Shaan Biography in Bengali
Shaan Biography in Bengali

শান এর জীবনী

Shaan Biography in Bengali

শান এর জীবনী – Shaan Biography in Bengali : শান একজন বিখ্যাত ভারতীয় ব্যাকগ্রাউন্ড গায়ক, অভিনেতা, সঙ্গীত পরিচালক এবং অ্যাঙ্কর।  তাকে বলিউডের সবচেয়ে বহুমুখী গায়ক হিসেবে বিবেচনা করা হয়।  পেশাদার গায়ক হওয়ার আগে তিনি একটি বুটিক শপে কাজ করতেন।

 তিনি হিন্দি, ইংরেজি, বাংলা, মারাঠি, তামিল, তেলেগু, উর্দু এবং কন্নড় সহ অনেক ভাষায় গান গেয়েছেন।  তার অ্যালবাম ‘তানহা দিল’ 2000 সালে মুক্তির পরপরই একটি বিশাল হিট হয়ে ওঠে।

  জনপ্রিয় শো ‘মিউজিক কা মহা মুকাবলা’ এবং ‘দ্য ভয়েস ইন্ডিয়া’ সহ বেশ কয়েকটি টিভি রিয়েলিটি শো-এর বিচারক হয়েছেন শান।

 শান হলেন কয়েকজন ভারতীয় গায়কের মধ্যে একজন যিনি ব্লু, মাইকেল লার্নস টু রক, মেল সি এবং সামিরা সাইদের মতো আন্তর্জাতিক শিল্পীদের সাথে কাজ করেছেন।

   ভারতীয় গায়ক এবং অভিনেতা শান এর একটি সংক্ষিপ্ত জীবনী । শান এর জীবনী – Shaan Biography in Bengali বা শান এর আত্মজীবনী বা (Shaan Jivani Bangla. A short biography of Shaan. Shaan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শান কে ? Who is Shaan ?

একজন প্রখ্যাত ভারতীয় গায়ক এবং অভিনেতা। তিনি ১৯৭২ সালের ৩০ সেপ্টেম্বর ভারতের কান্দ্বায় জন্মগ্রহণ করেন। তিনি মূলত হিন্দি গান করেন। তার কর্মজীবনের শুরুতে তিনি তার বোন সাগরিকার সাথে জুটি বেঁধে কিছু জনপ্রিয় গান গাইতে নলেন। পরে তিনি হিন্দি চলচ্চিত্রের জন্য প্লেব্যাক করেন এবং নিজের ব্যক্তিগত অ্যালবামও প্রকাশ করেন। তাঁর বাবা মানস মুখার্জি বলিউডের সুরকার ছিলেন।

শান এর জীবনী – Shaan Biography in Bengali

নাম (Name) শান্তনু মুখোপাধ্যায়
জন্ম (Birthday) ৩০ সেপ্টেম্বর ১৯৭২ (30th September 1972)
জন্মস্থান (Birthplace) মধ্যপ্রদেশ, ভারত
পিতামাতা (Parents) মানস মুখোপাধ্যায় 

সোনালী মুখোপাধ্যায়

দাম্পত্য সঙ্গী রাধিকা মুখোপাধ্যায়
ধরন ফিল্মি 

ইনফিপপ

বাদ্যযন্ত্রসমুহ কণ্ঠ, বেস
কার্যকাল ১৯৮৯ – বর্তমান

 

শান এর জন্ম ও প্রারম্ভিক জীবন – Shaan Early life : 

শান্তনু মুখার্জি ওরফে শান 1972 সালের 30 সেপ্টেম্বর মধ্যপ্রদেশের খান্ডোয়া শহরে বাবা মানস মুখার্জি এবং মা সোনালী মুখার্জির ঘরে জন্মগ্রহণ করেন। শান একজন বাঙালি ব্রাহ্মণ পরিবারের অন্তর্গত।

 তাঁর দাদা ছিলেন জহর মুখার্জি, একজন বিখ্যাত গীতিকার, তাঁর পিতা প্রয়াত মানস মুখার্জি ছিলেন একজন সঙ্গীত পরিচালক এবং তাঁর বড় বোন সাগরিকাও একজন গায়ক।

14 বছর বয়সে তিনি তার বাবাকে হারান, যিনি তামাক সেবনের কারণে মারা গিয়েছিলেন।  তার বাবার মৃত্যুর পর, তার মা একজন গায়ক হিসাবে কাজ শুরু করেন এবং তিনি পুরো পরিবারের যত্ন নেন।

 ক্যারিয়ারের প্রথম দিকে, তিনি তার বোন সাগরিকার সাথে কয়েকটি জনপ্রিয় গান গেয়েছিলেন।  পরে তিনি হিন্দি চলচ্চিত্রের জন্য প্লেব্যাক করেন এবং তার ব্যক্তিগত অ্যালবামও প্রকাশ করেন।

 শান 15 ফেব্রুয়ারী 2002-এ রাধিকা মুখার্জীকে বিয়ে করেন। এই দম্পতির শুভ মুখার্জি এবং সোহম মুখার্জি নামে দুটি ছেলে রয়েছে।

শান এর ক্যারিয়ার – Shaan Career : 

একজন গায়ক রূপে :

শৈশবে, শান বিজ্ঞাপনের জিঙ্গেল গেয়ে তার ক্যারিয়ার শুরু করেছিলেন।  এরপর কিছু সময়ের জন্য বিরতি নেন।  তিনি ফিরে আসেন এবং জিঙ্গেল গাইতে থাকেন এবং গানের রিমিক্স এবং কভার সংস্করণ গাইতে শুরু করেন।

 তিনি 17 বছর বয়সে পারিন্দা (1989) চলচ্চিত্রের কিতনি হ্যায় পেয়ারি দোস্তি গানটিতে কয়েকটি লাইন গেয়ে বলিউডে তার গানে আত্মপ্রকাশ করেন। তিনি এবং তার বোন ম্যাগনাসাউন্ড রেকর্ডিং কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হন।  তিনি নওজওয়ান এবং কিউ ফাঙ্কের মতো কিছু সফল অ্যালবাম রেকর্ড করেছিলেন।

এরপর আসে রূপ তেরা মাস্তানা, যেটি ছিল আর ডি বর্মনের হিট গানের রিমিক্স অ্যালবাম।  ‘লাভলজি’, ‘তানহা দিল’, ‘আকসার’, ‘তিশনাগি’র মতো অনেক হিট অ্যালবাম করেছেন তিনি।

“পেয়ার মে কাভি কাভি (1999)” সিনেমার “মুসু মুসু হাসি” এবং “ওহ পেহলে বার” গানের মাধ্যমে তিনি বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন।

 শান-এর হিট গান “মুসু মুসু” এর ‘মুসু মুসু হাসি, দেউ মালাই লাই’ গানটি ‘দ্য হিমালয়ান ব্যান্ড’ ব্যান্ডের একটি নেপালি গান এবং গানটির মূল কথা ছিল ‘মুসু মুসু হাসি, দেউ নাই লাই লাই’।

গানের কথা পরিবর্তনের পেছনে কারণ ছিল শান গানের কথা ভুল বুঝে ‘নাই লাই’কে ‘মালাই’ হিসেবে রেকর্ড করেন।  পরে সুরকাররা বিষয়টি জানতে পারলেও গানটিকে ‘মালাই’ হিসেবে রাখার সিদ্ধান্ত নেন।

 শান “জাদু হ্যায় নাশা হ্যায়,” “ম্যায় আইসা কিয়ুন হুঁ,” “বম বাম বোলে,” “জব সে তেরে নাইনা,” এবং “সিনেমা দেখে মাম্মা” এর মতো অনেক হিট বলিউড গান গেয়েছেন।  শান 2013 সালে “গুরু” চলচ্চিত্রের “অলিতে গলিত জানে গ্যালো নাম” গানের মাধ্যমে বাংলায় আত্মপ্রকাশ করেন।

 তিনি 2002 সালে “মনামধুডু” ছবির “চেলিয়া চেলিয়া” গানের মাধ্যমে তেলেগুতে আত্মপ্রকাশ করেন। “মৌর্য (2004)” চলচ্চিত্রের “আম্মা আম্মা আই লাভ ইউ” গানের মাধ্যমে তিনি কন্নড় ভাষায় আত্মপ্রকাশ করেন।  “মুম্বাই এক্সপ্রেস (2005)” চলচ্চিত্রের “পু পুথুথু” গানের মাধ্যমে তিনি তামিলে আত্মপ্রকাশ করেন।

 “লগনা পাভে করুণ (2013)” ছবির “জনতা অজন্তা” গানের মাধ্যমে তিনি মারাঠিতে আত্মপ্রকাশ করেন।  পাকিস্তানি ছবিতেও গান গেয়েছেন শান।  তিনি যে প্রথম গানটি গেয়েছিলেন তা ছিল পাকিস্তানি চলচ্চিত্র “লাভ মে ঘুম (2011)” এর “যাদু বাড়ি”।

শান এর পুরস্কার সমূহ – Shaan Achivements : 

2008 সালে “সাওয়ারিয়া” চলচ্চিত্রের “জব সে তেরে নাইনা” গানের জন্য সেরা পুরুষ পটভূমি গায়ক

 2007 সালে “ফানা” চলচ্চিত্রের “চাঁদ সিফারিশ” গানের জন্য সেরা পুরুষ পটভূমি গায়ক

 ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস দক্ষিণ কন্নড় সিনেমার জন্য: সেরা পুরুষ ব্যাকগ্রাউন্ড গায়ক – 2014 সালে “শ্রাবণী সুব্রামণ্য” ছবির “কান্নাল্লে কানিট্টু” গানের জন্য পুরস্কার

অন্য পুরস্কার : 

2011 সালে তামাকের বিরুদ্ধে প্রচারণার জন্য নিউইয়র্ক সিটি কর্তৃক পুরস্কৃত

 2009 সালে “স্টার ভয়েস অফ ইন্ডিয়া” অনুষ্ঠানের জন্য প্রিয় হোস্টের জন্য তারকা পরিবার পুরস্কার

 2002 সালে “তানহা দিল” অ্যালবামের জন্য সেরা একক অ্যালবামের জন্য এমটিভি এশিয়া মিউজিক অ্যাওয়ার্ড

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

শান এর বিবাদ – Shaan Controversy : 

28 অক্টোবর 2018 তারিখে, আসামে তার কনসার্ট চলাকালীন, আসামে বাংলা গান গাওয়ার জন্য শ্রোতাদের দ্বারা কাগজের বল এবং ছোট পাথর দিয়ে তাকে আক্রমণ করা হয়েছিল।  তবে শান তার দিকে ঢিল ছোড়ার সব জল্পনা অস্বীকার করেছেন।  তিনি বলেছিলেন যে তিনি আসামে তাঁর কনসার্ট উপভোগ করেছিলেন।

 2010 সালে, মিউজিক রিয়েলিটি শো “মিউজিক কা মাহা মুকাবলা”-এ প্রতিযোগীদের এবং তাদের পারফরম্যান্স নিয়ে মিকা সিংয়ের সাথে তার উত্তপ্ত তর্ক হয়।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

শান এর জীবনী – Shaan Biography in Bengali FAQ :

  1. শান কে ?

Ans: একজন ভারতীয় গায়ক ।

  1. শান এর আসল নাম কী ?

Ans: শান্তনু মুখোপাধ্যায় ।

  1. শান এর জন্ম কোথায় হয় ?

Ans: মধ্যপ্রদেশে ।

  1. শান কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ৩০ সেপ্টেম্বর ১৯৭২ ।

  1. শান এর প্রথম গান কবে রিলিজ হয় ?

Ans: ১৯৮৯ সালে ।

  1. শান এর পিতার নাম কী ?

Ans: মানস মুখার্জি ।

  1. শান এর মাতার নাম কী ?

Ans: সোনালী মুখার্জি ।

  1. শান এর বোনের নাম কী ?

Ans: সাগরিকা মুখার্জি ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

শান এর জীবনী – Shaan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শান এর জীবনী – Shaan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শান এর জীবনী – Shaan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শান এর জীবনী – Shaan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।