হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য - Facts About Shark in Bengali
হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য - Facts About Shark in Bengali

হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য

Facts About Shark in Bengali

হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali : সাদা হাঙর, (Carcharodon carcharias), যাকে গ্রেট হোয়াইট হাঙ্গর বা সাদা পয়েন্টারও বলা হয়, ম্যাকেরেল হাঙ্গর (Lamnidae) এর বৃহত্তম জীবন্ত প্রজাতির যে কোনো সদস্য এবং বিশ্বের অন্যতম শক্তিশালী এবং বিপজ্জনক শিকারী হাঙ্গর।

   হাঙ্গর সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali বা হাঙ্গর এর কিছু বৈশিষ্ট্য বা (Shark Knowledge Bangla. A short Facts of Shark. Unknown Facts About Shark, Amazing Facts About Shark Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Shark Information in Bengali, Shark Rachana Bangla, Facts About Shark in Bengali) হাঙ্গর এর জীবন রচনা সম্পর্কে বা হাঙ্গর সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

হাঙ্গর কী ? What is Shark ?

হাঙ্গর বা হাঙর তরুণাস্থিবিশিষ্ট এক ধরনের সামুদ্রিক মাছের প্রায় 225টি প্রজাতির জন্য ব্যবহৃত সাধারণ নাম। পৃথিবীর প্রায় সকল সাগর-মহাসাগরে এদের অস্তিত্ব থাকলেও মূলত গ্রীষ্মমণ্ডলীয় এবং অর্ধ-গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে এদের প্রাচুর্য দেখা যায়। কয়েকটি প্রজাতি সমুদ্র উপকূলে বসবাস করলেও অধিকাংশ গভীর সমুদ্রের উপরের তলে বসবাস করে। গভীর সমুদ্রে বসবাসকারী কিছু প্রজাতি আলোদায়ক অর্থাৎ আলো বিচ্ছুরণ করতে পারে। ধ্বংস এবং পরজীবীর হাত থেকে রক্ষার জন্য এদের দেহত্বকীয় ডেন্টিক্‌ল রয়েছে।

হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali

প্রাণীর নাম (Animal Name) হাঙ্গর (Shark)
শ্রেণী (Class) মাছ (Fish)
বৈজ্ঞানিক নাম  Selachimorpha
জীবনকাল (Lifetime) 30 বছর
গতিবেগ (Speed) 20-50 কিলোমিটার
উচ্চতা (Height) 10-16 FT.
ওজন (Weight) 680-1800 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী

হাঙ্গর এর খাবার – Shark Diet : 

নবজাতক সাদা হাঙ্গর মাছ এবং অন্যান্য হাঙ্গর খায়। প্রাপ্তবয়স্ক হওয়ার সাথে সাথে তাদের শিকারের মধ্যে রয়েছে সামুদ্রিক কচ্ছপ, সীল, সামুদ্রিক সিংহ, পোরপোইস, ডলফিন এবং ছোট তিমি। 

 শিকারকে সাধারণত অতর্কিতভাবে শিকার করা হয়, যেখানে হাঙ্গর প্রাণীটিকে চমকে দেওয়ার চেষ্টা করে এবং হঠাৎ এবং ব্যাপক মারাত্মক কামড় দেয়। প্রায়শই এই প্রাথমিক ভিড় এত শক্তিশালী হয় যে তীব্র প্রভাব শিকারকে জল থেকে বের করে দিতে পারে বা হাঙ্গরকে বাতাসে পাঠাতে পারে ।

হাঙ্গর এর সামাজিক ব্যবহার – Shark Social behavior : 

সাদা হাঙরের সামাজিক আচরণ এবং প্রাকৃতিক ইতিহাস সম্পর্কে খুব কমই জানা যায়। আপাত সামাজিক কাঠামো নেই বলে মনে হয়; প্রমাণ আছে যে কিছু হাঙ্গর আঞ্চলিক হতে পারে এবং খাওয়ানোর জায়গাগুলির চারপাশে আধিপত্যের শ্রেণিবিন্যাস অনুমান করতে পারে।

 সাদা হাঙর মূলত একাকী, তবে কিছু জোড়াকে একসঙ্গে ভ্রমণ করতে এবং দীর্ঘ সময়ের জন্য সহযোগী হতে দেখা গেছে।  কিছু ব্যক্তি সারা বছর খাওয়ানোর জায়গার মধ্যে থাকতে পারে, অন্য ব্যক্তিরা চলে যেতে পারে। উদাহরণস্বরূপ, ক্যালিফোর্নিয়ার কিছু সাদা হাঙ্গরকে হাওয়াইতে ট্র্যাক করা হয়েছে এবং কিছু দক্ষিণ আফ্রিকান সাদা হাঙরকে দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পিছনে ট্র্যাক করা হয়েছে।

হাঙ্গর এর জীবনচক্র – Shark Lifecycle : 

জন্ম: বেশিরভাগ হাঙ্গরই অল্পবয়সী বাচ্চার জন্ম দেয়, যদিও কিছু ডিম পাড়ে। প্রজাতির উপর নির্ভর করে, একটি স্ত্রী হাঙ্গর একবারে 1 থেকে 100টি কুকুরের জন্ম দিতে পারে।  কুকুরছানাগুলি সাধারণত সম্পূর্ণরূপে বিকশিত হয় এবং জন্মের পরপরই তারা নিজেরাই সাঁতার কাটতে পারে।

 বৃদ্ধি: জন্মের পর, হাঙ্গর দ্রুত বৃদ্ধির সময়কাল অতিক্রম করে। কিছু প্রজাতি মাত্র কয়েক বছরে 10 ফুট দৈর্ঘ্য পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। প্রজাতি এবং পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে বৃদ্ধির হার পরিবর্তিত হয়।

 পরিপক্কতা: একবার হাঙ্গর পরিপক্কতা অর্জন করলে, এটি পুনরুৎপাদন করতে সক্ষম হয়। যে বয়সে এটি ঘটে তা প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। কিছু প্রজাতি মাত্র কয়েক বছরে পরিপক্কতা পেতে পারে, অন্যরা এক দশকেরও বেশি সময় নিতে পারে।

 প্রজনন: হাঙ্গরগুলি অভ্যন্তরীণ নিষিক্তকরণের মাধ্যমে প্রজনন করে, যার অর্থ পুরুষের শুক্রাণু সরাসরি মহিলাদের প্রজনন ট্র্যাক্টে জমা হয়। তারপরে মহিলাটি নিষিক্ত ডিমগুলিকে তার দেহের ভিতরে বহন করবে যতক্ষণ না সেগুলি বের হয়। প্রজাতির উপর নির্ভর করে গর্ভাবস্থার সময়কাল কয়েক মাস থেকে এক বছরের বেশি হতে পারে।

 জীবনকাল: হাঙ্গরের জীবনকাল প্রজাতির উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। কিছু প্রজাতি, যেমন স্পাইনি ডগফিশ, 100 বছরেরও বেশি সময় বাঁচতে পারে, অন্যরা, যেমন শর্টফিন মাকো, শুধুমাত্র 20-30 বছর বেঁচে থাকতে পারে।

হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Shark : 

হাঙ্গর হল একদল মাছ যাদের কার্টিলাজিনাস কঙ্কাল, তাদের মাথার পাশে পাঁচ থেকে সাতটি ফুলকা চিরা এবং একাধিক সারি ধারালো দাঁত রয়েছে। তারা বিশ্বের সমস্ত মহাসাগরে পাওয়া যায় এবং শীর্ষ শিকারী, যার অর্থ তারা খাদ্য শৃঙ্খলের শীর্ষে রয়েছে। প্রায় 8 ইঞ্চি লম্বা পিগমি হাঙ্গর থেকে শুরু করে তিমি হাঙ্গর পর্যন্ত 500 টিরও বেশি প্রজাতির হাঙর রয়েছে, যেগুলি 40 ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

 হাঙ্গরগুলি তাদের ব্যতিক্রমী ইন্দ্রিয়ের জন্য পরিচিত, যার মধ্যে রয়েছে বৈদ্যুতিক ক্ষেত্র, শব্দ এবং এমনকি জলে সামান্যতম কম্পন সনাক্ত করার ক্ষমতা। তারা জনপ্রিয় সংস্কৃতিতে তাদের ভূমিকার জন্যও পরিচিত, চোয়াল এবং শার্কনাডোর মতো চলচ্চিত্রে তাদের হিংস্র এবং বিপজ্জনক প্রাণী হিসাবে চিত্রিত করা হয়েছে।

হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হাঙ্গর সম্পর্কে কিছু তথ্য – Facts About Shark in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।