কেশব প্রসাদ মৌর্য এর জীবনী - Keshav Prasad Maurya Biography in Bengali
কেশব প্রসাদ মৌর্য এর জীবনী - Keshav Prasad Maurya Biography in Bengali

কেশব প্রসাদ মৌর্য এর জীবনী 

Keshav Prasad Maurya Biography in Bengali

কেশব প্রসাদ মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali : 2017 সালে উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী হওয়া কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) এবার আবার একই পদে বসবেন।  হ্যাঁ, এবার অর্থাৎ 2022 সালের বিধানসভা নির্বাচনে বিজেপি জিতেছে। আসুন আমরা আপনাকে বলি যে কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) ভারতীয় রাজনীতির ডানপন্থী আদর্শের অধীনে ভারতীয় জনতা পার্টির অন্তর্গত।  কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) ভারতীয় জনতা পার্টির খুব পরিচিত মুখ এবং উত্তরপ্রদেশের দলের সভাপতিও। 2014 সালের লোকসভা নির্বাচনে, কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) উত্তর প্রদেশের ফুলপুর থেকে নির্বাচনে জিতেছিলেন। 11 জানুয়ারী 2016-এ, বালিয়ায় আক্রমণের জন্য দলটি তার 12 সদস্যকে দল থেকে বরখাস্ত করে। এর পরপরই আরও দুই বড় নেতার বিরুদ্ধে মামলা হয়।

  উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব চন্দ্র মৌর্য এর একটি সংক্ষিপ্ত জীবনী । কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali বা কেশব চন্দ্র মৌর্য এর আত্মজীবনী (Keshav Prasad Maurya Jivani Bangla. A short biography of Keshav Prasad Maurya. Keshav Prasad Maurya Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কেশব চন্দ্র মৌর্য এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কেশব চন্দ্র মৌর্য কে ? Who is Keshav Prasad Maurya ?

কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) হলেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী। তিনি ভারতীয় জনতা পার্টির একজন সদস্য এবং এলাহাবাদ জেলার ফুলপুর সংসদীয় আসন থেকে 2014 সালের ভারতীয় সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন। 

 কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) ছোটবেলা থেকেই আরএসএস এবং ভিএইচপি-বজরং দলের সাথে যুক্ত ছিলেন, অন্যদের মধ্যে নগর কারিয়াওয়াহ এবং ভিএইচপি প্রাণ সংগঠন মন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন। গৌরক্ষা (গরু-রক্ষা) আন্দোলনে সক্রিয় থাকাকালীন। কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) রাম জন্মভূমি আন্দোলনেও অংশ নিয়েছিলেন।

কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali :

নাম (Name) কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya)
জন্ম (Birthday) ৭ মে ১৯৬৯ (7 May 1969)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
পেশা ব্যাবসায়ী, রাজনীতি
জাতীয়তা ভারতীয়
শিক্ষা B.A.
দাম্পত্য সঙ্গী রাজকুমারী দেবী মৌর্য
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী ২০১৭ – বর্তমান

কেশব চন্দ্র মৌর্য এর জন্ম ও শিক্ষা – Keshav Prasad Maurya Birthday and Education :

কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) 1969 সালের 7 মে এলাহাবাদের কৌশাম্বি জেলার একটি ছোট এলাকা সিরাথুতে একটি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) শৈশব খুব কঠিন ছিল এবং এর কারণে তাকে চা এবং খবরের কাগজ বিক্রি করতে হয়েছিল। তাঁর পিতার নাম শ্যাম লাল মৌর্য এবং মাতার নাম ধনপতি দেবী মৌর্য। কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) এলাহাবাদের হিন্দু সাহিত্য সম্মেলন থেকে হিন্দি সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন।

কেশব চন্দ্র মৌর্য এর রাজনৈতিক ক্যারিয়ার – Keshav Prasad Maurya Politics Career :

কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) হিন্দুত্বের রাজনীতির জন্য বিখ্যাত। তিনি দীর্ঘদিন বিশ্ব হিন্দু পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন। প্রায় 18 বছর ধরে কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) বিশ্ব হিন্দু পরিষদের পক্ষে প্রচারণা চালান। এর পাশাপাশি তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সঙ্গেও যুক্ত ছিলেন। এই দুটি প্রতিষ্ঠানে যথেষ্ট সময় ব্যয় করে তার রাজনৈতিক শিকড় মজবুত হয়েছিল, যা তাকে রাজনীতির গভীরে প্রবেশ করতে সাহায্য করেছিল।  রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সাথে যুক্ত থাকাকালীন কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) রাম জন্মভূমি আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। ‘গরিব সংঘ ও ওবিসি’ চিন্তার পথ অনুসরণ করে তিনি তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন।  রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে যোগ দিয়ে তিনি এই সংগঠনটিকে আরও শক্তিশালী করেছিলেন।  যদিও কেশব প্রসাদ মৌর্য কৌশাম্বীর বাইরে ব্যাপকভাবে স্বীকৃত না, তার হিন্দুত্বের ভাবমূর্তি অনেক হিন্দু সংগঠনে সুপরিচিত।  তার কর্মজীবনের প্রথম দিকে, তিনি বজরং দলের সাথেও যুক্ত ছিলেন এবং শহরের তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করছিলেন। তিনি গোরক্ষা আন্দোলনেও সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন, এবং বিজেপি কিষাণ মোর্চার পশ্চাৎপদ জাতি সেলেও কাজ করেছিলেন।

 লোকসভা নির্বাচনে টানা দুই পরাজয়ের মধ্য দিয়ে তার সক্রিয় রাজনীতি শুরু হয়। 2002 এবং 2007 সালে তিনি এই পরাজয় পেয়েছিলেন, তারপরে 2014 সালে মোদী ওয়েভ, যখন অনেক বিক্ষিপ্ত নেতার বহর পার হতে দেখা যাচ্ছে। একই সময়ে এই ঢেউও তাদের বহরে অতিক্রম করে এবং তারা এই লোকসভা নির্বাচনে জয়লাভ করে। কুশওয়াহা জাতি উত্তর প্রদেশের অনেক এলাকায় ছড়িয়ে আছে এবং স্থান পরিবর্তনের সাথে সাথে তাদের উপাধিও পরিবর্তিত হয়। অনেক জায়গায় তারা সায়নী ও সখ্য নামেও পরিচিত। বিজেপিতে কেশব প্রসাদ মৌর্যের মর্যাদা বৃদ্ধির কারণও ছিল যে বিজেপিতে অনেক ওবিসি নেতা ছিলেন কিন্তু কুশওয়াহার মৌর্য বর্ণের কোনো নেতা ছিলেন না। উত্তরপ্রদেশে বিপুল সংখ্যক মৌর্য বর্ণের উপস্থিতির কারণে, তারা সেই সময়ে জাতপাতের রাজনীতিতে অনেক কাজে লাগতে পারে। বিএসপি এবং এসপির রাজনীতিতে বিরতি এখান থেকেও বেরিয়ে আসতে দেখা যায়।

কেশব চন্দ্র মৌর্য এর উপ মুখ্যমন্ত্রী নিবার্চন – Keshav Prasad Maurya Politics Deputy Chief Minister :

 8 এপ্রিল 2016-এ, ভারতীয় জনতা পার্টি কেশব প্রসাদ মৌর্যকে (Keshav Prasad Maurya) উত্তর প্রদেশ রাজ্যের দলীয় প্রধান হিসেবে নির্বাচিত করে।  ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি সবসময় তাকে সমর্থন করেছেন। তারা জানত যে উত্তরপ্রদেশে, এসপি এবং বিএসপি জয়ের জন্য বিশেষ অবস্থায় নেই, এবং এমন পরিস্থিতিতে যদি এমন একজন নেতা বিজেপি থেকে নির্বাচিত হন, যিনি পিছিয়ে পড়া বর্ণের এবং একই সাথে ভোটের ঘাটতি রক্ষা করবেন। হিন্দুত্বের নাম। এমন পরিস্থিতিতে কেশবপ্রসাদ মৌর্যের ওপর ভরসা রেখেই নির্বাচনী মাঠে নামতে পারেন। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে তাঁকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছিল এবং এই ভূমিকার পরিপ্রেক্ষিতে কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

কেশব চন্দ্র মৌর্য এর বিবাদ – Keshav Prasad Maurya Controversy :

উগ্র রাজনীতি করার কারণে তাকে বহুবার বিতর্কের মুখে পড়তে হয়েছে। 2011 সালে, তার তিন সহযোগীসহ একজন দরিদ্র কৃষক গোলাম ঝাউস আলিয়াস চাঁদ খানকে হত্যার অভিযোগ রয়েছে। 21 মে 2015 তারিখে কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) খালাস পেয়েছিলেন এবং মৃত কৃষকের বড় ভাই বলেছিলেন যে তিনি এখন মামলাটি বন্ধ করতে চান কারণ কেউ তাকে সাহায্য করতে এগিয়ে আসছে না এবং তিনি মৌর্যের সাথে শত্রুতা সহ্য করতে পারবেন না। এবং যদি এই শত্রুতা হয়। যখন তিনি উত্তরপ্রদেশের দলীয় প্রধান।  2014 লোকসভা নির্বাচনের সময়, তিনি হলফনামায় দশটি বিচারাধীন মামলার কথা উল্লেখ করেছিলেন।  মৌর্যের মতে, রাজনৈতিক শত্রুতা দূর করতে তার প্রতিদ্বন্দ্বীরা তার বিরুদ্ধে এই সমস্ত মামলা দায়ের করেছে। এসব মামলায় তার বিরুদ্ধে দাঙ্গায় উসকানি, অপরাধ সংক্রান্ত ষড়যন্ত্র, ধর্মীয় অনুভূতিতে আঘাত ইত্যাদি অভিযোগে মামলা রয়েছে।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali]

কেশব চন্দ্র মৌর্য এর অ্যাওয়ার্ডস – Keshav Prasad Maurya Awards : 

2012 থেকে 2014 সাল পর্যন্ত কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) বিধায়ক হিসেবে কাজ করেছেন।  এর মাধ্যমে, 16 মে 2014-এ, তিনি লোকসভা নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করে তার রাজনৈতিক স্থলকে শক্তিশালী করেছিলেন।

কেশব চন্দ্র মৌর্য এর ২০২২ ভোট – Keshav Prasad Maurya 2022 Election :

গতবারের মতো এবারও অর্থাৎ 2022 সালের বিধানসভা নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতেছে।  সেই কারণেই কেশবপ্রসাদ মৌর্য জিকে আবার দেখা যাচ্ছে উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিতে।  শিগগিরই তাকে এই পদের শপথ নিতেও দেখা যাবে।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali FAQ :

  1. কেশব চন্দ্র মৌর্য কে ?

Ans: কেশব চন্দ্র মৌর্য উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী ।

  1. কেশব চন্দ্র মৌর্য এর জন্ম কোথায় হয় ?

Ans: কেশব চন্দ্র মৌর্য এর জন্ম হয় উত্তর প্রদেশে ।

  1. কেশব চন্দ্র মৌর্য এর দলের নাম কী ?

Ans: কেশব চন্দ্র মৌর্য এর দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. কেশব চন্দ্র মৌর্য এর জন্ম কবে হয় ?

Ans: কেশব চন্দ্র মৌর্য এর জন্ম হয় ৭ মে ১৯৬৯ সালে ।

  1. কেশব চন্দ্র মৌর্য এর পিতার নাম কী ?

Ans: কেশব চন্দ্র মৌর্য এর পিতার নাম শ্যাম লাল মৌর্য ।

  1. কেশব চন্দ্র মৌর্য এর মাতার নাম কী ?

Ans: কেশব চন্দ্র মৌর্য এর মাতার নাম ধনপতি দেবী মৌর্য ।

  1. কেশব চন্দ্র মৌর্য কবে উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী হোন ?

Ans: কেশব চন্দ্র মৌর্য ২০১৭ সালে উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী হোন ।

  1. কেশব চন্দ্র মৌর্য এর পেশা কী ?

Ans: কেশব চন্দ্র মৌর্য একজন ব্যাবসায়ী ও রাজনীতিবিদ ।

[আরও দেখুন, রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কেশব চন্দ্র মৌর্য এর জীবনী – Keshav Prasad Maurya Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription