মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography) Geography
মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মানব উন্নয়ন সূচক | Human Development Index – Human Geography (Geography) Question and Answer in Bengali

মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) মানব উন্নয়ন সূচক – Human Development Index প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মানব উন্নয়ন সূচক – Human Development Index – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মানব উন্নয়ন সূচক – Human Development Index – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মানব উন্নয়ন সূচক (Human Development Index) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মানৰ ভন্নয়ন সূচক ( HUMAN DEVELOPMENT INDEX ) 

Ans: 1997 খ্রিস্টাব্দে মানব উন্নয়ন সমীক্ষা অনুযায়ী মানব উন্নয়ন সূচক হ’ল- Human Development Index ( HDI ) means the processes widing people choses and the level of well ” . কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে মানব জীবনের বিভিন্ন দিক being they are achive কিরূপে পরিবর্তিত বা উন্নীত হয় ; তা যে সূচকের সাহায্যে প্রকাশ করা হয় , তাকে মানব উন্নয়ন সূচক বলে । কোন দেশের অর্থনৈতিক উন্নয়ন হলেই যে মানব উন্নয়নও হবে , তার কোন নিশ্চয়তা নেই । তবে সাধারণভাবে এই দুই ধারণা একে অপরের পরিপূরক ।

2. মানব উন্নয়ন সূচকের গণনা পদ্ধতির রূপরেখা কী ?

Ans: UNDP- এর অধীনে মানব উন্নয়ন সূচক প্রধানত তিনটি বিষয়ের উপর নির্ভরশীল ; যথা ( ৪ ) মানুষের আয়ুষ্কালের সীমা ; যা মানুষের স্বাস্থ্যকর জীবনের প্রমাণ দেয় । ( b ) বার্ধক্য জীবনে স্বাক্ষরতা হার ও নিম্নবুনিয়াদী মাধ্যমিক ও কলেজস্তারে ভর্তির হার ; যা শিক্ষার উন্নয়ন নির্দেশ করে । ( c ) মাথাপিছু জাতীয় উৎপাদন ( GDP – Gross domestic product ) যাহা জীবনযাত্রার মান নির্দেশ করে ।

3. HDI ( Human Development Index ) কী ?

Ans: UNO প্রথম নির্মাণ কর্মসূচী গ্রহণ করেন । পাকিস্তানের অর্থনীতিবিদ মাহবুল – উল – হক্ এর দেওয়া মাপকাঠি থেকে এই সূচক প্রস্তুত করা হয় । 1990 সালে বিভিন্ন দেশের জনগোষ্ঠীর প্রতিটি সদস্যের জীবনযাপনের নানা জীববৈশিষ্ট্যের বিকাশের বিভিন্ন উপাদানের উপর ভিত্তি করে এটি নির্ণয় করা হয় । 3 টি বিষয় দ্বারা HDI নির্ণয় করা হয়— ( i ) প্রত্যাশিত জীবনসীমা । ( ii ) জ্ঞানের স্তর ও বয়স্কশিক্ষা । ( iii ) জীবনযাপনের স্তর । প্রসঙ্গত বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় সংখ্যাও যেখানে বিবেচিত হয় ।

4. ভারতবর্ষের সবচেয়ে বেশী ও কম স্বাক্ষর রাজ্য দুটির নাম কী ?

Ans: ভারতের মধ্যে কেরলে স্বাক্ষরতার হার সবচেয়ে বেশী । 2001 সালের জনগণনা অনুযায়ী এই রাজ্য সাক্ষরতার হার 90.92 % । যার পিছনে রয়েছে – ( i ) শিক্ষাখাতে বহু ব্যায় । ( ii ) প্রশাসনের দীর্ঘকালীন প্রচেষ্টা । ( iii ) খ্রিস্টান মিশনারীদের প্রভাব । আবার বিহারের সাক্ষরতার হার মাত্র 47.53 % । যার কারণ- ( i ) জনসংখ্যার একটি বড় অংশ । কৃষিতে অংশগ্রহণ । ( ii ) প্রাথমিক শিক্ষার অভাব । ( iii ) জাতপাতের ভেদাভেদ ।

5. UNDP প্রকাশিত HUMAN DEVELOPMENT REPORT – 2007 অনুযায়ী ভারতের অবস্থ কী ?

Ans: 2007 খ্রিস্টাব্দে UNDP প্রকাশিত Human Development Report অনুযায়ী পৃথিবীর 177 দেশের প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী ভারতের স্থান 128 তম স্থানে ; যা 2006 খ্রিস্টাব্দে ছিল 126 তম । অর্থাৎ 2 ধাপ অবনমন হয়েছে । ভারতের বর্তমান HID হল 0.619 ; বিগত বৎসরে ভারতের চরম আর্থিক উন্নতি হলেও তা কেবলমাত্র মুষ্টিমেয় কতকগুলি ধনীর মধ্যে সীমাবদ্ধ থাকায় ভারতের কোন RANK এগোয়নি ।

6. ভারতের NATIONAL HUMAN DEVELOPMENT REPORT ( NHDR ) 2001 অনুযায়ী ভারতের কোন রাজ্য কী অবস্থায় রয়েছে ?

Ans: 2001 খ্রিস্টাব্দে NHDR বিবৃত ভারতের রাজ্যগুলিকে মানব উন্নয়নের ভিত্তিতে নিম্নের তিন ভাগে ভাগ করা যায় । যেমন—

A ) অধিক HDI যুক্ত রাজ্যসমূহ ( > .50 ) : কেরল , পাঞ্জাব , তামিলনাড়ু , মহারাষ্ট্র , হরিয়ানা এই রাজ্যগুলি HDI অত্যন্ত সমৃদ্ধ । অর্থনৈতিক উন্নয়নই এখানকার এরূপ উন্নতির কারণ ।

B ) মধ্যম HDI যুক্ত রাজ্যসমূহ ( .50.40 ) : গুজরাট , কর্ণাটক , পশ্চিমবঙ্গ ( RANK – 8 ) , রাজস্থান , অন্ধ্রপ্রদেশ ইত্যাদি রাজ্য এই দলভুক্ত । এই রাজ্যগুলির HDI- এর মানও মধ্যম ।

C ) নিম্ন HDI সম্পন্ন রাজ্যসমূহ ( < .4 ) : মধ্যপ্রদেশ , উত্তরপ্রদেশ , আসাম ও সর্বনিম্ন স্থান বিহারের । শিক্ষার চরম অবনমন , নগণ্য নারীশিক্ষা , স্বাস্থ্যহানির জন্য এই রাজ্যগুলি এরূপ অবস্থায় রয়েছে ।

FILE INFO : মানব উন্নয়ন সূচক – Human Development Index | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : মানব উন্নয়ন সূচক – Human Development Index | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – মানব উন্নয়ন সূচক (Human Development Index) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – মানব উন্নয়ন সূচক – Human Development Index “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – মানব উন্নয়ন সূচক – Human Development Index / মানব উন্নয়ন সূচক সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography) Quiz / মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography) QNA / মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মানব উন্নয়ন সূচক (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Development Index (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।