জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography) Geography
জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ | Theories Of Population Growth – Human Geography (Geography) Question and Answer in Bengali

জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (Theories Of Population Growth) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. জনসংখ্যা বৃদ্ধি সংক্রান্ত তত্ত্ব লেখো । ( POPULATION GROWTH THEORIES ) 

Ans: জনসংখ্যা বৃদ্ধির কারণ ও প্রকৃতিসমূহ বিশ্লেষণ করে একাধিক আর্থ – সামাজিক ও জৈব প্রাকৃতিক তত্ত্বসমূহ বিগত কয়েক দশকে বিভিন্ন সময় তুলে ধরা হয়েছে । যেমন A ) ম্যালথাসের তত্ত্ব : জনসংখ্যা ও খাদ্যের যোগানের উপর ভিত্তি করে ; B ) কার্ল মার্ক্সের তত্ত্ব । ধনী ও দরিদ্রের সম্পদের যোগানের পার্থক্যের উপর ভিত্তি করে । C ) ডবলিনের তত্ত্ব : খাদ্য ও জনসংখ্যার বিপরীত সম্পর্ক ভিত্তি করে , D ) স্যাডলারের তত্ত্ব : জনঘনত্বের সাথে জনসংখ্যা বৃদ্ধির সম্পর্ক ভিত্তি করে ; E ) গিনি তত্ত্ব : কৃষি ও শিল্পভিত্তিক সমাজের উপর ভিত্তি করে ; F ) দ্যা কাস্ত্রো তত্ত্ব : শারীরবৃত্তীয় প্রভাবের উপর ভিত্তি করে ।

2. জনসংখ্যা বৃদ্ধিতে ম্যালথাসের তত্ত্ব লেখো । ( MALTHUSIAN THEORY ) । 

Ans: ইংল্যান্ডের টমাস রবার্ট ম্যালথাস 1798 খ্রিস্টাব্দে তাঁর ‘ An Essay on Principles of Population ‘ বইতে ‘ জনসংখ্যা হতাশা তত্ত্ব ‘ প্রকাশ করেন । তাঁর এই তত্ত্বের মূল কথা , জনসংখ্যা ও খাদ্যের যোগান সময় নির্ভর ও বিপরীতধর্মী । তাঁর মতে , খাদ্যের উৎপাদন বৃদ্ধি পায় সমান্তরাল প্রগতি হারে । যথা- 1 , 2 , 3 , 4 , 5 , 6 এভাবে ও জনসংখ্যা বৃদ্ধি পায় গুণোত্তর হারে যথা— 1 , 2 , 4 , 8 , 16 …। অর্থাৎ খাদ্যের যোগান বৃদ্ধি করা সত্ত্বেও জনসংখ্যা বৃদ্ধির হার অত্যন্ত দ্রুত হবার জন্য খাদ্যের যোগান ও চাহিদার মধ্যে সামস্য বিঘ্নিত হয়ে অর্থনীতি , সমাজ দুর্বল করে । তবে তীব্র দারিদ্র্যতা , মহামারী , যুদ্ধ , দুর্ভিক্ষ , প্লেগ ও শিশুপালনে অবহেলা ইত্যাদি প্রাকৃতিক প্রতিবন্ধকতা ( Natural Constraints ) মৃত্যুহার বৃদ্ধি করে খাদ্য ও জনসংখ্যার সামঞ্জস্য তৈরি করে ।

3. Global Hunger Index কী ? 

Ans: বিশ্বের সর্বাধিক ক্ষুধার্ত ৪৪ টি দেশের মধ্যে ভারতের স্থান 65 তম । বাংলাদেশ 70 , পাকিস্তান 61 , চীন 15। পৃথিবীর সবচেয়ে ক্ষুধার্ত দেশ কঙ্গো । ভারতের 25 কোটি লোক ক্ষুধার্ত যা পৃথিবীর 50 শতাংশ । মধ্যপ্রদেশে এর সংখ্যা সংখ্যা বেশী । ভারতের বিপজ্জনক 14 টি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গ রয়েছে । সঙ্কটজনকভাবে ক্ষুধার্ত রাজ্যের মধ্যে রয়েছে পাঞ্জাব , কেরল , হরিয়ানা , অসম । শেষের দিকে রয়েছে বিহার , ঝাড়খণ্ড ও ছত্তিশগড় ।

4. ম্যালথাস তত্ত্বের ত্রুটি কী ?

Ans: ম্যালথাসের তত্ত্ব দিগন্তকারী ঘটনা হলেও এর বহু ত্রুটি আছে । এগুলি হল i ) ম্যালথাসের মতে , জনসংখ্যা জ্যামিতিক হারে বেড়ে খাদ্যসমস্যা দেখা দেবে ; কিন্তু উনবিংশ শতাব্দীর শিল্পবিপ্লবের ফলে ইংল্যান্ড ও ইওরোপের কতিপয় দেশের উৎপাদন জনসংখ্যা অতিক্রম করলেও খাদ্যসমস্যা হয়নি । ii ) ম্যালাথাসের মতে , মানুষের প্রজনন শক্তি সীমাহীন , যা সঠিক নয় । iii ) প্রজনন ক্ষমতা ও প্রজননশীলতার সুস্পষ্ট পার্থক্য তিনি টানতে পারেননি । iv ) বিলম্বে বিবাহ , বিবাহ না করা , যৌন সঙ্গমে না যাওয়া ইত্যাদি অস্বাভাবিক উপায়ের কথা তিনি বলেছেন । ( v ) সর্বোপরি , জনসংখ্যা বৃদ্ধি হেতু শ্রমশক্তি , শ্রমবিভাগ ও কর্মদক্ষতা বৃদ্ধি পায় — তা তিনি চিত্তা করেননি ।

5. নব্য ম্যালথাসীয় তত্ত্ব কী ?

Ans: জনসংখ্যা বিশ্লেষণের ক্ষেত্রে নব্য ম্যালথাসবাদীরা মূলত ম্যালথাসেরই উত্তরসূরী । Mary Stopes ( U.K. ) ও Margaret Singer প্রভৃতি নব্য ম্যালথাসবাদীরা জনসংখ্যা নিয়ন্ত্রণের ব্যাপারে ম্যালথাসের মূল ধারণা গ্রহণ করলেও জনসংখ্যা নিয়ন্ত্রণের ব্যাপারে ম্যালথাসের মতবাদ থেকে বিচ্যুত হয়ে নতুন ধ্যান – ধারণার প্রবর্তন করেন । এদের মতে জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য বিবাহ না করা বা যৌন মিলনে বিরত থাকা এগুলি সঠিক পথ নয় । এদের যুক্তি উপযুক্ত কর্মসূচীর মাধ্যমেই জন্ম নিয়ন্ত্রণ করে জনসংখ্যাকে খাদ্য উৎপাদনের বৃদ্ধির সাথে সামঞ্জস্য স্তরে বজায় রাখা সম্ভব ।

6. জনসংখ্যা বৃদ্ধিতে কার্ল মার্ক্সের তত্ত্ব কী ?

Ans: জার্মান চিন্তাবিদ ও সাম্যবাদের প্রবক্তা মার্ক্সের মতে , মানুষ মাত্রই সম্পদ । ধনী ও দরিদ্র সব মানুষের কার্যকারিতা ও উপযোগিতা থাকলেও ধনী ও দরিদ্রের অসাম্যের জন্যই সমান অধিকার নেই । মার্কসের মতে , মালিক শ্রেণীর লক্ষ্য সর্বাধিক মুনাফা লাভ করা ; ফলে মালিক শ্রেণী নিজেদের মধ্যে পুঁজি সঞ্চয় করে । অন্যদিকে দরিদ্র শ্রমিক শ্রেণী জনসংখ্যা বৃদ্ধির দ্বারা শ্রমের সঞ্চয় করে । তারা জানে মালিক শ্রমিক শ্রেণীর উপর নির্ভরশীল ; তাই দরিদ্র শ্রমিক শ্রেণী শ্রম দ্বারা উপার্জন করার কথা ভাবলে জনবৃদ্ধি ঘটে । মার্কসের মতে , সমাজে সাম্যবাদ দ্বারা আর্থ – সামাজিক ব্যবস্থার প্রযুক্তিগত পরিবর্তন ঘটিয়ে ঐ ক্রমবর্ধমান জনসংখ্যার শ্রমকে আরো উন্নত ও সুদক্ষ করা যায় । তখন অতিরিক্ত জনসংখ্যা বোঝা না হয়ে পরিণত হয় মনুষ্য সম্পদে ।

FILE INFO : জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (Theories Of Population Growth) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ – Theories Of Population Growth / জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography) Quiz / জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography) QNA / জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জনসংখ্যা বৃদ্ধির তত্ত্বসমূহ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theories Of Population Growth (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription