ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India) Geography
ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভারতের শুষ্ক কৃষি অঞ্চল | Dry Zone Agriculture In India – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (Dry Zone Agriculture In India) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. শুষ্ক অঞ্চলের কৃষি কী ?

Ans: পৃথিবীর যেসব অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কম ( 30-75cm ) ও জল সেচের সুযোগ সুবিধা নেই সেখানে যে কতকগুলি খরা সহাকারী শস্য চাষ করা হয় তাকে শুষ্ক অঞ্চলের কৃষি বলে । সাধারণত 750 mm সমবর্ষণ রেখাযুক্ত স্থানে এই কৃষি কাজ করা হয় ।

2. ভারতে শুষ্ক কৃষি অঞ্চলের বন্টন করো । 

Ans: ভারতের মোট 128 টি জেলাতে এই কৃষিকাজ করা হয় । যেমন- ( i ) রাজস্থানের মধ্যভাগ । ( ii ) গুজরাটের সৌরাষ্ট্র । ( iii ) পঃ ঘাট পর্বতের বৃষ্টিচ্ছায় অঞ্চল ( মহারাষ্ট্র ও কর্ণাটক ) । ( iv ) ছত্তিশগড় । ( v ) ওড়িশা ( vi ) মধ্যপ্রদেশের কিছু অংশে এই কৃষিকাজ করা হয় । মহারাষ্ট্রের 89.69 % , মধ্যপ্রদেশের 87.7 % , গুজরাটের 82 % , রাজস্থানের 81.2 % ও ওড়িশার 81.2 % কৃষি জমিতে এই কৃষির আধিক্য বেশী ।

3. ভারতের শুষ্ক কৃষির উন্নতির জন্য গৃহীত ব্যবস্থা কী কী ?

Ans: ( i ) জাতীয় খাদ্য নিরাপত্তার সহায়তায় বিভিন্ন খাদ্য দ্রব্যের উৎপাদন বৃদ্ধি করা । ( ii ) আঞ্চলিক ও জাতীয় বৈষম্য দূর করা । ( iii ) কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করা । ( iv ) কৃষিখাদ্যের উৎপাদন বৃদ্ধি করা । ( v ) পরিবেশের ভারসাম্য বজায় রাখা । ( vi ) কৃষিভিত্তিক শিল্প গড়ে তোলা । ( vii ) বৃষ্টির জলকে যথাসম্ভব কাজে লাগানো । ( viii ) খাদ্যের সুষ্ঠু ব্যবহার করা ।

4. শুল্ক কৃষির বৈশিষ্ট্য লেখো । 

Ans: ( i ) যেখানে বৃষ্টিপাতের পরিমাণ কম ( 30-70cm ) সেখানে শুষ্ক কৃষি দেখা যায় । ( ii ) শুষ্ক কৃবিতে খরা সহনকারী শস্য চাষ করা হয় । ( iii ) শুষ্ক কৃষি চাষ সাধারণতঃ 750mm সমবর্ষণ রেখাযুক্ত স্থানে । হয়ে থাকে । ( iv ) ডালজাতীয় শস্যের চাষ করা হয় ।

5. ভারতের শুষ্ক অঞ্চলের কৃষির উন্নতির জন্য গৃহীত কর্মসূচী লেখো । 

Ans: 1 ) Drought Prone Area Programme ( DPAP ) : 1973 খ্রিঃ এই নীতি নেওয়া হয় । এতে খরা অধ্যুষিত অঞ্চলে জল , ভূমি , পরিবেশ ও মনুষ্য সম্পদের রক্ষণাবেক্ষণের জন্য ভারতের 16 টি রাজ্যের 180 টি জেলার 961 টি ব্লকে এই কর্মসূচী নেওয়া হয়েছে ।

2 ) Desert Development Programme : 1977-79 সালে রাজস্থান , গুজরাট , হরিয়ানার উন্ন মরুভূমি এবং জম্মু – কাশ্মীর , হিমাচলপ্রদেশ ও কর্ণাটকে এই নীতি কার্যকর করা হয় । বাগিচা , কৃষি ও জল সংরক্ষণের এই কর্মসূচী উল্লেখযোগ্য সাফল্য পায় । এতে 5333 টি জলবিভাজিকা প্রকল্প 7 টি রাজ্যের মধ্যে নেওয়া হয়েছে । এর ফলে ঐ অঞ্চলের 26.8 লক্ষ হেক্টর জমি উপকৃত হবে ।

3 ) National Watershed Development Project for Rainfed Areas ( NWDPRA ) : 1990-91 সালে দেশের 25 টি রাজ্যে ও 2 টি কেন্দ্রশাসিত অঞ্চলে এই নীতি নেওয়া হয় । প্রাকৃতিক জলাশয়কে চিহ্নিতকরণ , সংরক্ষণ করা , কর্ম সংস্থান সৃষ্টি এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য । নবম পরিকল্পনাকালে 22.5 লক্ষ হেক্টর কৃষিজমিকে ভারতের শুষ্ক কৃষি অঞ্চলের আওতায় নিয়ে আসা হয় ।

4 ) Watershed Development Fund : NABARD এর সহযোগে এই fund টি প্রতিষ্ঠিত হয় এইজন্য 200 কোটি টাকা বরাদ্দ করা হয় । জলের বিজ্ঞানসম্মত ব্যবহার , খরা অধ্যুষিত অঞ্চলে উপযুক্ত বীজ সংগ্রহ অরণ্য ও পশুপালনের জন্য এই কর্মসূচী নেওয়া হয় ।

FILE INFO : ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (Dry Zone Agriculture In India) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের শুষ্ক কৃষি অঞ্চল – Dry Zone Agriculture In India / ভারতের শুষ্ক কৃষি অঞ্চল সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography) Quiz / ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography) QNA / ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতের শুষ্ক কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dry Zone Agriculture In India (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription