Vladimir Putin Biography in Bengali
Vladimir Putin Biography in Bengali

ভ্লাদিমির পুতিন এর জীবনী 

Vladimir Putin Biography in Bengali

ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali : ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) কেজিবি স্পাই, মার্শাল আর্টে ব্ল্যাক বেল্টধারী, যুদ্ধজাহাজ


উড়ানো একজন পাইলট। একজন সৈনিক যে সেনাবাহিনীর ট্যাঙ্ক চালাতে পারে। অনবদ্য লক্ষ্যে একজন শুটার। এয়ার টকার, স্পোর্টস কার রেসার।  একজন বাইকার যে যুবকদের চেয়ে দ্রুত বাইক চালাতে পারে। একজন খেলোয়াড় যে বরফের উপর আইস হকি খেলতে পারে।  জলে শিকারী শিকার।

     জায়ালা বন্য পশুর সাথে খেলা করছে। একটি খালি দেহের ঘোড়সওয়ার, একটি ঘোড়সওয়ার। ঠাণ্ডা পানিতে সাঁতার কাটছে একজন সাঁতারু। পাহাড় পেরিয়ে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) একজন পর্বতারোহী। ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) একজন স্কুবা ডুবুরি পানির স্তর পরিমাপ করতে ব্যবহৃত হয়। একজন কুস্তিগীর তার হাত দিয়ে ফ্রাইপ্যান ঘুরিয়ে দিচ্ছে। ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও প্রভাবশালী নেতা। সম্ভবত এখন আপনাকে বলার দরকার নেই যে এটি – ভ্লাদিমির পুতিন (Vladimir Putin), রাশিয়ার রাষ্ট্রপতি।

   রুশ প্রজাতন্ত্র বা রাশিয়ার অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব ভ্লাদিমির পুতিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali বা ভ্লাদিমির পুতিন এর আত্মজীবনী বা (Vladimir Putin Jivani Bangla. A short biography of Vladimir Putin. Vladimir Putin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ভ্লাদিমির পুতিন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভ্লাদিমির পুতিন কে ? Who is Vladimir Putin ?

লেনিনগ্রাদে জন্মগ্রহণকারী রুশ প্রজাতন্ত্র বা রাশিয়ার অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব। ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) তিনি ২য় মেয়াদে ৭ মে, ২০১২ তারিখ থেকে রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতাসীন। এর পূর্বে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত রাষ্ট্রপতি এবং ১৯৯৯ থেকে ২০০০ ও ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করেছেন। এছাড়াও, ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ইউনাইটেড রাশিয়া দলের সভাপতি এবং রাশিয়া ও বেলারুশের মন্ত্রীসভার সভাপতির দায়িত্ব পালন করেন।

ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali

নাম (Name) ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)
জন্ম (Birthday) ৭ অক্টোবর ১৯৫২ (7th October 1952)
জন্মস্থান (Birthplace) সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া
জাতীয়তা রাশিয়ান
রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি
দাম্পত্য সঙ্গী লিদমিলা পুতিনা
সন্তান মারিয়া ভোরন্তসোভা

ক্যাটেরিনা তিখনোভা

পুরস্কার অর্ডার অব অনার
রুশ প্রেসিডেন্ট ২০১২ – বর্তমান

ভ্লাদিমির পুতিন এর জন্ম – Vladimir Putin Birthday : 

ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) 1952 সালের 7 অক্টোবর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে জন্মগ্রহণ করেন।  তার বাবার নাম ভ্লাদিমির স্পিরিডোনোভিচ পুতিন এবং মায়ের নাম মারিয়া ইভানোভনা পুতিনা।

 ভ্লাদিমির স্পিরিডোনোভিচ পুতিন এবং মারিয়া ইভানোভনা পুতিনার তিন সন্তানের মধ্যে সবচেয়ে ছোট। 1930-এর দশকের মাঝামাঝি সময়ে জন্মগ্রহণকারী দুই ভাই ভিক্টর এবং আলবার্টের মৃত্যুর আগে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)র জন্ম হয়েছিল। অ্যালবার্ট জন্মের সময় মারা যান এবং ভিক্টর ডিপথেরিয়ায় মারা যান।

 ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) মা একটি কারখানায় কাজ করতেন এবং তার বাবা সোভিয়েত নৌবাহিনীর একজন সৈনিক ছিলেন।  তিনি 1930 এর দশকের গোড়ার দিকে সাবমেরিন বহরে কাজ করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুতে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বাবা এনকেভিডির ধ্বংসাত্মক ব্যাটালিয়নেও কাজ করেছিলেন।

ভ্লাদিমির পুতিন এর শিক্ষাজীবন – Vladimir Putin Education : 

ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বাড়ির কাছে বাসকভ লেনের স্কুল নম্বর 193 থেকে প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন এবং পুতিন সেন্ট পিটার্সবার্গ হাই স্কুল 281 এ জার্মান অধ্যয়ন করেন এবং দ্বিতীয় ভাষা হিসাবে জার্মান ভাষায় কথা বলেন।

 ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সেন্ট পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটিতে আইন অধ্যয়ন করেন এবং 1975 সালে স্নাতক হন। 12 বছর বয়সে, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সামো এবং জুডো অনুশীলন শুরু করেন। অবসর সময়ে তিনি মার্কস, এঙ্গেলস এবং লেনিনের রচনা পড়তেন।

ভ্লাদিমির পুতিন এর পরিবার – Vladimir Putin Family : 

28 জুলাই 1983-এ, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) লিউডমিলা নামে একজন ফ্লাইট অ্যাটেনডেন্টকে বিয়ে করেন।  এবং তারা 1985 থেকে 1990 সাল পর্যন্ত পূর্ব জার্মানিতে একসাথে বসবাস করেছিল। তাদের মারিয়া পুতিনা এবং ইয়েকাতেরিনা পুতিনা নামে দুই কন্যা রয়েছে।

 2020 সালের নভেম্বরে, ম্যাগাজিনে প্রোঅ্যাক্ট মিডিয়ার একটি নিবন্ধ প্রকাশিত হয়েছিল যে ভ্লাদিমির পুতিন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) স্ত্রী ছাড়া অন্য একজন মহিলার সাথে সম্পর্ক করছেন, তাদের এলিজাভেটা নামে একটি কন্যা রয়েছে যার জন্ম 2003 সালের মার্চ মাসে হয়েছিল।

 এই ঘটনার পর, ভ্লাদিমির পুতিনের বৈবাহিক সম্পর্কের অবনতি হতে থাকে এবং অবশেষে তার স্ত্রী এবং তারা 2013 সালে তাদের বিচ্ছেদ ঘোষণা করে এবং 1 এপ্রিল 2014-এ দম্পতি বিবাহবিচ্ছেদ করে।

ভ্লাদিমির পুতিন এর রাজনৈতিক ক্যারিয়ার – Vladimir Putin Poltics Career : 

মে 1990 সালে, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ডেপুটি ডেপুটি মেয়র হিসাবে নিযুক্ত হন।

 28 জুন 1991-এ তিনি মেয়রের অফিসের বহিরাগত সম্পর্ক কমিটির প্রধান হন। ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) 1996 সাল পর্যন্ত বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান ছিলেন।

 1994 থেকে 1996 সাল পর্যন্ত, তিনি সেন্ট পিটার্সবার্গে অন্যান্য রাজনৈতিক ও সরকারী পদে অধিষ্ঠিত ছিলেন।

 মার্চ 1994 সালে, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সেন্ট পিটার্সবার্গ সরকারের প্রথম ডেপুটি চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন।

 26 মার্চ 1997-এ, রাষ্ট্রপতি বরিস ইয়েলতসিন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)কে রাষ্ট্রপতির স্টাফের ডেপুটি চিফ হিসাবে নিযুক্ত করেন।

 1998 সালের 25 মে প্রথম উপপ্রধান নিযুক্ত হন।

 25 জুলাই 1998-এ, ইয়েলতসিন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)কে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এর পরিচালক হিসেবে নিযুক্ত করেন।

 9 আগস্ট 1999-এ, পুতিন তিনজন প্রথম উপ-প্রধানমন্ত্রীর একজন নিযুক্ত হন।

 পুতিন 7 মে 2000 তারিখে রাষ্ট্রপতি হিসাবে তার প্রথম মেয়াদ গ্রহণ করেন।

 14 মার্চ 2004-এ, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন, 71% ভোট পেয়ে।

  4 মার্চ 2012-এ, পুতিন প্রথম রাউন্ডে 63.6% ভোট পেয়ে তৃতীয়বারের মতো রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচিত হন।

 ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) 2018 সালের রাষ্ট্রপতি নির্বাচনে 76% ভোট পেয়ে জয়ী হয়েছেন।  তার চতুর্থ মেয়াদ 7 মে 2018 এ শুরু হয়েছিল এবং 2024 পর্যন্ত চলবে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

ভ্লাদিমির পুতিনের কার্যকাল – Vladimir Putin President of Russia :

 ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি: 1999-2000

 রাষ্ট্রপতি হিসাবে প্রথম মেয়াদ: 2000-2004

 রাষ্ট্রপতি হিসাবে দ্বিতীয় মেয়াদ: 2004-2008

 রাষ্ট্রপতি হিসাবে তৃতীয় মেয়াদ: 2012-2018

 রাষ্ট্রপতি হিসাবে চতুর্থ মেয়াদ: 2018-বর্তমান

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

ভ্লাদিমির পুতিনের বিবাদ – Vladimir Putin Controversy : 

বারবার ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)র বিরুদ্ধে রুশ মিডিয়াকে নিয়ন্ত্রণ ও প্রভাবিত করার অভিযোগ উঠেছে।  উদাহরণস্বরূপ, 2008 সালে, যখন উদারপন্থী সংবাদপত্র মস্কোভস্কি সংবাদদাতা রিপোর্ট করেছিল যে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) আলিনা কাবায়েভা নামে একটি ছন্দময় জিমন্যাস্টকে বিয়ে করার পরিকল্পনা করছেন, তখন সম্পাদককে কয়েক ঘন্টার মধ্যে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।

 জুলাই 2016 সালে, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বিতর্কিত ‘বিগ ব্রাদার ল’ স্বাক্ষর করেন। এই আইন অনুসারে, প্রতিটি টেলিকম/ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে ছয় মাসের জন্য ব্যবহারকারীদের কল, বার্তা, ফটো এবং ভিডিও সংরক্ষণ করতে হবে, পাশাপাশি মেটাডেটা তিন বছরের জন্য সংরক্ষণ করতে হবে। যদিও সন্ত্রাসবাদের হুমকি রোধে আইনটি পাস করা হয়েছে, অনেক পরিষেবা প্রদানকারী বলেছেন যে এত বেশি ডেটা সংরক্ষণ করলে তাদের বার্ষিক লাভের 4 গুণ বেশি খরচ হবে। উপরন্তু, এই বিল রাশিয়ান নাগরিকদের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ.

 নভেম্বর 2014 সালে, APEC শীর্ষ সম্মেলনে, পুতিন চীনের ফার্স্ট লেডি পেং লিয়ুয়ানের চারপাশে একটি শাল জড়িয়ে একটি উষ্ণ অঙ্গভঙ্গি করেছিলেন। এই ভিডিওটি অনলাইনে প্রকাশের সাথে সাথেই অনেকে পুতিনের উদ্দেশ্য নিয়ে সন্দেহ করতে শুরু করে। যেহেতু চীন ঐতিহ্যগতভাবে সম্পর্কহীন পুরুষ এবং মহিলাদের মধ্যে জনসাধারণের মিথস্ক্রিয়ায় রক্ষণশীল ছিল, জনসমক্ষে জনসাধারণের প্রতি পুতিনের দৃষ্টিভঙ্গি যেভাবে নেওয়া হয়েছিল সেভাবে নেওয়া হয়নি। ফলস্বরূপ, ভিডিওটি চীনা টিভি এবং ইন্টারনেট থেকে সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছিল।

 2014 সালে, ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) নেতৃত্বাধীন রাশিয়ান সরকারের বিরুদ্ধে একটি মালয়েশিয়ার যাত্রীবাহী বিমান, এমএইচ-17, যেটি পূর্ব ইউক্রেনের একটি অশান্ত অঞ্চলের উপর দিয়ে উড়ছিল, তাকে গুলি করে নামানোর জন্য অভিযুক্ত করা হয়েছিল, এতে বোর্ডে থাকা 298 জন যাত্রী নিহত হয়েছিল।  পুতিন কোনো অন্যায়ের কথা অস্বীকার করেছেন এবং উদ্ধৃত করে বলেছেন, “যদি ইউক্রেনে MH-17 বিধ্বস্ত হয়, তবে এটি ইউক্রেনের দোষ।”

 প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক রুশ গুপ্তচর আলেকজান্ডার লিটভিনেঙ্কো এবং রাজনীতিবিদ বরিস নেমতসভের হত্যাকাণ্ডের সঙ্গেও ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) যোগ রয়েছে।

ভ্লাদিমির পুতিনের জীবনী – Vladimir Putin Biography in Bengali FAQ :

  1. ভ্লাদিমির পুতিন কে ?

Ans: ভ্লাদিমির পুতিন রাশিয়ার রাষ্ট্রপতি ।

  1. ভ্লাদিমির পুতিনের জন্ম কোথায় হয় ?

Ans: ভ্লাদিমির পুতিনের জন্ম হয় সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া ।

  1. ভ্লাদিমির পুতিনের জন্ম কবে হয় ?

Ans: ভ্লাদিমির পুতিন এর জন্ম হয় ৭ অক্টোবর ১৯৫২ সালে ।

  1. ভ্লাদিমির পুতিন এর স্ত্রীর নাম কী ?

Ans: ভ্লাদিমির পুতিনের স্ত্রীর নাম লিদমিলা পুতিনা ।

  1. ভ্লাদিমির পুতিন এর দলের নাম কী ?

Ans: ভ্লাদিমির পুতিন এর দলের নাম কমিউনিস্ট পার্টি ।

  1. ভ্লাদিমির পুতিন কবে রাশিয়ার রাষ্ট্রপতি হন ?

Ans: ভ্লাদিমির পুতিন ২০১২ সালে রাষ্ট্রপতি হোন ।

  1. ভ্লাদিমির পুতিন এর পিতার নাম কী ?

Ans: ভ্লাদিমির পুতিন এর পিতার নাম ভ্লাদিমির স্পিরিডোনোভিচ ।

  1. ভ্লাদিমির পুতিন এর মায়ের নাম কী ?

Ans: ভ্লাদিমির পুতিনের মায়ের নাম মারিয়া ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভ্লাদিমির পুতিন এর জীবনী – Vladimir Putin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।