কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography) Geography
কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

কর্মনিযুক্তি | Work Participation – Human Geography (Geography) Question and Answer in Bengali

কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) কর্মনিযুক্তি – Work Participation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (কর্মনিযুক্তি – Work Participation – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা কর্মনিযুক্তি – Work Participation – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

কর্মনিযুক্তি (Work Participation) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. কর্মের ( WORK ) সংজ্ঞা । 

Ans: কর্ম মানুষের জীবনে অনেকখানি স্থান দখল করে । কর্ম হল মানসিক ও শারীরিক প্রয়াসের ব্যয়সাপেক্ষে কর্মসমূহ সম্পাদন এবং লক্ষ্য হল মানবিক প্রয়োজন মেটাবার উপযুক্ত সামগ্রীসমূহ ও পরিষেবাসমূহ উৎপাদন করা । একটি পেশা বা চাকুরী হল সেই কাজ যা নিয়মিত বেতন বা পারিশ্রমিকের বিনিময়ে সম্পাদিত হয় । সকল সংস্কৃতিতে কাজই হ’ল অর্থনীতির ভিত্তি ।

2. স্ত্রী – পুরুষ নির্বিশেষে কর্মনিযুক্ত কী ? ( WORK PARTICIPATION )

Ans: স্ত্রী – পুরুষ কর্মনিযুক্তি হ’ল এমন এক ধারণা যেখানে কোনরূপ পক্ষপাতিত্ব ছাড়াই স্ত্রী – পুরুষ নির্বিশেষে সকলের সমান অধিকার , সমান বেতন , সমান সুযোগ লাভ করে । আর এই পক্ষপাতিত্বহীন কর্ম সম্প্রসারণ | পদ্ধতির মাধ্যমেই কোন দেশের আর্থ – সামাজিক উন্নতির সহায়ক সূচক হিসাবে গণ্য করা হয় । আইসল্যান্ড , | নরওয়ে , ডেনমার্ক নারী – পুরুষ সমান অধিকার বলেই তারা আজ উন্নত রাষ্ট্র হিসাবে বিবেচিত ।

3. কর্ম পরিবেশ ( WORK ENVIRONMENT ) কাকে বলে ? 

Ans: যখন কোন আর্থ – সামাজিক ব্যবস্থায় শ্রমিকেরা তাদের কাজ করে ও অর্থ উপার্জন করার সুযোগ পায় ; তাকে কর্ম পরিবেশ বলে । আবার কোন অঞ্চল বা দেশে সকল প্রকার সুযোগ – সুবিধা শ্রমের ব্যবহারকে স্বচ্ছন্দ করে তোলে তাকে অনুকূল কর্ম পরিবেশ বলে । এরূপ অনুকুল কর্ম পরিবেশ গঠিত হয় শ্রমিকদের সামাজিক ও আর্থিক নিরাপত্তা , উপযুক্ত আলো – বাতাস যুক্ত কর্মস্থল , উপযুক্ত আয় ও সুচিকিৎসার ব্যবস্থা ।

উদাহরণ : জাপান ও U.S.A.- তে কর্ম পরিবেশ ভাল বলে উৎপাদন ব্যবস্থা উন্নত ।

মেমরী গ্লাস : আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস ১৭ ই অক্টোবর ।

4. বিশ্বে ও উন্নয়নশীল দেশে মহিলাদের অবস্থান কী ?

Ans: 2000 খ্রিস্টাব্দে Human Development Report for Asia ও International Labour Organisation থেকে পাওয়া তথ্য অনুযায়ী মহিলাদের নিম্নলিখিত করুণ অবস্থা দেখা যায়— i ) বিশ্বে প্রাপ্তবয়স্ক মহিলাদের 2 / , অংশই নিরক্ষর । ii ) বিশ্বে নিদারুণ দারিদ্র্যের মধ্যে বসবাসকারী মোট মানুষের 70 শতাংশই মহিলা । iii ) ভারতসহ উন্নয়নশীল দেশে / , অংশ মহিলা পারিবারিক হিংসার শিকার । iv ) উন্নতিশীল দেশ 5 কোটি বিদ্যালয়ছুট ছেলে – মেয়ের মধ্যে 2 কোটি কন্যাশিশু । v ) বিশ্বের মোট কাজের 2/3 অংশ করেন মহিলারা ; কিন্তু মোট আয়ের / 10 অংশ অর্জন করে মহিলারা ।

মেমরী গ্লাস : নারীর রাজনৈতিক , সামাজিক এবং অর্থনৈতিক ভূমিকা মহিলারা হল অর্ধেক আকাশ । এমন অসংখ্য প্রমাণ পাওয়া যায় যে , পুরুষ অধিকারভুক্ত বিষয়ে নারী যখন প্রবেশের সুযোগ পায় তখন তারাও সাফল্য লাভ করে । সাম্প্রতিক যুগে এই নিদর্শন কম নয় । | শ্রীলঙ্কা , ভারত , পাকিস্তান , ফিলিপিন্‌স , বর্মা , বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় নেতৃত্বের চরম শিখরে | নারীরা আবির্ভাব হয়েছে । আবার নারীরা ব্যবসা ও অন্যান্য অর্থনৈতিক উদ্যমে পিছিয়ে নেই । এর প্রকৃষ্ট উদাহরণ বাংলাদেশের গ্রামীণ ব্যাঙ্ক । দূরদৃষ্টিসম্পন্ন মহম্মদ ইউনুসের নেতৃত্বে মহিলাদের বৈষম্য দূর করে নারী গ্রাহকদের বেশি সুযোগ দিয়ে সারা বাংলাদেশের নারীজাতির ভাগ্য নির্ধারণ করেছে । অর্থাৎ এটা দিনের মতো পরিষ্কার যে , উপযুক্ত কাজ পেলে মহিলারাও পুরুষের সমানতালে চলতে সক্ষম ।

5. বর্তমানে ভারতের শিশুদের অবস্থা কী ?

Ans: রাষ্ট্রপুঞ্জের আর্টিকল অনুযায়ী 18 বছরের কম বয়সী যেকোন মানুষকে শিশু বলে গণ্য করা হয় । ইউনিসেফ – এর রিপোর্ট অনুযায়ী ( 2007 ) ভারতে শিশুদের অবস্থা অত্যস্ত সঙ্গীন ।

যেমন- ( i ) ভারতের 63 % শিশু অনাহার ও অর্ধাহারের শিকার ; ( ii ) 53 % তীব্র অপুষ্টিতে ভোগে ; ( iii ) 14.7 কোটি শিশু কুঁড়েঘরে থাকে ; ( iv ) 7.7 কোটি শিশুর পানীয় জলের ব্যবস্থা নেই ; ( v ) 8.6 কোটি শিশু প্রতিষেধক দ্বারা সুরক্ষিত নয় ; ( vi ) 2.7 কোটি শিশুর ওজন বয়সের তুলনায় কম ; ( vii ) 3.3 কোটি শিশু কোনদিন স্কুলে যায়নি ; ( viii ) 60 % শিশু রক্তাল্পতার শিকার ; ( ix ) প্রতি হাজারে 95 জন শিশু 5 বছর বয়স হওয়ার আগে মারা যায় ও ( x ) প্রতি হাজারে 70 জন ভারতীয় শিশুর আয়ু । বছরেরও কম । অন্ধ্রপ্রদেশে শিশু শ্রমিকের সংখ্যা ভারতের মধ্যে সবচেয়ে বেশি ।

6. ভারতের মহিলাদের অপুষ্টিতে সমস্যা লেখো ।

Ans: ভারতের স্বাধীনতার 6 দশক পরেও মহিলাদের অপুষ্টি এক ভয়াবহ সামাজিক ব্যাধি হিসাবে থেকে গেছে । রাষ্ট্রসংঘের বিভিন্ন তথ্য থেকে জানা যায়- ( i ) ভারতের মোট জনসংখ্যার 48 শতাংশ মহিলার মধ্যে 50 % ও সমসংখ্যক শিশু কোন না কোন অপুষ্টিতে ভুগছে ; ( ii ) অপুষ্টি ও প্রসবজনিত কারণে আমাদের দেশে প্রায় । লক্ষ মহিলা মারা যায় ; ( iii ) ভারতীয় কিশোরীদের রক্তাল্পতার হার 58.6 % , ( iv ) ভারতীয় মেয়েদের খাবারে প্রয়োজনের তুলনায় 10 % ক্যালোরি কম থাকে ।

FILE INFO : কর্মনিযুক্তি – Work Participation | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : কর্মনিযুক্তি – Work Participation | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – কর্মনিযুক্তি (Work Participation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – কর্মনিযুক্তি – Work Participation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – কর্মনিযুক্তি – Work Participation / কর্মনিযুক্তি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography) Quiz / কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography) QNA / কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কর্মনিযুক্তি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Work Participation (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription