লাল কৃষ্ণ আদভানি এর জীবনী - Lal Krishna Advani Biography in Bengali
লাল কৃষ্ণ আদভানি এর জীবনী - Lal Krishna Advani Biography in Bengali

লাল কৃষ্ণ আদভানি এর জীবনী

Lal Krishna Advani Biography in Bengali

লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali : লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন সুপরিচিত এবং সুপরিচিত মুখ। আমরা অটল বিহারী বাজপেয়ী এবং এলকে আদবানি বা লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) ছাড়া ভারতীয় জনতা পার্টির কথা ভাবতে পারি না। প্রথমত, এই দুই ব্যক্তি ভারতীয় জনতা পার্টির ভিত্তি স্থাপনে বিশেষ অবদান রেখেছেন। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) 1951 সাল থেকে ভারতীয় জনতা পার্টিতে একজন সক্রিয় রাজনীতিকের ভূমিকা পালন করছেন।

  একজন ভারতীয় রাজনীতিবিদ লাল কৃষ্ণ আদভানি এর একটি সংক্ষিপ্ত জীবনী । লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali বা লাল কৃষ্ণ আদভানি এর আত্মজীবনী বা (Lal Krishna Advani Jivani Bangla. A short biography of Lal Krishna Advani. Lal Krishna Advani Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) লাল কৃষ্ণ আদভানি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

লাল কৃষ্ণ আদভানি কে ? Who is Lal Krishna Advani ?

লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত অটল বিহারী বাজপেয়ীর অধীনে ভারতের সপ্তম উপ-প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। আদভানি ভারতীয় জনতা পার্টির অন্যতম সহ-প্রতিষ্ঠাতা এবং প্রবীণ নেতা। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) হিন্দু জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের দীর্ঘদিনের সদস্য। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) দশম লোকসভা এবং ১৪ তম লোকসভায় বিরোধী দলের নেতা ছিলেন । ২০০৯ সালের সাধারণ নির্বাচনে লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) জাতীয় গণতান্ত্রিক জোটের প্রধানমন্ত্রীর প্রার্থী ছিলেন।

লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali :

নাম (Name) লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani)
জন্ম (Birthday) ৮ নভেম্বর ১৯২৭ (8th November 1927)
জন্মস্থান (Birthplace) করাচি, ব্রিটিশ ভারত
পিতামাতা (Parents) কিশানচাঁদ আদভানি, জ্ঞানী দেবী
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি 
দাম্পত্য সঙ্গী কমলা দেবী
পুরস্কার পদ্মবিভূষণ (২০১৫)
ভারতের ডেপুটি প্রধানমন্ত্রী ২০০২ – ২০০৪

লাল কৃষ্ণ আদভানি এর জন্ম ও পরিবার – Lal Krishna Advani Birthday and Family : 

এল কে আদভানি বা লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) করাচির একটি সিন্ধি পরিবারে 8 নভেম্বর 1927 সালে জন্মগ্রহণ করেন। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) এর বাবা ছিলেন একজন ব্যবসায়ী। তাঁর পিতার নাম শ্রী কিশানচাঁদ আডবাণী এবং মাতার নাম শ্রীমতি জ্ঞানী দেবী। এই পরিবারটি ভারতের করাচি প্রদেশে (যা এখন পাকিস্তানে) বড় হয়েছে। করাচিতে বসবাসের পর, এই পরিবার পাকিস্তান থেকে মুম্বাই (ভারত) আসেন এবং ভারত-পাকিস্তান বিভাজনে বসতি স্থাপন করেন।

লাল কৃষ্ণ আদভানি এর শিক্ষাজীবন – Lal Krishna Advani Education Life : 

লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) করাচির সেন্ট প্যাট্রিক হাই স্কুল থেকে স্কুলে পড়াশোনা করেন। এরপর যোগ দেন হায়দরাবাদের কে.  ডি জি  কলেজ থেকে পড়াশোনা শেষ করেন। পাকিস্তান থেকে ভারতে এসে তিনি বম্বে বিশ্ববিদ্যালয়ের সরকারি আইন কলেজ থেকে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেন।

লাল কৃষ্ণ আদভানি এর বিবাহ জীবন – Lal Krishna Advani Marriage Life : 

1965 সালের ফেব্রুয়ারিতে, লাল কৃষ্ণ কমলা দেবীকে বিয়ে করেছিলেন। এই দম্পতির দুটি সন্তান ছিল। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) এর ছেলের নাম জয়ন্ত আদবানি এবং মেয়ের নাম প্রতিভা আদবানি। টিভি সিরিয়ালের প্রযোজক হওয়ার পাশাপাশি প্রতিভা আদবানি তার বাবার রাজনৈতিক কর্মকাণ্ডে একজন সহকারীও। মিঃ আদবানির স্ত্রী 2016 সালের এপ্রিলে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

লাল কৃষ্ণ আদভানি এর রাজনৈতিক ক্যারিয়ার – Lal Krishna Advani Political Career : 

এল কে আদবানি বা লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) 1942 সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর স্বেচ্ছাসেবক হিসাবে তার রাজনৈতিক যাত্রা শুরু করেন।  আরএসএস  এটি একটি হিন্দু সংগঠন।  LK আদবানিই বা লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) প্রথম করাচিতে আরএসএস-এ যোগদান করেন।  লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) হয়ে ওঠেন আরএসএস-এর প্রচারক।  আরএসএস-কে তার সেবা প্রদান করছেন তিনি এর অনেক শাখা প্রতিষ্ঠা করেছেন  তারপর ভারত-পাকিস্তান বিভক্তির পর ভারতে আসার পর তাকে রাজস্থানের মৎস্য আলওয়ারে পাঠানো হয়।  1952 সাল পর্যন্ত আলওয়ারে কাজ করার পর, লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) রাজস্থানের ভরতপুর, কোটা, বুন্দি, ঝালাওয়ার জেলায় কাজ করেন।

লাল কৃষ্ণ আদভানি এর ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা : 

1951 সালে শ্যাম প্রসাদ মুখার্জি আরএসে যোগ দেন। একত্রে ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা করেন। আরএসএস  এল কে আদবাণীর সদস্য হওয়ায় জনসংঘে যোগ দেন। তিনি রাজস্থানে জনসংঘের শ্রী এস এস ভান্ডারীর সেক্রেটারি নিযুক্ত হন। এল কে আদবানি তিনি একজন অত্যন্ত দক্ষ রাজনীতিবিদ ছিলেন। তাঁর দক্ষ নেতৃত্বের জন্য শীঘ্রই তিনি জনসংঘের সাধারণ সম্পাদকের পদ লাভ করেন। তারপর রাজনীতিতে পা বাড়ান, ১৯৫৭ সালে দিল্লির দিকে পা বাড়ান। সেখানে লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) দিল্লির জনসংঘের সভাপতি নিযুক্ত হন। তিনি 1967 সালে দিল্লি মেট্রোপলিটন কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং কাউন্সিলের নেতা হন। রাজনৈতিক গুণাবলীর পাশাপাশি, এল কে আডবাণীর আরও অনেক প্রতিভা ছিল। 1966 সালে আরএসএস  লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) সাপ্তাহিক পত্রিকার সম্পাদক জনাব কে আর মালকানিকেও সাহায্য করেছিলেন।

লাল কৃষ্ণ আদভানি এর রাজ্য সভার সফর : 

রাজ্যসভায় পৌঁছতে 19 বছর লেগেছিল এলকে আডবাণী। 1970 সালে প্রথম রাজ্যসভার সদস্য হন।  এরপর লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) জনসংঘের নেতা হিসেবে অনেক পদে অধিষ্ঠিত ছিলেন। তারপর 1973 সালে লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) কানপুর কমিটির চেয়ারম্যান ছিলেন। লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) তার দল এবং এর নীতি সম্পর্কে খুব সচেতন ছিলেন। সভাপতি হিসেবে তিনি ভারতীয় জনসংঘের প্রবীণ নেতা বলরাজ মাধবের কাজ পছন্দ করেননি। তারা অনুভব করেছিলেন যে শ্রী বলরাজ মাধব একজন অভিজ্ঞ নেতা হয়ে দলের নীতির বিরুদ্ধে কাজ করছেন, যা দলের প্রতিভা নষ্ট করতে পারে।  তাই দলের স্বার্থে তিনি শ্রী বলরাজকে ভারতীয় জনসংঘ থেকে বহিষ্কার করেন।

 1975 সালে, ইন্দিরা গান্ধীর কেন্দ্রীয় সরকারের সময়, অনেক বিরোধী দল জরুরী পরিস্থিতিতে ভারতীয় জনসংঘের সাথে যোগ দেয় এবং জরুরি অবস্থার বিরোধিতা শুরু করে এবং এর পরে ভারতীয় জনতা পার্টি গঠিত হয়।  রাজনীতিতে এগিয়ে যাওয়া, শ্রী আডবাণী জি 1976 থেকে 1982 সাল পর্যন্ত গুজরাট থেকে রাজ্যসভার সদস্য ছিলেন। 1977 সালে এল.  এর। আদবানি অটল বিহারী বাজপেয়ীর সাথে লোকসভা নির্বাচনে লড়েছিলেন।

লাল কৃষ্ণ আদভানি এর জনতা পার্টি থেকে ভারতীয় জনতা পার্টির সফর : 

1977 সালে, সমাজবাদী পার্টি, স্বতন্ত্র পার্টি, লোকদল এবং জন সংঘ মিলে একটি নতুন সংগঠন গঠন করে।  রাজনীতিতে নেতাদের দল পরিবর্তন সাধারণ ব্যাপার।  এরই ধারাবাহিকতায় ভারতীয় জাতীয় কংগ্রেসের জগজীবনও দল পরিবর্তন করে জনতা পার্টির জোটে যোগ দেন। ইন্দিরা গান্ধীর জরুরি শাসন অনেক রাজনৈতিক দল পছন্দ করেনি এবং যার কারণে ইন্দিরা গান্ধীর সরকার নির্বাচনে হেরে যায় এবং জনতা পার্টি ক্ষমতায় আসে। মোরারজি দেশাই ভারতের প্রধানমন্ত্রী হন এবং এল কে আদবানি তথ্য ও সম্প্রচার মন্ত্রী হন এবং শ্রী অটল বিহারী বাজপেয়ী পররাষ্ট্র মন্ত্রী হন।

 এরপর জনতা পার্টিতে নতুন মোড় আসে এবং অনেক অভিজ্ঞ ও অভিজ্ঞ নেতা জনতা পার্টি ছেড়ে নতুন দল গঠন করেন।  এই দলের নাম ছিল ‘ভারতীয় জনতা পার্টি’ (বিজেপি)। আদবানি এই নতুন দলের একজন বিশিষ্ট এবং গুরুত্বপূর্ণ নেতা ছিলেন। এর পরে তিনি মধ্যপ্রদেশ থেকে 1982 সালে উচ্চকক্ষে (রাজ্যসভা) দলের দ্বারা মনোনীত হন।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

লাল কৃষ্ণ আদভানি এর এন ডি এ সরকারে গৃহমন্ত্রী : 

1996 সালের নির্বাচনের পর বিজেপি এটি একক বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয় এবং তাই কেন্দ্রে সরকার গঠনের জন্য রাষ্ট্রপতির দ্বারা একটি প্রস্তাব পেশ করা হয়েছিল। তারপরে প্রথমবার অটল বিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন 1996 সালের মে মাসে, তবে এটি জেনে আকর্ষণীয় হবে যে এই সরকার মাত্র 13 দিন স্থায়ী হতে পারে। তারপর 1996 থেকে 1998 পর্যন্ত দুটি অস্থিতিশীল সরকার – প্রথম এইচ.ডি. দেবগৌড়া এবং পরে আই কে গুজরালের সরকার আসে।

 তার শাসনের পর এনডিএ। সরকারে নেতৃত্ব দিচ্ছে বিজেপি  তারপর আবার 1998 সালে ফিরে আসেন এবং 1998 সালের মার্চ মাসে বাজপেয়ী জি আবারও প্রধানমন্ত্রীর শপথ নেন।  কিন্তু 13 মাস পর শুধু এনডিএ। জয়ললিতা তার সমর্থন প্রত্যাহার করে নেন, এনডিএ ত্যাগ করেন। মাত্র ১৩ মাসে সরকারের পতন।

 কিন্তু এই সরকার পরবর্তী নির্বাচন পর্যন্ত বাজপেয়ীর দ্বারা পরিচালিত হয়েছিল এবং স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে লাল কে আদভানি বা লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) তাঁর সাথে ছিলেন। এর পর এনডিএ  সরকার 2004 সাল পর্যন্ত তার পুরো মেয়াদ টিকেছিল, এবং এই সময়ে আডবাণীজি পদে উন্নীত হন এবং “ভারতের উপ-প্রধানমন্ত্রী” হন।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali]

লাল কৃষ্ণ আদভানি এর বিবাদ – Lal Krishna Advani Controversy : 

লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) একজন অটল এবং দূরদর্শী নেতা ছিলেন, তবুও রাজনীতিতে থাকাকালীন তিনি অনেক অভিযোগের সম্মুখীন হন। তার বিরুদ্ধে হাওয়ালা দালালদের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছিল, কিন্তু প্রমাণের অভাবে সুপ্রিম কোর্ট তাকে খালাস দেয়।

 2004 সালের নির্বাচনের পর বিজেপি  শক্তি খুব শক্তিশালী বলে মনে হয়েছিল।  এ বিষয়ে এল.কে.  আদবানি বা লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) দাবি করেছিলেন, কংগ্রেস দল নির্বাচনে 100টির বেশি আসন আনতে পারবে না। কিন্তু অন্য কিছু ঘটেছে। বিজেপি হেরেছে এবং লোকসভায় বিরোধী দলে বসতে হয়েছে। কেন্দ্রে কংগ্রেস সরকার আসে এবং ডঃ মনমোহন সিং ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

 2004-এর পর, অটলজি আডবাণীর বদলে বিজেপিতে আসেন।  তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে সক্রিয় ভূমিকা পালন করেন এবং আদভানি 2009 সাল পর্যন্ত বিরোধী দলের স্পিকার ছিলেন।  কিন্তু এ সময় তাকে দলের বিরোধিতার মুখে পড়তে হয়।  তাঁর ঘনিষ্ঠ বলে মনে করা দলের নেতারা, মুরলি মনোহর যোশী, মদনলাল খুরানা, উমা ভারতী তাঁর বিরোধিতা শুরু করেন।

 এল.কে  আডবাণীর সমালোচনার যুগ এখানেই শেষ হয়নি।  একবার 2005 সালের জুন মাসে, লাল কৃষ্ণ আদভানি (Lal Krishna Advani) করাচিতে যান, যেটি তার জন্মস্থান, যেখানে তিনি মোহাম্মদ আলী জিন্নাহকে একজন ধর্মনিরপেক্ষ নেতা হিসেবে বর্ণনা করেন। এটাই আরএসএস  আরএসএস ও আরএসএসের হিন্দু নেতাদের আলিঙ্গন করেনি। এই বক্তব্যের প্রতিবাদে আডবাণীর পদত্যাগ দাবি করেন।  আদভানি জিকে বিরোধী দলের স্পিকার পদ থেকে পদত্যাগ করতে হয়েছিল, কিন্তু পরে পদত্যাগপত্র প্রত্যাহার করে নেন।

লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali FAQ :

  1. লাল কৃষ্ণ আদভানি কে ?

Ans: লাল কৃষ্ণ আদভানি হলেন ভারতীয় জনতা পার্টির নেতা ।

  1. লাল কৃষ্ণ আদভানি এর জন্ম কোথায় হয় ?

Ans: লাল কৃষ্ণ আদভানি এর জন্ম হয় করাচি ব্রিটিশ ভারতে ।

  1. লাল কৃষ্ণ আদভানি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: লাল কৃষ্ণ আদভানি জন্মগ্রহণ করেন ৮ নভেম্বর ১৯২৭ সালে ।

  1. লাল কৃষ্ণ আদভানি এর সন্তানের নাম কী ?

Ans: লাল কৃষ্ণ আদভানি এর সন্তানের নাম জয়ন্ত আদভানি ।

  1. লাল কৃষ্ণ আদভানি এর স্ত্রীর নাম কী ?

Ans: লাল কৃষ্ণ আদভানি এর স্ত্রীর নাম কমলা দেবী ।

  1. লাল কৃষ্ণ আদভানি এর পিতার নাম কী ?

Ans: লাল কৃষ্ণ আদভানি এর পিতার নাম কিষানচাঁদ আদভানি ।

  1. লাল কৃষ্ণ আদভানি এর মাতার নাম কী ?

Ans: লাল কৃষ্ণ আদভানি এর মাতার নাম জ্ঞানী দেবী।

  1. লাল কৃষ্ণ আদভানি কবে ভারতের ডে প্রধানমন্ত্রী হোন ?

Ans: লাল কৃষ্ণ আদভানি ২০০২ সালে ভারতের ডে প্রধানমন্ত্রী হোন ।

  1. লাল কৃষ্ণ আদভানি কত সালে পদ্মবিভূষণ পান?

Ans: লাল কৃষ্ণ আদভানি কত ২০১৫ সালে পদ্মবিভূষণ পান ।

  1. লাল কৃষ্ণ আদভানি কত সালে গৃহমন্ত্রী হোন ?

Ans: লাল কৃষ্ণ আদভানি ১৯৯৬ সালে গৃহমন্ত্রী হোন ।

[আরও দেখুন, অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali

আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription