অখিলেশ যাদব এর জীবনী - Akhilesh Yadav Biography in Bengali
অখিলেশ যাদব এর জীবনী - Akhilesh Yadav Biography in Bengali

অখিলেশ যাদব এর জীবনী

Akhilesh Yadav Biography in Bengali

অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali : বন্ধুরা, আপনি যদি ভারতের রাজনীতিতে একটুও আগ্রহী হন, তাহলে অখিলেশ যাদব (Akhilesh Yadav) নাম নিশ্চয়ই বহুবার শুনে থাকবেন।  কারণ অখিলেশ যাদব (Akhilesh Yadav) উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন এবং এর আগেও তিনি টানা তিনবার সাংসদ হয়েছেন।  অখিলেশ যাদব (Akhilesh Yadav) সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা শ্রী মুলায়ম সিং যাদবের কাছ থেকে 2012 সালে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের কমান্ড নেন এবং উত্তরপ্রদেশের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

  ভারতীয় রাজনীতিবিদ এবং সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali বা অখিলেশ যাদব এর আত্মজীবনী বা (Akhilesh Yadav Jivani Bangla. A short biography of Akhilesh Yadav. Akhilesh Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অখিলেশ যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অখিলেশ যাদব কে ? Who is Akhilesh Yadav ?

অখিলেশ যাদব (Akhilesh Yadav) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং সমাজবাদী পার্টির সভাপতি যিনি ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত উত্তর প্রদেশের ২১ তম মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ১৫ মার্চ ২০১২তে ৩৮ বছর বয়সে দায়িত্ব গ্রহণের পরে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) কনিষ্ঠতম ব্যক্তি হিসাবে এই পদে অধিষ্ঠিত হন। যাদব ২০১৯ সালে ১৭ তম লোকসভায় আজমগড়ের সংসদ সদস্য নির্বাচিত হন। রাজনীতিতে তাঁর প্রথম উল্লেখযোগ্য সাফল্য ২০০০ সালে কান্নুজ আসনের লোকসভার সদস্য নির্বাচিত হওয়া । অখিলেশ যাদব (Akhilesh Yadav) প্রবীণ রাজনীতিবিদ মুলায়ম সিং যাদবের পুত্র, যিনি ছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা-পৃষ্ঠপোষক। অখিলেশ যাদব (Akhilesh Yadav) ভারত সরকারে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন এবং উত্তরপ্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী ছিলেন।

অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali :

নাম (Name) অখিলেশ যাদব (Akhilesh Yadav)
জন্ম (Birthday) ১ জুলাই ১৯৭৩ (1st July 1973)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
পিতামাতা (Parents) মুলায়ম সিং যাদব, মালতি দেবী
রাজনৈতিক দল সমাজবাদী পার্টি
দাম্পত্য সঙ্গী ডিম্পল যাদব
জাতীয়তা ভারতীয়
জীবিকা রাজনীতিবিদ
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ২০১২ – ২০১৭

অখিলেশ যাদব এর জন্ম, পরিবার ও শিক্ষা – Akhilesh Yadav Birthday, Family And Education : 

অখিলেশ যাদব (Akhilesh Yadav) জন্ম 01 জুলাই 1973 সালে উত্তরপ্রদেশের ইটাওয়া জেলায় সাইফাইতে। অখিলেশ যাদব (Akhilesh Yadav) সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদবের প্রথম স্ত্রী মালতী দেবীর ছেলে। তার সৎ মায়ের নাম সাধনা গুপ্তা এবং প্রতীক যাদব তার সৎ ভাই।  অখিলেশ যাদব তার প্রাথমিক শিক্ষা রাজস্থানের ধোলপুর মিলিটারি স্কুল থেকে করেন। এরপর অখিলেশ যাদব সিভিল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং পরিবেশগত প্রকৌশলে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে অস্ট্রেলিয়ার মাইসোর বিশ্ববিদ্যালয় এবং সিডনি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

শিক্ষাজীবন শেষ করে রাজনৈতিক জগতে প্রবেশ করেন অখিলেশ। অখিলেশ যাদব (Akhilesh Yadav) 24 নভেম্বর 1999-এ ডিম্পল যাদবকে বিয়ে করেন। অদিতি যাদব ও টিনা যাদব নামে তাদের দুই মেয়ে রয়েছে। তার ছেলের নাম অর্জুন যাদব। তার পুরো পরিবার এখন লখনউতে থাকে।  উত্তরপ্রদেশে তার বেশ নাম আছে। কিছুকাল আগে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীও ছিলেন, পুরো পাঁচ বছর উত্তরপ্রদেশে অখিলেশ যাদব (Akhilesh Yadav) সরকার অক্ষত ছিল। অখিলেশ যাদব একজন শিক্ষিত নেতা, যার বোঝার মাধ্যমে তিনি রাজনীতিতে নিজের জায়গা তৈরি করেছিলেন। বর্তমানে, অখিলেশ যাদব উত্তরপ্রদেশ রাজ্যের একটি জেলার সাংসদ এবং সমাজবাদী পার্টির সভাপতি।

অখিলেশ যাদব এর রাজনৈতিক জীবন – Akhilesh Yadav Politics Life : 

অখিলেশ যাদব (Akhilesh Yadav) প্রথমত, 2000 সালে উপনির্বাচনে কনৌজ 13 তম লোকসভা কেন্দ্রের সদস্য হিসাবে নির্বাচিত হন। এখান থেকেই তার রাজনৈতিক জীবন শুরু হয়। এর পরে, 2004 সালে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) 14 তম লোকসভা নির্বাচনে জয়ী হন।  2009 সালে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) সাধারণ নির্বাচনে তৃতীয় মেয়াদে 15 তম লোকসভার সদস্য নির্বাচিত হন।  10 মার্চ 2012-এ, অখিলেশ যাদব (Akhilesh Yadav) সমাজবাদী পার্টির নেতা ঘোষণা করা হয় এবং 15 মার্চ 2012-এ, অখিলেশ যাদব (Akhilesh Yadav) উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।

অখিলেশ যাদব (Akhilesh Yadav) টানা পাঁচ বছর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকার পর, 2017 সালের বিধানসভা নির্বাচনে তাঁর দলকে প্রতিটি সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। এর পরে, 2019 সালে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) আজমগড় লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং নিজের জয় নথিভুক্ত করেছিলেন। এখন, ২০২২ সালে একবার ইউপিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে।  উত্তরপ্রদেশে কাকে মুখ্যমন্ত্রী দেবে দল, তা নির্বাচনের ফল প্রকাশের পরই ঠিক হবে।

অখিলেশ যাদব এর মুখ্যমন্ত্রী হিসেবে করা কাজ – Akhilesh Yadav Works : 

2012 সালের মার্চ মাসে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) 228 ভোটে বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে উত্তর প্রদেশের 33তম মুখ্যমন্ত্রী হন। অখিলেশ যাদব (Akhilesh Yadav) তার আমলে আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়ে তৈরি করেছিলেন, যা ভারতের আধুনিক এক্সপ্রেসওয়ে। অখিলেশ যাদব (Akhilesh Yadav) উত্তরপ্রদেশে ইউপি 100 পুলিশ পরিষেবা এবং 108 অ্যাম্বুলেন্স বিনামূল্যে পরিষেবা শুরু করেছিলেন।  এ ছাড়া অখিলেশ যাদব (Akhilesh Yadav) তার আমলে লখনউ মেট্রো রেল, লখনউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ইত্যাদি নির্মাণ করেন।

অখিলেশ যাদব এর কিছু তথ্য – Facts about Akhilesh Yadav :

অখিলেশ যাদব (Akhilesh Yadav) জীবন সম্পর্কিত কিছু আকর্ষণীয় তথ্য নিম্নরূপ:

 অখিলেশ যাদব খেলাধুলা খুব পছন্দ করেন। অখিলেশ যাদব (Akhilesh Yadav) ক্রিকেট ও ফুটবল খেলতে ভালোবাসেন।

 সিডনি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় অখিলেশ যাদব (Akhilesh Yadav) সঙ্গীতে আগ্রহী হয়ে ওঠেন এবং গান এন রোজেস, ব্রায়ান অ্যাডামস এবং মেটালিকার গান পছন্দ করতেন।

 রাজনীতির বিষয় নিয়ে কথা বললে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) প্রধান প্রতিদ্বন্দ্বী আগে মায়াবতী এবং এখন ভারতীয় জনতা পার্টি।

 প্রিয় নেতার কথা বলতে গেলে তার নাম রাম মনোহর লোহিয়া।

 অখিলেশ যাদব (Akhilesh Yadav) একজন সমাজতান্ত্রিক বিশেষজ্ঞ যিনি সমাজে ঘটমান সামাজিক সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে পারেন।

 2000 সালে, 27 বছর বয়সে, তিনি কনৌজের 13 তম লোকসভা নির্বাচনে জয়ী হয়ে লোকসভার সদস্য হন।

 38 বছর বয়সে, অখিলেশ যাদব উত্তর প্রদেশের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

অখিলেশ যাদব এর বিবাদ – Akhilesh Yadav Controversy : 

তবে রাজনীতিতে বিতর্ক চলে।  তবে এখানে আমরা অখিলেশ জি সম্পর্কিত কিছু বিতর্কের তথ্য দিতে যাচ্ছি, যার কারণে অখিলেশ যাদব (Akhilesh Yadav) বহুবার শিরোনাম হয়েছেন।

 2013 সালে, অখিলেশ যাদব আইএএস অফিসার দুর্গা শক্তি নাগপালকে সাসপেন্ড করার কারণে বিতর্কে পড়েছিলেন।

 2013 সালে সংঘটিত মুজাফফরনগর দাঙ্গার সময় 43 জন প্রাণ হারিয়েছিলেন।  এই দাঙ্গার কারণে এসপি সরকার এবং অখিলেশ যাদব (Akhilesh Yadav) (মুখ্যমন্ত্রী) অনেক ক্ষতি করতে হয়েছিল।

 2014 সালে, বলিউড সিনেমা “পিকে” এর একটি নকল কপি ডাউনলোড এবং দেখার জন্য তার বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল।

 2016 সালে, অখিলেশ মিডিয়াতে অবমাননাকর মন্তব্য করার পরে কড়া সমালোচনার সম্মুখীন হন যখন তাকে কাইরানা ইস্যুতে মিডিয়া প্রশ্ন করেছিল।

 2016-2017 সালে, অখিলেশ যাদব (Akhilesh Yadav) এবং তার বাবা মুলায়ম সিং যাদবের মধ্যে ঝগড়া নিয়ে আলোচনা হয়েছিল এবং সমাজবাদী পার্টির একটি অনুষ্ঠানে মঞ্চে মুলায়ম সিং জির হাত দিয়ে অখিলেশ যাদব জির মাইক ফিল্টার করার ভিডিওটিও খুব ভাইরাল হয়েছিল। .  তবে বাবা-ছেলের মধ্যে এখন আর তেমন বিরোধ নেই।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali]

অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali FAQ :

  1. অখিলেশ যাদব কে ?

Ans: অখিলেশ যাদব সমাজবাদী পার্টির নেতা ।

  1. অখিলেশ যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: অখিলেশ যাদব এর জন্ম হয় উত্তর প্রদেশে ।

  1. অখিলেশ যাদব এর পিতার নাম কী ?

Ans: অখিলেশ যাদব এর পিতার নাম মুলায়ম সিং যাদব ।

  1. অখিলেশ যাদব এর জন্ম কবে হয় ?

Ans: অখিলেশ যাদব এর জন্ম হয় ১ জুলাই ১৯৭৩ সালে ।

  1. অখিলেশ যাদব কবে জন্মগ্রহণ করেন ?

Ans: অখিলেশ যাদব ১ জুলাই ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন ।

  1. অখিলেশ যাদব এর দলের নাম কী ?

Ans: অখিলেশ যাদব এর দলের নাম সমাজবাদী পার্টি ।

  1. অখিলেশ যাদব কত সালে মুখ্যমন্ত্রী হোন ?

Ans: অখিলেশ যাদব মুখ্যমন্ত্রী হোন ২০১২ সালে ।

  1. অখিলেশ যাদব এর মাতার নাম কী ?

Ans: অখিলেশ যাদব এর মাতার নাম মালতি দেবী ।

  1. অখিলেশ যাদব এর স্ত্রীর নাম কী ?

Ans: অখিলেশ যাদব এর স্ত্রীর নাম ডিম্পল যাদব ।

  1. অখিলেশ যাদব উত্তর প্রদেশের কততম মুখ্যমন্ত্রী ছিলেন ?

Ans: অখিলেশ যাদব উত্তর প্রদেশের ২৩ তম মুখ্যমন্ত্রী ছিলেন ।

[আরও দেখুন, শুভেন্দু অধিকারী এর জীবনী – Suvendu Adhikari Biography in Bengali

আরও দেখুন, মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali

আরও দেখুন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Abhishek Banerjee Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অখিলেশ যাদব এর জীবনী – Akhilesh Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription