অধ্যায়ঃ কল্যাণমূলক ভূগােলের বিকাশ EMERGENCE OF WELFARE GEOGRAPHY | ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) প্রশ্নোত্তর | Geographical Thought – Geography

60

ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) প্রশ্ন ও উত্তর | Geography – Geographical Thought – Question and Answer in Bengali

অধ্যায়ঃ কল্যাণমূলক ভূগােলের বিকাশ EMERGENCE OF WELFARE GEOGRAPHY | ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) প্রশ্নোত্তর | Geographical Thought - Geography

অধ্যায়ঃ কল্যাণমূলক ভূগােলের বিকাশ EMERGENCE OF WELFARE GEOGRAPHY

Q. কল্যাণমুলক ভূগােল ( WELFARE GEOGRAPHY ) ।

উত্তরঃ 1960 দশকের শেষ ভাগে সামাজিক কল্যাণের উদ্দেশ্যেই ভৌগােলিকরা কল্যাণমূলক ভূগােল । বিভিন্ন সরকারী নীতি সমাজের কল্যাণের ক্ষেত্রে কী ধরনের প্রভাব ফেলছে তার ভৌগােলিক ব্যাখ্যা করে । কল্যাণমূলক ভূগােল – এর উদ্ভব করেন । অর্থাৎ , সামাজিক উপকরণগুলি কিভাবে বন্টিত , আয়ের বন্টনে সাম্য আছে কি না , দারিদ্র্যের তীব্রতা ও বন্টন কিরূপ — এই নিয়ে আলােচনা করে কল্যাণমূলক ভূগােল । দারিদ্র্য , অশিক্ষা , বুভুক্ষু ও সামাজিক অসাম্য দূর করা এই ভূগােলের কাজ । অ্যাডাম স্মিথ এই ধারণার প্রবক্তা । 

Q. কল্যাণমূলক ভূগােলের উদ্ভবের ইতিহাস ।

উত্তরঃ মূলত 1960 দশকের শেষ এবং 1970 দশকের শুরু থেকে ভূগােলে একটি নতুন বিষয়ে আলােচনা শুরু হয় , তা হল কল্যাণমূলক ভূগােল । 1970 – এর পর থেকেই এটি ভৌগােলিক আলােচনায় গুরুত্ব পেলে শুরু করে । এর সঙ্গে যুক্ত হয় বিভিন্ন শাস্ত্র ও উপশাস্ত্র । কিন্তু এদের মূল লক্ষ্য হল মানবকল্যাণ ।

Q.  মানবসম্পদ উন্নয়নের চারটি মাপকাঠি । 

উত্তরঃ মানবসম্পদ উন্নয়নের প্রধান চারটি মাপকাঠি হল — i ) মাথাপিছু জাতীয় আয় : মাথাপিছু জাতীয় আয় বেশি হলে উন্নয়নের ধারা অব্যাহত থাকে । ii ) গড় আয়ু : কোন দেশের নাগরিকের গড় আয়ু বেশি হলে বুঝতে হবে ঐ দেশ উন্নত । iii ) প্রযুক্তি ও শক্তির ব্যবহার : প্রযুক্তি ও শক্তির ব্যবহার বেশি হলে দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাবে । iv ) মানবাধিকারের প্রয়ােগ ও সুযােগ : সর্বোপরি মানবাধিকারের সুষ্ঠু প্রয়ােগই মানবসম্পদ উন্নয়নের অন্যতম শর্ত ।

Q. কল্যাণ অর্থনীতি ও কল্যাণ ভূগােলের পার্থক্য । 

উত্তরঃ অর্থনীতির নবতম সংযােজন হল কল্যাণ অর্থনীতি । এই নতুন ধারণার জনক হল নােবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন । পূর্বে অর্থনীতি মূলত উৎপাদন ও তার সুষ্ঠু বন্টনের উপর জোর দিত । কিন্তু অর্থনীতি কিভাবে মানুষের কল্যাণে কাজে লাগে তা সর্বপ্রথম সুস্পষ্টভাবে আলােকপাত করেন অর্মত সেন । এই ধারণা তার কল্যাণমূলক অর্থনীতি নামে খ্যাত । বন্টনে সাম্য আছে কি না অথবা দারিদ্র্যের তীব্রতা কিরূপ , তা নিয়ে আলােচনা করে কল্যাণমূলক ভূগােল ।

Q. ল্যাসে ফেয়ার । 

উত্তরঃ লাটিন শব্দ LASSL FAIRE ’ – এর অর্থ ‘ Non – Interference of the state in price determination of a commodity . অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথের মতে , একটি দ্রব্যের দাম নির্ধারণে যখন সরকার হস্তক্ষেপ করে না , তাকে ল্যাসে ফেয়ার বলে । এক্ষেত্রে খােলা বাজারের দাম নির্ধারিত হয় যােগান ও চাহিদার আন্তঃক্রিয়ার উপর । এটি পুঁজিবাদী অর্থনীতির ভিত্তিস্তম্ভ ও খােলাবাজারী অর্থনীতির অন্যতম চারিত্রিক বৈশিষ্ট্য । 

Q. ডাম্পিং । 

উত্তরঃ কোন বিদেশী কোম্পানী যখন তাদের পণ্যসামগ্রী বা মােট সম্ভারকে কোন দেশের অভ্যন্তরে জমা করে । সেই পণ্যসম্ভারের দাম কমিয়ে দেয় , তাকে ডাম্পিং বলে । এই ডাম্পিং ব্যবস্থার ফলে দেশীয় শিল্প ও পণ্যসম্ভারের ভিত্তি বিনষ্ট হয় ও তারা রুগ্নশিল্পে পরিণত হয় ।

INFO : Geography – Geographical Thought – Question and Answer | ভূগোল – ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায়ঃ কল্যাণমূলক ভূগােলের বিকাশ EMERGENCE OF WELFARE GEOGRAPHY – প্রশ্নোত্তর

         ” ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায়ঃ কল্যাণমূলক ভূগােলের বিকাশ EMERGENCE OF WELFARE GEOGRAPHY ) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল Geography ( ভূগোল চিন্তার বিকাশ – কল্যাণমূলক ভূগােলের বিকাশ EMERGENCE OF WELFARE GEOGRAPHY / সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / SAQ / Short Question and Answer / QNA / FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

Source : Bhugolika

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে