সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution - Oceanography Geography
সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution - Oceanography Geography

সমুদ্রবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

সমুদ্র দূষণ | Ocean Pollution – Oceanography (Geography) Question and Answer in Bengali

সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography) : সমুদ্রবিদ্যা – Oceanography (ভূগোল – Geography) সমুদ্র দূষণ – Ocean Pollution প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (সমুদ্র দূষণ – Ocean Pollution – সমুদ্রবিদ্যা Oceanography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা সমুদ্র দূষণ – Ocean Pollution – সমুদ্রবিদ্যা – Oceanography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো। 

সমুদ্র দূষণ (Ocean Pollution) সমুদ্রবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. সমুদ্র দূষণ ( OCEAN POLLUTION ) কাকে বলে ?

Ans: জল দূষণের বৃহত্তম ও সর্বশেষ পর্যায় হল সমুদ্র দূষণ । যখন বিভিন্ন অবৈধ কার্যাবলীর ফলে সমুদ্রের জলের ও সমুদ্র সম্পদের অবনমন ঘটে , তাকে সমুদ্রদূষণ বলে ।

2. সমুদ্র দূষণ ( OCEAN POLLUTION ) – এর কারণগুলি লেখ ?

Ans: সমুদ্র দূষণের কারণগুলি হল –

i) বর্জ্য পদার্থের নিক্ষেপ : বিভিন্ন কারখানা , কৃষিক্ষেত্রে ও গৃহস্থালীর বর্জ্য নদী দ্বারা সমুদ্রে দূষণ ঘটায় । 

ii ) জাহাজের বর্জ্য : সমুদ্রে চলাচলকারী জাহাজ তেল সরাসরি সমুদ্রে দূষণ ঘটায় । উদাহরণস্বরূপ বলা যায় , আর্জেন্টিনার ভ্যারাইনোপ্যারিসো এইরকম একটি জাহাজ । 

iii ) দুর্ঘটনাগ্রস্ত জাহাজ : সমুদ্র ও উপকূলে দুর্ঘটনাগ্রস্ত জাহাজ থেকে নিঃসৃত বিষাক্ত তেল সমুদ্র দূষণের গুরুত্বপূর্ণ কারণ । 

3. টীকা লেখ : মিনামাটা রোগ । 

সংজ্ঞা : মানব শরীরে পারদঘটিত এক রোগকে মিনামাটা রোগ বলে । 

নামকরণ : ১৯৫৫ সালে জাপানের মিনামাটা উপসাগর সন্নিহিত বাসিন্দাদের মধ্যে প্রথম এই রোগ ধরা পড়ে বলে এ রোগের এরকম নাম হয়েছে । ওই সময় ওই স্থানে ৪০ জনের মৃত্যু ও ৫০০০০ জন মানুষ বিকলাঙ্গ হয় । ওই অঞ্চলে মাছের মধ্য দিয়ে পারদ মানব শরীরে প্রবেশ করে এই রোগ হয় । 

রোগের উপসর্গ : i ) মানব শরীরে প্যারালাইসিস হয় , হাত , পা ও ঠোটের অসাড়তা দেখা যায় । 

ii ) বৃক্কের সামর্থ্য হ্রাস পায় । 

iii ) দৃষ্টিহীনতা , বধিরতা ও স্মৃতি বৈকল্য হয় ।

iv ) কন্ঠস্বরের বিকৃতি সৃষ্টি হয় । 

v ) স্বাস্থ্যহানি ঘটতে ঘটতে মৃত্যু পর্যন্ত হয় । 

কারণ :  শিল্প কলকারখানা থেকে দূষিত বর্জ্য , ধাতুমূল , পারস মাটি জলে মিশে দূষণ ঘটায় । ওই জল ও মাটি থেকে উৎপন্ন মাছ ও শাকসব্জি থেকে পারদ মানব দেহে প্রবেশ করে । তাই পৃথিবীর সমুদ্রতট সন্নিহিত অঞ্চলের মানুষের এই রোগের প্রবণতা বেশী । 

4. টীকা লেখ : GESAMP ( Group of Experts on the Scientific Aspects of Marine Environmental Protection ).

বর্তমানে ব্যাপক মাত্রায় সমুদ্র দূষণ ঘটছে । এই সমুদ্র দূষণ নিরীক্ষণ করার জন্য রাষ্ট্রসংঘ এক সংস্থা গঠন করে , যাকে বলে গ্রুপ অফ এক্সপার্টস অন দি সায়েন্টিফিক আসপেক্ট্রস অফ মেরিন এনভায়রোমেন্টাল প্রটেকশন বা GESAMP 

গঠন : সংস্থাটি ১৯৬৯ খ্রিস্টাব্দে গঠিত হয় । ১৯৭২ সালে স্কটহোম পরিবেশ সম্মেলনে সংস্থাকে সমূদ্র দূষণ পর্যবেক্ষণের কাজের নির্দেশ দেওয়া হয় । ১৯৮২ সালে সংস্থাটি রিপোর্টে কতকগুলো বিষয় তুলে ধরে ।

রিপোর্টের বিষয় : i) উপকুল সন্নিহিত অঞ্চলে দূষণের মাত্রা ভয়াবহ ; এই দূষণ মূলত ভাসমান তেল ও প্লাস্টিক জাত পদার্থের পরিমাণ বেশী । 

ii ) তটদেশীয় অঞ্চলে পয়ঃপ্রণালী নিঃসৃত জল , কল কারখানা নিঃসৃত জল, রাসায়নিক পদার্থযুক্ত জল , সার ও কীটনাশক মিশ্রিত জল দ্বারা দূষণ বেশী হয়। বন্দর অঞ্চলে দুষণমাত্রা বেশী , কারণ – জাহাজ থেকে নিঃসৃত তেল , আবর্জনা ও প্লাসটিক সামগ্রী এই দুষণ ঘটায় । তৈলবাহী জাহাজের দুর্ঘটনার ফলে মিশ্রিত তেল দূষণমাত্রাকে বাড়িয়ে দেয় । 

iii ) সমুদ্রে নিক্ষিপ্ত তেজস্ক্রিয় বর্জ্য ও রাসায়নিক বর্জ্য দূষণ ঘটায় । 

iv ) নদীবাহিত আবর্জনা ও জীবাণু দূষণ ঘটায় । 

5. সমুদ্রে তৈল দূষণ কিভাবে ঘটে ?

Ans: সমুদ্রে তৈলবাহী জাহাজ দুর্ঘটনায় বা অন্যান্য কারণে তৈল জড়িয়ে পড়লে যে দূষণ হয় তাকে তৈল দুষণ বলে । যেমন –

i) তৈলকুপ থেকে উৎপাদিত তৈলের 6.37 % তেল সমুদ্র জলে মেশে । 

ii) 1978 সালে মেক্সিকান অয়েল কোম্পানীর সমুদ্র মধ্যস্থ এক তৈল কূপে বিস্ফোরণে 470000 মে . টন তেল সমুদ্র জলে মিশে দূষণ ঘটায় । 

iii) উপসাগরীয় যুদ্ধের সময় ( 1991 ) ইরাকের অনেক তৈলবাহী জাহাজ আমেরিকা গুলি করে ধ্বংস করে দিলে সমুদ্রে বহু তেল ছড়িয়ে পড়ে দূষণ ঘটায় । 950 মিলিয়ন লিটার তৈল ছড়িয়ে পড়েছিল । 

6. সমুদ্রে তেল ছড়িয়ে পড়ার কয়েকটি তথ্য লেখ ? 

Ans: i) 1967 তে টোরি ক্যানিয়ন ( ইংলিশ চ্যানেল ) দুর্ঘটনায় 25000 পাখির মৃত্যু হয় । 

ii) 1969 ফ্লোরিডাতে ট্যাঙ্কার দুর্ঘটনায় 663 কিউবিক মিটার তেল ছড়িয়ে পড়ে বহু মাছ ও কাঁকড়ার মৃত্যু হয় । 

iii) 1974 এ ম্যাগেলান প্রণালীতে মাতুলা ট্যাঙ্কার দুর্ঘটনায় 4000 লিটার তেল ছড়িয়ে পড়ে পাখি ও সামুদ্রিক প্রাণী মারা পড়ে । 

iv) 1979 , 1989 এ মেক্সিকো ও আলাস্কা দুর্ঘটনায় 600 মিলিয়ন লিটার তেল ছড়িয়ে পড়ে ।

7. কিভাবে সমুদ্রে তেজস্ক্রিয় দুষণ হয় ?

পারমাণবিক তেজস্ক্রিয় পদার্থ দ্বারা সমুদ্র জল দূষিত হলে তাকে তেজস্ক্রিয় দুষণ বলে । বর্তমানে তেজস্ক্রিয় দূষণ মারাত্মকভাবে সমুদ্রজলকে দুষিত করে । 

কারণ : i) U.S.A. ব্রিটেন , ফ্রান্স , রাশিয়া , সহ বিভিন্ন দেশ পরীক্ষামূলকভাবে পারমাণবিক বিস্ফোরণ ঘটলে তেজস্ক্রিয় ভস্মের পরিমাণ বৃদ্ধি পায় । 

ii) পারমাণবিক চুল্লির দুর্ঘটনা থেকেও তেজস্ক্রিয় পদার্থ জলে মিশে দূষণ ঘটে ।

iii) 1956 সালের পর থেকে আণবিক বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য নিষ্কাষন দ্বারা দূষণ ঘটে ।

8. সমুদ্রে তেজস্ক্রিয় দুষণ নিয়ন্ত্রণে গৃহীত পদক্ষেপ কি কি ?

i) 1960 পর বায়ুমণ্ডলে পারমাণবিক পরীক্ষার বিরুদ্ধে জনমত গড়ে তোলা হয়,  অবশেষে প্রশান্ত মহাসাগর বায়ু মণ্ডলে ওইরূপ পরীক্ষা নিষিদ্ধ হয় । 

ii) পারমাণবিক চুল্লিজাত জ্বালানীর তেজস্ক্রিয়তা সমুদ্র জলে নিক্ষেপ করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । 

iii) ভারী ধাতু , তেজস্ক্রিয় বর্জ্য , ক্ষতিকর জৈব রাসায়নিক পদার্থ সমুদ্র জলে নিক্ষেপ করা বর্তমানে নিষিদ্ধ করা 

iv) সমুদ্রে জাহাজ ও উড়োজাহাজ থেকে দূষণকারী পদার্থ নিক্ষেপ বন্ধ করার জন্য “ অসলো কমিশন ” গঠন করা হয়েছে । 

9. কৃষি ও ভূমিক্ষয় দ্বারা সমুদ্রজল দূষণ কিভাবে হয় – ব্যাখ্যা কর ?

Ans: কৃষিকার্য ও ভূমিক্ষয়জনিত কারণে উপকূলে সমুদ্রজল দুষিত হয় । 

কারণ ও ব্যাখ্যা : উপকূলে জন বৃদ্ধির কারণে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রাসায়নিক সার , কীটনাশক সহ ক্ষতিকারক রাসায়নিক বর্জ্য বৃষ্টি ধৌত হয়ে সমুদ্রজলে মেশে । জনবসতি ধৌত কলিফর্ম , ব্যাকটিরিয়া , ভাইরাস সমুদ্রে পড়ে । মৃত্তিকাক্ষয়ের ফলে ফসফরাস , ক্রোমিয়াম , তামা , সীসা , লোহা , গ্রীজ , পারদ সমুদ্র জলে মিশে দূষণ ঘটায় । 

নিয়ন্ত্রণ : জনসংখ্যা নিয়ন্ত্রণ , জনসচেতনতা বৃদ্ধি , জৈবসার ব্যবহার বৃদ্ধি প্রভৃতির ফলে এরূপ দূষণ নিয়ন্ত্রণ করার ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

10. সমুদ্র দূষণ ( OCEAN POLLUTION ) প্রতিরোধের উপায়গুলি লেখ ?

Ans: আধুনিক যুগে বিশ্বের প্রতিটি দেশ এই সমুদ্রদূষণ বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন । তাই সমুদ্রদূষণের প্রতিরোধে আমাদের যত্নবান হওয়া বাঞ্ছনীয় । এজন্য নিম্নলিখিত গৃহীত ব্যবস্থাগুলি হল – 

i) শিল্প ও কারখানার আবর্জনা দূষণমুক্ত করতে হবে । 

ii) সমুদ্র তলদেশে পারমাণবিক বোমা বিস্ফোরণ নিষিদ্ধ করতে হবে । 

iii) তৈলবাহী জাহাজের দুর্ঘটনা এড়ানোর জন্য উপযুক্ত কারিগরী সতর্কতা জারী করতে হবে । 

iv) সমুদ্রের গুরুত্ব উপলব্ধি করে তার প্রতি যত্নবান হতে হবে । 

v) সর্বোপরি বিশ্বশান্তির প্রসার ঘটাতে হবে ।

FILE INFO : সমুদ্র দূষণ – Ocean Pollution | সমুদ্রবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Oceanography – Geography)

File Details:

PDF Name : সমুদ্র দূষণ – Ocean Pollution | সমুদ্রবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Oceanography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Oceanography – Question and Answer | ভূগোল – সমুদ্রবিদ্যা – সমুদ্র দূষণ (Ocean Pollution) প্রশ্নোত্তর

 ” ভূগোল (Geography) – সমুদ্রবিদ্যা (Oceanography) – সমুদ্র দূষণ – Ocean Pollution “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) সমুদ্রবিদ্যা (Oceanography) – সমুদ্র দূষণ – Ocean Pollution / সমুদ্র দূষণ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography)  SAQ / Short Question and Answer / সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography) Quiz / সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography) QNA / সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography) Question and Answer in Bengali

  আশা করি এই ” সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution – Oceanography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography)

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সমুদ্র দূষণ (সমুদ্রবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Ocean Pollution (Oceanography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription