Jubin Nautiyal Biography in Bengali
Jubin Nautiyal Biography in Bengali

জুবিন নটিয়াল এর জীবনী

Jubin Nautiyal Biography in Bengali

জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali : জুবিন নওটিয়াল আজ তেমনই একটি নাম। যা শুনলে আমাদের মনে একের অধিক সুপারহিট গানের লাইন আসে।  জুবিন মিউজিক ইন্ডাস্ট্রিতে এমন একজন ব্যক্তিত্ব রয়েছে।  এ শিল্পে যার যাত্রা অনেক সংগ্রামের মধ্য দিয়ে গেছে।  আজ আমরা জানতে যাচ্ছি।  যুব সংবেদন জুবিন নওটিয়াল সম্পর্কে।  তার প্রত্যাখ্যান থেকে বিখ্যাত গায়ক হওয়ার যাত্রা।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার জুবিন নটিয়াল এর একটি সংক্ষিপ্ত জীবনী । জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali বা জুবিন নটিয়াল এর আত্মজীবনী বা (Jubin Nautiyal Jivani Bangla. A short biography of Jubin Nautiyal. Jubin Nautiyal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জুবিন নটিয়াল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জুবিন নটিয়াল কে ? Who is Jubin Nautiyal ?

একজন ভারতীয় প্লেব্যাক গায়ক এবং অভিনয়শিল্পী। তিনি বজরঙ্গি ভাইজানের “জিন্দেগি কুছ তো বাতা (রিপ্রাইজ)” গানের জন্য 8 তম মির্চি মিউজিক অ্যাওয়ার্ডে বর্ষসেরা আসন্ন পুরুষ কণ্ঠশিল্পী পুরস্কৃত হন। এছাড়াও তিনি জি বিজনেস অ্যাওয়ার্ডসে রাইজিং মিউজিক্যাল স্টার অ্যাওয়ার্ড (2015) জিতেছেন। 2022 সালে তিনি IIFA প্লেব্যাক সিঙ্গার অফ দ ইয়ার মেল পুরস্কার পেয়েছেন। এরপর থেকে তিনি বিভিন্ন ভারতীয় ভাষায় চলচ্চিত্রের জন্য গান রেকর্ড করেছেন, প্রধানত হিন্দি, এবং নিজেকে ভারতের অন্যতম প্রধান গায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

জুবিন নটিয়াল একজন ভারতীয় গায়ক, অভিনয়শিল্পী , ইন্ডি-পপ এবং প্লেব্যাক গায়ক। ২০১৪ সালে বলিউড চলচ্চিত্র ‘এক মুলাকাত নাফি কে সাথ’ -এ গানের মাধ্যমে তার অভিষেক হয়।

জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali

নাম (Name) জুবিন নটিয়াল (Jubin Nautiyal)
জন্ম (Birthday) ১৪ জুন ১৯৮৯ (14th June 1989) 
জন্মস্থান (Birthplace) উত্তরাখণ্ড, ভারত 
পিতা  শ্রী রামশরণ নৌটিয়াল
মাতা  নীনা নটিয়াল
পেশা  সঙ্গীত, শিল্পী 
সেলেরি/ সং  ২০/২৫ লাখ 
সখ  গিটার বাজানো 

 

জুবিন নটিয়াল এর প্রারম্ভিক জীবন – Jubin Nautiyal Early life : 

জুবিন নৌটিয়াল উত্তরাখণ্ডের দেরাদুনের কাছে একটি গ্রামে 13 জুন 1989 সালে জন্মগ্রহণ করেন।  তার পরিবার উচ্চ মধ্যবিত্ত পরিবার।  জুবিনের জন্মের কিছুদিন পর, তার বাবা পুরো পরিবারকে গ্রাম থেকে দেরাদুনে নিয়ে যান।  এই ছিল জুবিনের শৈশব।  তার পিতার নাম রামশরণ নৌটিয়াল।  যিনি পেশায় ব্যবসায়ী।  এর পাশাপাশি একজন রাজনীতিবিদও রয়েছেন।  জুবিনের মা নীনা নওটিয়াল একজন গৃহিণীর পাশাপাশি একজন ব্যবসায়ী নারী।

      জুবিন জানায়, ছোটবেলা ও স্কুলে সে খুব দুষ্টু ছিল।  তার দুষ্টুমির পরিধি কখনও কখনও এত বেশি ছিল।  তার মা তাকে বাথরুমে আটকে রাখতেন।  তার দুষ্টতার কারণে, তাকে একবার স্কুল থেকে বরখাস্ত করা হয়েছিল।  জুবিনের বাবা গান গাইতে খুব পছন্দ করতেন।  বাড়িতে সবসময় গান বাজতেন।

      জুবিনের বয়স যখন ৪ বছর।  তারপর তার বাবা তাকে কোলে বসিয়ে ‘এক পেয়ার কা নাগমা’ গানটি গাইলেন।  তখন থেকেই গানের প্রেমে পড়েন জুবিন।  কতটা তার ভালোবাসা ছিল সেটা সে শৈশবেই ঠিক করেছিল।  সে শুধু গায়ক হতে চায়।  সে যত জ্ঞানী হয়ে উঠল।  গানের প্রতি তার ভালোবাসা বাড়তে থাকে।  তারপর যেমন গানের প্রতি সিরিয়াস হয়ে উঠলেন।  একইভাবে তার পাপাচারও কমে গেল।  তিনি তার সমস্ত মনোযোগ সঙ্গীত শেখার, বোঝার এবং অনুশীলনে উত্সর্গ করতে শুরু করেছিলেন।

জুবিন নটিয়াল এর শিক্ষাজীবন – Jubin Nautiyal Education Life : 

জুবিন তার প্রাথমিক শিক্ষা সেন্ট জোসেফ একাডেমি, দেরাদুন থেকে করেন।  কারণ এই স্কুলে গানের ক্লাস ছিল না।  সে কারণেই তিনি এই স্কুল ছেড়েছেন।  এরপর দেরাদুনের ওয়েলহাম বয়েজ স্কুল থেকে আরও পড়াশোনা করেন।  এই স্কুলে গানের বিশেষ ক্লাস ছিল।  এখান থেকেই তিনি প্রাথমিক শাস্ত্রীয় সঙ্গীত শিখেছিলেন।  জুবিন মিউজিক স্কুল থেকেই দশম ও দ্বাদশ পাস করেন।

     জুবিনের বয়স যখন ১৮।  ততক্ষণে সে পুরোপুরি বদলে গেছে।  তাদের দেখে কেউ এ কাজ করতে পারেনি।  সেও এই শয়তান ছিল।  18 বছর বয়সে, তিনি কেবল একজন ভাল গায়কই হয়ে ওঠেননি।  বরং গত কয়েক বছরে তিনি অনেক পরিশ্রম করেছেন।  যার কারণে তিনি গিটার, হারমোনিয়াম, পিয়ানো এবং ড্রামের মতো অনেক যন্ত্র খুব ভালোভাবে বাজাতে শুরু করেন।

        দেরাদুনে এখন পর্যন্ত গায়ক হিসেবে বিখ্যাত হয়েছিলেন জুবিন।  স্কুলে গানের পাশাপাশি জুবিন মার্শাল আর্ট এবং অ্যাথলেটিক্সের প্রশিক্ষণও নেন।  মার্শাল আর্টে তিনি ব্ল্যাক বেল্ট।  অ্যাথলেটিক্সে তিনি ডিসকাস থ্রো খেলতেন।  যেই হোক তিনি ভালো খেলোয়াড় ছিলেন।  তবে তিনি সবচেয়ে বেশি পছন্দ করতেন গানকে।

জুবিন নটিয়াল এর দেরাদুন এ প্রসিদ্ধি – Fans in Dehradun : 

জুবিন এখন পর্যন্ত দেরাদুনে গায়ক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন।  অনেক ইভেন্টে লাইভ পারফরম্যান্সও দিতে থাকেন।  সেখান থেকে সব আয় তিনি দান করতেন।  জুবিনের গান দেরাদুনের মানুষ খুব পছন্দ করেছিল।  সেই কারণেই জুবিন জানান, দেরাদুনে তারকাসুলভ অনুভূতি থাকতেন।

জুবিন নটিয়াল এর মুম্বাই এর জার্নি – Jubin Nautiyal Mumbai Journey : 

জুবিন স্কুলের পড়া শেষ করে।  বাড়িতে বলা হয়েছিল, সঙ্গীতে ক্যারিয়ার গড়তে আমাকে মুম্বাই যেতে হবে।  জুবিন একজন ভালো গায়ক ছিলেন।  এজন্য তার বাবা-মায়েরও তার প্রতি পূর্ণ আস্থা ছিল।

      2007 সালে জুবিন মুম্বাই আসেন।  মুম্বাইতে এসে জুবিন 18 বছর বয়সে মিথিবাই কলেজে যোগ দেন।  মিঠিবাইয়ের কাছ থেকে, জুবিন তার সঙ্গীতের প্রশিক্ষণ শুরু করেন।  জুবিন মিঠিবাই কলেজ থেকে স্নাতক শুরু করেন।  কিন্তু পূর্ণতা পায়নি।

জুবিন নটিয়াল কে এ আর রহমান এর এডভাইস – A R Rehman Advice to Jubin Nautiyal : 

জুবিন তার স্নাতকের সময়, গায়ক এ.  আর.  রহমানের সাথে দেখা করার মন স্থির করলাম।  কিন্তু এ.  আর.  রহমানের কাছ থেকে সবাই সহজে দেখা করতে পারে না।  এরপর জুবিন অনেককে অনুরোধ করেন।  এর পরে, এ.  আর.  রহমানের সঙ্গে দেখা করার সুযোগ পান।  জুবিন যখন রেহমান জির সাথে দেখা করেন।  তখন জুবিন তাকে বললো আমি তোমাকে কিছু বলতে চাই।

       ক  আর.  রহমানের হাতে সময় ছিল খুবই কম।  তবুও জুবিন বলল, শোন।  কি শুনতে হবে  জুবিন একটি গান গেয়েছেন এ আর রহমানকে।  এরপর তাকে এ বিষয়ে মতামত দিতে বলেন।  ক  আর.  রহমান পরামর্শ দিলেন আপনি খুব ভালো গান করেন।  কিন্তু ভারতীয় সঙ্গীত শিল্পে প্রবেশ করতে হলে আপনাকে আরও কঠোর পরিশ্রম করতে হবে।

  আপনার ভয়েসের উপর আরও কয়েক বছর প্রশিক্ষণ দিন।  এরপর মিউজিক ইন্ডাস্ট্রিতে আসার চেষ্টা করছেন।  জুবিন এ আর রহমানের পরামর্শ মানলেন।  তারপর আবার ফিরে আসেন দেরাদুনে।  এখানে তিনি তার স্কুল শিক্ষিকা বন্দনা শ্রীবাস্তবের কাছ থেকে প্রশিক্ষণ নিতে শুরু করেন।  মুম্বাইয়ে যাওয়ার আগেও তিনি বন্দনা জির কাছ থেকে প্রশিক্ষণ নিতেন।  ফিরে আসার পর, জুবিন ডিএভি কলেজ থেকে চিঠিপত্রের মাধ্যমে স্নাতক সম্পন্ন করেন।

জুবিন নটিয়াল এর সঙ্গীত শিক্ষাজীবন – Jubin Nautiyal Music Education : 

জুবিন 4 বছর ভ্রমণ করেছেন। সঙ্গীত শিক্ষা লাভ করেন। তিনি বেনারসে পণ্ডিত চন্নুলাল মিশ্রের কাছে হালকা শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষা নেন।  শ্রীশামতের কাছ থেকে হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ নেন।  জুবিন এরপর পাশ্চাত্য সঙ্গীত শেখার জন্য চেন্নাই চলে যান।

  চেন্নাইয়ের মিউজিক অ্যাকাডেমিতে পৌঁছেছেন।  যেখানে তিনি গিটারিস্ট প্রসন্নের অধীনে প্রশিক্ষণের সুযোগ পান।  এরপরও টানা ৪ বছর অনেকের কাছ থেকে গানের তালিম নেন।  জুবিন 4 বছর ধরে তার কণ্ঠ এবং গানের কাজ চালিয়ে যান।

জুবিন নটিয়াল এর মুম্বাই এ সংঘর্ষ – Struggle in Mumbai : 

জুবিন তখন তার গিটার নিয়ে কাজ খুঁজতে গেল।  মুম্বাইতে এখানে-সেখানে মিউজিক প্রযোজনা শুরু হয়।  এরকমও অনেকবার হয়েছে।  যখন তাকে অফিসে ঢুকতে নিষেধ করা হয়।  কিন্তু এক্স ফ্যাক্টর রিয়েলিটি শো-এর কারণে তিনি এতটা লাভ করেছিলেন।  মিউজিক ইন্ডাস্ট্রির কিছু মানুষ তাকে চিনতে শুরু করে।

      অফিসে অনেক ঘোরাঘুরির পর তিনি কিছু গানের আঁচড় গাওয়ার সুযোগ পেতে থাকেন।  সহজ ভাষায় বলতে হবে।  তাই স্ক্র্যাচ মানে.  যখন একটি গান তৈরি হয়।  তাই সেই গানের মূল রেকর্ডিং করার আগে তার একটি ছোট অংশ যে কোনো ছোট গায়ক রেকর্ড করে নেন।

      পরে মূল গায়ক সেই স্ক্র্যাচ অনুযায়ী গান করেন।  তারপর রেকর্ড করা হয়।  একটি-দুটি নয়, শত শত গানের আঁচড় গেয়েছেন জুবিন।  2014 সালে, জুবিন অক্ষয় কুমারের চলচ্চিত্র ‘দ্য শৌকিন’-এর মেহরাবনী গানের স্ক্র্যাচ গেয়েছিলেন।

       অক্ষয় কুমার এই আঁচড় শুনেছেন।  তাই জুবিনের কণ্ঠ তার খুব পছন্দ হয়েছে।  তিনি নির্মাতার সাথে কথা বলেছেন।  আমি চাই এই গায়কের কণ্ঠে গানটি সম্পূর্ণ রেকর্ড হোক।  এরপর জুবিনের থেকেই মেহরাবনী গানটি রেকর্ড করা হয়।  এর পরই ‘সোনালী কেবল’ ছবির একটি সাক্ষাতের গান গাইতে পান জুবিন।

       ‘এক মুলাকাত’ গানটির আগেই মুক্তি পেয়েছে ‘মেহরবানি’ গানটি।  এ কারণে জুবিনের প্রথম গান ‘এক মুলাকাত’ই বিবেচনা করা হয়।  এই গানটি একটি বিশাল হিট গান হিসেবে প্রমাণিত হয়।  এই গানের কয়েকদিন পরই মেহরাবনী গান এল।  মানুষও এটা পছন্দ করেছে।

    এসব গানের পর জুবিন অনেক অফার পেতে থাকে।  এর পরে, 2015 সালে, বজরঙ্গি ভাইজান ছবির জুবিনের ‘জিন্দেগি’ গানটি খুব ভাইরাল হয়েছিল।  এরপর একের পর এক সাফল্যের সিঁড়ি বেয়ে উঠতে থাকেন তিনি।  আজ জুবিনের প্রতিটি গান অবশ্যই ইউটিউবের ট্রেন্ডিং পেজে যায়।

জুবিন নটিয়াল এর কিছু তথ্য – Facts about Jubin Nautiyal : 

2018 সালে, জুবিন তার জন্মদিন উদযাপন করতে একটি রেস্টুরেন্টে গিয়েছিলেন।  সেই রেস্তোরাঁয় মাহি বাজাজ নামে এক মেয়েও এসেছিল।  পার্টি শেষ হওয়ার পর মাহি বাজাজ ও তার পুরুষ বন্ধু এই অভিযোগ তোলেন।  জুবিন ও তার বন্ধুরা তাকে শ্লীলতাহানি করেছে।  এমনকি তাকে তুলে নেওয়ারও হুমকি দেয় তারা।

        এই ঘটনায় মেয়ে ও তার বন্ধু জুবিনের বিরুদ্ধে এফআইআরও দায়ের করেছে।  কিন্তু পুলিশ বিষয়টি তদন্ত করলে ড.  তাই জুবিনের সাথে কোন টেম্পারিং হয়নি।  তিনি নির্দোষ।  পরে মেয়েটিও ক্ষমা চেয়ে বলে, আলোর অভাব ছিল।  তাই ওই ব্যক্তিকে চিনতে পারেননি।

 ওই সময় জুবিনকে স্কুল থেকে সাসপেন্ড করা হয়।  কারণ তারা ৩০০ স্কুলের ইউনিফর্ম পুড়িয়ে দিয়েছে।  সে কারণেই তিনি এটা করেছেন।  কারণ পুরনো ইউনিফর্মের বদলে নতুন ইউনিফর্ম আনা হয়েছে।  যা জুবিনের মোটেও পছন্দ হয়নি।

 জুবিন বরাবরই গান গাওয়ার অনুপ্রেরণা পেয়েছেন ৫ জনের কাছ থেকে।  তাদের মধ্যে রয়েছেন কিশোর কুমার, মহম্মদ রফি, নুসরাত ফতেহ আলি খান, লতা মঙ্গেশকর এবং আশা ভোঁসলে।

 জুবিন বলেন, মানুষ মনে করে আমি সফল কিন্তু আমি নিজেকে সফল মনে করি না, আমি মনে করি আমি সফলতার পথেই আছি, আমার গন্তব্য এখনো অনেক দূরে।

 স্কুল টাইমে জুবিনের এক বান্ধবীও ছিল।  যাকে তিনি চিঠি পাঠাতেন।  কিন্তু ধরা পড়ার ভয়ে তা তিনি নন।  বন্ধুর কাছে চিঠি পাঠাতেন।  যা পরবর্তীতে তার বান্ধবী পেতেন।  এখন সেই মেয়ে তার স্পর্শে নেই।  কিন্তু তিনি বলেন, আমার গানে তার উল্লেখ আছে।

 সব ধরনের ভাষা মিশ্রিত করে জুবিন।  এখন পর্যন্ত দুই শতাধিক গান গেয়েছেন তিনি।

 জুবিন বজরঙ্গি ভাইজান চলচ্চিত্রের জিন্দেগি গানটির জন্য মির্চি মিউজিক অ্যাওয়ার্ডে ‘আগামী পুরুষ কণ্ঠশিল্পী’ পুরস্কারে ভূষিত হন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali FAQ : 

  1. জুবিন নটিয়াল কে ?

Ans: একজন ভারতীয় সিঙ্গার ।

  1. জুবিন নটিয়াল এর জন্ম কোথায় হয় ?

Ans: দেরাদুন এ ।

  1. জুবিন নটিয়াল এর জন্ম কবে হয় ?

Ans: ১৯৮৯ সালে ।

  1. জুবিন নটিয়াল এর পিতার নাম কী ?

Ans: রামশরণ নৌটিয়াল ।

  1. জুবিন নটিয়াল এর পার গানের সেলারি কত ?

Ans: ২০ / ২৫ লাখ ।

  1. জুবিন নটিয়াল এর একটি বিখ্যাত গানের নাম ?

Ans: তুম হি আনা ।

  1. জুবিন নটিয়াল এর মাতার নাম কী ?

Ans: নীনা নটিয়াল ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জুবিন নটিয়াল এর জীবনী – Jubin Nautiyal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।