রোহিত শর্মা এর জীবনী - Rohit Sharma Biography in Bengali
রোহিত শর্মা এর জীবনী - Rohit Sharma Biography in Bengali

রোহিত শর্মা এর জীবনী

Rohit Sharma Biography in Bengali

রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali : রোহিত শর্মা (Rohit Sharma) একজন ডানহাতি উদ্বোধনী ব্যাটসম্যান এবং মাঝে মাঝে ডানহাতি অফ ব্রেক বোলিং করেন। রোহিত শর্মা (Rohit Sharma) তার ব্যাটিংয়ের আক্রমণাত্মক শৈলীর জন্য ব্যাপকভাবে জনপ্রিয় যেখানে তিনি বোলারের কাছে দায়িত্ব নিতে পছন্দ করেন। রোহিত শর্মা (Rohit Sharma) বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন। ওডিআই ক্রিকেটের এক ইনিংসে (২৬৪ বনাম শ্রীলঙ্কা) ব্যাটসম্যানের সর্বোচ্চ সংখ্যক রান করার রেকর্ডও তার দখলে। রোহিত শর্মা (Rohit Sharma) এর আক্রমণাত্মক ব্যাটিং শৈলীর কারণে, রোহিতকে ‘হিটম্যান’ ডাকনাম দেওয়া হয়েছে।

  ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার রোহিত শর্মা এর একটি সংক্ষিপ্ত জীবনী । রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali বা রোহিত শর্মা এর আত্মজীবনী বা (Rohit Sharma Jivani Bangla. A short biography of Rohit Sharma. Rohit Sharma Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রোহিত শর্মা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রোহিত শর্মা কে ? Who is Rohit Sharma ?

রোহিত শর্মা (Rohit Sharma) মহারাষ্ট্রে জন্মগ্রহণকারী ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ডানহাতি মধ্যমসারির ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে অংশগ্রহণ করছেন এবং মাঝে মাঝে ডান হাতে অফ ব্রেক বোলারের ভূমিকায় অগ্রসর হন। আন্তর্জাতিক ক্রিকেটে ২০ বছর বয়সে অভিষিক্ত হয়ে ফিল্ডিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। এছাড়াও রোহিত শর্মা (Rohit Sharma) নরম মেজাজে চমকপ্রদ ব্যাটিংয়ের মাধ্যমে সকলের নজর কেড়েছেন। 

রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali :

নাম (Name) রোহিত শর্মা (Rohit Sharma)
জন্ম (Birthday) ৩০ এপ্রিল ১৯৮৭ (30 April 1987) 
জন্মস্থান (Birthplace)  নাগরপুর, মহারাষ্ট্র
পিতামাতা (Parents)  পিতা গুরুনাথ শর্মা ও মাতা পুর্ণিমা শর্মা
ডাকনাম হিটম্যান
উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি 
ভূমিকা  ব্যাটসম্যান
সর্বোচ্চ রান ODI -264, T20-118, Test-212
প্রথম আন্তর্জাতিক খেলা ২৩ জুন ২০০৭ (23 June 2007)
জাতীয় দল  ভারত 
আইপিএল দল  মুম্বাই ইন্ডিয়ান্স 

রোহিত শর্মা এর জন্ম ও পরিবার – Rohit Sharma Birthday And Family : 

রোহিত শর্মা (Rohit Sharma) এর জন্ম ৩০ এপ্রিল ১৯৮৭-এ মহারাষ্ট্রের নাগপুরের বনসোদে পূর্ণিমা শর্মা এবং গুরুনাথ শর্মার ঘরে। রোহিতের বাবা একটি ট্রান্সপোর্ট ফার্ম স্টোর হাউসের কেয়ারটেকার হিসেবে কাজ করতেন। রোহিতকে সমর্থন করার জন্য তার বাবার পর্যাপ্ত আর্থিক উপায় ছিল না এবং তাই তাকে তার দাদা-দাদি এবং মামারা বোরিভালিতে বড় করেছেন। রোহিতের বাবা-মা ডোম্বিভলিতে একটি একক কক্ষের বাড়িতে থাকতেন, শুধুমাত্র সপ্তাহান্তে। বিশাল নামে রোহিতের একটি ছোট ভাই আছে। রোহিত শর্মার স্ত্রীর নাম রিতিকা সাজদেহ, এই দম্পতি ২০১৫ সালে বিয়ে করেছিলেন। তাদের একটি সুন্দর কন্যা রয়েছে, তার নাম সামাইরা শর্মা।

রোহিত শর্মা এর কর্মজীবন – Rohit Sharma Work Life : 

২০০৫ সালের মার্চ মাসে, রোহিত দেওধর ট্রফিতে সেন্ট্রাল জোনের বিরুদ্ধে পশ্চিম অঞ্চলের হয়ে লিস্ট এ অভিষেক করেন। একই টুর্নামেন্টে, শর্মা উদয়পুরে উত্তর অঞ্চলের বিরুদ্ধে ১২৩ বলে ১৪২ রানের অপরাজিত ইনিংস করেছিলেন। এটি শর্মাকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আবুধাবিতে ভারত এ প্রতিনিধিত্ব করার সুযোগ দেয়। আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্টের জন্য ৩০ জনের তালিকায় শর্মাকেও রাখা হয়েছিল কিন্তু দলে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিল। জুলাই ২০০৬ সালে ডারউইনে প্রথম-শ্রেণীর ম্যাচে নিউজিল্যান্ড এ-এর বিরুদ্ধে শর্মা তার ভারত A-তে অভিষেক করেন। কয়েক মাস পরে, রোহিত ২০০৬-৭ মৌসুমে তার মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে অভিষেক করেন এবং বিজয়ী মুম্বাই দলের অংশ ছিলেন। শর্মা তার পুরো ঘরোয়া ক্যারিয়ারে মুম্বাইয়ের রঞ্জি ট্রফি দলের অংশ ছিলেন। অজিথ আগরকার অবসর নেওয়ার পর রোহিতকে ২০১৩-১৪ মৌসুমের জন্য মুম্বাইয়ের আগে দলের অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। 

রোহিত শর্মা এর আইপিএল ক্যারিয়ার – Rohit Sharma IPL Career : 

শর্মা এখন পর্যন্ত সবচেয়ে সফল এবং খ্যাতিমান আইপিএল ক্যারিয়ারের একটি ছিল। শর্মা ২০০৮ সালে আইপিএলে আত্মপ্রকাশ করেন। হায়দরাবাদে অবস্থিত ডেকান চার্জার্স ফ্র্যাঞ্চাইজি দ্বারা তিনি চুক্তিবদ্ধ হন। তার চুক্তি তাকে বছরে $৭৫০,০০০ পেয়েছে। যদিও তিনি একজন ব্যাটসম্যান হিসেবে নির্বাচিত হন, তবে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে হ্যাটট্রিক করে বোলার হিসেবেও তার যোগ্যতা প্রমাণ করেছিলেন। রোহিত শর্মা (Rohit Sharma) অভিশেখ নায়ার, হরবজন সিং এবং জেপি ডুমিনিকে আউট করে তার প্রথম হ্যাটট্রিক করেন। পরবর্তী আইপিএল নিলামে, শর্মাকে মুম্বাই ইন্ডিয়ান্স ২ মিলিয়ন ডলারে কিনেছিল। তখন থেকেই তিনি মুম্বাই ফ্র্যাঞ্চাইজির সাথে আছেন। শর্মা ব্যক্তিগতভাবে ৪০০০-এর বেশি রান করেছেন এবং বিরাট কোহলি এবং সুরেশ রায়নার পরে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

রোহিত শর্মা আন্তর্জাতিক ক্যারিয়ার – Rohit Sharma International Career : 

রোহিত ২৩ জুন ২০০৭ তারিখে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে একটি একদিনের ম্যাচে ভারতের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়। তিনি সাত নম্বরে ব্যাট করতেন এবং ভারতের নয় উইকেটের জয়ে ব্যাট করার সুযোগ পাননি। এর পরে শর্মা মাঝে মাঝে দল থেকে বাদ পড়লেও শেষ পর্যন্ত প্রতিবারই ফিরে আসেন। শর্মা একটি বিপর্যয়পূর্ণ ২০১২ ছিল যখন তিনি পুরো ক্যালেন্ডার বছরে মাত্র ১৬৮ রান করেছিলেন। শর্মা ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিখর ধাওয়ানের সাথে ভারতীয় ইনিংস শুরু করেছিলেন এবং জুয়াটি একটি বিশাল সাফল্যে পরিণত হয়েছিল। শিখর ধাওয়ানের সাথে রোহিত শর্মার উদ্বোধনী জুটি সৌরভ গাঙ্গুলি এবং শচীন টেন্ডুলকারের পরে ভারতের জন্য দ্বিতীয় সফল ওপেনিং জুটি। রোহিতও ৩ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলির সঙ্গে জুটিতে ভালো খেলেন। ওয়ানডেতে কোহলি-রোহিত জুটির গড় ৬৫-এর বেশি। ১৩ নভেম্বর ২০১৪-এ, শর্মা এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর নথিভুক্ত করেন। কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৭৩ডেলিভারিতে তিনি ২৬৪ রান করেন। শর্মা আইসিসি বিশ্বকাপ ২০১৯-এ সর্বাধিক সংখ্যক রান করার জন্য গোল্ডেন ব্যাট পুরস্কারের প্রাপক ছিলেন।

রোহিত শর্মা এর টেস্ট ক্যারিয়ার – Rohit Sharma Test Career : 

রোহিতকে কখনোই টেস্ট ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয়নি। ২০১৩ সালের নভেম্বরে রোহিতের টেস্ট অভিষেক হয়েছিল। শচীন টেন্ডুলকার অবসর নেওয়ার সময় এটি একই সিরিজ ছিল। কলকাতার ইডেন গার্ডেনে টেস্ট অভিষেক হয় শর্মার। অভিষেক ম্যাচে তিনি ১৭৭ রান করেন। এটি ছিল অভিষেকের দ্বিতীয় সেরা স্কোর একজন ভারতীয় মাত্র শিখর ধাওয়ানের ১৮৭ রান। পরের ম্যাচেই তিনি আরেকটি সেঞ্চুরি করেন। তবে পারফরম্যান্সে অসঙ্গতির কারণে টেস্ট দল থেকে বাদ পড়েন শর্মা। শর্মা অবশ্য ২০১৮ অস্ট্রেলিয়া সফরের জন্য নির্বাচিত হন। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ের জন্য তিনি প্রথম ভারতীয় দলের অংশ হয়েছিলেন। এছাড়াও দেখুন – রোহিত শর্মার মোট সম্পদ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্যারিয়ার শর্মা ২০০৭ সালের আইসিসি বিশ্ব টি-টোয়েন্টিতে ভারতের হয়ে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে আত্মপ্রকাশ করেছিলেন এবং বিশ্বকাপ জয়ী ভারতীয় জাতীয় দলের একজন অংশ ছিলেন। অক্টোবর -এ ভারতের বিরুদ্ধে রান করে শর্মা আন্তর্জাতিক মঞ্চে তিনটি ফরম্যাটেই সেঞ্চুরি করা দ্বিতীয় ক্রিকেটার হন। 8 জুলাই 2018-এ, শর্মা বিরাট কোহলির পরে দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হয়ে ওঠেন, এবং বিশ্বব্যাপী পঞ্চম টুয়েন্টি২০ আন্তর্জাতিকে ২০০০ রান করেন। 

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali]

রোহিত শর্মা এর অধিনায়কত্ব : 

বিরাট কোহলি ধোনির অধিনায়কত্ব ত্যাগে অধিনায়কের ভূমিকা গ্রহণ করার সাথে সাথে সীমিত ওভারের ক্রিকেটে রোহিতকে ভারতের সহ-অধিনায়ক মনোনীত করা হয়েছিল। ২০১৭ সালের ডিসেম্বরে শর্মাকে ভারতীয় দলের অধিনায়ক মনোনীত করা হয়েছিল যখন ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল। দলটি ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে। নিদাহাস ট্রফিতেও ভারতকে জয় এনে দিয়েছেন রোহিত। 

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

আইপিএল দল এ অধিনায়ক রোহিত শর্মা : 

শর্মাকে সালে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক করা হয়েছিল এবং প্রথম ম্যাচেই তার দলকে আইপিএল শিরোপা জিতেছিল।২০০৯ সাল পর্যন্ত, শর্মা ২০১৩, ২০১৫, ২০১৭ এবং সালে টুর্নামেন্ট জিতে তার বেল্টের অধীনে ৪ টি আইপিএল শিরোপা রয়েছে। এছাড়াও তিনি ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি প্রতিযোগিতা জিতে মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিয়েছিলেন। 

রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali FAQ :

  1. রোহিত শর্মা কে ?

Ans: রোহিত শর্মা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রোহিত শর্মা এর জন্ম কোথায় হয় ?

Ans: রোহিত শর্মা এর জন্ম হয় নাগরপুর, মহারাষ্ট্র।

  1. রোহিত শর্মা এর জন্ম কবে হয় ?

Ans: রোহিত শর্মা এর জন্ম হয় ৩০ এপ্রিল ১৯৮৭ সালে ।

  1. রোহিত শর্মা কবে জন্মগ্রহণ করেন ?

Ans: রোহিত শর্মা ৩০ এপ্রিল ১৯৮৭ সালে জন্মগ্রহণ করেন ।

  1. রোহিত শর্মা এর পিতার নাম কী ?

Ans: রোহিত শর্মা এর পিতার নাম গুরুদাস শর্মা ।

  1. রোহিত শর্মা এর মাতার নাম কী ?

Ans: রোহিত শর্মা এর মাতার নাম পুর্ণিমা শর্মা ।

  1. রোহিত শর্মা কোন আইপিএল দল এর অধিনায়ক ?

Ans: রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল দল এর অধিনায়ক ।

  1. রোহিত শর্মা এর স্ত্রীর নাম কী ?

Ans: রোহিত শর্মা এর স্ত্রীর নাম ঋত্বিকা ।

  1. রোহিত শর্মা এর সর্বোচ্চ রান কতো?

Ans: রোহিত শর্মা এর সর্বোচ্চ রান ODI -264, T20-118, Test-212 ।

  1. রোহিত শর্মা কবে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন?

Ans: রোহিত শর্মা 23 জুন 2007 প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন।

[আরও দেখুন, বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রোহিত শর্মা এর জীবনী – Rohit Sharma Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription