অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য - Facts About Octopus in Bengali
অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য - Facts About Octopus in Bengali

অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য

Facts About Octopus in Bengali

অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali : অক্টোপাস একটি মলাস্ক এবং একটি অমেরুদণ্ডী, যার মানে এটির শরীরে কোন হাড় নেই। অক্টোপাসটি সেফালোপড নামে পরিচিত মলাস্কের একটি উপ-প্রজাতির অন্তর্গত।

   অক্টোপাস সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali বা অক্টোপাস এর কিছু বৈশিষ্ট্য বা (Octopus Knowledge Bangla. A short Facts of Octopus. Unknown Facts About Octopus, Amazing Facts About Octopus Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Octopus Information in Bengali, Octopus Rachana Bangla, Facts About Octopus in Bengali) অক্টোপাস এর জীবন রচনা সম্পর্কে বা অক্টোপাস সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

অক্টোপাস কী ? What is Octopus ?

অক্টোপাস আটটি বাহু বিশিষ্ট সামুদ্রিক প্রাণী। দেখতে শামুকের মত হলেও (শক্ত খোলস নেই) এরা শামুক-ঝিনুকের জাতভাই অর্থাৎ মোলাস্কা ফাইলামের অন্তর্ভুক্ত। এদের মাথার ঠিক পিছনেই আটটি শুঁড়-পা আছে তাই এরা সেফালোপোডা বা “মস্তক-পদ” শ্রেণীর অন্তর্ভুক্ত (স্কুইড-ও একই শ্রেণীর)। এরা নিশাচর, সাধারণতঃ ধীর গতিসম্পন্ন। প্রায় 150 প্রজাতির ছোটবড় বিভিন্ন আকারের অক্টোপাস রয়েছে।

অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali

প্রাণীর নাম (Animal Name) অক্টোপাস (Octopus)
জীবনকাল (Lifetime) 1-5 বছর
বৈজ্ঞানিক নাম  Octopus vulgaris
গতিবেগ (Speed) 40 কিলোমিটার
উচ্চতা (Height) 18 FT.
ওজন (Weight) 3-10 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী

অক্টোপাস এর দৈর্ঘ্য – Octopus Size : 

দৈত্যাকার প্যাসিফিক অক্টোপাস (এন্টেরোক্টোপাস ডোফ্লিনি) প্রায়ই সবচেয়ে বড় পরিচিত অক্টোপাস প্রজাতি হিসাবে উল্লেখ করা হয়। প্রাপ্তবয়স্কদের সাধারণত প্রায় 15 কেজি (33 পাউন্ড) ওজন হয়, যার একটি বাহু 4.3 মিটার (14 ফুট) পর্যন্ত থাকে। বৈজ্ঞানিকভাবে নথিভুক্ত করা এই প্রজাতির বৃহত্তম নমুনা ছিল 71 কেজি (156.5 পাউন্ড) জীবিত ভরের একটি প্রাণী।

 দৈত্যাকার প্যাসিফিক অক্টোপাসের জন্য অনেক বড় আকারের দাবি করা হয়েছে: একটি নমুনা 272 কেজি (600 পাউন্ড) হিসাবে রেকর্ড করা হয়েছে যার একটি বাহু 9 মিটার (30 ফুট)।

 সাত-বাহু অক্টোপাস, হ্যালিফ্রন আটলান্টিকাসের একটি যার ওজন ছিল 61 কেজি (134 পাউন্ড) এবং অনুমান করা হয়েছিল যে এর জীবন্ত ভর ছিল 75 কেজি (165 পাউন্ড)।  সবচেয়ে ছোট প্রজাতি হল অক্টোপাস উলফি, যা প্রায় 2.5 সেমি (1 ইঞ্চি) এবং ওজন 1 গ্রাম (0.035 oz) থেকে কম।

অক্টোপাস এর স্বভাব – Octopus Behaviour : 

ছদ্মবেশ: অক্টোপাসদের তাদের ত্বকের রঙ এবং গঠন পরিবর্তন করার ক্ষমতা তাদের আশেপাশের সাথে মেলে, যাতে তারা শিকারীদের থেকে মিশে যায় এবং লুকিয়ে থাকে।

 পালানো: অক্টোপাসগুলি ঘের থেকে পালানোর ক্ষমতার জন্য পরিচিত, এমনকি সেগুলিকে ধারণ করার জন্য ডিজাইন করা হয়েছে। তারা ছোট খোলার মাধ্যমে ফিট করতে পারে এবং ঢাকনা বা খোলা বয়াম খুলতে তাদের বাহু ব্যবহার করতে পারে।

 হাতিয়ার ব্যবহার: কিছু অক্টোপাসকে আশ্রয় হিসেবে বা আত্মরক্ষার জন্য নারকেলের খোসা বা অন্যান্য বস্তু ব্যবহার করতে দেখা গেছে।

 শিকার করা: অক্টোপাসগুলি দক্ষ শিকারী এবং শিকারে লুকিয়ে থাকতে তাদের ছদ্মবেশের ক্ষমতা ব্যবহার করতে পারে। তাদের একটি শক্তিশালী ঠোঁটও রয়েছে যা তারা খোসা গুঁড়ো করতে এবং শিকারকে ছিন্ন করতে ব্যবহার করে।

 সামাজিক আচরণ: কিছু অক্টোপাস সামাজিক আচরণ প্রদর্শন করতে দেখা গেছে, যেমন সঙ্গী বা এলাকা রক্ষার জন্য একত্রিত হওয়া।

 বুদ্ধিমত্তা: অক্টোপাস অত্যন্ত বুদ্ধিমান এবং ধাঁধা সমাধান করতে এবং অভিজ্ঞতা থেকে শেখার লক্ষ্য করা গেছে। তারা কৌতূহল এবং কৌতুহল প্রদর্শন করতেও পরিচিত, যেমন তাদের অ্যাকোয়ারিয়ামে খেলনা দিয়ে খেলা।

অক্টোপাস এর খাবার – Octopus Diet : 

অক্টোপাস হল মাংসাশী এবং কাঁকড়া, চিংড়ি, মাছ এবং অন্যান্য ঝিনুক যেমন ক্লাম এবং ঝিনুক সহ বিভিন্ন ধরণের শিকার খায়। তারা সুবিধাবাদী ফিডার এবং তাদের কাছে যা পাওয়া যায় তা খাবে।

 অক্টোপাসের শিকার করার এবং তাদের শিকার ধরার বিভিন্ন পদ্ধতি রয়েছে। তারা তাদের ছদ্মবেশের ক্ষমতা ব্যবহার করে তাদের শিকারকে লুকিয়ে রাখতে পারে, অথবা তারা তাদের শক্তিশালী বাহু এবং স্তন্যপান কাপ ব্যবহার করে তাদের শিকারকে ধরে রাখতে পারে। তাদের একটি তীক্ষ্ণ, শক্তিশালী চঞ্চুও রয়েছে যা তারা খোসা গুঁড়ো করতে এবং শিকারকে ছিন্ন করতে ব্যবহার করে।

 ক্রাস্টেসিয়ান এবং মলাস্কের প্রধান খাদ্য ছাড়াও, কিছু অক্টোপাস অন্যান্য অক্টোপাস, সেইসাথে ছোট মাছ এবং এমনকি জলের পৃষ্ঠের কাছাকাছি থাকা পাখিদেরও খেতে পরিচিত।

 সামগ্রিকভাবে, অক্টোপাসের একটি বৈচিত্র্যময় এবং অভিযোজিত খাদ্য রয়েছে যা তাদের বিভিন্ন সামুদ্রিক পরিবেশে বেঁচে থাকতে দেয়।

অক্টোপাস এর জীবনচক্র – Octopus Lifecycle : 

ডিম: অক্টোপাসের জীবনচক্র শুরু হয় যখন স্ত্রী ডিম দেয়।  এই ডিমগুলি সাধারণত একটি সুরক্ষিত স্থানে, যেমন একটি ফাটল বা গুদামে পাড়া হয়।

 লার্ভা: ডিম ফোটার পর অক্টোপাস লার্ভা কয়েক সপ্তাহ ধরে সাগরে ভেসে যায়। এই সময়ে, তারা প্ল্যাঙ্কটন খাওয়ায় এবং দ্রুত বৃদ্ধি পায়।

 কিশোর: অক্টোপাস লার্ভা বৃদ্ধির সাথে সাথে তারা একটি রূপান্তরিত হয় এবং কিশোর অক্টোপাসে রূপান্তরিত হয়। এই পর্যায়ে, তারা প্রাপ্তবয়স্ক অক্টোপাসের মতো হতে শুরু করে এবং আরও সক্রিয় এবং মোবাইল হয়ে ওঠে।

 প্রাপ্তবয়স্ক: কিশোর অক্টোপাসগুলি পরিপক্ক হয়ে উঠলে, তারা প্রাপ্তবয়স্ক হয় এবং প্রজনন চক্র শুরু করে। একটি অক্টোপাসের জীবনকাল প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে অনেকেই পরিপক্ক হওয়ার পরে মাত্র কয়েক বছর বেঁচে থাকে।

 বার্ধক্য এবং মৃত্যু: অক্টোপাস তাদের স্বল্প জীবনকাল এবং তুলনামূলকভাবে দ্রুত বার্ধক্যের জন্য পরিচিত।  সঙ্গম এবং ডিম পাড়ার পরে, প্রাপ্তবয়স্ক অক্টোপাস সাধারণত বার্ধক্যের সময়কাল অনুভব করবে, যার সময় তার স্বাস্থ্য এবং জীবনীশক্তি হ্রাস পায়। অবশেষে, অক্টোপাসটি মারা যাবে, জীবনচক্র চালিয়ে যাওয়ার জন্য তার ডিমগুলি পিছনে রেখে যায়।

অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Octopus : 

অক্টোপাস হল সামুদ্রিক প্রাণী যেগুলি ফিলাম মোলুস্কা এবং সেফালোপোডা শ্রেণীর অন্তর্গত। তারা তাদের আটটি বাহু দ্বারা চিহ্নিত করা হয়, প্রতিটি সাকশন কাপের দুটি সারি দিয়ে রেখাযুক্ত এবং তাদের একটি শেলের অভাব।

 অক্টোপাসগুলি অত্যন্ত বুদ্ধিমান এবং তাদের পারিপার্শ্বিক পরিবেশের সাথে মিশে যাওয়ার জন্য তাদের রঙ এবং গঠন পরিবর্তন করার ক্ষমতা রয়েছে। তারা প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবে কালি ছিঁড়তেও সক্ষম এবং হারানো অঙ্গগুলি পুনরুত্থিত করতে পারে।

অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali FAQ : 

  1. অক্টোপাস কী ?

Ans: অক্টোপাস একটি সামুদ্রিক প্রাণী ।

  1. অক্টোপাস এর জীবনকাল কত ?

Ans: অক্টোপাস এর জীবনকাল ১-৫ বছর ।

  1. অক্টোপাস এর দৈর্ঘ্য কত ?

Ans: অক্টোপাস এর দৈর্ঘ্য ১৮ ফুট ।

  1. অক্টোপাস এর বৈজ্ঞানিক নাম কী ?

Ans: অক্টোপাস এর বৈজ্ঞানিক নাম Octopus vulgaris .

  1. অক্টোপাস এর খাবার কী ?

Ans: অক্টোপাস একটি মাংসাশী প্রাণী ।

অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অক্টোপাস সম্পর্কে কিছু তথ্য – Facts About Octopus in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।