Sharad Pawar Biography in Bengali
Sharad Pawar Biography in Bengali

শরদ পাওয়ার এর জীবনী 

Sharad Pawar Biography in Bengali

শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali : শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) একজন প্রবীণ ভারতীয় রাজনীতিবিদ যিনি জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রতিষ্ঠাতা ও সভাপতিও। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) তিনটি ভিন্ন সময়ে মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar), যিনি একজন প্রভাবশালী নেতা হিসাবে নিজের চিহ্ন তৈরি করেছেন, তিনি কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা ও কৃষিমন্ত্রীও ছিলেন। তিনি আগে কংগ্রেস দলে ছিলেন, কিন্তু 1999 সালে তিনি তার রাজনৈতিক দল ‘ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি’ প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি রাজ্যসভার একজন সাংসদ এবং সেখানে তার দলের নেতৃত্ব দিচ্ছেন। মহারাষ্ট্রের জাতীয় রাজনীতি ও আঞ্চলিক রাজনীতিতে তার শক্ত দখল রয়েছে।

 রাজনীতির পাশাপাশি শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) ক্রিকেট প্রশাসনের সঙ্গেও যুক্ত। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) 2005 থেকে 2008 সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি এবং 2010 থেকে 2012 সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সভাপতি ছিলেন। 2001 থেকে 2010 সাল পর্যন্ত, তিনি মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন এবং জুন 2015 সালে তিনি আবারও মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন।

   ভারতের মহারাষ্ট্র রাজ্যের একজন বিশিষ্ট রাজনীতিক শরদ পাওয়ার এর একটি সংক্ষিপ্ত জীবনী । শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali বা শরদ পাওয়ার এর আত্মজীবনী বা (Sharad Pawar Jivani Bangla. A short biography of Sharad Pawar. Sharad Pawar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শরদ পাওয়ার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শরদ পাওয়ার কে ? Who is Sharad Pawar ?

শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) ভারতের মহারাষ্ট্র রাজ্যের একজন বিশিষ্ট রাজনীতিক। ইনি ১৯৯৯ সালে গঠিত জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রতিষ্ঠাতা তথা সভাপতি। ইতিপূর্বে ইনি একাধিকবার ভারতের কেন্দ্রীয় সরকারে এবং মহারাষ্ট্র সরকারে মন্ত্রিত্বে অভিষিক্ত হয়েছেন। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী, ভারতের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী এবং বর্তমানে একাধারে ভারতের কৃষিমন্ত্রী, ক্রেতা সুরক্ষামন্ত্রী ও খাদ্য ও গণবণ্টনমন্ত্রী।

শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) এর জীবনী – Sharad Pawar Biography in Bengali

নাম (Name) শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar)
জন্ম (Birthday) ১২ ডিসেম্বর ১৯৪০ (12th December 1940)
জন্মস্থান (Birthplace) পুনে, মহারাষ্ট্র
পেশা রাজনীতি
রাজনৈতিক দল জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী প্রতিভা পাওয়ার
বাসস্থান পুনে
সাংসদ রাজ্যসভা ২০১৪ – বর্তমান

শরদ পাওয়ার এর প্রারম্ভিক জীবন – Sharad Pawar Early Life : 

শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) 12 ডিসেম্বর 1940 সালে পুনে, মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন।  তার বাবা গোবিন্দরাও পাওয়ার বারামতির কৃষক সমবায় ইউনিয়নে নিযুক্ত ছিলেন এবং তার মা শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) কাটেওয়াড়িতে (বারামতি থেকে 10 কিলোমিটার) পারিবারিক খামার দেখাশোনা করতেন। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) পুনে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বৃহন মহারাষ্ট্র কলেজ অফ কমার্সে (BMCC) পড়াশোনা করেছেন।

শরদ পাওয়ার এর রাজনীতি ক্যরিয়ার – Sharad Pawar Politics Career : 

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী যশবন্ত রাও চৌহানকে শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar)র রাজনৈতিক পরামর্শদাতা হিসাবে বিবেচনা করা হয়। 1967 সালে, শারদ পাওয়ার কংগ্রেস দলের টিকিটে বারামতি বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো মহারাষ্ট্র বিধানসভায় পৌঁছেছিলেন। 1978 সালে, পাওয়ার কংগ্রেস পার্টি ছেড়ে যান এবং জনতা পার্টির সাথে মহারাষ্ট্রে একটি জোট সরকার গঠন করেন এবং প্রথমবারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হন। 1980 সালে ক্ষমতায় ফিরে আসার পর ইন্দিরা গান্ধী সরকার মহারাষ্ট্র সরকারকে বরখাস্ত করে। 1980 সালের নির্বাচনে, কংগ্রেস দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় এবং A.R. অন্তুলয়ের নেতৃত্বে কংগ্রেস পার্টি সরকার গঠিত হয়। 1983 সালে, পাওয়ার ভারতীয় জাতীয় কংগ্রেস (সমাজবাদী) এর সভাপতি হন এবং শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) জীবনে প্রথমবার বারমাটি সংসদীয় আসন থেকে লোকসভা নির্বাচনে জয়ী হন। তিনি 1985 সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনেও জয়লাভ করেন এবং রাজ্যের রাজনীতিতে মনোনিবেশ করার জন্য লোকসভা আসন থেকে পদত্যাগ করেন। ভারতীয় জাতীয় কংগ্রেস (সমাজবাদী) বিধানসভা নির্বাচনে 288টির মধ্যে 54টি আসন পায় এবং শরদ পাওয়ার বিরোধী দলের নেতা নির্বাচিত হন।

 1987 সালে, শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) কংগ্রেস পার্টিতে ফিরে আসেন। জুন 1988 সালে, তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী মহারাষ্ট্রের তৎকালীন মুখ্যমন্ত্রী শঙ্কররাও চৌহানকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী করেছিলেন, যার পরে শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar)কে রাজ্যের মুখ্যমন্ত্রী করা হয়েছিল। 1989 সালের লোকসভা নির্বাচনে, মহারাষ্ট্রের 48টি আসনের মধ্যে, কংগ্রেস 28টি আসন জিতেছিল। পরওয়ারী 1990 সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে, শিবসেনা এবং ভারতীয় জনতা পার্টি জোট কংগ্রেসের সাথে কঠিন লড়াই করেছিল এবং কংগ্রেস পার্টি মোট 288টি আসনের মধ্যে 141টি আসন জিতেছিল কিন্তু সংখ্যাগরিষ্ঠতার চেয়ে কম ছিল। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) ১২ জন স্বতন্ত্র বিধায়কের সমর্থন নিয়ে সরকার গঠন করেন এবং মুখ্যমন্ত্রী হন।

 1991 সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময় প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে হত্যা করা হয়েছিল, তারপরে নরসিমা রাও এবং এন. ডি. তিওয়ারির সঙ্গে শারদ পাওয়ারের নামও আসতে শুরু করে। কিন্তু কংগ্রেস সংসদীয় দল নরসিমা রাওকে প্রধানমন্ত্রী নির্বাচিত করে এবং শরদ পাওয়ারকে প্রতিরক্ষামন্ত্রী করা হয়। 1993 সালের মার্চ মাসে, তৎকালীন মুখ্যমন্ত্রী সুধাকররাও নায়ক পদত্যাগ করার পর পাওয়ার আবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হন। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) 6 মার্চ 1993-এ মুখ্যমন্ত্রী হন, কিন্তু কয়েক দিন পরে, 12 মার্চ বোমা বিস্ফোরণে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই কেঁপে ওঠে এবং শত শত মানুষ নিহত হয়।

 1993 সালের পর, শারদ পাওয়ারের বিরুদ্ধে দুর্নীতি এবং অপরাধীদের সাথে যোগাযোগের অভিযোগ আনা হয়েছিল। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের উপযুক্ত গ্র.  খায়রনার তার বিরুদ্ধে দুর্নীতি ও অপরাধীদের রক্ষা করার অভিযোগ আনেন। সমাজকর্মী আন্না হাজারেও মহারাষ্ট্র বন বিভাগের দুর্নীতিবাজ কর্মকর্তাদের চাকরি থেকে বরখাস্ত করার দাবিতে অনশনে নেমেছিলেন। বিরোধীরাও এই ইস্যুতে পাওয়ারকে নিশানা করেছে। এই সমস্ত জিনিস পাওয়ারের রাজনৈতিক বিশ্বাসযোগ্যতাও নষ্ট করে দেয়।

 1995 সালের বিধানসভা নির্বাচনে শিব-সেনা B.J.P.  জোট মোট 138টি আসন জিতেছিল এবং কংগ্রেস দল মাত্র 80টি আসন জিততে পারে। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar)কে পদত্যাগ করতে হয় এবং মনোহর জোশী রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হন। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) 1996 সালের লোকসভা নির্বাচন পর্যন্ত রাজ্য বিধানসভায় বিরোধী দলের নেতা ছিলেন এবং লোকসভা নির্বাচনে জয়লাভের পর তিনি বিধানসভা থেকে পদত্যাগ করেন।

 1998 সালের মধ্যবর্তী নির্বাচনে, শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) নেতৃত্বে কংগ্রেস পার্টি এবং তার মিত্ররা মহারাষ্ট্রের 48টি আসনের মধ্যে 37টি আসনে জয়লাভ করে। শরদ পাওয়ার দ্বাদশ লোকসভায় বিরোধী দলের নেতা নির্বাচিত হন।

 1999 সালে, যখন 12 তম লোকসভা ভেঙে দেওয়া হয়েছিল এবং নির্বাচন ঘোষণা করা হয়েছিল, তখন শারদ পাওয়ার, তারিক আনোয়ার এবং পিএ সাংমা কংগ্রেসের মধ্যে আওয়াজ তুলেছিলেন যে কংগ্রেস দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থীর জন্ম ভারতে হওয়া উচিত, অন্য কেউ নয়। জুন 1999 সালে, তিনজনই কংগ্রেস থেকে বিচ্ছিন্ন হয়ে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি প্রতিষ্ঠা করেন। 1999 সালের বিধানসভা নির্বাচনে কোনো দল যখন স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়নি, তখন কংগ্রেস এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি একসঙ্গে সরকার গঠন করে।

 2004 লোকসভা নির্বাচনের পরে, শরদ পাওয়ার ইউপিএ হয়েছিলেন। জোট সরকারে যোগ দিয়ে কৃষিমন্ত্রী করা হয়। 2012 সালে, তিনি 2014 সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দেন যাতে তরুণ মুখরা সুযোগ পায়।

শরদ পাওয়ার ক্রীড়া প্রশাসন – Sharad Pawar Sports : 

শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) কাবাডি, খো-খো, কুস্তি, ফুটবল এবং ক্রিকেটের মতো খেলাধুলায় আগ্রহী এবং তাদের প্রশাসনের সাথেও যুক্ত রয়েছেন।  তিনি নীচে দেওয়া সমস্ত সংস্থার প্রধান ছিলেন।

  •  মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন
  •  মহারাষ্ট্র রেসলিং অ্যাসোসিয়েশন
  •  মহারাষ্ট্র কাবাডি অ্যাসোসিয়েশন
  •  মহারাষ্ট্র খো-খো অ্যাসোসিয়েশন
  •  মহারাষ্ট্র অলিম্পিক অ্যাসোসিয়েশন
  •  ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড
  •  আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সহ-সভাপতি
  •  আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সভাপতি

শরদ পাওয়ার এর বিবাদ – Sharad Pawar Controversy : 

শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar)র রাজনৈতিক জীবনে সময়ে সময়ে বিভিন্ন বিতর্কে তার নাম উঠে আসে। তার বিরুদ্ধে দুর্নীতি, অপরাধীদের ঢাল, স্ট্যাম্প পেপার কেলেঙ্কারি, জমি বরাদ্দ বিরোধের মতো মামলায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

শরদ পাওয়ার এর ব্যাক্তিগত জীবন – Sharad Pawar Personal life : 

শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) বিয়ে করেছেন প্রতিভা শিন্ডেকে। পাওয়ার দম্পতির একটি কন্যা রয়েছে যিনি বারামতি সংসদীয় আসনের সাংসদ। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) ভাইপো অজিত পাওয়ারও মহারাষ্ট্রের রাজনীতিতে একটি বিশিষ্ট অবস্থানে রয়েছেন এবং অতীতে মহারাষ্ট্র রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী ছিলেন। শরদচন্দ্র গোবিন্দরাও পাওয়ার (Sharad Pawar) ছোট ভাই প্রতাপ পাওয়ার মারাঠি দৈনিক সাকাল চালান।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali FAQ :

  1. শরদ পাওয়ার কে ?

Ans: শরদ পাওয়ার ভারতের মহারাষ্ট্র রাজ্যের একজন বিশিষ্ট রাজনীতিক ।

  1. শরদ পাওয়ার এর জন্ম কোথায় হয় ?

Ans: শরদ পাওয়ার এর জন্ম হয় পুনেতে ।

  1. শরদ পাওয়ার এর জন্ম কবে হয় ?

Ans: শরদ পাওয়ার এর জন্ম হয় ১২ ডিসেম্বর ১৯৪০ সালে ।

  1. শরদ পাওয়ার এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: শরদ পাওয়ার এর রাজনৈতিক দলের নাম কংগ্রেস পার্টি ।

  1. শরদ পাওয়ার এর স্ত্রীর নাম কী ?

Ans: শরদ পাওয়ার এর স্ত্রীর নাম প্রতিভা পাওয়ার ।

  1. শরদ পাওয়ার কবে কৃষিমন্ত্রী হোন ?

Ans: শরদ পাওয়ার ২০০৪ সালে কৃষিমন্ত্রী হোন ।

  1. শরদ পাওয়ার কত সালে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি গঠন করেন ?

Ans: শরদ পাওয়ার ১৯৯৯ সালে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি গঠন করেন ।

  1. শরদ পাওয়ার কবে রাজ্যসভার সদস্য হোন ?

Ans: শরদ পাওয়ার ২০১৪ সালে রাজ্যসভার সদস্য হোন ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শরদ পাওয়ার এর জীবনী – Sharad Pawar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।