পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Pakistan in Bengali
পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Pakistan in Bengali

পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য

Facts About Pakistan in Bengali

পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali : পাকিস্তান (Pakistan) একটি দক্ষিণ এশিয়ার দেশ। এটি ভারতের পূর্ব, অসম ও বাংলাদেশের পশ্চিম, আফগানিস্তান ও ইরানের উত্তর ও উত্তর পশ্চিমে অবস্থিত। পাকিস্তান (Pakistan) এর রাজধানী ইসলামাবাদ এবং সবচেয়ে বড় শহর করাচি। পাকিস্তান (Pakistan) এর জনসংখ্যা প্রায় ২২ কোটি জন এবং আধিকাংশ লোক ইসলাম ধর্ম অনুসরণ করে।

  পাকিস্তান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali বা পাকিস্তান এর কিছু বৈশিষ্ট্য বা (Pakistan Knowledge Bangla. A short Facts of Pakistan. Unknown Facts About Pakistan, Amazing Facts About Pakistan Country, Capital, Size, Population, History, Culture, Pakistan Information in Bengali, Pakistan Rachana Bangla, Facts About Pakistan in Bengali) পাকিস্তান এর বর্ণনা সম্পর্কে বা পাকিস্তান সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

পাকিস্তান কী ? What is Pakistan ?

পাকিস্তান (Pakistan) সরকারিভাবে ইসলামি প্রজাতন্ত্রী পাকিস্তান দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। ২১,২৭,৪২,৬৩১-র অধিক জনসংখ্যা নিয়ে এটি জনসংখ্যার দিক থেকে বিশ্বের ৫ম বৃহত্তম রাষ্ট্র এবং আয়তনের দিক থেকে ৩৩তম বৃহত্তম রাষ্ট্র। পাকিস্তান (Pakistan) এর দক্ষিণে আরব সাগর এবং ওমান উপসাগরীয় উপকূলে ১০৪৬ কিলোমিটার (৬৫০ মাইল) উপকূল রয়েছে এবং এটি পূর্ব দিকে ভারতের দিকে, আফগানিস্তান থেকে পশ্চিমে, ইরান দক্ষিণ-পশ্চিমে এবং উত্তর-পূর্ব দিকে চীন সীমান্তে অবস্থিত।

পাকিস্তান (Pakistan)
পাকিস্তান (Pakistan)

পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali

দেশের নাম (Country Name) পাকিস্তান (Pakistan)
জনসংখ্যা (Population) ২২ কোটি
মহাদেশ এশিয়া (Asia)
ভাষা (Language) উর্দু
আয়তন ৭,৯৬,১০০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান পঞ্চম
রাজধানী ইসলামাবাদ (Islamabad)
জাতীয় পশু (National Animal) মারখোর (Markhor)
প্রধানমন্ত্রী (Prime Minister) শাহবাজ শরীফ (Shehbaz Sharif)

পাকিস্তান এর আয়তন – Pakistan Size : 

পাকিস্তান (Pakistan) এর মোট আয়তন প্রায় ৭৯৬,০৯১ বর্গ কিলোমিটার। এর মধ্যে উত্তর পশ্চিম এলাকা ব্যবহারযোগ্য নয়, কিন্তু দক্ষিণ পূর্ব এলাকার প্রায় অর্ধেক জমি ফসল চাষ এবং প্রকৃতির উপহার প্রদর্শন করে। পাকিস্তানে বিভিন্ন পর্বত শ্রেণী ও নদী রয়েছে যা এই দেশটির প্রাকৃতিক সৌন্দর্য তৈরি করে তোলে। পাকিস্তান (Pakistan) এর উত্তর ও উত্তর-পশ্চিমে মানব জনসংখ্যা বেশ কম এবং এলাকাটি উপবর্তী দেশের সাথে সীমাবদ্ধ আছে যা এই দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রস্তুতি প্রভাবিত করে।

পাকিস্তানের ইতিহাস – History of Pakistan :

1947 সালে বৃটিশ মহাশক্তি ভারতীয় উপমহাদেশ ছেড়ে যায় তখন এই উপমহাদেশ বিভাজনের মাধ্যমে ভারত ও পাকিস্তান এ দু’টি দেশের জ‌ন্ম হয়। পাকিস্তান (Pakistan) রাষ্ট্রটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ বেলুচিস্তান, খাইবার পাখতুনখোয়া, সিন্ধু, পশ্চিম পাঞ্জাব ও পূর্ব বাংলা, এই রাজ্যগুলো নিয়ে গঠিত হয়।

পাকিস্তান এর জাতীয় সঙ্গীত – Pakistan National Anthem : 

পাকিস্তান (Pakistan) এর জাতীয় সঙ্গীতকে বলা হয় “পাক সারজামিন” যার অর্থ উর্দুতে “পবিত্র ভূমি”। এটি ১৯৫২ সালে হাফিজ জলন্ধরী লিখেছিলেন এবং ১৩ আগস্ট, ১৯৫৪ তারিখে আনুষ্ঠানিকভাবে পাকিস্তান (Pakistan) এর জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হয়েছিল। এই সঙ্গীতটির সঙ্গীত রচনা করেছিলেন আহমেদ জি. ছাগলা।

পাকিস্তান এর রাজধানী – Pakistan Capital : 

পাকিস্তান (Pakistan) এর রাজধানী ইসলামাবাদ।

ইসলামাবাদ পাকিস্তানের পূর্বদিকে অবস্থিত একটি শহর যা পাকিস্তানের রাজধানী হিসেবে পরিচিত। ইসলামাবাদ শহরটি পাকিস্তানের উত্তর-পশ্চিম মধ্যে অবস্থিত হয়। শহরটি পাকিস্তান (Pakistan) এর পূর্বে রয়েছে করাচি শহরের পরবর্তী রাজধানী থেকে।

ইসলামাবাদ শহরটি পাকিস্তানের রাজনৈতিক ও আর্থিক কেন্দ্র হিসেবে পরিচিত এবং এটি পাকিস্তানের প্রধান শহরগুলোর মধ্যে একটি। এটি পাকিস্তান (Pakistan) এর সবচেয়ে মডার্ন শহরের একটি হিসেবে পরিচিত এবং একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে খ্যাতিমান। ইসলামাবাদের জনসংখ্যা প্রায় ২ মিলিয়ন জন।

পাকিস্তান এর জাতীয় পশু – Pakistan National Animal : 

পাকিস্তান (Pakistan) এর জাতীয় পশু মারখোর (ক্যাপ্রা ফ্যালকনিরি)।  এটি বন্য ছাগলের একটি প্রজাতি যা পাকিস্তানের পার্বত্য অঞ্চলের পাশাপাশি মধ্য এশিয়ার অন্যান্য অংশে পাওয়া যায়। মারখোর তার স্বতন্ত্র সর্পিল শিংগুলির জন্য পরিচিত, যা পুরুষদের মধ্যে কয়েক ফুট পর্যন্ত লম্বা হতে পারে।  বাসস্থানের ক্ষতি এবং শিকারের কারণে প্রজাতিটিকে বিপন্ন বলে মনে করা হয় এবং তাই পাকিস্তান (Pakistan) সরকার দ্বারা সুরক্ষিত। মারখোর পাকিস্তানের একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক প্রতীক, এবং এটি পাকিস্তানি রুপির মুদ্রার নোটের পাশাপাশি ডাকটিকিটেও প্রদর্শিত হয়।

পাকিস্তান এর জাতীয় ভাষা – Pakistan National Language : 

পাকিস্তান (Pakistan) এর আধিকারিক ভাষা উর্দু ও ইংরেজি। তবে পাকিস্তানে আরও বিভিন্ন ভাষা ও উপভাষা ব্যবহৃত হয়, যেমন পাঞ্জাবি, সিন্ধি, বেলুচি, পশ্তু এবং ব্রাহুই এবং অন্যান্য। সমস্ত ভাষার সাথে উর্দু ও ইংরেজি একই পরিমাণে ব্যবহৃত হয় দেশের বিভিন্ন অংশে।

পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Pakistan : 

পাকিস্তান (Pakistan) দক্ষিণ এশিয়ার একটি দেশ এবং ভারতের পূর্ব, বাংলাদেশ ও অসমের পশ্চিম, আফগানিস্তান এবং ইরানের উত্তর এবং উত্তর-পশ্চিমে অবস্থিত। এর রাজধানী ইসলামাবাদ এবং সবচেয়ে বড় শহর করাচি।

পাকিস্তানে পাঁচটি রাষ্ট্রভাষা রয়েছে, যাদের মধ্যে উর্দু এবং ইংরেজি সবচেয়ে ব্যবহৃত। পাকিস্তানের জনসংখ্যা প্রায় ২২ কোটি জন। এর অর্থনৈতিক প্রাথমিক উৎস হলো কৃষি এবং পাকিস্তান একটি পারমাণবিক শক্তি প্রযুক্তি সম্পন্ন দেশ। পাকিস্তান ইসলামী সম্প্রদায়ের একটি প্রধান কেন্দ্র এবং একটি সাংবিধানিক প্রজাতন্ত্রিক দেশ।

পাকিস্তানের খাদ্য পরিসেবা ব্যবসায় একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ক্ষেত্র এবং তার মধ্যে ধান, গন্না, তরমুজ, ভূসি এবং আম সহ অনেক ফসল রয়েছে।

পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali FAQ : 

  1. পাকিস্তান কী ?

Ans: পাকিস্তান এশিয়ার একটি দেশ ।

  1. পাকিস্তান এর জাতীয় ভাষা কী ?

Ans: পাকিস্তান এর জাতীয় ভাষা উর্দু ।

  1. পাকিস্তান এর জাতীয় পশু কী ?

Ans: পাকিস্তান এর জাতীয় পশু মারখোর ।

  1. পাকিস্তান এর রাজধানী কী ?

Ans: পাকিস্তান রাজধানী ইসলামাবাদ ।

  1. পাকিস্তান এর প্রধানমন্ত্রী কে ?

Ans: পাকিস্তান এর প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ।

  1. পাকিস্তান এর আয়তন কত ?

Ans: পাকিস্তান এর আয়তন ৭,৯৬,১০০ বর্গকিলোমিটার ।

পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পাকিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Pakistan in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।