর্কে কিছু তথ্য - Facts About Termite in Bengali
উই পোকা সম্পর্কে কিছু তথ্য - Facts About Termite in Bengali

উই পোকা সম্পর্কে কিছু তথ্য

Facts About Termite in Bengali

উই পোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali : উই পোকা (Termite) (অর্ডার আইসোপ্টেরা), সেলুলোজ খাওয়া পোকামাকড়ের একটি দল, যার সামাজিক ব্যবস্থা পিঁপড়া এবং মৌমাছির সাথে অসাধারণ সমান্তরাল দেখায়, যদিও এটি স্বাধীনভাবে বিবর্তিত হয়েছে।

   উইপোকা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। উইপোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali বা উইপোকা এর কিছু বৈশিষ্ট্য বা (Termite Knowledge Bangla. A short Facts of Termite. Unknown Facts About Termite, Amazing Facts About Termite Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Termite Information in Bengali, Termite Rachana Bangla, Facts About Termite in Bengali) উইপোকা এর জীবন রচনা সম্পর্কে বা উইপোকা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

উই পোকা (Termite) কী ? What is Termite ?

উই পোকা (Termite) পোকা এক ধরনের সামাজিক পতঙ্গ যাদের সাধারণত আইসোপ্টেরা বর্গভুক্ত করা হয়। প্রকৃত সামাজিক জীব হিসেবে এদের অপর একটি বর্গ হাইমেনোপ্টেরাভুক্ত পিঁপড়া এবং কিছু মৌমাছি ও বোলতার ন্যায় অতি সামাজিক বলা হয়। উই পোকা (Termite) সাধারণত মৃত উদ্ভিদের দেহাবশেষ, সাধারণত কাঠ, পাতার বর্জ্য, মাটি, প্রাণী বর্জ্য ইত্যাদি খেয়ে জীবন ধারণ করে। শ্রেণীবিন্যাস করা 2600 প্রজাতির উইপোকার 10%ই দালানকোঠা, ফসল অথবা মানবসৃষ্ট বনভূমির জন্যে ক্ষতিকর।

উই পোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali

প্রাণীর নাম (Animal Name) উই পোকা (Termite)
শ্রেণী (Class) কীট (Insect)
জীবনকাল (Lifetime) 10 মাস
দৈর্ঘ্য (Length) 1/4 inch.
খাদ্য (Food) উদ্ভিদের অংশ, পাতা, বা কাঠ 

উই পোকা (Termite) এর বিজ্ঞান – Biology of Termite : 

উই পোকা (Termite) গুলি সাধারণত ছোট হয়, দৈর্ঘ্যে 4 থেকে 15 মিলিমিটার (0.16 থেকে 0.59 ইঞ্চি) এর মধ্যে পরিমাপ করে।  সমস্ত বিদ্যমান তিমির মধ্যে বৃহত্তম হল ম্যাক্রোটার্মেস বেলিকোসাস প্রজাতির রানী, যার দৈর্ঘ্য 10 সেন্টিমিটার (4 ইঞ্চি) পর্যন্ত।

 আরেকটি দৈত্যাকার তিমির, বিলুপ্ত হওয়া গায়াটারমেস স্টাইরিয়েনসিস, অস্ট্রিয়াতে মিওসিনের সময় বৃদ্ধি পেয়েছিল এবং এর ডানার বিস্তার ছিল 76 মিলিমিটার (3.0 ইঞ্চি) এবং শরীরের দৈর্ঘ্য 25 মিলিমিটার (0.98 ইঞ্চি)।

 একজোড়া চোখ না থাকায় অধিকাংশ কর্মী ও সৈনিক উইপোকা সম্পূর্ণ অন্ধ। যাইহোক, কিছু প্রজাতির, যেমন Hodotermes mossambicus এর যৌগিক চোখ রয়েছে যা তারা অভিযোজন এবং চাঁদের আলো থেকে সূর্যালোককে আলাদা করার জন্য ব্যবহার করে।

 অ্যালেটদের (ডানাওয়ালা পুরুষ ও স্ত্রী) চোখ থাকে পার্শ্বীয় ওসেলির সাথে। পার্শ্বীয় ocelli, যাইহোক, সমস্ত তিমির মধ্যে পাওয়া যায় না, Hodotermitidae, Termopsidae এবং Archotermopsidae পরিবারে অনুপস্থিত।

 অন্যান্য পোকামাকড়ের মতো, উই পোকা (Termite) গুলির একটি ছোট জিহ্বা-আকৃতির ল্যাব্রাম এবং একটি ক্লাইপিয়াস থাকে।

উই পোকা (Termite) এর জীবনচক্র – Termite Lifecycle : 

উই পোকাকে প্রায়শই সামাজিক হাইমেনোপ্টেরার সাথে তুলনা করা হয় (পিঁপড়া এবং বিভিন্ন প্রজাতির মৌমাছি এবং ওয়াপস), কিন্তু তাদের ভিন্ন বিবর্তনমূলক উত্সের ফলে জীবনচক্রে বড় পার্থক্য দেখা দেয়।

 ইউসোশ্যাল হাইমেনোপ্টেরায়, শ্রমিকরা একচেটিয়াভাবে মহিলা। পুরুষ (ড্রোন) হ্যাপ্লয়েড হয় এবং নিষিক্ত ডিম থেকে বিকাশ লাভ করে, অন্যদিকে মহিলারা (শ্রমিক এবং রাণী উভয়ই) ডিপ্লয়েড এবং নিষিক্ত ডিম থেকে বিকাশ লাভ করে।

 বিপরীতে, কর্মী উইপোকা, যা একটি উপনিবেশে সংখ্যাগরিষ্ঠ, উভয় লিঙ্গের ডিপ্লয়েড ব্যক্তি এবং নিষিক্ত ডিম থেকে বিকাশ লাভ করে। প্রজাতির উপর নির্ভর করে, পুরুষ ও মহিলা শ্রমিকদের একটি উষ্ণ উপনিবেশে ভিন্ন ভূমিকা থাকতে পারে।

 তিমির জীবনচক্র একটি ডিম দিয়ে শুরু হয়, তবে এটি একটি মৌমাছি বা পিঁপড়ার থেকে আলাদা যে এটি একটি বিকাশমূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় যাকে বলা হয় অসম্পূর্ণ রূপান্তর, ডিম, নিম্ফ এবং প্রাপ্তবয়স্ক পর্যায়ে।

 নিম্ফগুলি ছোট প্রাপ্তবয়স্কদের সাথে সাদৃশ্যপূর্ণ, এবং তারা বড় হওয়ার সাথে সাথে বেশ কয়েকটি মোল্টের মধ্য দিয়ে যায়। কিছু প্রজাতিতে, ডিম চারটি মোল্টিং পর্যায়ে যায় এবং নিম্ফ তিনটি পর্যায়ে যায়।

 নিম্ফগুলি প্রথমে শ্রমিকদের মধ্যে ঝাঁকুনি দেয়, এবং তারপর কিছু শ্রমিক আরও ঝাঁকুনি দিয়ে যায় এবং সৈনিক বা অ্যালেটে পরিণত হয়; শ্রমিকরা কেবল অ্যালেট নিম্ফের মধ্যে ঝাঁঝালো হয়ে যায়।

উই পোকা (Termite) এর খাবার – Termite Diet : 

উই পোকা (Termite) হল ডেট্রিটিভর, যে কোন স্তরে পচন ধরে মৃত গাছপালা গ্রাস করে। তারা মৃত কাঠ, মল এবং গাছপালাগুলির মতো বর্জ্য পদার্থ পুনর্ব্যবহার করে বাস্তুতন্ত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 অনেক প্রজাতি সেলুলোজ খায়, একটি বিশেষ মিডগাট থাকে যা ফাইবারকে ভেঙে দেয়। উই পোকাগুলিকে বায়ুমণ্ডলীয় মিথেনের একটি প্রধান উৎস (11%) হিসাবে বিবেচনা করা হয়, যা সেলুলোজের ভাঙ্গন থেকে উৎপন্ন প্রধান গ্রিনহাউস গ্যাসগুলির মধ্যে একটি।

 উই পোকারা মূলত সিম্বিওটিক প্রোটোজোয়া (মেটামোনাডস) এবং অন্যান্য জীবাণুর উপর নির্ভর করে যেমন ফ্ল্যাজেলেট প্রোটিস্ট তাদের জন্য সেলুলোজ হজম করতে, তাদের নিজেদের ব্যবহারের জন্য শেষ পণ্যগুলিকে শোষণ করতে দেয়। উইপোকা পরিপাকতন্ত্র এবং মাইক্রোবায়াল এন্ডোসিম্বিওন্টের মধ্যে সম্পর্কের বিষয়ে বিজ্ঞানীদের উপলব্ধি এখনও প্রাথমিক; তবে, সমস্ত উষ্ণ প্রজাতির ক্ষেত্রে যা সত্য তা হল শ্রমিকরা এর অন্যান্য সদস্যদের খাওয়ায় মুখ বা মলদ্বার থেকে উদ্ভিদ উপাদানের হজম থেকে প্রাপ্ত পদার্থের সাথে উপনিবেশ। ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ব্যাকটেরিয়া প্রজাতি থেকে বিচার করে, এটা দৃঢ়ভাবে অনুমান করা হয় যে উইপোকা এবং তেলাপোকার অন্ত্রের মাইক্রোবায়োটা তাদের পূর্বপুরুষ থেকে উদ্ভূত।

উই পোকা (Termite) এর কিছু তথ্য – Amazing Facts Knowledge About Termite : 

উই পোকা (Termite) গুলি হল ছোট, ফ্যাকাশে পোকা যা আইসোপ্টেরা অর্ডারের অন্তর্গত। তারা কাঠ এবং অন্যান্য উদ্ভিদ উপাদান খাওয়ানোর ক্ষমতার জন্য পরিচিত, যা ভবন এবং অন্যান্য কাঠামোর উল্লেখযোগ্য ক্ষতি করতে পারে। উইপোকা হল সামাজিক পোকামাকড়, যারা উপনিবেশে বাস করে যার সংখ্যা কয়েক হাজার বা লক্ষাধিক হতে পারে। একটি উষ্ণ উপনিবেশের মধ্যে, কর্মী, সৈন্য এবং প্রজনন ব্যক্তি (রাণী এবং রাজা) সহ বিভিন্ন বর্ণের ব্যক্তি রয়েছে। শ্রমিকরা বাসা তৈরি এবং রক্ষণাবেক্ষণ, খাবারের জন্য চারায় এবং উপনিবেশের অন্যান্য সদস্যদের যত্ন নেওয়ার জন্য দায়ী। সৈন্যদের শিকারীদের বিরুদ্ধে উপনিবেশ রক্ষা করার দায়িত্ব দেওয়া হয়। প্রজননকারী ব্যক্তিরা উপনিবেশ বৃদ্ধির জন্য সন্তান উৎপাদনের জন্য দায়ী। মৃত উদ্ভিদের উপাদান ভেঙ্গে এবং মাটিতে পুনঃব্যবহার করে পুষ্টি উপাদানগুলিকে পুনঃব্যবহার করে বাস্তুতন্ত্রের ক্ষেত্রে উই পোকা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

উই পোকা (Termite) সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali FAQ : 

  1. উই পোকা (Termite) কী ?

Ans: উই পোকা একটি কীট ।

  1. উই পোকা (Termite) এর জীবনকাল কত ?

Ans: উই পোকা এর জীবনকাল ১০ মাস ।

  1. উই পোকা এর খাবার কী ?

Ans: উই পোকা এর খাবার কাঠ, পাতা, উদ্ভিদের অংশ ।

  1. উই পোকা এর দৈর্ঘ্য কত ?

Ans: উই পোকা এর দৈর্ঘ্য ১/৪ ইঞ্চি ।

উইপোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উইপোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উইপোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উইপোকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Termite in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।