এডমন্ড হিলারির জীবনী - Edmund Hillary Biography in Bengali
এডমন্ড হিলারির জীবনী - Edmund Hillary Biography in Bengali

এডমন্ড হিলারির জীবনী

Edmund Hillary Biography in Bengali

এডমন্ড হিলারির জীবনী – Edmund Hillary Biography in Bengali : দুঃসাহসী এভারেষ্ট বিজয়ী এডমন্ড হিলারি যুগে যুগে মানুষ অজানাকে জানতে চেয়েছে , অধরাকে ধরতে চেয়েছে , দুর্গমকে জয় করেছে । বেরিয়েছে দুঃসাহসী অভিযানে । পরিচয় দিয়েছে অসম সাহসের । অনেক সময় অভিযানে বহু মানুষকে আত্মাহুতি দিতে হয়েছে । তবু মানুষের অভিযান থামেনি । একদিন না একদিন জয় করেছে অজেয়কে । অনেক ব্যর্থতার পর শেষ পর্যন্ত দুঃসাহসী অভিযানে সফল হয়েছে । এমনি এক অভিযানে সফল হয়েছিলো এডমন্ড হিলারি আর তেনজিং নোরগে ১৯৫৩ সালের ২৮ মে । ঐদিন তারা বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেষ্টের চূড়ায় আরোহণ করেছিলেন । এর আগে আর কোনো অভিযাত্রী এভারেস্ট শৃঙ্গ জয় করতে পারেনি । 

  দুঃসাহসী এভারেষ্ট বিজয়ী এডমন্ড হিলারি এর একটি সংক্ষিপ্ত জীবনী । এডমন্ড হিলারি এর জীবনী – Edmund Hillary Biography in Bengali বা এডমন্ড হিলারি এর আত্মজীবনী বা (Edmund Hillary Jivani Bangla. A short biography of Edmund Hillary. Edmund Hillary Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) এডমন্ড হিলারি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

এডমন্ড হিলারি কে ছিলেন ? Who is Edmund Hillary ?

এডমন্ড হিলারির (Edmund Hillary) ছিলেন নিউজিল্যান্ডের একজন পর্বতারোহী এবং অভিযাত্রী। ১৯৫৩ খ্রিষ্টাব্দের ২৯শে মে এডমন্ড হিলারির (Edmund Hillary) ব্রিটিশ অভিযাত্রী দলের অংশ হিসেবে নেপালী পর্বতারোহী শেরপা তেনজিং নোরগের সাথে এভারেস্ট পর্বত শৃঙ্গ আরোহণ করেন।

দুঃসাহসী এভারেষ্ট বিজয়ী এডমন্ড হিলারির জীবনী – Edmund Hillary Biography in Bengali :

নাম (Name) এডমন্ড হিলারির (Edmund Hillary)
জন্ম (Birthday) ২০ জুলাই ১৯১৯ (20th July 1919)
জন্মস্থান (Birthplace) নিউজিল্যান্ড 
অভিভাবক (Parents)/পিতামাতা পার্সিভাল অগস্টাস হিলারি (পিতা)

গার্ট্রুড হিলারি (মাতা)

দাম্পত্য সঙ্গী লুই মেরি রোজ (বি. ১৯৫৩–১৯৭৫)

জিন মালগ্রিউ (বি. ১৯৮৯–২০০৮)

সন্তান
  • পিটার 
  • সারাহ
  • বেলিন্ডা 
মৃত্যু (Death) ১১ জানুয়ারি ২০০৮ (11th January 2008)

এডমন্ড হিলারির জন্ম – Edmund Hillary Birthday :

 স্যার এডমন্ড হিলারি ২০ শে জুলাই ১৯১৯ খ্রীষ্টাব্দে নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করেন । গ্রামাঞ্চলের এক মৌমাছি পালন খামারে এডমন্ড হিলারির (Edmund Hillary) জন্মেছিলেন । 

এডমন্ড হিলারির শৈশবকাল ও শিক্ষাজীবন – Edmund Hillary Childhood and Education Life :

 শহরের অকল্যান্ড গ্রামার স্কুলে তাঁর শিক্ষাজীবন শুরু হয় । সাপ্তাহিক ছুটিতে যখন বাড়ি থাকতেন , তখন এডমন্ড হিলারির (Edmund Hillary) মৌমাছি চাষে বাবাকে সাহায্য করতেন । মৌমাছিদের নিয়ে খেলতে হিলারির ভালোই লাগতো । হিলারির বড়ভাই রেক্স পড়াশুনায় ভালো ছিলেন । না বলে বাবা তাঁকে মৌমাছি পালনের কাজে লাগিয়ে দিয়েছিলেন । হিলারি পড়াশুনায় ভালো ছিলেন বলে হোস্টেলে রেখে এডমন্ড হিলারির (Edmund Hillary) পড়াতেন । 

এডমন্ড হিলারির অভিযান – The Edmund Hillary Expedition :

 হিলারি পরিণত বয়সে হয়েছিলেন বিশ্বের একজন শ্রেষ্ঠ অভিযাত্রী । এডমন্ড হিলারির (Edmund Hillary) সর্বপ্রথম এভারেস্ট গিরিশৃঙ্গ ছাড়াও আরেকটি দুঃসাহসিক অভিযানে অংশ নিয়ে সাফল্য অর্জন করেছিলেন । এডমন্ড হিলারির (Edmund Hillary) সর্বপ্রথম এন্টার্কটিকা মহাদেশের উত্তর – দক্ষিণ মাথা থেকে শুরু করে মেরুবিন্দু পার হয়ে দক্ষিণ প্রান্ত পর্যন্ত পৌঁছেছিলেন । মজার বিষয় হলো দুটো বিশ্ব রেকর্ডের অধিকারী হিলারি ১৬ বছর বয়স পর্যন্ত দেশের বাইরেই কখনো পা রাখেননি । এবং তার আগে কখনো পর্বত চোখেও দেখেননি । 

এডমন্ড হিলারির প্রথম পর্বত দেখা – Edmund Hillary First Seen The Mountain :

 হিলারি ১৬ বছর বয়সে ১৯৩৫ সালে প্রথম পর্বত দেখেন । দক্ষিণ দ্বীপেই মাউন্ট রুমাপে নামে ৯০০০ ফুটের একটি পর্বত ছিলো । আসলে সেটা ছিলো একটা মৃত আগ্নেয়গিরি — খেলার এক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে গিয়ে হিলারি প্রথম এই পর্বতটি দেখেন । 

 পর্বতের ঢালুতে নামতে হয়েছিলো স্কী খেলায় । সেই থ্রিলারের কথা ভুলতে পারেননি হিলারি । ক’দিন পর এডমন্ড হিলারির (Edmund Hillary) আবার গেলেন রুমাপেহু পর্বতে । এরপর থেকে পর্বত যেন এডমন্ড হিলারিরকে (Edmund Hillary) নেশার মতো পেয়ে বসলো । কয়েক বছর পর এডমন্ড হিলারির (Edmund Hillary) এক প্রতিযোগিতায় অংশ নিয়ে ১২ হাজার ফুট উচ্চতা বিশিষ্ট কুক পর্বতে আরোহণ করেন । এই সাফল্য হিলারির জীবনের মোড় ঘুরিয়ে দেয় ।

নিউজিল্যান্ড এর পর্বত জয় :

 এডমন্ড হিলারির (Edmund Hillary) এর নেশা চেপে গেল পর্বত আরোহণের । তারপর থেকে প্রত্যেক সাপ্তাহিক ছুটিতে এডমন্ড হিলারির (Edmund Hillary) তার কোন না কোন বন্ধুকে সঙ্গে নিয়ে বেরিয়ে পড়তেন । শুরু হতো পর্বতারোহণের খেলা । এমনি করে এডমন্ড হিলারির (Edmund Hillary) কয়েক মাসের মধ্যে নিউজিল্যান্ডের যতোগুলো পর্বত ছিলো তার সবগুলো জয় করে ফেললেন ।

এডমন্ড হিলারির কর্মজীবন – Edmund Hillary Work Life :

 এরপর শুরু হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ । হিলারি ব্রিটিশ বিমানবাহিনীতে যোগদান করেন । এডমন্ড হিলারির (Edmund Hillary) এর পোষ্টিং হয় নিউপ্লিমাউথে । সেখানকার বিমানঘাঁটির পাশে মাউন্ট ইগমন্ট নামে একটা পর্বত ছিলো । এডমন্ড হিলারির (Edmund Hillary) প্রতিদিন ঐ পর্বতে এসে পর্বতারোহণের প্রশিক্ষণ নিতে থাকেন । শুধু প্রশিক্ষণ নয় , পর্বতারোহণের উপর যতো বই ছিলো এডমন্ড হিলারির (Edmund Hillary) একে একে সব পড়ে ফেললেন । এমনি করে পড়তে পড়তে বিশ্বের বৃহত্তম ও সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিমালয় পর্বতশৃঙ্গ সম্পর্কেও এডমন্ড হিলারির (Edmund Hillary) জেনে ফেলেন ।

মাউন্ট এভারেস্ট বিজয়ের স্বপ্ন :

 এই পর্বতারোহণে হ্যারি আইরশ নামে এক শিক্ষাগুরু ছিলেন । এরপর এডমন্ড হিলারির (Edmund Hillary) এর আরেকজন খ্যাতনামা পর্বতারোহী সঙ্গী জুটে যায় ; তার নাম জর্জ লোয় । এই জজ লোয় এর সাথে পর্বতারোহণ করার সময় তাদের মনে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট বিজয়ের স্বপ্ন জাগে । তারা দু’জনে একান্তে বসে প্রায়ই এভারেষ্ট বিজয়ের স্বপ্নের কথা আলোচনা করতেন ।

 ১৯৫০ খ্রীষ্টাব্দে হিলারি ইংল্যান্ডে চলে আসেন । সেখানে তিনি পর্বতারোহণ সম্বন্ধে উচ্চতর কঠিন প্রশিক্ষণ নেন । 

[আরও দেখুন, জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali]

এডমন্ড হিলারি এভারেস্ট অভিযাত্রী দলের সদস্য – Edmund Hillary Member of Everest Expedition :

 হিলারি এক সময় খবর পেলেন একটি ব্রিটিশ অভিযাত্রীদল এভারেষ্ট অভিযানে যাওয়ার আয়োজন করছে । ব্রিটিশ পর্বতারোহীদের মধ্যে এরিক শিপটন ছিলেন হিলারির পরিচিত । তাঁকে বলে তিনি এভারেষ্ট অভিযাত্রী দলের সদস্য হিসাবে নিজের নাম লেখাতে সক্ষম হলেন । উল্লেখ্য এই ব্রিটিশ দল ১৯২২ , ১৯২৪ , ১৯৩৬ এবং ১৯৩৮ সালে এভারেস্ট অভিযানে আসেন । তারা ২৮ হাজার ফুট পর্যন্ত উঠতে সক্ষম হয়েছিলেন ৷

এভারেস্ট অভিযানে বের হওয়া :

 ১৯৫১ সালে প্রথম অভিযান শুরু হয় । সে অভিযান ব্যর্থ হয় । ১৯৫৩ সালে আর একটি ব্রিটিশ দল এভারেষ্ট অভিযানে বের হলেন । সেই দলে হিলারি এবং তেনজিং নোরগে স্থান পেলেন দলনেতা লে হান্ট । 

এডমন্ড হিলারির এভারেস্ট জয় – Edmund Hillary On Everest :

 এই দ্বিতীয় অভিযান সফল হয় । এডমন্ড হিলারি প্রথম ২৯ হাজার ২৮ ফুট উচ্চ এভারেষ্ট শৃঙ্গে উঠতে সক্ষম হন । তারপর সর্বোচ্চ এই শৃঙ্গে ওঠেন নেপালী শেরপা তেনজিং নোরগে । এভাবেই পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মানুষের কাছে মাথা নোয়াতে বাধ্য হয় ।

[আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali]

এডমন্ড হিলারির স্যার উপাধি – Edmund Hillary Sir Title :

  রাতারাতি এই খবর বিশ্বব্যাপী প্রচারিত হয়ে যায় । হিলারি এবং নোরগে বিশ্বখ্যাত হয়ে যান । এই বিজয়ের জন্য ইংল্যান্ডের রানী হিলারিকে স্যার উপাধি দেন । তেনজিংকে এই উপাধি থেকে বঞ্চিত করা হয় ।

এডমন্ড হিলারির মৃত্যু – Edmund Hillary Death : 

 তিনি কিছুদিন এই উপমহাদেশের দুই দেশ ভারত ও বাংলাদেশে নিউজিল্যান্ডের হাই কমিশনার ছিলেন । ১১ ই জানুয়ারি ২০০৮ সালে তিনি পরলোক গমন করেন ।

এডমন্ড হিলারির জীবনী – Edmund Hillary Biography in Bengali FAQ :

  1. এডমন্ড হিলারি কে ছিলেন ?

Ans : এডমন্ড হিলারি ছিলেন নিউজিল্যান্ডের একজন পর্বতারোহী এবং অভিযাত্রী ছিলেন ।

  1. এডমন্ড হিলারির জন্ম কবে হয় ?

Ans : এডমন্ড হিলারির জন্ম হয় ২০ জুলাই ১৯১৯ সালে।

  1. এডমন্ড হিলারির পিতার নাম কী ?

Ans : এডমন্ড হিলারির পিতার নাম পার্সিভাল অগস্টাস হিলারি ।

  1. এডমন্ড হিলারির মাতার নাম কী ?

Ans : এডমন্ড হিলারির মাতার নাম গার্ট্রুড হিলারি ।

  1. এডমন্ড হিলারির স্ত্রীর নাম কী ?

Ans : এডমন্ড হিলারির স্ত্রীর নাম লুই মেরি রোজ ল, জিন মালগ্রিউ ।

  1. এডমন্ড হিলারিকে কে স্যার উপাধি দেন ?

Ans : এডমন্ড হিলারিকে কে স্যার উপাধি দেন ইংল্যান্ডের রানী ।

  1. এডমন্ড হিলারির সাথে কে এভারেস্ট জয় করেন ?

Ans : এডমন্ড হিলারির সাথে এভারেস্ট জয় করেন তেনজিং নোরগে ।

  1. এডমন্ড হিলারি কবে মারা যান ?

Ans : এডমন্ড হিলারি মারা যান ১১ জানুয়ারি ২০০৮ সালে ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, মার্কো পোলো এর জীবনী – Marco Polo Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

এডমন্ড হিলারি এর জীবনী – Edmund Hillary Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” এডমন্ড হিলারি এর জীবনী – Edmund Hillary Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এডমন্ড হিলারি এর জীবনী – Edmund Hillary Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই এডমন্ড হিলারি এর জীবনী – Edmund Hillary Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription