নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography) Geography
নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

নীল বিপ্লব | Blue Revolution – Economic Geography (Geography) Question and Answer in Bengali

নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) নীল বিপ্লব – Blue Revolution প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (নীল বিপ্লব – Blue Revolution – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা নীল বিপ্লব – Blue Revolution – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

নীল বিপ্লব (Blue Revolution) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. নীল বিপ্লব কী ? ( Blue Revolution ) 

Ans: সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে ভারতে উন্নত মৎস্য প্রজাতি , হিমাগার স্থাপন , পরিবহনের উন্নতি ও আর্থিক আনুকুলো আভ্যন্তরীন ও বহিদেশীয় মৎস্যচাষ যে ব্যাপক উন্নতি হয় , তাকে নীল বিপ্লব বলা হয় । নীল বিপ্লবের সুফল হিসাবে 1950-51 সালে মৎস্য উৎপাদন মাত্রা 7.52 লক্ষ টন থেকে বেড়ে 1999-2000 সালে হয় 56.56 লক্ষ টন । অর্থাৎ , প্রায় 65.2 % বৃদ্ধি হয় । ফলে ভারতবর্ষ অর্ন্তদেশীয় মৎস্যচাষে বিশ্বে দ্বিতীয় ( প্রথম চীন ) স্থান অধিকার করে ও বিশ্বে সামুদ্রিক ও অর্ন্তদেশীয় মৎস্যচাষে ষষ্ঠ স্থান অধিকার করে । এমনকী 1960-61 সালে মৎস্যজাত দ্রব্য উৎপাদন ছিল যেখানে মাত্র 19.9 টন সেখানে 1999-00 সালে বেড়ে হয় 5114 টন ।

2. নীল বিপ্লবের কর্মসূচী লেখো ।

Ans: নীল বিপ্লবে মৎস্য চাষের উন্নতিকল্পে বেশ কতকগুলি কর্মসূচী নেওয়া হয় , যেমন ( i ) ভারত নরওয়ে কর্মসূচী ( INP ) India Norway project- এর মাধ্যমে চিরাচরিত মৎস্য যন্ত্রপাতি ও অন্যান্য সামগ্রীর আধুনিকীকরণ করা হয় । ( ii ) হিমাগার স্থাপন : মৎসা কেন্দ্রে ব্যাপক মাত্রায় মৎস্য সংরক্ষণে হিমাগার স্থাপন করা হয় । ( iii ) বীমা ব্যবস্থা : উপযুক্ত বীমা ও ঋণের আওতায় এনে কৃষকদের উৎসাহ দেওয়া হয় । ( iv ) গভীর সমুদ্রে মৎস্য চাষ : গভীর সমুদ্রে মৎস্যচাষে অগ্রাধিকার দেওয়া হয় । ( v ) সহযোগী সংস্থা ও বিভিন্ন সহযোগী সংস্থা কারিগরী ও আর্থিক সাহায্যে এগিয়ে আসে । ( vi ) কেন্দ্রীয় আনুকূল্য : কেন্দ্রীয় সরকারের বিভিন্ন উপযোগী নীতি ( ঋণ , অর্থ সাহায্য ) মৎস্য চাষকে ত্বরান্বিত করে ।

মেমরী প্লাস : এশিয়ার 1980 ‘ র দশকে ভারতে ইয়েলো রেভলিউশন বা পীত বিপ্লব । এই বিপ্লবে ভারতে সেমি – অ্যারিড অঞ্চলে ভারতে তৈলবীজ উৎপাদন শুরু হয় ।

3. নীল বিপ্লবকে আরো উন্নত করার সম্ভাবনা অথবা ভারতে মৎস্যচাষের সম্ভাবনা কী ?

Ans: ভারতের মৎস্যচাষে সম্ভাবনা খুবই উজ্জ্বল । ভারতে প্রায় 7517 কিমি দীর্ঘ উপকূলরেখা রয়েছে । যার মধ্যে 3.1 লক্ষ বর্গ কি.মি. মহীসোপানের অন্তর্গত । ভারতে 2.25 মিলিয়ন পুকুর ও জলাশয় , 2.09 মিলিয়ন হেক্টর হ্রদ , 1.3 মিলিয়ন হেক্টর ঝিল , 1.2 মিলিয়ন ক্যানেল , 1.64 লক্ষ কিমি নদীতে বার্ষিক প্রায় 10 মিলিয়ন টন মৎস্য উৎপাদন সম্ভব । আবার ধান ক্ষেত্রের প্রায় 2.3 মিলিয়ন হেক্টর স্থানে ( অন্ধ্রপ্রদেশ , তামিলনাড়ু , পশ্চিমবঙ্গ ) 100 খাঁড়ি ও সামুদ্রিক উপহ্রদে ব্যাপক মৎস্য চাষ সম্ভব । অন্তর্দেশীয় মৎসচাষ গবেষণায় সতপতি ( মহারাষ্ট্র ) , ভিরাওয়াল ( সৌরাষ্ট্র ) ও টুফুকান্তি ( তামিলনাড়ু ) এবং সামুদ্রিক মৎস্য গবেষণায় মুম্বাই , কোলকাতা , কোচি তুতিকোরিন ও বিশাখাপত্তনমে উল্লেখযোগ্য কাজ করে চলেছে ।

4. নীল বিপ্লব ভারতের গ্রামীন অর্থনীতিতে প্রভাব লেখো । ( Impact of blue rervolution on Indian rural Economy ) 

Ans: নীল বিপ্লব ভারতের গ্রামীন অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে ।

যেমন— ( i ) খাদ্য সরবরাহ : মৎস্যের ব্যাপক উৎপাদনের ফলে ভারত খাদ্যে সয়ন্তর হয় । ( ii ) পুষ্টিকর খাদ্য : ভারতের গ্রামীন মানুষের কম দামে পুষ্টিকর খাদ্যের যোগান সম্ভব হয় । ( iii ) কর্মসংস্থান : গ্রামীন বহুমানুষের কর্মের সংস্থান ঘটে । ( iv ) বৈদেশিক মুদ্রা : মৎস্য বাণিজ্যে ভারতের অনেক বৈদেশিক মুদ্রা অর্জিত হয় । ( v ) উপকূলের মানুষের উন্নতি : কেরল , পশ্চিমবঙ্গ , ওড়িশা , অন্ধ্রপ্রদেশের প্রায় লক্ষ মানুষ মৎস্যচাষকে কেন্দ্র করে উন্নতি করেছে ।

FILE INFO : নীল বিপ্লব – Blue Revolution | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : নীল বিপ্লব – Blue Revolution | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – নীল বিপ্লব (Blue Revolution) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – নীল বিপ্লব – Blue Revolution “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – নীল বিপ্লব – Blue Revolution / নীল বিপ্লব সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography) Quiz / নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography) QNA / নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নীল বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Blue Revolution (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription