Robin Uthappa Biography in Bengali
Robin Uthappa Biography in Bengali

রবিন উথাপ্পা এর জীবনী 

Robin Uthappa Biography in Bengali

রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali : বন্ধুরা, আজ আমরা কথা বলতে যাচ্ছি – রবিন উথাপ্পা (Robin Uthappa)। রবিন উথাপ্পা ভারতের একজন অভিজ্ঞ ক্রিকেটার, যিনি তার ব্যাটিং দিয়ে আইপিএলে ভালো পারফর্ম করেছেন। রবিন উথাপ্পা (Robin Uthappa) একজন আক্রমণাত্মক খেলোয়াড় হিসেবে পরিচিত, যার ক্রিকেট ক্যারিয়ারে অনেক উত্থান-পতন হয়েছে। তাই আপনিও যদি রবিন উথাপ্পা (Robin Uthappa)র সম্পূর্ণ জীবনী, তার পরিবার, ক্রিকেট ক্যারিয়ার, বয়স এবং তার অর্জন সম্পর্কে জানতে চান, তাহলে এই পোস্টে আপনাকে সম্পূর্ণ তথ্য দেওয়া হয়েছে।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার রবিন উথাপ্পা এর একটি সংক্ষিপ্ত জীবনী । রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali বা রবিন উথাপ্পা এর আত্মজীবনী বা (Robin Uthappa Jivani Bangla. A short biography of Robin Uthappa. Robin Uthappa Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রবিন উথাপ্পা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রবিন উথাপ্পা কে ? Who is Robin Uthappa ?

রবিন উথাপ্পা (Robin Uthappa) একজন ভারতীয় ক্রিকেটার। রবিন উথাপ্পা (Robin Uthappa) এপ্রিল ২০০৬ সালে ভারতের ২০০৫-০৬ সালের ইংল্যান্ড সফরে সপ্তম এবং চূড়ান্ত ম্যাচে তার একদিনের আন্তর্জাতিক আত্মপ্রকাশ ঘটে। রবিন উথাপ্পা (Robin Uthappa) রান আউট হওয়ার পূর্বে একজন উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ৮৬ রান করেন। এটি একটি সীমিত ওভারে ম্যাচে কোনো ভারতীয় অভিষেক খেলায় সর্বোচ্চ স্কোর ছিল।

রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali

নাম (Name) রবিন উথাপ্পা (Robin Uthappa)
জন্ম (Birthday) ১১ নভেম্বর ১৯৮৪ (11th November 1984)
জন্মস্থান (Birthplace) কর্ণাটক, ভারত
উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম
টেস্ট অভিষেক ১৫ এপ্রিল ২০০৬ ইংল্যান্ড
ভূমিকা  ব্যাটসম্যান
জাতীয় পার্শ্ব ভারত

 

রবিন উথাপ্পা এর জন্ম পরিবার ও শিক্ষাজীবন – Robin Uthappa Early life : 

রবিন উথাপ্পা (Robin Uthappa) যার পুরো নাম রবিন আয়ুদা উথাপ্পা। তিনি 11 নভেম্বর 1985 তারিখে ভারতের কর্ণাটক, ব্যাঙ্গালোরে জন্মগ্রহণ করেন।  রবিন শৈশব থেকেই ক্রিকেটের প্রতি অনুরাগী ছিলেন, রবিন উথাপ্পা (Robin Uthappa) “দিল্লি পাবলিক স্কুল” থেকে তার স্কুলিং করেন এবং ব্যাঙ্গালোরের “ভগবান মহাবীর জৈন কলেজ” থেকে তার পরবর্তী পড়াশোনা করেন।

 রবিন উথাপ্পা (Robin Uthappa) বাবার নাম ভেনু উথাপ্পা।  তিনি নিজেও হকি আম্পায়ার ছিলেন, রবিন উথাপ্পা (Robin Uthappa) তার বাবার কাছ থেকে তার ক্রিকেট ক্যারিয়ারের অনুপ্রেরণা পেয়েছিলেন।

 রবিন উথাপ্পা এবং তার স্ত্রী শীতল গৌতমের মধ্যে প্রায় 7 বছর ধরে সম্পর্ক ছিল।  এরপর ২০১৬ সালের মার্চ মাসে দুজনেই বিয়ে করেন, তার স্ত্রী শীতল গৌতমও একজন দুর্দান্ত টেনিস খেলোয়াড়। তাদের বিয়ের প্রায় 1 বছর পরে, তাদের নীল নালান উথাপ্পা নামে একটি ছেলে হয়।

রবিন উথাপ্পা এর ঘরুয়া ক্রিকেট – Robin Uthappa Domestic Cricket Career : 

রবিন উথাপ্পা (Robin Uthappa) ভারতের অন্যতম সেরা উইকেটরক্ষক এবং অভিজ্ঞ ব্যাটসম্যান হিসেবে পরিচিত। রবিন উথাপ্পা (Robin Uthappa) তার ঘরোয়া দল কর্ণাটক, সৌরাষ্ট্র এবং কেরালার হয়ে খেলার মাধ্যমে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন।

 উথাপ্পা, রবিন উথাপ্পা (Robin Uthappa) ঘরের দল কর্ণাটকের হয়ে খেলে, 2004 সালে চ্যালেঞ্জার ট্রফিতে ভারত A-এর বিপক্ষে তার দল ইন্ডিয়া B-এর হয়ে 66 রান করেছিলেন, যার পরের বছর তিনি আবার একই প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পান। রবিন উথাপ্পা (Robin Uthappa) ভারতীয় ক্রিকেট দলে যোগ দেন। বি-এর হয়ে ৯৩ বলে ১০০ রান করার পর।

রবিন উথাপ্পা প্রথম শ্রেণীর ক্রিকেট ক্যারিয়ার : 

রবিন উথাপ্পা (Robin Uthappa) তার প্রথম ম্যাচে 86 রান করে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের একটি দুর্দান্ত সূচনা করেছিলেন। 2006 সালের এপ্রিলে, তিনি ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে খেলার সুযোগ পান, রবিন উথাপ্পা (Robin Uthappa) এখানেও দুর্দান্ত পারফর্ম করেছিলেন, তারপরে 2007 সালের জানুয়ারিতে তিনি খেলার সুযোগ পান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৪১ বলে ৭০ রান করার সুযোগ পেয়েছিলেন।

  এরপর 2007 সালের ক্রিকেট বিশ্বকাপে রবিন নির্বাচিত হন কিন্তু সেখানে তিনটি ম্যাচে রবিন উথাপ্পা (Robin Uthappa) মাত্র 30 রান করেন। 2007 সালে অনুষ্ঠিত ন্যাটওয়েস্ট ট্রফির সময়, তিনি 33 বলে 47 রান করেন এবং তার দলকে জয়ের দিকে নিয়ে যান।

 তারপরে তিনি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিলেন যেখানে তিনি পাকিস্তানের বিরুদ্ধে 50 রান করেছিলেন, 20-20 বিশ্বকাপে রবিন প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি অর্ধশতক করেছিলেন।

রবিন উথাপ্পা এর আইপিএল ক্যারিয়ার – Robin Uthappa IPL Career : 

রবিন উথাপ্পা (Robin Uthappa) তার ঘরের দলে ভালো পারফর্ম করেছেন, যার কারণে রবিনকে আইপিএলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। এই পারফরম্যান্সের কারণে, 2008 সালে মুম্বাই ইন্ডিয়ান্স তাকে 3.2 কোটি টাকা দিয়ে তার দলের হয়ে আইপিএলে খেলার সুযোগ দেয়।

 রবিন উথাপ্পা (Robin Uthappa) একজন চমৎকার এবং সফল ব্যাটসম্যান হিসেবে প্রমাণিত হয়েছে।  তার এই সাফল্যের পেছনে রয়েছেন তার কোচ প্রবীণ আমরে। রবিন উথাপ্পা (Robin Uthappa) আইপিএল ক্যারিয়ার খুব ধামাচাপা ছিল। রবিন উথাপ্পা (Robin Uthappa) 2008 সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার মাধ্যমে তার আইপিএল ক্যারিয়ার শুরু করেন, এটি ছাড়াও রবিন কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ইত্যাদি সহ অনেক বড় আইপিএল দলের অংশ হয়ে উঠেছেন।

 এই সব দলে রবিন তার সেরা পারফরম্যান্স দিয়েছেন, যার কারণে তার বিডিং মূল্যও বেড়েছে। যদি সূত্র বিশ্বাস করা হয়, তাহলে রবিন উথাপ্পার বার্ষিক আয় প্রায় 1 থেকে 5 মিলিয়নের মধ্যে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

রবিন উথাপ্পা এর কিছু তথ্য – Facts about Robin Uthappa : 

রবিন উথাপ্পা (Robin Uthappa) 2007 সালে পাকিস্তানের বিরুদ্ধে একটি T20 আন্তর্জাতিকে অর্ধশতক হাঁকানো প্রথম ভারতীয় খেলোয়াড় হয়েছিলেন।

 রবিন উথাপ্পা (Robin Uthappa) বাবা ভেনু ছিলেন একজন আন্তর্জাতিক হকি আম্পায়ার, এবং কর্ণাটক হকি অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

 রবিন 10 বছর বয়স থেকে স্নায়বিক রোগে ভুগছিলেন, যার কারণে তাকে অনেক সমস্যায় পড়তে হয়েছিল।

 রবিন উথাপ্পা (Robin Uthappa) ইরফান পাঠানের খুব ভালো বন্ধু।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali FAQ :

  1. রবিন উথাপ্পা কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রবিন উথাপ্পা এর জন্ম কোথায় হয় ?

Ans: কর্ণাটক এ ।

  1. রবিন উথাপ্পা এর জন্ম কবে হয় ?

Ans: ১১ নভেম্বর ১৯৮৪ সালে ।

  1. রবিন উথাপ্পা এর পিতার নাম কী ?

Ans: ভেনু উত্থপা ।

  1. রবিন উথাপ্পা এর ভালো বন্ধু কে ?

Ans: ইরফান পাঠান ।

  1. রবিন উথাপ্পা এর আইপিএল টিম কোনটি ?

Ans: কলকাতা নাইট রাইডার্স ।

  1. রবিন উথাপ্পা প্রথম ম্যাচ কত সালে খেলেন ?

Ans: ২০০৬ সালে ।

  1. রবিন উথাপ্পা প্রথম টেস্ট কোন দলের সাথে খেলেন ?

Ans: ইংল্যান্ড ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রবিন উথাপ্পা এর জীবনী – Robin Uthappa Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।