শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography) Geography
শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

শ্বেত বিপ্লব | White Revolution – Economic Geography (Geography) Question and Answer in Bengali

শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) শ্বেত বিপ্লব – White Revolution প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (শ্বেত বিপ্লব – White Revolution – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা শ্বেত বিপ্লব – White Revolution – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

শ্বেত বিপ্লব (White Revolution) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. শ্বেত বিপ্লব কী ? ( White Revolution ) 

Ans: ভারতে উন্নত বৈজ্ঞানিক পদ্ধতিতে চিকিৎসা বিজ্ঞান ও জিন তত্ত্বের সাহায্য নিয়ে দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্যের পরিমাণ বৃদ্ধির বৈপ্লবিক পরিবর্তনকে শ্বেত বিপ্লব বলে । বর্তমানে গবাদি পশুর সংকরায়ন ঘটিয়ে নতুন সংকর প্রজাতির গবাদি পশু সৃষ্টি , চারণভূমি বৃদ্ধি ও উন্নত প্রোটিনযুক্ত পশুখাদ্য এবং চিকিৎসার মাধ্যমে পরিচর্চার ফলে ভারতব্যাপী এই অতীব প্রয়োজনীয় সম্পদটির পরিমাণ বৃদ্ধি করা সম্ভব হয়েছে । যেমন – 1950-51 সালে ভারতে দুগ্ধ উৎপাদন ছিল যেখানে 17 মিলিয়ন টন , 2002-03 সালে তা হয় । 85 মিলিয়ন টন । অর্থাৎ প্রায় 400 % বৃদ্ধি হয় । ফলে 2003-04 সালের পর ভারত বিশ্বে সর্বশ্রেষ্ঠ দুধ উৎপাদনকারী দেশ হিসাবে আত্মপ্রকাশ করে ।

মেমরী গ্লাস : সম্প্রতি ন্যাশনাল ডেয়ারী রিসার্চ গবেষণাগারে যে ক্লোন মহিষ শাবক জন্ম নিল তার নাম । গরিমা -2

2. ভারতে শ্বেত বিপ্লবের পর্যায় কী ?

Ans: ( a ) Operation flood 1 ( 1 July 1970-1978 ) National dairy development programme এর অধীনে দেশের ১০ টি রাজ্যে কর্মযজ্ঞ শুরু হয় ও মুম্বাই , চেন্নাই , দিল্লী ও কলকাতাতে মাদার ডেয়ারী কেন্দ্র গড়ে ( b ) Operation flood II ( 1979-85 ) এই পর্যায়ে । কোটি দুগ্ধ উৎপাদনকারী পরিবারের উন্নতিকল্পে 485.5 কোটি টাকা দেওয়া হয় । এই পর্যায়ে পশুচারণ ক্ষেত্র , উন্নতগাভী ও সংকরায়ণ ঘটিয়ে ব্যাপক উন্নতি হয় গ্রামীন দুগ্ধ উৎপাদনে । ( c ) Operation flood II ( 1986-1996 April ) এই পর্যায়ে 73,300 দুগ্ধ সমবায় সমিি স্থাপিত হয় ও প্রতিদিন 112 লক্ষ লিটার দুগ্ধ বাজারজাত করার ব্যবস্থা করা হয় । দেশের 250 টি জেলার জন্য 680 কোটি টাকা দেওয়া হয় ।

মেমরী গ্লাস : গুজরাতের আনন্দ দুগ্ধ সমবায় প্রকল্পটি বিশ্বের বৃহত্তম গ্রামোন্নয়ন প্রকল্পগুলির একটি । দুগ্ধ উৎপাদনের ক্ষেত্রে এই প্রকল্পটি অপারেশন ফ্লাড নামে পরিচিত । এটি ভারত সরকার , আনন্দ মিল্ক ইউনিয়ন , ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশান ( ফাও ) এবং বিশ্বব্যাঙ্কের সম্মিলিত উদ্যোগ ।

3. ভারতের দুগ্ধ বিপ্লবের লক্ষ্য পূরণ ( Achivements of white revolution ) 

Ans: ভারতে দুগ্ধ বিপ্লব অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলে । যেমন— ( i ) 1951 সালে ভারতে দুগ্ধ উৎপাদন ছিল 17 মিলিয়ন টন , তা 2002-03 সালে দাঁড়ায় 85 মিলিয়ন টন । যা ভারতকে বিশ্বের সর্বশ্রেষ্ঠ দুগ্ধ উৎপাদনকারী দেশের মর্যাদা দেয় । ( ii ) দুগ্ধ বিপ্লবের ফলে ভারতে জনপ্রতি 200 গ্রাম দুগ্ধ উৎপাদন হয় । দুগ্ধ বিপ্লবের পূর্বে ছিল মাত্র 100 গ্রাম । ( iii ) ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকেরা দুগ্ধ বিপ্লবে সর্বাধিক উপকৃত হয় । ( iv ) সার্বিকভাবে গ্রামীন মানুষের আর্থিক পুষ্টিগত উন্নতি হয় ।

4. ভারতে দুগ্ধ বিপ্লবের সমস্যা ও সমাধান গুলি । ( Problems and Prospect ) 

Ans: ভারতের দুগ্ধ বিপ্লবের প্রধান সমস্যাগুলি হল ( i ) দূরবীগম্য পাহাড়ী ও গ্রামাঞ্চলে দুগ্ধ উৎপাদন সম্ভব হয় নি । আর সম্ভব হলেও তা সংগ্রহ করার সমস্যা আছে । ( ii ) দুগ্ধ বন্টনে অসামঞ্জস্য । পূর্ব ভারতের তুলনায় পশ্চিম ভারতে এবং দক্ষিণ ভারতের তুলনায় উত্তর ভারতে বিস্তার লাভ করেছে অধিক । ( iii ) গাভীপিছু দুগ্ধ উৎপাদন অত্যন্ত কম । ( iv ) তবে অদূর ভবিষ্যতে আরো দুগ্ধকেন্দ্র স্থাপন , হিমাগার , পরিবহণ ব্যবস্থার উন্নতি দ্বারা আশা করা যায় ভারত আরো এগিয়ে যাবে ।

মেমরী প্লাস : ভারতের দুগ্ধ বিপ্লবের জনক হলেন ডঃ ভার্গিস কুরিয়ন । তিনি বর্তমানে জীবিত ।

FILE INFO : শ্বেত বিপ্লব – White Revolution | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : শ্বেত বিপ্লব – White Revolution | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – শ্বেত বিপ্লব (White Revolution) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – শ্বেত বিপ্লব – White Revolution “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – শ্বেত বিপ্লব – White Revolution / শ্বেত বিপ্লব সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography) Quiz / শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography) QNA / শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শ্বেত বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | White Revolution (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription