মুকুল রায় এর জীবনী - Mukul Roy Biography in Bengali
মুকুল রায় এর জীবনী - Mukul Roy Biography in Bengali

মুকুল রায় এর জীবনী 

Mukul Roy Biography in Bengali

মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali : শুক্রবার ‘ঘর ওয়াপসি’ করতে গিয়ে ভারতীয় জনতা পার্টি ছেড়ে টিএমসিতে যোগ দেন মুকুল রায় (Mukul Roy)। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায় পুত্র শুভ্রাংশু রায়ের সাথে তৃণমূলে যোগ দেন।  2017 সালের নভেম্বরে, মুকুল রায় (Mukul Roy), যিনি টিএমসি থেকে বিজেপিতে চলে এসেছিলেন, মাত্র 4 বছরের মধ্যে জাফরান দলের সাথে তার মোহ হারিয়েছিলেন।

  বিখ্যাত ভারতীয় রাজনীতিবিদ মুকুল রায় এর একটি সংক্ষিপ্ত জীবনী । মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali বা মুকুল রায় এর আত্মজীবনী বা (Mukul Roy Jivani Bangla. A short biography of Mukul Roy. Mukul Roy Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মুকুল রায় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মুকুল রায় কে ? Who is Mukul Roy ?

মুকুল রায় (Mukul Roy) একজন ভারতীয় রাজনীতিবিদ। তিনি ২০১৭ সাল অব্দি ভারতীয় সংসদের রাজ্যসভার এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সদস্য ছিলেন । মুকুল রায় (Mukul Roy) ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত ভারতীয় প্রজাতন্ত্রের রেলমন্ত্রীও ছিলেন। মুকুল রায় (Mukul Roy) ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ভারতীয় জনতা পার্টিতে জাতীয় সহ-সভাপতি ছিলেন। বর্তমানে মুকুল রায় (Mukul Roy) সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের একজন নেতা।

মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali :

নাম (Name) মুকুল রায় (Mukul Roy)
জন্ম (Birthday) ১৭ এপ্রিল ১৯৫৪ (17th April 1954)
জন্মস্থান (Birthplace) কাচড়াপারা, কলকাতা, ভারত
পিতামাতা (Parents) যুগল নাথ রায় (বাবা),

রেখা রায় (মা)

পেশা রাজনীতি
রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেস
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী কৃষ্ণা রায়
সন্তান দেবাংশু রায়

মুকুল রায় এর জন্ম – Mukul Roy Birthday : 

মুকুল রায় (Mukul Roy) 17 এপ্রিল 1954 সালে পশ্চিমবঙ্গের কাঁচরাপাড়ে (কলকাতায়) জন্মগ্রহণ করেন। মুকুল রায় (Mukul Roy) এর পিতার নাম স্বর্গীয় শ্রী যুগল নাথ রায় এবং মাতার নাম স্বর্গীয় শ্রীমতি রেখা রায়। তিনি হিন্দু বাঙালি পরিবার থেকে এসেছেন।

মুকুল রায় এর শিক্ষা – Mukul Roy Education : 

মুকুল রায় (Mukul Roy) কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি করেছেন। এবং তিনি মাধুরী কামরাজ বিশ্ববিদ্যালয় থেকে 2006 সালে লোক প্রশাসনে এমএ ডিগ্রি অর্জন করেন।

মুকুল রায় এর স্ত্রী – Mukul Roy Wife : 

মুকুল রায় (Mukul Roy) এর স্ত্রীর নাম কৃষ্ণা রায় ।

মুকুল রায় এর সন্তান – Mukul Roy Children : 

মুকুল রায় (Mukul Roy) ছেলের নাম শুভ্রাংশু রায়।  এবং তিনি ভারতীয় জনতা পার্টির একজন নেতাও। তিনি পশ্চিমবঙ্গের বিধানসভার সদস্য।

মুকুল রায় এর রাজনীতি ক্যরিয়ার – Mukul Roy Political Career : 

মুকুল রায় (Mukul Roy) ভারতীয় জাতীয় কংগ্রেস (INC) দলের সাথে তার রাজনৈতিক অভিষেক করেছিলেন। তারপর যুব কংগ্রেসের নেতা হন।

 তৃণমূল কংগ্রেস (টিএমসি) দলের প্রতিষ্ঠাতা সদস্যের নেতাদের মধ্যে প্রথম তালিকায় মুকুল রায় (Mukul Roy) নামও এসেছে। 2006 সালে মুকুল রায়কেও দলের সেক্রেটারি করা হয়।

 মুকুল রায় (Mukul Roy) 2006 সালে রাজ্যসভার সদস্য হন এবং 2012 সাল পর্যন্ত অফিসে ছিলেন।  ইউপিএ-র দ্বিতীয় সরকার গঠিত হলে মুকুল রায়কে নৌপরিবহন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়। এরপর মুকুল রায় (Mukul Roy) রেলমন্ত্রীও হন।

 মুকুল রায় (Mukul Roy) 25 সেপ্টেম্বর 2017-এ তৃণমূল কংগ্রেস থেকে পদত্যাগ করেন। কয়েক ঘন্টা পরে, একজন টিএমসি নেতা একটি বিবৃতি দিয়েছেন যে তাকে ইতিমধ্যেই ছয় বছরের জন্য দল থেকে বহিষ্কার করা হয়েছে। এর পরে মুকুল রায় (Mukul Roy) 11 অক্টোবর 2017-এ রাজ্যসভা থেকেও পদত্যাগ করেন।

 মুকুল রায় (Mukul Roy) 3 নভেম্বর 2017-এ ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দেন। আর তখন থেকেই মুকুল রায় (Mukul Roy) বিজেপির নেতা।  আর এখন তিনি বিজেপির জাতীয় উপ-সম্পাদক।

[আরও দেখুন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Abhishek Banerjee Biography in Bengali]

মুকুল রায় এখন খবর – Mukul Roy Letest News : 

মুকুল রায় (Mukul Roy) দুঁদে রাজনীতিবিদ। বঙ্গ রাজনীতির অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব। কিন্তু, কিছুদিন ধরেই সেভাবে কোনও বড় রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে দেখা যাচ্ছে না মুকুল রায়কে। অনুগামীদের প্রশ্ন, এখন কেমন আছেন তিনি? এই প্রশ্নের জবাবে তাঁর ছেলে শুভ্রাংশু জানালেন, শরীর ভালো নেই বাবার। গত বছর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে পৌষমেলায় যান মুকুল রায়। সেই সময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছিলেন, “আগামী পুরভোটে BJP বিপুল ভোটে জিতবে”। এরপরেই আলোড়ন তৈরি হয়। সেই সময় শুভ্রাংশু জানিয়েছিলেন, মুকুল রায় অসুস্থ।

 এখন কেমন আছেন মুকুল রায় (Mukul Roy)? এই প্রশ্নের জবাবে শুক্রবার মুকুল রায়ের ছেলে শুভ্রাংশু এই সময় ডিজিটাল-কে বলেন, “বাবা অত্যন্ত অসুস্থ। হয়ত সামনে থেকে তাঁকে দেখে সুস্থ মনে হতে পারে, কিন্তু তাঁর সঙ্গে কথা বললে বোঝা যাবে শরীরটা আদতে খারাপ। সুগার লেভেল হাই। একইসঙ্গে আনুষঙ্গিক সমস্যাও বাড়ছে দিন দিন।” এখানেই শেষ নয়, শুভ্রাংশু জানান, ওষুধ বা খাবার খেতে চাইছেন না মুকুল রায়, যা “বড় সমস্যা”। অসুস্থ মুকুল রাায়কে সেভাবে রাজনীতির ময়দানে দেখা যাচ্ছে না। পুরভোটের প্রচারেও এখনও পর্যন্ত আগের মতো সক্রিয় ভূমিকায় দেখা যায়নি তাঁকে। সেক্ষেত্রে মুকুল রায় (Mukul Roy) কি বাড়ি থেকে আদৌ বার হচ্ছেন? শুভ্রাংশু বলেন, “বাবা কলকাতা রোজ যাচ্ছেন। সল্টলেকে যাচ্ছেন, সেখানে কিছুক্ষণ থাকছেন। কিন্তু, পরক্ষণেই আবার বলছেন কাঁচরাপাড়া যাব, চলেও আসছেন।” উল্লেখ্য, কিছুদিন আগে বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলও জানিয়েছিলেন, মুকুল রায় (Mukul Roy) এর শারীরিক অবস্থা ভালো নয়।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali]

মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali FAQ :

  1. মুকুল রায় কে ?

Ans: মুকুল রায় একজন রাজনেতা ।

  1. মুকুল রায় এর জন্ম কোথায় হয় ?

Ans: মুকুল রায় এর জন্ম হয় কাচড়াপাড়া, কলকাতায়।

  1. মুকুল রায় এর জন্ম কবে হয় ?

Ans: মুকুল রায় এর জন্ম ১৭ এপ্রিল ১৯৫৪ সালে ।

  1. মুকুল রায় এর পিতার নাম কী ?

Ans: মুকুল রায় এর পিতার নাম যুগল নাথ রায় ।

  1. মুকুল রায় এর মাতার নাম কী ?

Ans: মুকুল রায় এর মাতার নাম কৃষ্ণা রায় ।

  1. মুকুল রায় এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: মুকুল রায় এর রাজনৈতিক দলের নাম তৃণমূল কংগ্রেস ।

  1. মুকুল রায় এর ছেলের নাম কী ?

Ans: মুকুল রায় এর ছেলের নাম দেবাংশু রায় ।

  1. মুকুল রায় এর স্ত্রীর নাম কী ?

Ans: মুকুল রায় এর স্ত্রীর নাম রেখা রায় ।

[আরও দেখুন, সায়নী ঘোষ এর জীবনী – Saayoni Ghosh Biography in Bengali

আরও দেখুন, মদন মিত্র এর জীবনী – Madan Mitra Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মুকুল রায় এর জীবনী – Mukul Roy Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।