পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য - Facts About Poland in Bengali
পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য - Facts About Poland in Bengali

পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য

Facts About Poland in Bengali

পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali : পোল্যান্ড (Poland) একটি উত্তর মধ্য ইউরোপীয় দেশ। রাজধানী শহর ওয়ারশ। এটি একটি প্রস্পের দেশ এবং কৃষি ও শিল্পের উন্নয়নে গুরুত্ব দেয়া হয়। পোল্যান্ড (Poland) মধ্যের অংশটি বিস্তৃত একটি উচ্চভূমি এবং উত্তর এবং পূর্বে একটি উচ্চপর্বতমালা রয়েছে। এটি ইতিহাসে কয়েকটি প্রভাবশালী নামের জন্য পরিচিত, যেমন কপেরনিকাস, মারিয়া কুরিতানসকা, ফ্রেডেরিক শহীদ এবং লেখব্লাড। পোল্যান্ড (Poland) ভাষা পোলিশ। এটি ইউনিসেফ, আনিসেফ, এমএসএফ, ওয়ার্ল্ড ব্যাংক এবং একাধিক অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সদস্য।

   পোল্যান্ড সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali বা পোল্যান্ড এর কিছু বৈশিষ্ট্য বা (Poland Knowledge Bangla. A short Facts of Poland. Unknown Facts About Poland, Amazing Facts About Poland Country, Capital, Size, Population, History, Culture, Poland Information in Bengali, Poland Rachana Bangla, Facts About Poland in Bengali) পোল্যান্ড এর বর্ণনা সম্পর্কে বা পোল্যান্ড সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

পোল্যান্ড কী ? What is Poland ?

পোল্যান্ড (Poland) ইউরোপ মহাদেশের মধ্যস্থলের একটি রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল। এর রাজধানীর নাম ওয়ার্‌শ। এর পশ্চিমে জার্মানি, দক্ষিণে চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়া, পূর্বে ইউক্রেন ও বেলারুস, এবং উত্তরে বাল্টিক সাগর, লিথুয়ানিয়া, ও রাশিয়া অবস্থিত। বাল্টিক সাগরে পোল্যান্ড (Poland) সাথে ডেনমার্কের জলসীমান্ত রয়েছে। পোল্যান্ড ২০০৪ সালের ১লা মে তারিখ থেকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য।

পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali

দেশের নাম (Country Name) পোল্যান্ড (Poland)
রাজধানী (Capital) ওয়ারশ
মহাদেশ (Continent) ইউরোপ
ভাষা (Language) পোলিশ 
আয়তন (Size) ৩,১২,৬৭৯ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৭০ তম
জনসংখ্যা (Population) ৩৮,৫৩৩,২৯৯ জন
রাষ্ট্রপতি (President) আন্দ্রেই দুদা

পোল্যান্ড এর আয়তন – Poland Size  : 

পোল্যান্ড (Poland) দেশের মোট আয়তন প্রায় ৩,৫৭,৪১৫ বর্গ কিলোমিটার। এটি ইউরোপের দক্ষিণ পূর্বে অবস্থিত একটি দেশ এবং প্রস্তুতির সময় পোল্যান্ড দেশ এর মোট জনসংখ্যা প্রায় ৩.৮ কোটি।

পোল্যান্ড এর লোকসংখ্যা – Population of Poland : 

পোল্যান্ড (Poland) দেশের প্রস্তুতির সময় জনসংখ্যা প্রায় ৩.৮ কোটি। পোল্যান্ড একটি প্রাচীন এবং ঐতিহাসিক দেশ, যেখানে পুরো দেশটির একটি প্রসিদ্ধ শহর, ভারসও রাজধানী হিসাবে গণ্য করা হয়। জনসংখ্যার দৃষ্টিতে পোল্যান্ড দেশ, ইউরোপের একটি প্রধান দেশ হিসাবে বিবেচিত হয়। সাধারণত, পোল্যান্ডের জনসংখ্যা বিভিন্ন শহর এবং উপকেন্দ্রগুলির মধ্যে প্রতিবর্ষ বেশ কিছু হারে বাড়ছে।

পোল্যান্ড এর রাজধানী – Capital of Poland : 

পোল্যান্ড (Poland) দেশের রাজধানী হলো ওয়ারশ। এটি দেশের সবচেয়ে বড় শহর এবং পোল্যান্ডের অর্থনৈতিক এবং সামাজিক কেন্দ্র হিসাবে পরিচিত। ভারসও একটি প্রাচীন শহর এবং সাম্রাজ্যিক রাজধানী হিসাবে ব্যবহৃত হয়েছে। ভারসও শহরে বিভিন্ন ঐতিহাসিক ও সাংস্কৃতিক দর্শনীয় স্থান রয়েছে, যেমন রাজপুরোহিত, ওলস্টিন গেট, ক্রাকোভ গেট, রায়েল কাস্টল এবং বিভিন্ন চার্চ এবং মিউজিয়াম।

পোল্যান্ড এর জাতীয় সঙ্গীত – Poland National Anthem : 

পোল্যান্ড (Poland) রাষ্ট্রীয় গান হল “জা দব্যা” (Jeszcze Polska nie zginęła)। এটি মূলত একটি জনপ্রিয় জুদো-খেলার গান ছিল যা রাজনীতি এবং স্বাধীনতার আন্দোলনের সময় সমর্থন ঘোষণার জন্য ব্যবহৃত হয়। এই গানটির লিরিক্স এবং সুর দুটি একত্রিত করে একটি পূর্ণ রাষ্ট্রীয় গান হিসাবে গণ্য করা হয়। 

পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland : 

পোল্যান্ড একটি উত্তর মধ্য ইউরোপীয় দেশ। এর অধিকাংশ অংশটি উচ্চভূমি এবং উত্তর ও পূর্বে একটি উচ্চপর্বতমালা রয়েছে। রাজধানী শহর ওয়ারশ।

পোল্যান্ড একটি প্রস্পের দেশ এবং কৃষি ও শিল্পের উন্নয়নে গুরুত্ব দেয়া হয়। পোল্যান্ডের প্রধান উদ্যোগগুলি মুদ্রণ ও স্থানীয় শিল্প, আয় উৎপাদন কৃষি ও খনি এবং প্রযুক্তি উন্নয়ন সম্পর্কিত। পোল্যান্ডে প্রধান খনি উৎপাদন হল জহরতের উপাদান এবং বিভিন্ন খনি পণ্য এবং এরই সাথে বিভিন্ন উপাদানের উৎপাদন এবং রফতানি হয়।

পোল্যান্ড ইতিহাসে কয়েকটি প্রভাবশালী নামের জন্য পরিচিত, যেমন কপেরনিকাস, মারিয়া কুরিতানসকা, ফ্রেডেরিক শহীদ এবং লেখব্লাড। পোল্যান্ডের ভাষা পোলিশ।

পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Poland Facts About in Bengali FAQ : 

  1. পোল্যান্ড কী ?

Ans: পোল্যান্ড একটি দেশ ।

  1. পোল্যান্ড এর আয়তন কত ?

Ans: পোল্যান্ড এর আয়তন ৩,১২,৬৭৯ বর্গকিলোমিটার ।

  1. পোল্যান্ড এর লোকসংখ্যা কত ?

Ans: পোল্যান্ড এর লোকসংখ্যা ৩.৮ কোটি ।

  1. পোল্যান্ড এর রাজধানী কী ?

Ans: পোল্যান্ড এর রাজধানী ওয়ারশ ।

  1. পোল্যান্ড এর রাষ্ট্রপতি কে ?

Ans: পোল্যান্ড এর রাষ্ট্রপতি আন্দ্রেই দুদা ।

পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পোল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Poland in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।